পুরুষের অভিব্যক্তি: সব মেয়েই এক!! নারীর অভিযোগ: পুরুষ জাতই খারাপ।

লিখেছেন লিখেছেন ঘুম ভাঙাতে চাই ৩১ ডিসেম্বর, ২০১৫, ১০:২৫:১১ রাত



ফেসবুকে বসলেই আমার কিছু বোনদের ও ভাইদের দেখি বিপরীত লিঙ্গকে নিয়ে এমন কিছু মন্তব্য আওড়াতে যে- "সব মেয়ে এক, সব পুরুষকে চেনা হয়ে গেছে" ইত্যাদি ইত্যাদি। ইদানিং রেডিও চৌকির তলা, রেডিও বট গাছের মগডাল নামক কিছু ফেসবুক পেজের উদ্ভব হয়েছে যারা দুনায়াবী দৃষ্টিতে মহান কিছু মানবের নারী আবেগে নাড়া দেয়া উক্তি ব্যবহার করে ছবি পোস্ট করেন, যা দেখে নারীরা শেয়ারের পরিশ্রমে রত হয়ে যান। Yahoo! Fighter :"সো ট্রু! দেখ দেখ! উ..উ..নার মত মহা মানবের উক্তি এটা উনি কি ভুল বকেছেন?" আজ এমন একটা ছবি চোখে পরল ছবিটি আপত্তিকর হওয়ায় শুধু উক্তি উল্লেখ করলাম।

"যদি একজন পুরুষের সাথে সুখী হতে চাও, তবে তাকে অল্প ভালবাসো কিন্তু অনেক বেশি বোঝার চেষ্টা কর। কিন্তু যদি একজন নারীর সাথে সুখী হতে চাও, তবে তাকে অনেক ভালবাসো কিন্তু ভুলেও কখনো বুঝার চেষ্টা করতে যেওনা। ( উইলিয়াম শেক্সপিয়র) [b]

স্বাভাবিকভাবে প্রশ্ন চলে আসে দুটি_

[b]১.সত্যিই কি সব নারী বা পুরুষ একই রকম?

২.তার যুক্তি কতখানি সঠিক?


প্রথম প্রশ্নের উত্তর হল নাহ! এমন চিন্তাধারা বৈজ্ঞানিকভাবে ভুল, ধর্মীয় দৃষ্টিকোণ থেকে ভুল, আইনের দৃষ্টিতে ভুল, সামাজিক-সাংষ্কৃতিক নানান দৃষ্টিকোণ থেকেই ভুল। প্রতিটি মানুষই হল আলাদা। কুরআন বলছে, "প্রত্যেকেই নিজ প্রকৃতি অনুযায়ী কাজ করে থাকে_(সূরা বনী ইজরাইল: ৮৪)"

আমরা জানি, প্রতিটি মানুষ Unique DNA বহন করে যা দ্বারা সে পরিচালিত। একজন নারী বা পুরুষ হল অন্য দুজন নারী-পুরুষের মিশ্রণ। সহজ কথায় ছেলেসন্তান বা মেয়েসন্তান তারই মা-বাবার মিশ্র রূপ। According to genetics: মানবসন্তান (son or daughter) তার বাবা-মায়ের শারিরিক ও মানষিক বৈশিষ্ট নিয়ে জন্মগ্রহণ করে। এজন্য বৈজ্ঞানিকভাবে এমন ধারণা সঠিক না যে, লিঙ্গ এক বলে সব মেয়ের বা সব ছেলের মানষিকতা, আবেগ-অনুভূতি, চিন্তা-ভাবনাগুলো একই রকম হবে, তারা প্রতিটি আইফোন ৬ প্লাস মোবাইলের মত ক্লোন রূপ হবে (প্রতিটি আইফোন ৬ প্লাস-এ একইরমক কনফিগারেশন ও কোয়ালিটি থাকবে এটাই স্বাভাবিক)।

