বিয়ে নিয়ে এলোমেলো ভাবনাগুলো।

লিখেছেন লিখেছেন ঘুম ভাঙাতে চাই ১৭ অক্টোবর, ২০১৫, ০১:৩০:৪৫ দুপুর



আজকালকার বিয়েগুলোকে আমার কাছে রীতিমত ইনভেস্টমেন্ট এনালাইসিস টাইপ মনে হয়। টাকা বিনিয়োগ করার আগে যেমন একজন বিনিয়োগকারী ইনভেস্টমেন্ট এ রিস্ক কেমন হবে? ইন্টারেস্ট বা রিটার্ন কেমন হবে? Maturity period ইত্যাদি তিনি খুব সুক্ষ্ণভাবে যাচাই-বাছাই করেন, ঠিক তেমনি একজন বিয়ের পাত্রীর অভিভাবক বা পাত্রীর কাছে ছেলেটাকে বিয়ে করলে কি পরিমাণ ফিউচার রিস্ক আছে?? তাকে বিয়ে করলে কি পরিমান মানি রিটার্ন পাওয়া যাবে বা লাভ কেমন হবে? it means future financial security কেমন?এসব প্রধান। এক্ষেত্রে বিয়েটা হল ইনভেস্টমেন্ট।

আবার বিয়ের পাত্রের দিক থেকে চিন্তা করলে পাত্রের অভিভাবকরা সম্ভবত বিশ্বাস করেন: ছেলেকে ডাক্তার, ইঞ্জিনিয়ার, ব্যাংকার, ব্যারিষ্টার বানাতে অনেক টাকা বিনিয়োগ করেছেন এখন Maturity period টাও পার হয়েছে কাজেই সময় হয়েছে মানিব্যাক পাবার বা লভ্যাংশ সমেত রিটার্ণ পাবার। এক্ষেত্রে, "কোন পাত্রীর পরিবার সর্বোচ্চ পরিমাণ রিটার্ণ দিতে পারবে?" এটাই যেন প্রধান। সাথে তো আবার পাত্রীর সাদা চামড়ার দরদাম, শারিরিক উচ্চতা আর পরিবারের সামাজিক প্রভাব-প্রতিপত্তি এসব তো আছেই। পাত্রীর সাদা চামড়ার দরদাম, খাট-লম্বা ইত্যাদি বিষয়ে আবার পুরুষদের চেয়ে নারীরা বেশি খুঁতখুঁতে।

পবিত্র কোরানে মহান আল্লাহ জানিয়েছেন, তোমরা বিয়ে কর আমি তোমাদের রিজিক বাড়িয়ে দিব। তবে, পরের আয়াতেও ছেলেদের স্বচ্ছল না হয়ে বিয়ে করতে মানা করা হয়েছে। কিন্তু স্বচ্ছলতার অর্থ এই না যে, একটা ছেলেকে বিয়ের জন্য, নিজের future বউ এর বিলাসিতার জন্য হিউজ ইনকাম এর মালিক হতে হবে। হাইয়ার এডুকেশনাল কোয়ালিফিকেশনের অধিকারী হতে হবে, বেটার জব পজিশন, বাড়ি-গাড়ির অধিকারী হতে হবে। It's totally wrong concept.

তাকে হালাল ইনকাম সোর্স বের করতে বলা হয়েছে, দেনমোহর দেয়ার মত সামর্থ্য থাকলে সে বিয়ের জন্য উপযুক্ত। তারপর মহান আল্লাহর উপর ভরসা করে বিয়ে করা। কারন মানুষের ভবিষ্যত আর্থিক নিরাপত্তা, সুখ-শান্তি ইত্যাদি নির্ভর করে লিখিত ভাগ্যের উপর যা আল্লাহর নিয়ন্ত্রণাধীন। আর রাসূল ﷺ বলেছেন, তোমরা অধিক পরিমাণ দোয়া ও পূণ্যের কাজ কর। কেননা, অধিক দোয়ায় মহান আল্লাহ মানুষের লিখিত ভাগ্যকে পরিবর্তন করে দেন। মন্দকে উত্তমে পরিণত করেন আর অধিক পূণ্যকাজে আল্লাহ বান্দার আয়ুকে দীর্ঘায়িত করে দেন।"

