মিলন মেলা সমাচার (৩)

লিখেছেন লিখেছেন মিলন মেলা ০৮ মে, ২০১৩, ০৪:০৪:৪৬ বিকাল



আস্সালামু আলাইকুম।

৪ঠা মে ২০১৩, শনিবার টুডে ব্লগে বসেছিল রুচিশীল আর জ্ঞান পিপাসু ব্লগারদের জমজমাট আড্ডা “মিলন মেলা”। সেদিনের মিলন মেলার বিষয় ছিলঃ মানুষের পরিচয়। পোষ্ট দেয়া হয় ব্লগার “বাকপ্রবাস”-এর ব্লগ থেকে।

শুরুতেই ধন্যবাদ বাকপ্রবাসকে-যিনি শুরু থেকে শেষ অবধি মিলন মেলার সংগে থেকে আগত ব্লগারদের প্রতিটি মন্তব্যের জবাব দিয়েছেন। সেদিনের আসরে অনেকের মাঝে উপস্থিত ছিলেন মিলন মেলার অন্যতম উপদেষ্টা “মুহাম্মদ লোকমান”। মিলন মেলার মাধ্যমে আমরা লক্ষ করি যে, মাত্র ৩টি আসরের মাধ্যমেই অনেক ব্লগারদের মধ্যে পারস্পরিক সম্পর্কের একটা ভীত রচিত হয়েছে।

মিলন মেলার বিষয়ঃ মানুষের পরিচয় নিয়ে মন্তব্য প্রতিমন্তব্য আসে নানান ধরণে এবং ব্যতিক্রমী উপস্থাপনায়। যার সারাংশ দাড়ায় এভাবেঃ

ক. সবাই আজ তার আসল ঠিকানাটা আর একটু ভাল করে চিনে নেবেন, মানব রহস্য এবং গন্তব্য বিষয়ে।

খ. আমরা কোথায় ছিলাম, কোথায় এসেছি এবং কোথায় যাবো? তা কুরআন থেকে জানতে হবে।

গ. পৃথিবীতে মানুষের আসা যাওয়ার এই খেলার মাঝে যাওয়ার সময় পূণ্য নিয়ে যেতে হবে। পূন্য নিয়ে যেতে পারলে ওখানে কিছু পাওয়া যাবে।

ঘ. বেদ পুরাণের মত ছেড়ে কুরআনকে ধরতে হবে। কুরআন হাদীস পড়ে সে অনুযায়ী জীবন গড়তে হবে।

ঙ. অন্ধকার এক দেশ হতে দুনিয়াতে মানুষ আসে। হেসে খেলে বেড়িয়ে একদম নববধুর বেশে আরেক আধারে চলে যায়। আধার হতে আগমন এবং আধারেই সমাপন।

চ. আমি একজন মানুষ। আমি আদমের ছেলে। আমি এখন পৃথিবীতে আছি। কিন্তু এক সময় আমি আমার বাবার বাড়ীতে চলে যাবো। বাবার বাড়ী মানে জান্নাত। আমার বাবা আদম ঐ জান্নাতে ছিলেন এক সময়। আমাকে উত্তরাধিকার সুত্রে ওখানেই যাওয়ার কথা।

ছ. মানুষ সৃষ্টির সেরা জীব, আশরাফুল মাখলুকাত। মহান মালিক আমাদের সৃষ্টি করেছেন একমাত্র তার এবাদতের জন্য। আল্লাহ নিজেই ঘোষনা করছেন,অমা খালাক্বতুল জিন্নাহ ওয়াল ইনসা।

জ. মানুষ আর জীন দুই জাতিকেই ইবাদতের জন্য সৃষ্টি করা হয়েছে। কিন্তু মানুষ আল্লাহর খলিফার দায়িত্ব পালন করে আর জীন খলিফার দায়িত্ব পালন করেনা।তাই মানুষের মর্যাদা জীনের উপরে।

ঝ. মানুষকে তার স্রষ্টা যে দায়িত্ব প্রদান করেছেন, তা পালন না করার কারণে আজ মানুষ মানুষত্ব হারিয়েছে। মানুষ মানুষের নিরাত্তার জন্য হুমকী হয়ে দাড়িয়েছে। তাই মানুষকে প্রকৃত মানুষ হওয়ার জন্য নিজ দায়িত্বের দিকে প্রত্যাবর্তণ করতে হবে।

