মিলন মেলা সমাচার (০১)

লিখেছেন লিখেছেন মিলন মেলা ২৪ এপ্রিল, ২০১৩, ০৯:২৭:৩৮ রাত



আস্সালামু আলাইকুম।

২০শে এপ্রিল ২০১৩, শনিবার, বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় টুডে ব্লগে শুরু হলো রুচিশীল ও জ্ঞান পিপাসু ব্লগারদের আড্ডা "মিলন মেলা"

শিরোনাম ছিলঃ মিলন মেলা পোষ্ট {০১} বিষয়ঃ টুডে ব্লগ-সমস্যা ও সম্ভাবনা

উপরোক্ত বিষয়ের উপর ব্লগারদের বিভিন্ন মন্তব্য আসে, যার সার সংক্ষেপ নিম্নরূপঃ

১. আমি মনে করি আমরা যখন শুরুতে আসলাম তখন কিন্তু অনেক প্রবলেম ছিল যা এখন সমাধান হয়েছে। তার পরও কিছু কিছু সমস্যা রয়ে গেছে।

২. অধিকাংশ ব্লগে প্রথম পাতায় জায়গা পেতে এমনকি লিখতে পর্যন্ত সমস্যা হয়; শুধু মন্তব্য করার মধ্যে থাকতে হয় অনেক দিন। কিন্তু টুডে ব্লগের মডুরা এই কষ্ট থেকে মুক্তি দিয়ে শুরুতেই প্রথম পাতা সুবিধা দিয়েছে।

৩. সাধারণত সবাই প্রথম পৃষ্ঠা পড়ে বন্ধ করে দেয়, তাই আমার পরামর্শ হলো লেখা পাবলিশ করার জন্য সময় নেয়া উচিত। এছাড়া যখন কোন গূরুত্বপুর্ণ লেখা ১ নম্বরে থাকে সেই ক্ষেত্রে ধীরলয়ে প্রকাশনার মান দেখে প্রকাশ করা উচিত। প্রয়োজনে প্রত্যেকটি লেখা মডারেটরে চেক করে প্রয়োজনীয়তা বুঝে প্রকাশ করা উচিত।

৪. আমরা যারা আধা শিক্ষিত, তারাও মাঝে মাঝে ভাল ভাল কিছু লিখে ফেলি। তাই আমাদেরকে সুযোগ দিন।

এমন হতে পারে যে, সম্পাদকরা লেখা দেখে অন্য পাতায় স্থানান্তর করে দেবেন। কিন্তু প্রথমেই যদি প্রকাশের সুযোগ না পাই অথবা প্রথম পাতায় না আসি, তা হলে লোকে দেখবে কেমনে।

৫.সম্পাদকের পক্ষ থেকে পোষ্ট করা মা সম্পর্কিত নোটিশ প্রায় ১মাস স্টিকি করে রাখার পর মন্তব্য পাওয়া গেল মাত্র একশত প্রায়। এ ভাবে জন সমর্থন হীন নোটিশ দীর্ঘ সময় ষ্টিকি করার বিরক্তিকর।

৬. যে পোষ্ট ষ্টিকি করা হয়, তার প্রতি সম্পাদকরা নজর দেয়া দরকার যে, তা ব্লগাররা কতটুকু নিচ্ছেন। অবস্থা না হলে তাড়া তাড়ি ষ্টিকি থেকে নাজাত দেয়া দরকার

৭. যারা বিভিন্ন পোষ্ট 100% কপি পেষ্ট করে আমি তাদের কে বলতে চাই, কপি পেষ্ট করবেন ভাল কথা এর সাথে নতুন কিছু যোগ করলে ভাল হবে।

৮. একটি ব্লগে যত বেশি সুযোগ সুবিধা থাকবে জনপ্রিয়তা ততো বাড়বে। বার্তা দেয়ার সুবিধা থাকলে ভাল হয়।

৯. যারা নিয়মিত ব্লগ লিখি যদি আপনারা সেটা শুধু পড়ে যান লিখতে আগ্রহ হারিয়ে ফেলি, আর যখন আপনারা পড়ার পর কমেন্ট করেন তখন ভাল লেখার জন্য নিজেকে ধণ্য মনে করি, আর যখন ভুল লিখি আপনারা কমেন্ট করলে নিজেকে সুদরে নিতে পারি।

১০. ১০-১৫ দিন আগেও দেখতাম পিক আওায়রে ভিজিটর থাকতো গড়ে ৯০০ থেকে ১০০০ জন। এখন হয় গড়ে ৫০০, কারণ খুঁজে দেখা দরকার।

১১. কমেন্টস এর নামে ‍যুক্তিবিহীন গালাগালী করে তাদের কে ব্লগ টু-ডে থেকে চিরতরে বিদায় করে দেওয়া, ২য় আমি চাই আমরা ব্লগাররা যে কোন একদিন একটা চা-চক্র করি যেখানে থাকবে, ব্লগ টু-ডের মুহতারাম সম্পাদক যেখানে আমারা সবাই সবার মতামত ব্যক্ত করবো।

১২. ইদানিং কিছু চরম ইসলাম বিদ্বেষী ব্লগার আজে বাজে ..এমনকি অনেক সময় কুত্সিত মন্তব্য করে ব্লগের পরিবেশ নষ্ট করছে । আল্লাহ, রাসুল (স) , এবং ইসলাম সম্পর্কে কোনো কটুক্তি শুনতে চাইনা । এই ব্যাপারে মডারেটর গণ সজাগ দৃষ্টি রাখবেন।

