...ঘুমের মধ্যে বোবায় ধরা বা Sleep Paralysis...

লিখেছেন লিখেছেন প্রবাসী আশরাফ ২৬ নভেম্বর, ২০১৪, ১১:৫৯:৪০ সকাল



ছোট বেলা আমি স্বভাব সুলভ ভাবে চিত হয়ে শুইতাম। দাদী এইভাবে শোয়া পছন্দ করতো না। দাদী আমাকে ডান কাত হয়ে শুতে বলতেন। তার কথায় তুড়িতে উড়িয়ে যেই সেই চিত হয়ে শুইতাম। বিরক্ত হয়ে দাদী বকা দিয়েই বলতো, "আরে গোলাম রাতে তো তোরে বোবায় ধরব" ভয় পেয়ে দাদীর দিকে কাত হয়ে জিজ্ঞাস করতাম দাদী বোবায় ধরা কি?

আমার এমন আগ্রহী প্রশ্নে দাদী অনেক মজা পায়। আদরে আব্লুত হয়ে আমার মাথায় ইলিবিলি কাটতে কাটতে তার জানা কল্প গল্পটি পটপট করে বলতে থাকে আমার কর্ণের কিনারে। দাদীর মুখেই প্রথম শোনা বোবায় ধরা কাকে বলে, কত প্রকার ও কি কি?

দাদীর ভাষ্যমতে, যদি চিত হয়ে কেউ শোয় এবং তার পায়ের বৃদ্ধাঙুল ও নাকে ডগা বরাবর হয় তবে বোবায় ধরতে পারে। বোবা হচ্ছে বদ জীন জাতীয় কেউ।এভাবে চিত হয়ে শোয়াকে তারা নাকি পছন্দ করেন না। তাই ঐ অবস্থায় কেউ শুয়ে থাকলে কুৎসিত কালা দৈত্যকার বদ জীন তার বৃহদাকার ওজন ওয়ালা দেহ নিয়ে চিত হয়ে শুয়ে থাকা ব্যাক্তির শরীরের উপর চড়ে তার মুখ চেপে ধরে, তার গলার টোন টিপে ধরে। ঐ সময় বোবায় আক্রান্ত ব্যাক্তি নড়াচড়া-কথাবার্তা বলতে পারেননা। সুভাগ্যক্রমে যদি ঐ সময় কেউ তাকে সজাগ করে দিতে পারে তাহলে বেঁচে যেতে পারে নচেৎ কেল্লা ফতে-এক্বেবারে পরপারে।

দাদীর কাছ থেকে বোবায় ধরার এই ভয়ঙ্কর বর্ননা শোনার পর থেকে চিত হয়ে শোয় তো দূরের কথা ডান কাত হয়ে শুয়ে অনেক দোয়া-দুরুদ পরে ঘুমাতাম। সেই অভ্যাস এখনো আছে। এখন আর চিত হয়ে শুলে ঘুম আসে না তাই অটো কাত হয়ে ঘুমাই।

এই কাল্পনিক গল্পের ভয়টা আমার ভেতর অনেক বছর ছিল। খুব সম্ভ্যবত অনার্সে পড়ার সময় এই সম্পর্কে প্রয়াত মনবিজ্ঞানী ড. এম এ ফিরোজের লেখা একটা আর্টিক্যাল থেকে প্রথম এই সম্পর্কে সম্মক ধারনা পাই। তখন রাগে ইচ্ছে হচ্ছিল যে দাদীকে তার কল্পিত কাল বোবা ধরা জিনের মতো গলা টিপে ধরে জিজ্ঞাস করি এই উদ্ভুট গল্প আপনাকে কে বলছে বলেন এক্ষনি ঐ বদবখতের মুখোমন্ডল সিরিজ কাগজ দিয়ে ডলে দিব।

আচ্ছা যারা এখনো এই বোবা ধরা সম্পর্কে কোন ধারনা পান নাই তাদের জন্য ক্ষুদ্র পরিসরে এই ব্যাপারে কিছুটা আলোকপাত করার চেষ্টা করছি।

