মিলন মেলা সমাচার (০৭)

লিখেছেন লিখেছেন মিলন মেলা ০৫ জুন, ২০১৩, ০২:১২:৩৪ দুপুর



২০১৩ জুন মাসের ১লা তারিখ। বাংলাদেশ সময় সন্ধ্যে ৭টা হবার মাত্র ১মিনিট বাকী। আবু তাহের মিয়াজী ঘন্টা বাজালেন ‍তার ব্লগ বাড়ীতে মিলন মেলার ৭ম আসর। বিষয়ঃ মা।

প্রথমেই বলে নেই-আবু তাহের মিয়াজী পোষ্টের শিরোনামের ডিজাইনে ব্যতিক্রম করেছেন। আমরা চাই মিলন মেলা শিরোনামের ডিজাইন গুলো হবে একই ধরণের। তাই আবু তাহের মিয়াজী এবং যারা আগামীতে মিলন মেলার পোষ্ট দেবেন, তাদেরকে বিগত পোষ্ট গুলোর শিরোনাম দেখে নিতে অনুরোধ করা যাচ্ছে।

মিলন মেলা সমাচার আমরা যখন লিখছি তখন আবু তাহের মিয়াজীর বাড়ীতে নক করা হয়েছে ৫৯৪ বার আর মন্তব্য করা হয়েছে ২১৩টি। গুরুত্বপূর্ণ বিষয়ে পোষ্ট দেয়াতে শুভেচ্ছা মিলন মেলার পক্ষ থেকে।

মিলন মেলার পক্ষ থেকে আমরা উপদেষ্টা নুর আয়েশা সিদ্দিকা-কে অভিনন্দন জানাচ্ছি এজন্য যে, তার একটি ব্যতিক্রমী মন্তব্য বিষয়কে সমৃদ্ধ করেছে আগতদের প্রাণবন্ত করেছে। নিম্নে তার মন্তব্যটি হুবহু উপস্থাপতি হলোঃ

''মা পাচ্ছেন স্বর্ণপদক, মা পাচ্ছেন রৌপ্য পদক, মা পাচ্ছেন ব্রোঞ্জ পদক। পিতাকে শুধু স্বান্তনা পুরস্কার নিয়ে সন্তুষ্ট থাকতে হচ্ছে।'' সুবহানাল্লাহ এর পরও একজন নারী হয়ে আমি কোন পোড়ামুখে বলি ইসলাম আমাকে সম্মান দেয়নি।

এবার মিলন মেলা ব্যতিক্রম যে, মিলন মেলার দু'জন উপদেষ্টা মিলন মেলাতে উপস্থিত হোন। তারা হলেন নূর আয়েশা সিদ্দিকা জেদ্দা এবং মোহাম্মদ লোকমান। মিলন মেলার পক্ষ থেকে তাদেরকে আন্তুরিক মোবারকবাদ। মোবারকবাদ প্যারিস থেকে আমি-কে, যিনি মিলন মেলার বিষয় আর আগত মেহমানদের নিয়ে একটি কবিতা রচনা করে পৃথক পোষ্ট দিয়েছেন।

এবার আসুন জেনে নেই জ্ঞানীজন আর গুণীজন কি বললেন সে দিনের মিলন মেলায়ঃ

১. ত্রি-ভুবনের সবচেয়ে মধুরতম শব্দ "মা", গর্ভে ধারণ করে পৃথিবীর আলো-বাতাস দেখানো থেকে শুরু করে বেড়ে ওঠা, এমনকি প্রতিষ্ঠিত হওয়া পর্যন্ত প্রতি পদে পদে সন্তানকে সাহস, উৎসাহ ও ভরসা দেন মা।

২. মায়ের ঋণ শোধ করা যাবে না কখনোই। যিনি কোনো শর্ত ছাড়াই সন্তানদের ভালোবাসেন এবং যে কোনো ত্যাগ স্বীকার করেন।

৩. মা হলেন তিনিই, যার সন্তান পানিতে ডুবলে নিজের জীবন বিপন্ন হলেও পানিতে ঝাঁপ দিতে কুণ্ঠাবোধ করে না। সন্তানের প্রতি ত্যাগই নারীর অন্যতম বৈশিষ্ট্য।

৪. মা তার সন্তানকে গর্ভে ধারণ করে, নিজের শরীর ক্ষয় করে বাচ্চার দেহাকৃতি দান করেন। মা মৃত্যুসম কষ্ট সহ্য করে সন্তান প্রসব করেন।নিজ শরীরের রক্ত গোশত গলানো বুকের অমৃত পান করায়ে সন্তানকে প্রতিপালন করেন।

৫. ইসলাম মাকে জান্নাতে ধারক বানিয়েছে। জান্নাতকে নিয়ে গেছে মায়ের পায়ের নিচে। হাদীসে বলা হয়েছেঃ আল জান্নাতু তাহতা আক্বাদামিল উম্মাহাত-তথা মায়ের পায়ের নিচে জান্নাত।