কাজেই টাকা পয়সা, বাড়ি -গাড়ি, উচ্চতর শিক্ষাগত যোগ্যতা, বেটার ইনকাম, বেটার জব পজিশন ইত্যাদি ভবিষ্যতের আর্থিক নিশ্চয়তা দিতে পারেনা। গাড়ি-বাড়ি মনে সুখ শান্তি এনে দিতে পারেনা। অথচ বাবা-মা ও পাত্র-পাত্রীরা বিশ্বাস করে যে এসবই ভবিষ্যতে আর্থিক নিরাপত্তা দেয়, জীবনে সুখ-শান্তি আনে। মহান আল্লাহর কথা, ভাগ্য এখানে গুরুত্বপূর্ন না, বরং এসব হিসাবের বাইরে। এত ক্যালকুলেশনের পর একটা ছেলে বা মেয়ে বিয়ের জন্য যোগ্য বলে বিবেচিত হয়। যাদের এসব যোগ্যতা নেই তারা অযোগ্য। অথচ এত Financial calculation আর অন্যান্য হিসাব-নিকাশের পরেও বিয়ে টিকেনা। কারণ সম্পর্ক এখানে জাস্ট শারিরিক ও মানষিক ভোগ বিলাস আর লোক দেখানোর মনোবাসনা ছাড়া আর কিছুই না। সবচেয়ে কষ্টের ব্যাপার আজকাল হাজবেন্ড-ওয়াইফের শারিরিক সম্পর্কও আবার হারাম বিকৃত চিন্তাভাবনা ও কর্ম দ্বারা পরিচালিত যা আজ বৈবাহিক সম্পর্কগুলোও ভেঙ্গে দিচ্ছে। বিকৃত Anal sex, ওরাল কত জঘন্য নামে নোংরা যৌনাচার। এসব মনে এলে আমার নিজেরও বুক কাঁপে বিয়ের কথা ভাবলে। স্মার্ট অসাম লুকিং ছেলে-মেয়েরা আজ পর্ণোগ্রাফীতে মারাত্নক আসক্ত আর পর্ণোগ্রাফীই আজ এসব শিখাচ্ছে ও এসব জঘন্য কাজে তাদের পরিচালিত করছে। আল্লাহর রাসূল ﷺ বলেছেন, কিয়ামতের আগে আমার উম্মাতের একদল মানুষ নিজের আপন স্ত্রীর সাথেও কওমে লুতের মত এনাল সেক্সে অভ্যস্ত হয়ে পরবে, সমকামীতা ছড়িয়ে পরবে, মানুষ গাধার মত প্রকাশ্যে যৌনাচারে লিপ্ত হবে। জেনে রাখ এরা অভিশপ্ত। আল্লাহ এদের দিকে কখনো তাকাবেননা। কিয়ামতের দিন তাদের সাথে কথা বলবেন না। এরা হল মানুষের মাঝে নিকৃষ্টতম। কিন্তু so called smart handsome gentlemen and ladies এসব তারা না জানে, আর না মানে।

আবার দেখি যেসব ভাই- বোনেরা ইসলাম মেনে চলেন তারা স্বাভাবিকভাবেই প্রেমের মত হারাম সম্পর্ক ও প্রেমের নামে চলা নানান মানষিক ও শারীরিক নোংরামি এড়িয়ে চলেন কিন্তু বিয়ের বয়সে এসে এরা উভয়সংকটে পরেন। তারা চান মুমিন জীবনসঙ্গী কিন্তু দীর্ঘদিন ধরে নিজের চোখে দেখা চারদিকের যুবক-যুবতীদের মাঝে প্রেম ও নানান নামে এত নোংরামি, বিয়ের পর আবার পরকিয়া... এসব দেখতে দেখতে তাদের মাঝে ভবিষ্যত জীবনসঙ্গী নিয়ে ভয় কাজ করে। বলা তো যায়না "তার জীবনসঙ্গী যে এমন ধাচের হবেনা তার নিশ্চয়তা কি?" অধিকাংশ সময় দ্বীনি বোনদের অভিভাবকরা সেই দ্বীনি বোনকে এমন কোন পাত্রের সাথে জোর করে বিয়ে দিতে চান বা দেন যেই পাত্র হয়ত সাধারন চোখে অনেক যোগ্য কিন্তু সেই বোনের দৃষ্টিতে অযোগ্য কারন পাত্রটি শিক্ষিত, পয়সা আলা হলেও ধার্মিক না, সে ইসলামের ব্যাপারগুলো বোঝেনা। কিন্তু এসব বোন বাধ্য হন। দ্বীনি ভাইয়েরাও অনেক সময় পরিবারের চাপে এমন কাউকে বিয়ে করেন যেই পাত্রীর সাথে তার মানষিকতা মিলেনা ফলাফলস্বরূপ বিয়েও টিকেনা। এমন অনেক ভাইয়ের কথা জানি যাদের বউ তাদেরকে ডিভোর্স দিয়েছেন তাদের অতি ধার্মিকতা এর জন্য, যা বউদের মোটেও পছন্দ না। এমন অনেক বোনের কান্না শুনেছি যারা পরিবারের চাপে পরে মুসলিম নামের কোন স্মার্ট অসাম লুকিং মুনাফিককে বিয়ে করতে বাধ্য হয়েছেন এখন হাজবেন্ডের চোখে তার অবস্হান জাস্ট সেক্স স্লেভ।