যখন ফক্স নিউজ চ্যানেলে Sean Hannity মানাল আল শারিফ( সৌদি এরাবিয়ান নারী ও সৌদি এরাবিয়ান নারী অধিকার কর্মী) এর ইন্টারভিউ নিচ্ছিলেন তখন তিনি তার স্বভাবসুলভ তাচ্ছিল্যপূর্ণ ভঙ্গিতে বারবার বলছিলেন, আমেরিকার মেয়েদের এই এই অধিকার আছে, তারা এই এই পারে, এই এই পরতে পারে কিন্তু সৌদি নারীরা তা পারেনা, তাদের এই অধিকার নেই, ঔটা পরার স্বাধীনতা নেই (অধিকার হিসেবে কিছু বাজে জিনিসের উদাহরণ দিয়ে যাচ্ছিল সে) মানাল আল শারিফ তাকে থামিয়ে দিয়ে বলেন, "Excuse me! আপনি আমেরিকান নারীদের সাথে সৌদি আরবের নারীদের তুলনা করতে পারেননা। এটা ভুল সম্পূর্ণ ভুল comparison. আমেরিকার ইতিহাস, সংষ্কৃতি, ভাষা প্রতিটি জিনিসই আমাদের থেকে আলাদা। টোটালি ভিন্ন ২ টি মানষিকতার তুলনা করাটাই বোকামি। সোজা ভাষায় বলি, if Women's freedom means wearing a bikini i don't want that right. বরং আমরা আমাদের সামাজিক অবস্হান, মূল্যবোধ ইত্যাদি নিয়ে ভাগ্যবান, গর্বিত। আপনি যেসব জিনিসকে নারী অধিকার, স্বাধীনতা বলছেন, সেসব আমাদের নারীদের দৃষ্টিতে আদৌ কোন অধিকারই নয়। ওসব আমাদের প্রয়োজন নেই। "

উদাহরণটা দিলাম কারণ ভিন্ন ভিন্ন ভাষা-সংষ্কৃতি, ইতিহাস, ঐতিহ্য, ধর্মীয় পরিবেশ ইত্যাদির উপর নির্ভর করেই প্রতিটি মানুষের (নারী-পুরুষের) personality গড়ে ওঠে। তাই দুজন ব্যক্তি নারী হলেও, একই শারিরিক বৈশিষ্টসম্পন্ন হলেও- আমেরিকা এবং সৌদি এরাবিয়ান নারীর চিন্তা-চেতনা, মানষিকতা, আবেগ-অনুভূতি যে এক হবেনা, এটাই স্বাভাবিক। উদাহরণ হিসেবে এটাও বলতে পারি, উইলিয়াম শেক্সপিয়র হয়ত দুনিয়াবি মানদন্ডে আমার চাইতে অনেক উপরে। কিন্তু তিনি তার নিজের অবস্হান থেকে যেসব নারীদের দেখেছেন, তাদের উপর ভিত্তি করেই গোটা নারী জাতিকে এক মাপে মাপছেন এবং নিজে পুরুষ বলে, নিজেকে ভিত্তি ধরে গোটা পুরুষ জাতিকে এক করে ফেলছেন- এটা তার ভুল তুলনা।

হ্যা! এটা ঠিক সব নারীদের মাঝে কিছু কমন বৈশিষ্ট আছে আবার সব পুরুষদের মাঝেও কিছু কমন দিক আছে- কিন্তু সব কিছুতেই এক না। যদি সব নারীই এক হবে বা সব পুরুষ এক হবে, তবে একজন নারীর অপরাধের জন্য অবশ্যই সকল নারীকে শাস্তি গ্রহণ করতে হবে বা একজন পুরুষের অন্যায়ের জন্য প্রত্যেক পুরুষকে শাস্তি দিতে হবে। কিন্তু আইন বলে, প্রত্যেকেই নিজ কর্মের জন্য দায়ী, অন্য কেউনা।