বোবায় ধরার রহস্য উম্মোচনের আগে আমাদের ঘুম সম্পর্কে কিছুটা ধারনা নেওয়া দরকার। ঘুম নিয়ে যারা গভেষনা করেছেন তাদের মতে মোটা দাগে ঘুমের দুইটা স্তর। ১. হালকা ঘুম ২. গভীর ঘুম. খেয়াল করবেন আমরা যখন ঘুমাতে যাই তখন প্রথম কিছুক্ষন প্রায় সজাগই থাকি পরে আস্তে আস্তে গভীর ঘুমে তলিয়ে যাই। মজার ব্যাপার হলো এই গভীর ঘুম অবস্থায় কিন্তু আমরা সারারাত পার করিনা। আনুমানিক মোট ঘুমের ৭৫% গভীর ঘুম হলে ২৫% হালকা ঘুমে থাকি।

এবার আসুন দেখি বোবায় কিভাবে ধরে -

যখন গভীর ঘুম থেকে কোন কারনে কেউ হঠাৎ জেগে উঠে তখন হয়তো তাকে আবিষ্কার করবে যে সে তার হাত-পা নাড়াতে পারছেনা, কথা বলতে পারছেনা। এই অবস্থায় সে স্বাভাবিক ভাবে ভয় পেয়ে যায়। অনুভূতি এমন হয় যেন কেউ বুকের উপর চেপে বসেছে, নিশ্বাস নেওয়া যাচ্ছেনা, হাত-পা পাথর হয়ে আছে।ঠিক তখনই মস্তিষ্ক তাকে মনে করিয়ে দেয় পূর্বে থেকেই তার জানা ভৌতিক সেই বোবা জীন কে।ঐ অবস্থার হ্যালোসেশনে সে সেই কল্পিত বোবা জীনকে দেখতেও পারে যেমন বর্ননা শুনেছিল তেমনই।

চিকিৎসা বিজ্ঞানের মতে এটাকে বলা হয় Sleep Paralysis. বিশেষজ্ঞদের মতে বোবায় ধরা বা স্লিপ প্যারালাইসিস তেমন কিছু না এটি একটি ইন্দ্রিয় ঘটিত ব্যাপার।আমরা যখন ঘুমের ঘোরে কোন কারনে এপাশ থেকে ওপাশে ঘুরতে যাই, ভয়ঙ্কর কোন স্বপ্ন দেখে আঁৎকে উঠি, তখন আমাদের মস্তিষ্ক সজাগ হয়ে যায় কিন্তু আমাদের শরীর তখনও ঘুমের মধ্যে থাকে। আর ঠিক তখনই এই ঘটনাটা ঘটে মানে Sleep Paralysis হতে পারে।

যাইহোক, এতে ভয় পাবার কোনই কারন নাই। এটা একটা স্বাভাবিক ব্যাপার। অযথা ভয় পেলে হিতে বিপরীত হতে পারে। ঘুমের মধ্যেই স্ট্রোক করে পরপারে যাওয়া সহজ হতে পারে। যারা দ্রুত পরপারে যেতে আগ্রহী তারা এখনো বোবা ধরায় বিশ্বাস রাখুন, কেমন?

আসুন সংক্ষেপে জেনে নেই কেন Sleep Paralysis হয় -

১. অপর্যাপ্ত ঘুম: যারা গভীর রাত জেগে কাজ করে, টিভি দেখে তাদের ক্ষেত্রে অপর্যাপ্ত ঘুম পরিলক্ষিত হয় এবং Sleep Paralysis হতে পারে।

২. অত্যাধিক মানসিক চাপ: যারা বিভিন্ন কারনে অত্যাধিক মানসিক চাপে থাকেন তাদের Sleep Paralysis হতে পারে।

৩. অত্যাধিক ক্লান্ত শরীর: যারা সারাদিন অত্যাধিক শারীরিক ও মানসিক পরিশ্রম করেন তাদের ক্ষেত্রে Sleep Paralysis হতে পারে।

৪. স্বপ্ন: ঘুমের মধ্যে ভয়ঙ্কর কোন স্বপ্ন দেখলে যেমন সাপে কামড়ানোর জন্য দৌড়াচ্ছে, কেউ খুন করার জন্য দৌড়াচ্ছে, উচু কোন ভবন থেকে পড়ে যাচ্ছে তখন Sleep Paralysis হতে পারে।