ছোটকাল থেকেই কম্বাইন্ড এডুকেশনে পড়েছি আর ভার্সিটিতে রীতিমত প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে। ইসলামিক মানষিকতার ছেলে-মেয়েদেরকেও দেখেছি কিন্তু মুখেই ইসলাম, বাস্তবে চিন্তায় বস্তুবাদিতায় তারাও আসক্ত। সবচেয়ে পবিত্র শব্দটাই "মা" অথচ গুগলে "মা" লিখে সার্চ দিলে হাজার হাজার incest story এসে হাজির হয়। অনেক সহপাঠীকে দেখেছি লুকিয়ে লুকিয়ে এসব পড়তে। গুগল ট্রেন্ডের তথ্য অনুযায়ী বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি খোঁজা হয় এসব নোংরা জিনিসগুলোই। অর্থাৎ, আজ এসব অনলাইনে প্রশিক্ষণ দেয়া হচ্ছে, কাল যে এসব অফলাইনে চর্চা হবেনা তার নিশ্চয়তা কোথায়?

তাই এত জটিল সিচুয়েশনে এসব ভাবলে আসলেই আমার ভয় লাগে বিয়ে নামক শব্দটাকে। তারচেয়ে নিজেকে unmarried দেখতেই ভাল লাগে। মিনিমাম নিজের সাথে বোঝাপড়া করে জীবন কাটাতে তো পারি। ওয়াইস আল কুরুনী (রাঃ) যার ব্যাপারে রাসুল ﷺ বলেছিলেন, তোমরা ওয়াইস এর কাছে দোয়া চাইবে কেননা সে যে দোয়াই করে, আল্লাহ তা কবুল করেন, এই ব্যক্তি ছিলেন চিরকাল অবিবাহিত। তাবেয়ী ও তাবে তাবেয়ী দের মাঝে রাবেয়া বসরী (রঃ) ও হাসান বসরী (রঃ) ছিলেন অবিবাহিত। বড় আলেমদের মাঝে ইমাম ইবনু তাইমিয়া (রঃ), ইমাম নববী (রঃ) ও অবিবাহিত ছিলেন। ইমাম বুখারী (রঃ) এর ব্যাপারটাও ধোয়াশা। এরা প্রত্যেকেই ইসলাম এর ইতিহাসে অনন্য ব্যক্তিত্ব। কাজেই বিয়েটা না করলেও আমি অভিশপ্ত হয়ে যাবোনা। আমি মেডিকেল লাইনে কিছুদিন লেখাপড়া করেছি তাই আমাকে হরমোনাল ব্যাপারগুলো প্লিজ রসিয়ে কষিয়ে বলতে আসবেন না কারণ আমি সেবব জানি। বিয়ের কথা উঠলেই সবাই চিল্লায় ফরজ !ফরজ! না করলে গোনাহ। অথচ নামাজও ফরজ, রোজাও ফরজ অথচ এসব তাদের মোটেও গুনাহ মনে হয়না, কারো মাথাব্যথা নেই। মুসলিমদের রক্ত নিয়ে সারা পৃথিবী হলি খেলছে, আমাদের বোনদের অপমান করা হচ্ছে, এসব মুসলিমদের বাঁচানোর রাস্তা বের করাও ফরজ কিন্তু তা নিয়ে আমরা মুখে কুলুপ আটি। এভাবে কত ফরজ যে স্কিপ করছি তার হিসাব নেই। কিন্তু বিয়ের ফরজের ব্যাপারে খুব সিরিয়াস!! ভন্ডামি আর কাকে বলে!!