ঞ. আমাদের এই পৃথিবী ছেড়ে একদিন চলে যেতে এটা আমরা সবাই জানি কিন্তু সেই প্রশ্নের মুখোমুখি আমরা হতে চাইনা।

ট. মৃত্যু নামক প্রশ্নে এসে নাস্তিক্যবাদীর দেউলিয়া হয়ে যায়, তারা সারা জনম খোদার পেছনে লাগে এবং যখন প্রশ্ন করা হয়, মৃত্যুর পর কি হবে? তখন বলে কিছুই হবেনা,মাটির সাথে মিশে যাব, আবার ঘাস হয়ে জন্মাব এই টাইপ এর উত্তর দিয়ে সান্তনা পেতে চায়।

ঠ. মানুষের প্রধান দায়িত্ব আল্লাহর খলিফা হিসাবে এ দুনিয়ায় তার প্রতিনিধিত্ব করা।

ড. সত্যি মানুষ আজ তার দায়িত্ব পালন করছেনা, মানুষ নফসের গোলামি করছে।

ঢ. মানুষের দায়িত্ব আসলে আল্লার নির্দেশিত পথে নিজের জীবন পরিচালনা করা এবং আল্লার জমিনে আল্লার দ্বিন প্রতিষ্ঠায় সর্বশক্তি নিয়োগ করা। আমরা অনেক ক্ষেত্রেই সে দায়ীত্ব পালন করতে পারছি না বলেই সারা দুনিয়ায় আমরা জাতি হিসাবে সমস্যায় নিপতিত।

ণ. পৃথিবী নামক জিনিসটাকে যদি আমরা এক বড় ধরণের পার্কের সাথে তুলনা করি, তাহলে দেখবো ওখানে পার্কের সব কিছুই আছে। আর এই বড় পার্কটাকে সুন্দর রাখা এবং নানা ধরণের ফুলে ফলে সুশোভিত রাখা হলো পৃথিবীর খলিফা মানুষের দায়িত্ব। মানুষকে সে দায়িত্ব পালন করতে হবে।

কিন্তু মানুষ সে দায়িত্ব পালন করছেনা। পার্কের মাঝে বিচরণ কারী ভিজিটর আর পাখ-পাখালী আর সুন্দর সুন্দর স্থাপনাকে আমরা ধ্বংস করছি। আমরা শান্তির নামে মানুষ মারার যন্ত্র বানাচ্ছি। আমাদের অবস্থা দেখে শয়তান ভয় পাচ্ছে।

নানাবিধ ব্যস্ততা বা অসুবিধার কারণে যারা গত শনিবারের মিলন মেলায় আসতে পারেননি, তারা একবার বেড়িয়ে আসতে পারেন বাকপ্রবাস এর ব্লগ বাড়ী থেকে “মিলন মেলা পোষ্ট {০৩} বিষয়ঃ মানুষের পরিচয়” শিরোনামে ক্লিক করে।

আসুন! আমরা ব্লগের মাধ্যমে মানুষের মাঝে মানুষত্বের গুণ তৈরী করতে প্রচেষ্টা চালাই। মানুষ হিসাবে আমাদেরকে যে উদ্দেশ্যে তৈরী করা হয়েছে এবং আমরা যে দায়িত্ব নিয়ে প্রেরিত হয়েছি সেই দায়িত্ব পালনই যেন হয় আমাদের সকল তৎপরতার কেন্দ্রবিন্দু। আমাদের প্রতিটি প্রচেষ্টা যেন হয় মানুষের স্রষ্টা আল্লাহর গোলামীর অন্তভূক্ত। সবার জন্য শুভ কামনা এবং আগামী শনিবারে টুডে ব্লগে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় পুণরায় মিলন মেলায় হাজির হওয়ার আমন্ত্রণ

বিশেষ জ্ঞাতব্যঃ

টুডে ব্লগে “বার্তা” সুবিধা না থাকার কারণে মিলন মেলা বিষয়ক সামগ্রিক যোগাযোগের জন্য “মিলন মেলা” নামে ফেইসবুকে একটি একাউন্ট খোলা হয়েছে। মিলন মেলার সাথে যে কোন ধরণের যোগাযোগে আপনি আমাদের ফেইসবুক ইনবক্সে বার্তা পাঠাতে পারেন। তা ছাড়া সামগ্রিক যোগাযোগে আমাদের ই-মেইল তো আছেইঃ

বিষয়: বিবিধ

১৮৫২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File