১৩. মত প্রকাশের জন্য সবাইকে সুযোগ দেয়া দরকার।মতামত আপনার পক্ষ নাহলে আপনি পাল্টা মত দিন। নিজের মত যুক্তির সাথে উপস্থাপন করুন।কিন্তু মত পছন্দ না হলে অসুন্দর ভাষায় কিছু লিখা বা অন্যের সম্মাণে আঘাত লাগে এমন শব্দ ব্যবহার না করাই উচিত।

১৪. মনে রাখতে হবে যাতে আামাদের অযাচিত পোষ্ট এর জন্য মডারেশন যেন বিব্রতবোধ করতে না হয়।

১৫. প্রায়ই নিজের পাতায় যেতে, মন্তব্য করতে বা জবাব দিতে গেলে ইরর পেজ আসে। এমনকি অনেকসময় কষ্ট করে একটা লিখা লিখে পোষ্ট করতে গেলে ইরর পেজ দেখায়। এর সমাধান প্রয়োজন।

১৬. পড়ার আমন্ত্রণ এর ক্ষেত্রে একটা ডিলিট অপশন রাখলে ভালো হয়।

১৭. শুধু একটা বিষয় খেয়াল রাখতে হবে যে আমার ধর্মীয় আলোচনাটা যে অন্য ধর্মের কেউ আঘাত না পায় বরঞ্চ এমন ধর্মীয় পোষ্ট বেশী বেশী আশা করে যাতে অন্য ধর্মের লোকরাও পড়তে আগ্রহী হয়, তহালে সবধর্মের বন্ধনটা আরও সুদৃড় হবে।

১৮. টুডেব্লগকে আমবাগানের মত দেখতে চাই- যেখানে আমগাছের ফাঁকে ফাঁকে থাকে লিচু-পেয়ারা-আমড়া-আনারসের বাস।

১৯. ব্লগের পরিবেশ যেন সুন্দর এবং জমজমাট থাকে এই ব্যাপারে মডূদের সচেতন থাকতে হবে ।

২০. একটা ব্যাপার লক্ষ করলাম তা হল, পোষ্ট যখন প্রথম পাতা থেকে দ্বিতিয় পাতয় যায় তখন কিছুক্ষণ পোষ্ট দেখা যায়না, আমি এটা প্রায়ই খেয়াল করি, চেরাগ দিয়ে খুঁজলেও পাওয়া যায়না, অনেক্ষন পর আবার সেকেন্ড পেইজ এ উদয় হয়, এটা কোন কারবার।

২১. সর্বশেষ কমেন্ট কার পোস্টে করেছি তা জানা যায়না

২২. সর্বশেষ কারা ব্লগ ভিজিট করছেন জানা যায় না।

২৩. একটি লাইক বাটন থাকা প্রয়োজন।

২৪. ব্লগের নীতিমালা তারা কোঠর ভাবে অনুসরণ করবেন এবং যেন কেউ মোডারেশন নিয়ে প্রশ্ন তুলতে না পারে।

২৫. প্রিয়তে রাখা লেখাগুলোকে মুছে দেয়া/চেঞ্জ করা যাচ্ছে না। শুধু অ্যাড করা যায়। ডিলিটের অপশনটিও থাকা দরকার।

আর প্রিয়দেরকে তো শুধু পড়ার আমন্ত্রণ পাঠানো যায়, তাদের লেখা পড়ার তো কোনো অপশন নেই!

পুরাতন সেই আঙিনার অনেকেই হাজির হোন নতুন এই ব্লগ আঙিনায়।প্রায় দুই ঘন্টা সময় একদম জমজমাট আড্ডা চলে। কিন্তু চা নাস্তার পর আড্ডাতে ভাটা পড়ে। একে একে সবাই বিদায় হলেও যারা বিভিন্ন ব্যস্ততার কারণে হাজির হতে পারেননি, তারা এসে হাজিরা দিয়ে যান পরে সুবিধা জনক সময়ে।

((সবার জ্ঞাতার্থে জানানো যাচ্ছে যে, মিলন মেলা-তে ব্লগারদের প্রদত্ত কমেন্ট মুডুদের জানিয়ে দেয়া হয়েছে। তারা আশ্বাস দিয়েছেন যে, সহসাই সমস্যা দূর হয়ে যাবে ইনশা আল্লাহ))

এই পোষ্টটি যখন আমরা লিখছি,তখন মিলন মেলার ঐ পোষ্টের মন্তব্য সংখ্যা ছিলঃ ১৮১টি।

মিলন মেলা বসবে প্রতি শনিবার, বাংলাদেশ সময় সন্ধ্যে ৭টায়। সে অনুযায়ী আগামী শনিবার ২৭শে এপ্রিল বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় চলে আসুন টুডে ব্লগে। দাওয়াত রইল।

আজ এ পর্যন্ত। হ্যাঁ! জানিয়ে রাখি। মিলন মেলার আগামী পোষ্ট থেকে সেরা কমেন্ট দাতা নির্বাচন করা হবে। আর আপনিও মিলন মেলায় পোষ্ট দিতে পারেন। তবে এজন্য আপনাকে ঘুরে আসতে হবে মিলন মেলার ব্লগ বাড়ী। ওখানে পাবেন মিলন মেলার নিয়ম সম্পর্কে অনেক কিছু। ধন্যবাদ সকলকে। সবার জন্য শুভ কামনা।

বিষয়: বিবিধ

১১৪৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File