বিষয়: বিবিধ

২৯০৯ বার পঠিত, ২৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

346011
১৭ অক্টোবর ২০১৫ দুপুর ০২:১০
হতভাগা লিখেছেন : বিয়ে ছেলেদের জন্য একটা লস প্রজেক্ট , ব্যাড ইনভেস্টমেন্ট । তবুও শরিয়ত মোতাবেক সে বিয়ে করে যাতে সে শান্তি পায় স্ত্রীর কাছে । এরকম বাস্তবে কখনই হয় না ।

পক্ষান্তরে মেয়েদের জন্য বিয়ে ব্যাপারটা দারুন প্রফিটেবল একটা মিশন । এখানে তার এক পয়সাও লস হবার সম্ভাবনা নেই । সে পাচ্ছে সারা জীবনের ভরণ পোষন , বিপরীতে তার কিছু প্রতিদান দেওয়া অপশনাল ।

ছেলেরা বিয়ে করার ফলে যেটা পায় সেটা হল বৈধভাবে সেক্স করা । এছাড়া বিয়েতে একটা ছেলের আর কিছুই পাবার নেই । সেই সেক্সও তো ফ্রিকুয়েন্টলি সে পায় না যেমনটা তাকে দিতে হয় তার স্ত্রীকে ভরণপোষন ফ্রিকুয়েন্টলি ।

প্রেম বা বিয়ে - যে কোনটাতেই লাভ মেয়েদের । প্রেম করার সময় কোন রেস্টুরেন্টে খেতে গেলে বিল দেওয়া লাগে প্রেমিকেরই । টো টো কোম্পানীর হেড সেই প্রেমিককে কোথা থেকে টাকা আনতে হয় সেটা প্রেমিকার জানার বিষয় নয় বা এ ব্যাপারে তার প্রেমিকের প্রতি এমপেথাইজড হওয়া জরুরীও নয় । একজন না দিতে পারলে বাকী ২৩ জন আছে তার সেবার জন্য ।

সম্পূর্ন লস খাত হবার কারণে এখন ছেলেরা বিয়ের প্রতি অনিহা দেখাতে শুরু করেছে ।

দুধ আর গোস্ত যদি দোকানে কিনতে পাওয়া যায় তাহলে কষ্ট করে আর গাই পালা কেন - Sad but True
১৯ অক্টোবর ২০১৫ সকাল ১১:০৭
287379
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : আসসালামু আলাইকুম ভাইয়া। একদম লাস্ট কথাটায় খুবই বিব্রতবোধ করছি। আপনার নিজস্ব কিছু কথা থাকতেই পারে তবে সেটা পাবলিক্যালি না বলাটাই ভাল কারণ অন্যরা বিব্রত হয়। আর আপনার আর কি দোষ যখন সামাজিক অবস্হাটাই এমন রূপ ধারণ করেছে তখন কেনই বা ভাববেননা। কিন্তু ভাইয়া কিছু মেয়েদের কাজকর্মের জন্য বা চিন্তাবভনার জন্য গোটা নারীদের ছোট করা বা কিছু পুরুষের চিন্তাভাবনা বা কাজের জন্য গোটা পুরুষদের খারাপ দৃষ্টিতে দেখাটা সঠিক না। কারণ প্রতিটা মানুষই আলাদা, আলাদা ডি.এন.এ নিয়ে অবস্হান করে। সে শুধু নিজেরই প্রতিনিধিত্ব করে সবার না। নিজেকে মানুষ থেকে বেশি পুরুষ ভাবা অথবা নারী ভাবাটা আমার কাছে মানষিক সমস্যা মনে হয়। কারণ জেনেটিক্যালি একজন নারী বা একজন পুরুষ অন্য নারী-পুরুষ তথা তার মা-বাবার মিশ্রণ। আমি দেখেছি যেসব মেয়েরা নিজেদের অতি মেয়ে ভাবেন, আর যে কোন কারণে পুরুষ বিদ্বেশী হন, এরা নিজের আপন বাবা-ভাইকেও কেমন জানি নেগেটিভ মানষিকতা নিয়ে দেখেন। পুরুষদের অবস্হাও এক। আর প্রথাগত নারী-পুরুষের বাইরেও একটা শ্রেণী আছে যারা হলেন মুমিন-মুমিনাত। এদেরই সমাজে আজ অভাব এদের অভাবটা পুরণ হোক সেটাই কাম্য। নিছক বিপরীত লিঙ্গকে কাদাছুড়াছুড়ি করে কোন লাভ নেই। ভাইয়া আমি আপনার থেকে বয়সে হয়তো অনেক ছোট আমার কথাগুলো খারাপভাবে নিবেননা। জাঝাক আল্লাহ মন্তব্যের জন্য।
346014
১৭ অক্টোবর ২০১৫ দুপুর ০২:২১
আবু জান্নাত লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ আপু।
আপনার পুরো বিশ্লেষনটি ভালো লেগেছে। কিন্তু শেষের কথাটি মানতে অনেক কষ্ট হচ্ছে, আপনাকে বুঝানোর জন্যও নিষেধ করে দিয়েছেন, তাই কিছু জ্ঞান দিতেও অক্ষম।

তবে একটি কথা বলতে চাই। যদি আপনার মত সব ধার্মিকরা এমনই ভাবে, তবে পৃথিবীতে ভালো মানুষের বংশ শেষ হয়ে যাবে না তো! এক সময় সমগ্র দুনিয়া কূ-মানুষের বংশধরেরাই ঘীরে ফেলবে না তো!