৬. আল্লাহ ব্যতীত যদি কাউকে সেজদা করার নির্দেশ হতো, তবে সন্তানকে নির্দেশ দেয়া হতো তার মাকে সেজদা করার জন্য।'

৭. মায়ের কথা আর কি বলব, সকালে অফিসে এসেই ফোন করি মাকে, বললেন, খোকা তুই কেমন আছিস, আরো বললেন, আমি যে অসুস্থ। অসুস্থতার খবর শুনে মনটা খারাপ হয়ে গেল্।

৮. যে মা সর্বাধিক ত্যাগ স্বীকার করে সন্তান লালন পালন করেন সেই সন্তানই আবার মা-বাবার নিকট থেকে সঠিক শিক্ষা ও সঠিক গাইডেন্স না পাওয়ার কারণে দেখা যায় মা বৃদ্ধা হলে তাকে বৃদ্ধাশ্রমে রেখে নিজে দুনিয়ার স্বর্গে বাস করে। ঠিক তেমনিভাবে যে মা সন্তানকে নাস্তিক হতে প্ররোচিত করেন তাকে আদালতে আখেরাতে চরমমূল্য দিতে হতে পারে। সূতারাং মা তখনই সফল, যখন সন্তান জন্মদান-লালন পালন এবং সাথে সাথে সৎ-চরিত্রবান বানানোর চেষ্টা করেন।

৯. রাসূল (সাঃ) বলেছেন, “মা বাপ হচ্ছে তোমাদের বেহেশত, মা বাপ হচ্ছে তোমাদের দোজখ।” .... ইসলাম মায়ের মর্যাদাকে বাবার মর্যাদার সমান করেনি; বরং মায়ের মর্যাদা বাবার মর্যাদার চেয়ে তিন গুণ বেশি বলে উল্লেখ করেছেন।

১০. আজকাল সন্তানেরা বাবা-মাকে বোঝা ভেবে ওল্ড হাউসে রেখে আসে। এ বিষয়ে একটা প্রোগ্রামে এক স্যার বলেছিলেন, যে একসময় এই মা চাকুরী করার জন্য সন্তানকে ডে-কেয়ারে রেখে আসতো, সন্তানকে তার হক থেকে বন্চিত করেছে। আজ সেই সন্তান তার উচ্চাকাংখা পূরণে মাকে বোঝা ভাবছে। তাই মায়ের স্হান হচ্ছে ওল্ড হাউসে। বলতে গেলে ইটটি মারলে পাটকেলটি খাওয়ার মত।

১১. আমরা সন্তানরা কখনো জানতে চেয়েছি মা কী চান , কখনো কী জানতে চেয়েছি মা কী ভালোবাসেন ? মায়ের কী প্রয়োজন ? মায়েরা শুধু নিঃস্বার্থ ভাবে ভালোবাসেন বিনিময় কিছুই চান না। পৃথিবীতে অনেক মায়েরাই আছেন যারা সন্তানের ভালো জন্য নিজেদের জীবন দিতে পিছ-পা হন না।

১২. আমার মন যখন খারাপ হত তখন আমার মায়ের কাছে গিয়ে দাড়ালেই মা বলেতে পারতেন আমার কুনো সমস্যা .তখন মা বলতেন কিতারে বাবা তর কিতা অইছে ?.কিন্তু আজ ৫ টি বছর মায়ের কাছ থেকে অনেক দুরে ..তার পরও ফোনে আমার কন্ঠ শুনে মা বলতে পারেন আমি কেমন আছি।

১৩. হে আল্লাহ আজকের এই মিলন মেলার যেসকল ভাই বানের মা বাবা বেচে আছেন তাদের হায়াতে তায়িবা দান করুন ..এবং যাদের মা বাবা মৃত্যু বরণ করেছেন তাদের কে জান্নাতের সর্বোচ্চ মর্যাদা দান করুন ...আমিন।

১৪. মা-বাবা অনেক কষ্ট করে সন্তানকে লালন-পালন করে থাকেন। সন্তানকে শিক্ষিত করে পরিবারে/সমাজে/রাষ্টে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলেন। সেই যোগ্য সন্তানের ভাল কর্মের কারনে সর্বত্র মায়ের মর্যাদা বাড়ে। সবাই যোগ্য সন্তানের মায়ের প্রশংসা করেন। আর সন্তান যদি কুসন্তান হন। তাহলে মায়ের মর্যাদা বাড়ে না বরং কমে। ছেলের কর্মকান্ডে মাকে দোষারোপ করে থাকে। তাই সমাজে মাকে মর্যাদা পেতে হলে প্রথমে সন্তানকে সুশিক্ষা দিতে যোগ্য সন্তান হিসেবে গড়ে তুলতে হবে---।