৫. তাছাড়া দুশ্চিন্তা, বিষন্নতা, খিচুনী রোগ হলেও Sleep Paralysis হতে পারে।

আচ্ছা এ তো গেলো Sleep Paralysis হবার কারন সমূহ। তাহলে এ থেকে বেঁচে থাকার উপায় কি? সহজ উপায় হচ্ছে বোবায় ধরা বিশ্বাস করে কাল্পনিক দৈত্যকার জীনের ভয়ে পরপারে যাওয়া মানে লাইফ টাইম Sleep Paralysis (ফান)।

সমাধান:

১. কমপক্ষে ৭/৮ ঘন্টা ঘুমানো।

২. গভীর ঘুম হবার জন্য রাতে ৩০ মিনিট ব্যায়াম করে ঘুমানোর ১০ মিনিট আগে এক গ্লাস গরম দুধ খাওয়া।

৩. নিজেকে অযথা টেনশন থেকে মুক্ত রাখা

৪. টাইম ম্যানেজমেন্ট এ দক্ষ হওয়া যাতে রাত জেগে কাজ করতে না হয় আর বিনোদনের জন্য রাত জেগে টিভি দেখার অভ্যাস ত্যাগ করা।

৫. ঘুমানোর আগে অযু করা, ঘুমানোর আগে কিছু মাসনুন দোয়া আছে সেগুলো পড়া, ঘুমের দোয়া পড়ে আল্লাহর কাছে নিজেকে সপে দিয়ে ঘুমানো।

পরিশেষে, Sleep Paralysis এর উপর একটি ডকুমেন্টারি যুক্ত করে আজকের মতো বিদায় নেই। ভালো থাকুন, সুস্থ্য থাকুন, নিরাপদে থাকুন, বোবা ধরা থেকে নিজে বাঁচুন অন্যকে বাঁচান-আল্লাহ হাফেজ।




২৬.১১.২০১৪

বিষয়: বিবিধ

৩৪৩৬ বার পঠিত, ৩১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

288247
২৬ নভেম্বর ২০১৪ দুপুর ১২:১৪
ইশতিয়াক আহমেদ লিখেছেন : খুব সুন্দর লিখা ,পড়ে ভালো লাগলো
২৬ নভেম্বর ২০১৪ দুপুর ১২:২৬
231852
প্রবাসী আশরাফ লিখেছেন : কষ্ট করে পড়ার জন্য ধন্যবাদ ইশতিয়াক ভাইকে।
288249
২৬ নভেম্বর ২০১৪ দুপুর ১২:২১
ইসলামী দুনিয়া লিখেছেন : এত দিন পর এলেন, এত সুন্দর পোষ্ট দেওয়া জন্য?
এই সমস্যা আমার আছে, এখনো আছে, কারন আমার ঘুম পাতলা। কেউ ডাকাডাকি করলে আমি ঘুমের মধ্যও শুনতে পাই। আমিও বোবই ধরা বিশ্বাস করতাম। যাক আপনার কথা কাজ লাগাবো। ভালো থাকেন, অনেক ভালো।
২৬ নভেম্বর ২০১৪ দুপুর ১২:৩০
231855
প্রবাসী আশরাফ লিখেছেন : হুম...একসময় আমিও বোবায় ধরা বিশ্বাস করতাম। পাতলা ঘুমটাকে গভীর ঘুমে রূপান্তর করতে ঘুমানোর একঘন্টা আগে কমপক্ষে আধাঘন্টা ব্যায়াম করুন, রাতে হালকা খাবার খান, ঘুমানোর দশ মিনিট আগে এক গ্লাস গরম দুধ খান আর যে কক্ষে ঘুমাবেন তা শব্দ মুক্ত করুন ও আলো বন্ধ করে ঘুদঘুটে অন্ধকার বানান।কিছু মুসনুন দোয়া পড়তে পড়তে ঘুমিয়ে পড়ুন। ইনশাল্লাহ, গভীর হবে আশা করছি। এতে যদি কাজ না হয় তবে একজন ডাক্তারের সরানাপন্ন হবার পরামর্শ দিচ্ছি।
288277
২৬ নভেম্বর ২০১৪ দুপুর ০১:৪৬
তোমার হৃদয় জুড়ে আমি লিখেছেন : এইতো পরশু রাতে নাকি আমি ঘুমের মধ্যে কান্না করেছি। আমার রমমেটগুলো বললো। আমার সাধারণত এরকম হয় না তবে সেদিন রাতে একজনকে ভেবে ভেবে অনেক রাতে ঘুমিয়েছি বলেই এরকম হয়েছিলো মনে হয়। Sad Sad Worried Worried
২৬ নভেম্বর ২০১৪ দুপুর ০২:০৮
231886
প্রবাসী আশরাফ লিখেছেন : কে সে যাকে ভেবে রাতের ঘুম হারাম হয়ে যায়...জাতি তা জানতে চায়..Don't Tell Anyone
২৬ নভেম্বর ২০১৪ দুপুর ০২:১৬
231893
তোমার হৃদয় জুড়ে আমি লিখেছেন : কমু না আমি কমু না। তার নাম মুখে নিলে লজ্জায় মরে যাই। I Don't Want To See I Don't Want To See
২৬ নভেম্বর ২০১৪ দুপুর ০২:২৩
231901
প্রবাসী আশরাফ লিখেছেন : লজ্জায় লাল ঠিক আছে। কিন্তু বড়দের না জানাইলে কি আর হবে? বৈধ প্রক্রিয়ায় তাকে আপনার কাছে আনার ব্যাবস্থা করতে হবে না?
২৬ নভেম্বর ২০১৪ দুপুর ০২:২৫
231903
তোমার হৃদয় জুড়ে আমি লিখেছেন : এর আগেও একজন তাকে আনার কথা বলে নিজেই ভাগিয়ে নিয়ে গেছে। Broken Heart Broken Heart এখন আবার আপনি যে ভাগাবেন না তার গ্যারান্টি কি? Sad Sad
২৬ নভেম্বর ২০১৪ দুপুর ০২:২৮
231912
প্রবাসী আশরাফ লিখেছেন : তা ঠিক গ্যারান্টি নাই। বাট তবুও তো চেষ্টা করা যেতে পারে, তাই না?