পৃথিবীতে অনেক ফরজ স্কিপ হচ্ছে তা মানি। যেহেতু ঐ সকল ফরজগুলো আমার আপনার আয়ত্বের বাহিরে। কিন্তু বিয়ের সুন্নাত ও বনী আদমের ধারাবাহিকতা নেযামকে ধরে রাখাও কি আপনার আয়ত্বের বাহিরে?

হয়তো যুক্তি দেওয়ার মত অত জ্ঞান আমার নেই। তবুও দোয়া করি, আমার প্রিয় জ্ঞানী আপুর জন্য আল্লাহ তায়ালা একজন সু পাত্রের ব্যবস্থা করেন দেন।

জাযাকিল্লাহ খাইর।

১৯ অক্টোবর ২০১৫ সকাল ১১:১৩
287381
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম ভাইয়া। আমি কাউকে উৎসাহ দিচ্ছিনা মোটেও। এটা আমার একান্তই এলোমেলো ভাবনা। আর মুসলিমদের অধিক জনসংখ্যা যে তাদের কোন কাজেই আসবেনা বরং কাফিররা একে অপরকে মুসলিম হত্যা, নিধরে আহবান জানাবে এটা সহীহ হাদিস। বেশ কিছু কারণে হয়ত হতাশা আছে তাই অনেকদিন থেকেই এসব চিন্তাবাভনাগুলো ঘুরঘুর করে। যাইহোক ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য জাঝাক আল্লাহ। Good Luck Good Luck
346031
১৭ অক্টোবর ২০১৫ বিকাল ০৫:০২
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..


অনেক কিছু বলার ছিল,
কিন্তু শেষের প্যারায় এসে হোঁচট খেলাম-

বলতে না পারায় দুঃখিত!

অনেক কথায় একমত হতে না পেরেও দুঃখিত!!

তবু স্পষ্টকথার জন্য ধন্যবাদ,
আল্লাহতায়ালা আপনার অন্তরে মহাশূণ্যের প্রশস্ততা দিন!