এবার ২য় প্রশ্নের সমাধানে বলব, মৌলবাদি হিসেবে এটা খুব ভাবে জানি: ইসলাম নারীদের কিছু দায়িত্ব দিয়েছে পুরুষদের প্রতি এবং পুরুষদের কিছু দায়িত্ব দিয়েছে নারীদের প্রতি। সেগুলো যথাযত পালন করলেই এত বেশি বোঝাবুঝির দরকারও হয়না। কারণ একটা মানুষকে মানুষের মধ্যে তার চাইতে ভাল আর কেউ বোঝেনা কিন্তু অন্য একজন সত্বা,যিনি স্পষ্টভাবে-পরিপূর্ণভাবে তাকে বোঝেন, তিনিই হলেন, তার সৃষ্টিকর্তা মহান আল্লাহ। চলার পথে কে সর্বাপেক্ষা নির্ভুল, তা তোমার সৃষ্টিকর্তা ভালভাবে অবগত আছেন। (সূরা ইসরা:৮৪)

নারী হিসেবে একজন নারীর মানষিকতায় কিছু মেয়েলী দুর্বলতা বা ভুল-ত্রুটি আছে। আবার পুরুষ হিসেবে একজন পুরুষের মানষিকতাতেও কিছু পুরুষমানুষী দুর্বলতা বা ভুল-ত্রুটি আছে এবং একইভাবে মানুষ হিসেবে প্রতিটি নারী-পুরুষ তথা মানুষেরই কম বেশি নিজস্ব ভুল-ত্রুটি আছে। আর এগুলো তখনই সমাধান করা সম্ভব, যখন একজন ব্যক্তি নারী বা ব্যক্তি পুরুষ নিজের পারসোনাল দুর্বলতার উপর কুরআন-হাদিসকে প্রাধান্য দিয়ে তা মেনে চলা শুরু করবে।

জি! শেক্সপিয়র অনেকের চোখে আইকন কিন্তু মৌলবাদির চোখেনা। তাই তিনি যা বলবেন, সেটা যদি কুরআন-হাদিস অনুযায়ী সঠিক না হয়, তবে অবশ্যই লাইফ থেকে তা ছুড়ে ফেলার যোগ্য।

ইসলাম স্ত্রী বা হাজবেন্ডকে ভালবাসার ও বোঝাপড়ার উপর গুরুত্ব দিয়েছে। যখন রাসূল (সাঃ) কে জিঙ্গাসা করা হল, আপনি কাকে সর্বাধিক ভালবাসেন? তিনি সরাসরি ভাবলেশহীনভাবে উত্তর দিয়েছিলেন, আমার স্ত্রী আইশা (রাঃ) কে। Happy

ইসলাম বলছে: "যখন তোমার স্ত্রীর কোন আচরণ তোমাকে তিক্ত-বিরক্ত করে তখন তুমি তার মন্দ দিকগুলো না খুঁজে ভাল দিকগুলো নিয়ে চিন্তা-ভাবনা কর_ তবে দেখবে তার ভাল দিকগুলোই বেশি যা তোমার ভাল লাগবে এবং আল্লাহ এর মাঝেই তোমার কল্যাণ রেখেছেন।"

অন্যজায়গায় কুরআন বলছে: "হাজবেন্ড-ওয়াইফ একে অপরের পোশাক স্বরূপ। বিয়ে হল উত্তম বন্ধুত্ব। মুমিন স্ত্রী ও মুমিন হাজবেন্ড জান্নাতেও হাজবেন্ড ওয়াইফ হিসেবে থাকবে এই সম্পর্ক জাস্ট দুনিয়াকেন্দ্রীক না।"

তাই একজন মৌলবাদি হিসেবে কিভাবে মেনে নিব, স্ত্রীকে বোঝার দরকার নেই, মেয়েমানুষ বেশি প্যাচ?? আমি তো এই প্যাচগুলো অনেক ছেলেদের মাঝে দেখেছি যা মেয়েদের বৈশিষ্ট বলে ভাবা হয়।

তাহলে যেই নারীকে আপনি বুঝবেনই না, সে আপনার পোশাক হবে কিভাবে? বন্ধু হবে কিভাবে? শত্রুর সাথে কি জান্নাতে থাকা যায়? এখানে ভালবাসার মানদন্ড কি?