"বিশ্বাসে মেলায় বস্তু তর্কে বহুদূর"
২৬ নভেম্বর ২০১৪ দুপুর ০২:৩৮
231927
তোমার হৃদয় জুড়ে আমি লিখেছেন : এই পৃথিবী শেষ হয়ে যাবে, নতুন পৃথিবী আসবে তখন যদি তাকে পাই। তার আগে তাকে পাওয়ার আর সম্ভাবনা নাই। আপনার সাথে ফান করলাম। আমার পাখি যে আজ অন্যের। হাজার চেষ্টা করলেও তাকে যে আর ফেরানো সম্ভব না। Broken Heart Broken Heart Broken Heart
288278
২৬ নভেম্বর ২০১৪ দুপুর ০১:৪৭
আফরা লিখেছেন : এই ভয়ে আমি ঘুমই আসি না -------।

সুন্দর পোষ্টের জন্য ধন্যবাদ ভাইয়া ।
২৬ নভেম্বর ২০১৪ দুপুর ০২:১১
231890
প্রবাসী আশরাফ লিখেছেন : আরে কত সুন্দর করে মিথ্যা কথা বলতে পারে আফরাপু। না ঘুমালে তো এতোদিন পরোপারে থাকার কথা। কারন মানব প্রজাতি না ঘুমিয়ে বেশিদিন বাঁচতে পারেনা।

যাইহোক, মনের ভয়-টয় ছুঁড়ে ফেলে দূরে...স্বপ্নীল সুন্দর স্বপ্নে বিভোর হয়ে গভীর ঘুমের অতলে তলীয়ে থেকে প্রতি প্রভাতে ব্লগ তটে বিচরন করো এই দোয়া রইলো।
২৬ নভেম্বর ২০১৪ দুপুর ০২:১৯
231895
আফরা লিখেছেন : ভাইয়া আপনি আমাকে মিথ্যাবাদি বললেন !ঘুম আসিনা মানে তো একেবারেই আসি না তাতো নয় মানে কম ঘুমাই ।এটা আপনি বুঝবেন না আপনি এত---------বোকা !
২৬ নভেম্বর ২০১৪ দুপুর ০২:২৬
231907
প্রবাসী আশরাফ লিখেছেন : প্রিয় বোনটাকে ক্ষ্যাপানোর জন্যই এই এ্যাঙ্গেলে বলেছি...আর রাগে গড়গড় করে আসল সত্যটাও বেড়িয়ে এলো-"একটু কম ঘুমাই"