১৯ অক্টোবর ২০১৫ সকাল ১১:১৫
287382
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম ভাইয়া। আসলে আমি শিরোনামেই বলেছি এগুলো জাস্ট আমার এলোমেলো চিন্তাধারা যার হয়ত বাস্তবতা আছে কিন্তু ভিত্তি নেই রবং আবেগ দ্বারা পরিচালিত। জাঝাক আল্লাহ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য। Good Luck Good Luck
346041
১৭ অক্টোবর ২০১৫ সন্ধ্যা ০৬:৩৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ইসলাম মানুষকে মানুষ বানাতে চায়। মহামানব নয়। সেই জন্যই বিয়ে ফরজ। যে বিশিস্ট আলিমরা বিয়ে করেননি তারও নিশ্চয়ই গ্রহনযোগ্য কারন ছিল। যেমন রাবেয়া বসরি দির্ঘদিন ক্রিতদাসি ছিলেন। অনেক বয়সে মুক্তি পান যখন আর বিয়ের সুযোগ ছিলনা। আর যেসব যেীন আচরন কে পাশবিক বলছেন প্রকৃত পক্ষে কোন পশু অপ্রাকৃতিক কোন যেীন আচরন করেনা।
১৯ অক্টোবর ২০১৫ সকাল ১১:১৯
287383
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : আমি যতদূর জানি রাবেয়া বসরী (রঃ) কে বিয়ের প্রস্তাবও দেয়া হয়েছে কিন্তু তিনি রাজি হননি। আর তখন তাবে-তাবেয়ীদের সময় বয়স এত গুরুত্বপূর্ণও ছিলনা বিয়ের জন্য। আর হ্যা! ভাইয়া আমার লেখাটায় ভুল ছিল আমি এডিট করে ঠিক করে দিয়েছি। আমার চিন্তাভাবনার সাথে ইসলামের কোন ব্যাপার জড়িত না। আমি প্রথমেই বলেছি এসব আমার একান্তই নিজের এলোমেলো বিক্ষিপ্ত চিন্তাভাবনা। সুন্দর মন্তব্যের জন্য জাঝাক আল্লাহ ভাইয়া।
346061
১৭ অক্টোবর ২০১৫ সন্ধ্যা ০৭:৫৯
শেখের পোলা লিখেছেন : আল্লাহ তার এই দুনিয়াকে সামনে এগিয়ে নেওয়ার জন্যই বিয়ের ব্যবস্থা করেছেন যাতে দুনিয়া এবংমানুষের সুষ্ঠ ধারা বজায় থাকে৷ আমেরিকা কানাডায় মেয়েরা বিয়ে করতে চাইলেও ছেলেরা জড়াতে চায়না৷ তই বলে প্রজন্ম থেমে থাকছেনা৷ জারজ সন্তানে দেশভরে যাচ্ছে৷ এটি দুনিয়াকে সচল রাখার নিয়ম নয়৷ তাই বলব আমরা আল্লাহর দাস,তার প্রথা মতই চলার চেষ্টা করা আমাদের কর্তব্য৷
১৯ অক্টোবর ২০১৫ সকাল ১১:২১
287384
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : আসসালামু আলাইকুম চাচাজান। আপনি অনেক বিজ্ঞ ও অভিজ্ঞতাসম্পন্ন মানুষ। আসলে চাচাজান এসব আমার নিজস্ব এলোমেলো ভাবনা ভুল-সঠিক, আবেগ সব কিছুর মিশ্রণ। দোয়া করবেন আমার জন্য। জাঝাক আল্লাহ। Good Luck Good Luck
346117
১৮ অক্টোবর ২০১৫ সকাল ১০:০৩
মিশু লিখেছেন : জাযাকাল্লাহী খাইরান প্রিয় বোন। মহান আল্লাহ আমাদের এই দুনিয়াতে একটিই উদ্দেশ্যে পাঠিয়েছেন এবং যাচাই করছেন। তাই রাসূলের স.এর দেখানো পথে এগিয়ে যেতে হবে। ক্ষনস্থায়ী জীবনে অনেক কিছুই পাওয়া যাবে না এবং অনেক কিছুই মনের চাওয়ার মত হবে না। সেই জন্যই জান্নাত আছে। মহান আল্লাহ আমাদের সঠিকভাবে বিভিন্নমুখী দায়িত্ব পালনের মাঝে তাঁর সন্তুষ্টি হাসিলের সুযোগ করে দিন।
১৯ অক্টোবর ২০১৫ সকাল ১১:২৪
287385
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : আসসালামু আলাইকুম ভাইয়া/আপু। আপনার হৃদয়গ্রাহী, চমৎকার মন্তব্যটি আসলে এককথায় অনেক মেসেজ। ভাইয়া/আপু আসলে কিছু আবেগ-হতাশার জন্য হয়ত এসব চিন্তাগুলো আসছে। চিন্তা তো চিন্তাই। অনেক ধন্যবাদ ভাইয়া/আপু। Good Luck Good Luck
346426
১৯ অক্টোবর ২০১৫ রাত ১০:৪৭
বৃত্তের বাইরে লিখেছেন : বিবাহিত জীবন নিয়ে হা-হুতাশ এ এই পোস্টটা উপযুক্ত মনে হল। আশা করি লেখক মন খারাপ দূর করার সব উত্তর দিয়েছে। Happy
http://www.bdfirst.net/blog/blogdetail/detail/7762/alsabanow13/70576#.ViUeYmeIOUk
২০ অক্টোবর ২০১৫ সন্ধ্যা ০৭:০৯
287627
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : আসসালামু আলাইকুম আপু। অবেশেষে বৃত্তের বাইরে থেকে আমার ব্লগবাড়িতে হাজির হলেন তাহলে! আচ্ছা আপু সময় করে পড়ব ইনশাআল্লাহ। আপনাকে অনেকদিন পর দেখলাম খুব ভাল লাগছে আপু। Good Luck Good Luck
346451
২০ অক্টোবর ২০১৫ রাত ০২:৩৫
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামু আ'লাইকুম ।

ভাবনাগুলো এলোমেলো হলেও এতো আমাদের বর্তমান সমাজের প্রতিচ্ছবি। এবার দেশ থেকে ঘুরে এসে আমার অভিজ্ঞতা আরো ভয়াবহ!

আমি যতটুকু বুঝত এপেরেছি তুমি তোমার বর্তমান অবস্থার প্রেক্ষিতেই এই পরিসংখ্যান করেছো , সময়ের পরিবর্তনে এই চিন্তায়-ভাবনায় পরিবর্তনের হাওয়া লাগতেও পারে!