জাঝাক আল্লাহ

আসসালামু আলাইকুম।

বিষয়: বিবিধ

২৪৯৫ বার পঠিত, ২৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

355858
৩১ ডিসেম্বর ২০১৫ রাত ১০:৪০
আফরা লিখেছেন : ওয়া আলাইকুম আসসালাম ওয়া রহমাতুল্লিলাহি ওয়া বারাকাতুহু ভাইয়া !

আপনি তো বিয়েই করবেন তাই আপনার কোন সমস্যা নেই বুঝাবুঝির Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor

লিখাটার প্রতি ১০০% একমত ।

ধন্যবাদ ভাইয়া ।
৩১ ডিসেম্বর ২০১৫ রাত ১১:২৬
295498
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : আসসালামু আলাইকুম। আমি লিখার সময়েই ভয়ে ভয়ে ছিলাম দুর্বল পয়েন্টে কেউ আসিয়া আঁঘাত না করে এবং যথারীতি জানাবা আফরা সাইয়ারা এসে তাহাই করিল। Crying
এত বিয়ে বিয়ে করেন কেন,হ্যা?এবার আপনার বিয়ের ব্যবস্হা করতে হবে। মুকিম আপু, ফাতিমা আপু আসুক তাদেরকে বলতে হবে। :Thinking :Thinking
০৩ ফেব্রুয়ারি ২০১৬ সকাল ০৬:৫৮
297266
অবাক মুসাফীর লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
355860
৩১ ডিসেম্বর ২০১৫ রাত ১০:৫২
দ্য স্লেভ লিখেছেন : "যখন তোমার স্ত্রীর কোন আচরণ তোমাকে তিক্ত-বিরক্ত করে তখন তুমি তার মন্দ দিকগুলো না খুঁজে ভাল দিকগুলো নিয়ে চিন্তা-ভাবনা কর_ তবে দেখবে তার ভাল দিকগুলোই বেশি যা তোমার ভাল লাগবে এবং আল্লাহ এর মাঝেই তোমার কল্যাণ রেখেছেন।"...

জাজাকাল্লাহ বোন
৩১ ডিসেম্বর ২০১৫ রাত ১১:০১
295495
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : জাঝাক আল্লাহ প্রিয় ভাইয়া। Good Luck Good Luck
355865
৩১ ডিসেম্বর ২০১৫ রাত ১১:০৩
সাদাচোখে লিখেছেন : আসসালামুআলাইকুম!
১। মৌলবাদী হয়ে যা বোঝা যায় ও ব্যাখ্যা দেওয়া যায় - মূলহীন তা বুঝবে কি করে, ব্যাখ্যা দেবেই বা কেমন করে। সে তো প্রবাহমান পানির স্রোতে শরীর এলিয়ে ঝিরঝিরে নানা পেরিয়ে, খাল পেরিয়ে, নদী পেরিয়ে সাগরে পড়ে বিলীন হবে কিংবা তারো আগে কোন খানে।
২। নারী পুরুষের মধ্যস্থিত ডিভাইন এই অদেখা সম্পর্ক, ক্যামিস্ট্রিকে স্রষ্টায় অবিশ্বাসী ও স্রষ্টা দ্রোহী শয়তান শক্তি সৃষ্টির আদি কাল হতে দৃশ্যমান করার চেষ্টা করেছে, এ্যাপিলিং করার চেষ্টা করেছে, ডিসিভ করার চেষ্টা করেছে। এবং বিরাট বড় এক শ্রেনী মানুষকে মর্তে বিভ্রান্ত করেছে।, বিধ্বস্থ করেছে।
৩। নারী পুরুষের সম্পর্ক নিয়ে সাম হোয়াট ইসলামিক্যালী এ্যাফেক্টিভ একটা ভিডিও আমি দেখেছি ইয়াসীর কাদির এর। প্রত্যেক বিবাহিত নারী ও পুরুষ কিংবা বিয়ে করতে চাইছেন অমন নারী ও পুরুষের ভিডিও টি দেখলে কিছু কিছু উপকার পাবার সম্ভাবনা আছে। যদিও আমি মনে করি ওনার ওপেনিউন স্যেকুলার রিসার্চ এর সাথে ইসলামিক ইনগ্রিয়েন্ট যোগ করে তৈরী হয়েছে। এক্সক্লুসিভ কোরান ও হাদীস নয়। লিন্ক দুটি
women need to know about men