১৫. আমার মা, আমার জীবন। ছোটকালে বাবা হারালে এইমা'ই আমাকে আজ এ পর্যন্ত এনেছেন। তাঁর কথা মনে হলেই আমার চোখ ভিজে আসে আপনাতেই, নিজেকে সামলানো কঠিন হয়ে পড়ে। আল্লাহ যেন তাঁকে দীর্ঘজীবি করেন, সুখে রাখেন।

১৬. মে মাসের দ্বিতীয় রোববারকে "মা দিবস" হিসাবে উদযাপনের ঘোষণা দেয়া হয় ১৯১৪ খ্রিস্টাব্দের ৮ মে মার্কিন কংগ্রেসে। আর তখন থেকেই এই দিনে সারা বিশ্বব্যাপী পালিত হচ্ছে মা দিবস। বিশ্বের প্রায় ৪৬টি দেশে প্রতিবছর দিবসটি পালিত হয় হয়।

**** মাকে ভালোবাসার জন্য বিশেষ কোনো দিনের আদৌ কী প্রয়োজন ? মায়ের জন্য বছরের ৩৬৫টি দিনই আনন্দের হোক। এই কামনা করি।

১৭. পুজিঁবাদি বিশ্বে মা বাবা যখন বৃদ্ধ হয়ে যায় তাদের আর মূল্য থাকেনা সন্তানের কাছে, ওখানে পরিবার প্রথা ভেঙগে গেছে বলা চলে, এক প্রকার ভোগ বিলাশে নৈরাজ্য জীবন যাপন করে তারা।

১৮. পূজীবাদী বিশ্বের নতুন পণ্য 'মা'! চুটিয়ে ব্যবসা করো হে সন্তানেরা, তোমার মা ওদিকে একাকীত্বে কাটাক তার জীবন কোন নার্সিং হোমে। ধিক! ধিক এ সমাজ।

১৯. আম্মা ছোটকালে প্রায়ই বলতেন ‘পড়া শোনা না করলে ঘোড়ার ঘাস কাটিস্, গাধা কোথাকার।

২০. মায়ের ভালবাসা এবং আদরের উপলব্ধি করে বুজেছিলাম মা কি জিনিস। মনে মনে অনেকবার, ঠিক করেছিলাম, মাকে আর কোনদিন কষ্ট দিব না। কিন্তু আমার মতো একজন সাধারণ এবং সীমাবদ্ধ মানুষের পক্ষে সম্ভব ছিলনা কথাটা রাখা। মাকে তারপরও কষ্ট দিয়েছি এবং দিয়ে যাচ্ছি। কিন্তু আজও মা আমার কষ্টে ব্যথিত হয়, আমার কিছু হইছে শুনলে নাওয়া খাওয়া ভুলে যায়।

২১. "মা" নিজে না খেয়ে সন্তানের মুখে আগে খাবার তুলে দেয়। এতেই মায়ের যেন হাজারো তৃপ্তি। সন্তানটি মোর যেন না খেয়ে থাকে। আমি নাই বা খেলাম। তবু সে থাক অন্তত দুধে ভাতে।

২২. মা'র হাঁসি দেখলে মনে হয়, এই বুঝি জান্নাত থেকে এক পশলা মিষ্টি বাতাস নেমে এলা দুনিয়ার বুকে।।

২৩. আমার মায়ের কথা খুভ মনে হয় ..আমার মা আমাকে ফোনে যখন বলে কবে আসবি ?আজ কি দিয়ে ভাত খেয়েছিস ?কখন কাজ শেষ হবে ?বেশি রাত না করে গুমিয়ে পরিস তখন আমার মনে হয় মা ছাড়া এই দুনিয়াতে আর কেউ আপন হতে পারেনা।

মিলন মেলাঃ টুকিটাকি

মন্তব্য-২৫: বাকপ্রবাস>আপনার মন্তব্যটি দীর্ঘ, যার দৈর্ঘ্য দেখে সাধারণতঃ পাঠকরা পড়েন না। তাই এধরণের মন্তব্য দুই ভাগে বিভক্ত করে লিখা ভাল।

মন্তব্য-২৬: হককথা>আপনার মন্তব্যটি একটি স্বতন্ত্র পোষ্টের মতো। এ ধরণের দীর্ঘ মন্তব্য প্রদান না করতে মিলন মেলা উৎসাহিত করে।

মন্তব্য-৫৬: আইল্যান্ড স্কাই>আপনার পেষ্টকৃত ছবিটি বিষয়বস্তুর সাথে মিলে। কিন্তু আপনি যে সংস্কৃতিকে লালন করেন, তার সাথে মিলেনা। নিশ্চয়ই আপনার বা আমার মায়ের এই ধরণের পোষাকরে কোন ছবি নাই এবং থাকলেও তা পেষ্ট যোগ্য নয় বলেই মনে করবেন।

দেখা হোক মিলন মেলায় আগামী আসরে। আগামী শনিবার, বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় আবু আশফাকের ব্লগ আঙিনায়।

বিষয়: বিবিধ

১৪১৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File