সেই সুদিনের প্রতীক্ষায় দোআ সহ অনেক শুভকামনা Good Luck Angel Praying
২০ অক্টোবর ২০১৫ সন্ধ্যা ০৭:১২
287630
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম আপি। হুম! আপি, হয়ত তুমি ঠিকই ধরেছ। সময়ের পরিবর্তনটা অনেক ভয়াবহ হবে এদেশের ততদিনে এসব নিয়ে ভাবার মত অবস্হায় থাকব কিনা, আল্লাহ ভাল জানেন। Good Luck Good Luck
২১ অক্টোবর ২০১৫ রাত ১১:০১
287876
অবাক মুসাফীর লিখেছেন : দেখছেন দেখছেন!! বলছিলাম না, বড়সড় কাজ করতে চাইলে, নিজের নামটা পৃথিবীতে পার্মানেন্ট করতে চাইলে বিয়া না করলেই চলে... আমি আপনারে বলছিলাম... শোনেন নাই...! Tongue
346750
২১ অক্টোবর ২০১৫ রাত ১১:০০
অবাক মুসাফীর লিখেছেন : ভাইয়া... আমার থিওরী আরো পাঁকাপোক্ত হইলো... যদি কোনোদিন আম্মা ঝামেলা শুরু কর তাইলে এই ক্ষণজন্মাদের নামের লিস্টি শুনিয়ে দেবো...!
৩০ অক্টোবর ২০১৫ দুপুর ০২:৪৫
288776
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : আমি কাউকে উৎসাহ দিচ্ছিনা। এভাবে ভাববেন না কখনো। : আপনি ছেলে মানুষ এত ভয় পেলে কি হবে? আত্বীয়-স্বজনদের মাঝে যারা ধার্মিক তাদেরকে বলে রাখুন কোন ধার্মিক মেয়ের খোঁজখবর রাখতে। আর এখন থেকেই অল্প অল্প করে দেনমোহরের টাকা জমান বউকে ঠকাবেন না, এটা তার অধিকার। এতটা কঠিনভাবে ভাববেন না। জাঝাক আল্লাহ।
১০
347096
২৫ অক্টোবর ২০১৫ রাত ০১:০২
আমিন লস্কর লিখেছেন : বিয়ে নিয়ে আমার মধ্যেও প্রচণ্ড ভীতি আছে।কারণ আর কিছুই না,উপরে আপনি যা বললেন তাই।
৩০ অক্টোবর ২০১৫ দুপুর ০২:৪১
288775
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : আপনি ছেলে মানুষ এত ভয় পেলে কি হবে? আত্বীয়-স্বজনদের মাঝে যারা ধার্মিক তাদেরকে বলে রাখুন কোন ধার্মিক মেয়ের খোঁজখবর রাখতে। আর এখন থেকেই অল্প অল্প করে দেনমোহরের টাকা জমান বউকে ঠকাবেন না, এটা তার অধিকার। এতটা কঠিনভাবে ভাববেন না। জাঝাক আল্লাহ।
১১
347813
৩০ অক্টোবর ২০১৫ দুপুর ০১:৪১
পুস্পগন্ধা লিখেছেন : ভাই আললাহর উপর ভরষা করে দীনদার একটা মেয়ে বিয়ে করে ফেলুন দেখবেন সব ঠিক হয়ে গেছে। দুনিয়াতে এখনো অনেক ভাল মানুষ আছে। শুভ কামনা রইল।
৩০ অক্টোবর ২০১৫ দুপুর ০২:৩৬
288773
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : Peace be upon you। আমার জেন্ডার নিয়ে তো এই ব্লগের সবাই confused আপনি কিভাবে এত নিশ্চিত হচ্ছেন আমি ছেলে? হাহা! আপি এখনও আমার বয়স এতটাই বেশিনা। আর আমি আমার জীবনের লক্ষ্য এখনো স্হির করিনি।
১২
350310
১৯ নভেম্বর ২০১৫ সকাল ০৬:০০
এ এম ডি লিখেছেন : সুন্দর বিশ্লেষণ ভালো লাগলো ।
১৯ নভেম্বর ২০১৫ সকাল ১১:৪৯
290764
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : হুম! একদম বাজে বিশ্লেষণ সবাই তো তাই বলছে আর আপনি বলছেন ভাল!! সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ ভাইয়া। Good Luck Good Luck
১৩
350559
২০ নভেম্বর ২০১৫ রাত ০৮:৩৮