আর শতভাগ একটা সত্য অপবাদ মাথা পেতে নিলাম...সত্যিই আমি বড্ড বোকা টাইপের তীরের মতো সোজা মানব। Clown
288284
২৬ নভেম্বর ২০১৪ দুপুর ০১:৫২
কাহাফ লিখেছেন :
বুঝমান হওয়ার পর থেকেই এই সমস্যায় আক্রান্ত আমি! এখনো আক্রান্তই আছি!তবে আগের চেয়ে কম!
বোবায় ধরার সময়টা আমার ক্ষেত্রে দীর্ঘ হয়! পুর্ণ কাবু হওয়ার আগেই সমস্যাটা বুঝতে পারি!
সমস্যা শুরুর কয়েক সেকেন্ডের মধ্যেই পুর্ণ হুশ ফিরে আসে আমার মধ্যে! কোথায় ঘুমাচ্ছি-আশে পাশের অবস্হানও বুঝতে পারি!মুক্ত হতে দোয়া-দরুদ পড়ে থাকি!
অনেক সময় জেগে উঠে আঘাতের নির্দিষ্ট স্হানে ব্যথাও অনুভূত হয়!
আমার করণীয় কী??
এক রুমে এখনো একা ঘুমাতে পারি না আমি!এমন সমস্যার কারণে! Praying Praying Praying
২৬ নভেম্বর ২০১৪ দুপুর ০২:১৩
231891
প্রবাসী আশরাফ লিখেছেন : এর থেকে রক্ষা পাওয়ার উপায়ও তো বাতলে দিয়েছি...প্রথমে দেখুন আপনার কোন সমস্যার কারনে স্লিপ প্যারালাইসিস হচ্ছে। সেইমত নিজের অভ্যাস পরিবর্তন করুন। ইনশা-আল্লাহ, সমাধান পাওয়া যাবে।
২৬ নভেম্বর ২০১৪ দুপুর ০২:২১
231900
কাহাফ লিখেছেন :
বুঝমান হওয়া বলতে অনেক ছোট থেকেই!
ঐ সময় সাধারণতঃ উল্লেখিত কারণ ছিল না!
আর 'মানসিক চাপ এড়িয়ে চলা'ফালতু মনে হয়! প্রকৃত মানসিক চাপ কুদরতী ফায়সালা ছাড়া দূর হবে না কখনৈ!Praying
২৬ নভেম্বর ২০১৪ দুপুর ০২:৩০
231916
প্রবাসী আশরাফ লিখেছেন : আপনি তো আরো সুন্দর বললেন। যে সকল সমস্যা আমাদের সমাধানের সীমার বাইরে তা নিয়ে অযথা হাইপার টেনশনে না থেকে ঐ সমস্যাকে আল্লাহর অধীরে ছেড়ে দিলেই তো হলো। খামোখা মানসিক চাপে নিজে চ্যাপ্টা হয়ে ফায়দা নাই।
২৬ নভেম্বর ২০১৪ দুপুর ০২:৪২
231931
কাহাফ লিখেছেন :
জ্বী ভাই! তকদীরের উপরই ছেড়ে দিয়েছি সব!
আর ব্যাখ্যা সব বিষয়েই অনেক ভাবেই দেয়া যায়! নিজের সঠিক ব্যাখ্যাই গ্রহন করা উচিৎ সবার!
২৭ নভেম্বর ২০১৪ সকাল ১০:৩০
232427
জোনাকি লিখেছেন : কাহাফ ভাই আপনি কখনো ডাক্তারেরসাথে আলাপ করেছেন? না করলে করুন প্লিজ।
288346
২৬ নভেম্বর ২০১৪ দুপুর ০৩:০২
আব্দুল গাফফার লিখেছেন : আপনি কাজটা কি ভাল করলেন ! আমি একজন কবিরাজ হিসাবে আপনি আমার ব্যবসার বারটা বাজিয়ে দিলেন । Time Out Time Out আমি মড়ুর কাছে নালিশ করব ।
২৬ নভেম্বর ২০১৪ দুপুর ০৩:১৪
231955
প্রবাসী আশরাফ লিখেছেন : হাহাহা...আন্তরিক দু:খ প্রকাশ করছি আপনার ব্যাবসার ক্ষতি করার জন্য। কিন্তু সত্য সমাগম হলে মিথ্যার তো বিদায় নিতেই হবে, তাইনা?