Men need to know about women

আল্লাহ ভাল জানেন।
০১ জানুয়ারি ২০১৬ দুপুর ১২:৪০
295544
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম ভাইয়া। আল্লাহ আপনাকে পুরষ্কৃত করুক সুন্দর দিকনির্দেশনার জন্য। ভিডিওগুলি দেখব ইনশাআল্লাহ। Good Luck Good Luck
355886
০১ জানুয়ারি ২০১৬ রাত ১২:১৪
আব্দুল গাফফার লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম । যুক্তিক বিশ্লেষণ খুব ভাল লাগলো পড়ে । জাজাকাল্লাহু খাইরান
০১ জানুয়ারি ২০১৬ দুপুর ১২:১১
295539
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : আসসালামু আলাইকুম ভাইয়া। পঁচা করে তো লিখিনি অনেক মন দিয়ে লিখেছি। Happy জাঝাক আল্লাহ ভাইয়া সুন্দর অনুভূতি রেখে যাওয়ার জন্য। Good Luck Good Luck
355892
০১ জানুয়ারি ২০১৬ রাত ১২:৫৭
সাদিয়া মুকিম লিখেছেন : ওয়ালাইকুম সালাম।

বিশ্লেষনটা খুব ভালো লেগেছে। সবাইকে এক মানদন্ডে মাপার ভুল অভ্যাসটাই এর কারণ মনে করি।

অনেক শুকরিয়া! Good Luck
০১ জানুয়ারি ২০১৬ দুপুর ১২:১৫
295540
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : আসসালামু আলাইকুম। তোমার উপর অনেক অভিমান জমে আছে। কত সংগ্রাম করে একখানা-দুখানা ব্লগ লিখি কিন্তু তোমরা উধাও!!! ব্লগিং বন্ধ করে দেয়ায় সবাই কত রাগ!! কিন্তু যখন ব্লগিং সংগ্রামে আমি ব্যস্ত তখন পেছনে তাকিয়ে দেখি উৎসাহদাতারা নেই Surprised Surprised Surprised এভাবে চললে হারিয়েই যাবো। আর আফরার একটা বিয়ের ব্যবস্হা করতে হবে ও শুধু বিয়ে বিয়ে করে। :Thinking :Thinking
জাঝাক আল্লাহ প্রিয় বড় আপু। Good Luck Good Luck
০২ জানুয়ারি ২০১৬ রাত ০২:০০
295605
সাদিয়া মুকিম লিখেছেন : অভিমান জমিয়ে রাখতে নেই,প্রকাশ করে দিতে হয় যে! এইতো এভাবেই অভিমান ঝরে পড়বে!