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : আপনি নিজে ঘুমিয়ে আছেন-আর আমাদের ঘুম ভাঙাতে চান? এটা কেমন তরো ভাই?
আপনার ব্লগ নামটা চেঞ্জ করুন। ঘুম ভাঙাতে চা্ই স্থলে লিখুন আমি ঘুমিয়ে আছি।
জানেন তো যে আসলে ঘুমিয়ে আছে তাকে জাগানো অতি সহজ কিন্তু ঘুমের ভান করে থাকলে জাগানো কঠিন।..
১০ জানুয়ারি ২০১৬ রাত ১১:৪৭
296032
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : আমার ভুল না হলে আপনি প্রতিষ্ঠিত ব্যক্তি, নিজের অবস্হানে সফল। পুঁজিবাদি সমাজে যে যোগ্য তাকে ফ্লোর দেয়া হবে সেটাই স্বাভাবিক। আপনার সেই ফ্লোর আছে কারণ আপনি যোগ্য। তাই এই ব্যাপারগুলো আপনার কাছে হাস্যকর ঠেকবে এটাই স্বাভাবিক ভাইয়া। আসলে আমি কোন প্লান-পোগ্রাম করে কিছু লিখিনা হটাৎ মনে যা আসে তাই লিখে ফেলি। হটাৎ দেখা গেল কারো সাথে কোন বিষয় নিয়ে কথা হল, সেটাকেই ব্লগ বানিয়ে ফেললাম এটাও তার ব্যতিক্রম না ভাইয়া। জাঝাক আল্লাহ। Good Luck Good Luck
১৪
372899
২৩ জুন ২০১৬ রাত ০১:৩৮
নান্দিনী লিখেছেন : অনেক সুন্দর ভাবেই আপনার "এলোমেলো ভাবনাগুলা" গুছিয়ে প্রকাশ করেছেন,যার বিন্দুমাত্র মিথ্যা না। একজন ছেলে/মেয়ে হোক স্কুল বা কলেজে লেভেলের,তার হাতেই যখন দামি এনড্রয়েড মোবাইল,তখন তার চরিত্র/নৈতিকতা আসলেই হুমকির মুখে ।
মানুষের ইমান আমল বাঁচিয়ে রাখা আর হাতে জ্বলন্ত অঙ্গার রাখা যেনো একই কথা এখন,আল্লাহ আমাদের হেফাযজ করুন
২৪ জুন ২০১৬ দুপুর ০২:৩৮
309691
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : হুম! রাসূল সল্লাললাহু আলাইহি ওয়া সাল্লাম এর ঐ হাদিসটি আজকে একদম বাস্তবতায় রূপলাভ করেছে। কিয়ামতের নিদর্শন হল, ভোরে একজন ব্যক্তির ঘুম ভাঙ্গবে মুমিন অবস্হায় কিন্তু সন্ধায় সে আর আদৌ মুমিন থাকবেনা। একজন ব্যক্তির দিন কাটবে মুমিন অবস্হায় কিন্তু তার ঘুম ভাঙ্গবে পাপী অবস্হায়। একাকী, গোপনে আসমানের নীচে সে সবরকম পাপাচারে লিপ্ত হয়ে নিজের ঈমান ধ্বংস করবে।
মোবাইল, কম্পিউটার, ইন্টারনেট, স্যোশাল সাইট এর বাস্তব উদাহরণ। যে ছেলে/মেয়েটা বাইরে সবার সামনে উত্তম চরিত্রের অধিকারী- রাতে, নিজের ঘরে, দিনে একাকী গোপনে সেই মোবাইল, কম্পিউটার, ইন্টারনেট, স্যোশাল সাইটে প্রবেশ করে জঘন্য কাজে লিপ্ত হয়ে যাচ্ছে। তার ভোর হয়ত শুরু হয়েছিল ফজর নামাজ পড়েই কিন্তু সন্ধা আসার আগেই সে তার ঈমান ধ্বংস করে বসে আছে। সারাদিন হয়ত নামাজ কালাম পড়েছে কিন্তু রাতে একাকী হাতের মোবাইলটাই তার সর্বনাশ করে ছেড়েছে ফলাফলে ফজর নামাজ মিস। কিছুদিন আগে আমি একটা লেখা লিখেছিলাম নিজের বাস্তব অভিজ্ঞতার আলোকে বাংলাদেশের অনলাইন অফলাইন বেসড পাবলিক ও প্রাইভেট ভার্সিটির মেয়েদের সমকামীতা নিয়ে। সেটা নিয়ে উল্টা আমাকে অনেক বাজে কথা শুনতে হয় তাই আমি লেখাটা ডিলিট করে দিয়েছিলাম। আসলে তথ্য-প্রযুক্তি হল দাজ্জালীয় সভ্যতার সবচেয়ে বড় ধোঁকা যদিও আমরা অবুঝের মত একে আশির্বাদ হিসেবে দেখছি। জাঝাক আল্লাহ আপু। Good Luck Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File