২৬ নভেম্বর ২০১৪ রাত ১১:২৭
232283
আব্দুল গাফফার লিখেছেন : কিন্তু সত্য সমাগম হলে মিথ্যার তো বিদায় নিতেই হবে, তাইনা?হুম যথার্থ একমত ।গ্রামে-গঞ্জে হাতুড়ে কবিরাজরা গ্রামের সহজ সরল মানুষ গুলোকে দিয়ে ব্যবসা করে যাচ্ছে । শুধু এই না সমাজে আরও অনেক প্রতিষ্ঠিত কুসংস্কয়ার রয়েগেছে । আপনার সচেতনা মূলক পোষ্টের জন্য লাইক দিলাম Good Luck Good Luck Love Struck Love Struck
288491
২৬ নভেম্বর ২০১৪ রাত ০৮:৩৯
গাজী সালাউদ্দিন লিখেছেন : আমার মা প্রায় বলতেন উনাকে বোবা জ্বিনে ধরেছেন, হাত পা ছুড়ে চিতকার করেছেন , কিন্তু আমরা কেও শোনতে পাইনি। মাঝে মাঝে এমন নাকি হত। তখন ধরেই নিতাম বোবা জ্বিন বলে কিছু আছে। মায়ের শরীরে হাত রাখলেই বোবা জিন নাকি পালিয়ে যেতো। আল্লাহ ভাল জানেন।

আজ আপনার লিখাটা অনেক কিছুই জানতে পারি। বেশ ভাল লাগে লিখাটি। এই ধরণের লিখা আরো চাই, মানুষের মনে বহুদিন ধরে বদ্ধমূল ধারণাগুলোর অবসান হবে আশা করা যায়।
জাজাকাল্লাহু খাইর।
২৭ নভেম্বর ২০১৪ সকাল ১০:১২
232421
প্রবাসী আশরাফ লিখেছেন : জেনে ভালো লাগলো যে আমার এই ক্ষুদ্র প্রচেষ্টা কিছুটা হলেও সফল হয়েছে...চেষ্টা করবো আরো লেখার...ভাল থাকবেন সালাউদ্দিন ভাই...ধন্যবাদ।
288687
২৭ নভেম্বর ২০১৪ সকাল ০৮:১৭
জোনাকি লিখেছেন : অনেক ধন্যবাদ।
২৭ নভেম্বর ২০১৪ সকাল ১০:১৪
232423
প্রবাসী আশরাফ লিখেছেন : ঘুদঘুটে রাতের অন্ধকারে জোনাকি পোকার তীব্র মৃদু আলোর ঝলঝলানী অনেক উপভোগ করি...আপনাকেও ধন্যবাদ কষ্ট করে পড়ার জন্য।
২৭ নভেম্বর ২০১৪ সকাল ১০:২৩
232425
জোনাকি লিখেছেন : এতো সুন্দর, সমৃদ্ধ, গুছানো লেখা পড়তে কি কারো কষ্ট হয়? আল্লাহ্‌ আপনার লেখনী আরো সুন্দর করুক।
২৭ নভেম্বর ২০১৪ সকাল ১১:০২
232432
কাহাফ লিখেছেন : ধন্যবাদ জোনাকি বোন! কখনো ডাক্তারের সাথে এ বিষয়ে কথা বলিনি!
সংকোচের কথা-এখনো কোন রুমে একা ঘুমাতে পারি না আমি!এমন কি এক খাটে-চৌকিতেও একা থাকলে সমস্যা হয়!
জানা কোন ডাক্তারের ঠিকানা বললে উপকৃত হবো!
জাযাকুমুল্লাহু খাইরান!Good Luck
২৭ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৫৬
232632
জোনাকি লিখেছেন : হুম! আপনি কি দেশে থাকেন? আমি তো পরবাসী দেখি দেশে ভাইয়ের সাথে কথা বল্বো :Thinking

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File