দোআ করি আফরার বিয়ের ঘন্টা বাজুক, ফুল ফটুক....হাতে হাত রেখে, কদমে কদম ওরা এগিয়ে যাক সুদূর ....আসুক সে দিন মধুর!Praying
355905
০১ জানুয়ারি ২০১৬ রাত ০১:৫৪
শেখের পোলা লিখেছেন : বেশ গুরুত্বপূর্ণ লেখা৷ ভাল লাগল৷ ভাল থাকো শুভেচ্ছা রইল৷
০১ জানুয়ারি ২০১৬ দুপুর ১২:১৬
295541
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : চাচাজান আসসালামু আলাইকুম। ল্যাপটপ হাতে পাইনা তাই আপনার লেখায় মনযোগ দেয়া হচ্ছেনা একদম রাগ করা চলবেনা বুঝলেন?? আর আফরার জন্য পাত্র দেখেন :Thinking :Thinking জাঝাক আল্লাহ চাচাজান। Good Luck Good Luck
০১ জানুয়ারি ২০১৬ রাত ০৯:৪৫
295585
শেখের পোলা লিখেছেন : তুমিকি বাংলাদেশে থাক? আমার আন্দাজ তাই৷ আমার কাছাকাছি হলে চেষ্টা করে দেখতাম সমস্যার বিষয়ে৷ আর আফরার মা অনেক বুদ্ধিমান সে নিজেও৷ ওদের চেষ্টাই যথেষ্ট হবে৷ ভাল থাক৷নুতন বছর কল্যানকর হোক৷
০৩ জানুয়ারি ২০১৬ সকাল ১১:২১
295676
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : জি চাচাজান, দেশেই থাকি। আপনি বলেছেন তাতেই আমি অনেক খুশি জাঝাক আল্লাহ Happy
356056
০৩ জানুয়ারি ২০১৬ সকাল ০৬:৫০
নাবিক লিখেছেন : হুম ঠিক, সুন্দর লেখাটির জন্য ধন্যবাদ।
০৩ জানুয়ারি ২০১৬ সকাল ১০:৪৭
295673
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : নাবিক ভাইয়া আসসালামু আলাইকুম। আপনার উপস্হিতি ও সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।Good Luck Good Luck
356222
০৫ জানুয়ারি ২০১৬ রাত ১০:০২
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : অনেক গুরুত্বপুর্ন তথ্থ নির্ভর লেখার জন্য আপনাকে অনেক ধন্যবাদ
আবার লিখবেন
১২ এপ্রিল ২০১৬ সন্ধ্যা ০৭:২৪
303229
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : জাঝাক আল্লাহ ভাইয়া প্রসংসামূলক মন্তব্য ও উৎসাহ প্রদানের জন্য।Good Luck
358342
০৩ ফেব্রুয়ারি ২০১৬ সকাল ০৭:০৫
অবাক মুসাফীর লিখেছেন : পুরুষ জাতটায় ঘাপলা আছে, এইটা প্রমাণ করতারি... তেনাদের ব্‌যাপারে কবি চুপ...! -_-
১২ এপ্রিল ২০১৬ সন্ধ্যা ০৭:২৬
303230
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : ভাইয়া নারী পুরুষ ইত্যাদি লিঙ্গ, জাত নিয়ে টানা হেচড়া আমার মোটেও ভালো লাগেনা। নারী আর পুরুষ দুয়ে মিলেই তো মানুষ। অনেক ধন্যবাদ ভাইয়া মন্তব্য প্রদানের জন্য। জাঝাক আল্লাহ। Good Luck Good Luck
১০
358593
০৫ ফেব্রুয়ারি ২০১৬ সকাল ১১:৩৮
১২ এপ্রিল ২০১৬ সন্ধ্যা ০৭:২৭
303231
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : অনেক ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্য প্রদানের জন্য। জাঝাক আল্লাহ Good Luck Good Luck
১১
362925
১৯ মার্চ ২০১৬ বিকাল ০৫:২৪
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : সুন্দরভাবে বিশ্লেষণ করার জন্য মোবারকবাদ।
১২ এপ্রিল ২০১৬ সন্ধ্যা ০৭:২৮
303232
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : মাছুম ভাইয়া আপনার প্রতিটি মন্তব্য দেখলে অনেক ভাল লাগে। জাঝাক আল্লাহ ভাইয়া। Good Luck Good Luck
১২
367348
২৮ এপ্রিল ২০১৬ সকাল ০৬:২৮
awlad লিখেছেন : জাজাকাললাহকাইরান, ভালো লাগলো ধন্যবাদ
১৩
370025
২৫ মে ২০১৬ রাত ১২:২৯
ক্রুসেড বিজেতা লিখেছেন : ভালো লাগলো,, অনেক ধন্যবাদ।
২৯ মে ২০১৬ সকাল ১০:৪৩
307356
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : মন্তব্য প্রদানের জন্য অনেক ধন্যবাদ ভাইয়া।Good Luck Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File