`অশ্লীলতা'র দিকে পা বাড়াচ্ছে?

লিখেছেন লিখেছেন কুশপুতুল ০৩ নভেম্বর, ২০১৪, ১২:০৪:১৮ রাত

এক কথায় জবাব দেয়ার মতো নয়। কারো জবাব হবে `হ্যা', আবার কারো জবাব হবে `না'। জবাব `না' হলেই ভাল হতো। কিন্তু এখন ফিক করে `হা' বা`না' বলা যাবে না হয়তো। ইদানীং কিছু লেখায় কিছু শব্দ পড়ে এমনটাই মনে হচ্ছে আমার।

অশ্লীল বাক্য ও শব্দ পড়ে খুব কষ্ট পেয়েছি। একটি অশ্লীল শব্দ বা বাক্য পাঠে মনে গভীর বেদনার ছাপ পড়ে।

একটি লেখা যখন পোষ্ট করা হয় তখন বিভিন্ন বয়সের শত শত ব্লগার সেটা দেখেন। অনেকে এটা পড়েন। কেউ কেউ মন্তব্য করেন। লেখায় যেমন রুচিবোধ থাকতে হয় তেমনি পরিমিতি বোধেরও পরিচয় দিতে হয়। অনেকে সেভাবেই লিখছেন। কিন্তু কেউ কেউ সেটা মানছেন না।

লেখার মাধ্যমেই লেখক তার মনের ভাব প্রকাশ করে থাকে। আমি মনে করি লেখার মধ্যে একজন লেখকের উন্মুক্ত মনের পরিচয় পাওয়া যায়। এতে লেখকের মানসিক অবস্থাটা তাঁর অজান্তে অবলীলায় ফুটে ওঠে পাঠকের সামনে।

একটি ব্লগ কি শুধু লেখালেখি আর পড়ার জায়গা মাত্র? এ ছাড়া কি এর থেকে আমরা আর কোনো কিছু প্রত্যাশা করি না? অবশ্যই করি। কারণ লেখা আর পড়ার জায়গা সীমিত হতে পারে কিন্তু এর আওতা অনেক বড়, ব্যাপক এবং অনেক গভীর।

আমি মনে করি ব্লগ, ফেসবুক ইত্যাদি লেখালেখি বা পড়ার পাশাপাশি দেশ-বিদেশের নানা বৈচিত্র্যময় তাজা খবর জানা ও জ্ঞান আহরণের একটি অত্যাধুনিক জায়গা। এসব থেকে অনেক তথ্য-উপাত্ত পাওয়া যায়। পাঠ্যবইয়ের পাশাপাশি ব্লগ, ফেসবুক অনেক সহায়ক ভূমিকা পালন করে।

আমি স্কুল ও কলেজে বিভিন্ন বিষয়ে বিতর্ক প্রতিযোগিতায় তথ্য-উপাত্ত ও সবর্শেষ নানা খবর জানার জন্য প্রথমে ব্লগ ও ফেসবুকের আশ্রয় নিয়েছিলাম। তারপর থেকেই এগুলোর সাথে আমার পরিচয়। এগুলো বর্তমান সময়ের সবচেয়ে উত্তম ও চলমান জ্ঞানভাণ্ডার। ব্লগ বা ফেসবুক খুললেই মনে হয় আমার সামনে দুনিয়ার দ্বার খুলে গেল। তখন আমি প্রবেশ করি পৃথিবীর জ্ঞানভাণ্ডারে। বিচরণ করি। মনের আনন্দে আমার যা প্রয়োজন তা গ্রহণ করি। এক আনন্দময় জ্ঞানের দুনিয়া আমাকে নিয়ে যায় স্বপ্নের জগতে। ঠিক এমনই সময় যখন কোনো অশ্লীল বিষয় বা অশ্লীল শব্দ চোখে পড়ে তখন আমি আহত বোধ করি। আমার স্বাচ্ছ্যন্দ্যে চলার পথটাকে বাধাগ্রস্থ করে তোলে। মুহূর্তের মধ্যে আমার সমস্ত আনন্দ আয়োজন কেমন জানি বিবর্ণ হয়ে যায়। এক গামলা দুধের মধ্যে এক ফোঁটা চনার মতো সব অর্জনকে এক নিমেশে ধুলায় মিশিয়ে দেয়।

ব্লগে ও ফেসবুকে বিভিন্ন বয়সের অল্পশিক্ষিত লোক থেকে শুরু করে অনেক বড় জ্ঞানীগুণী ও লোকেরা বিচরণ করেন। একটি লেখা পোষ্ট করার আগে ভেবে নেয়া উচিৎ লেখাটি এই সমাজে লেখকের প্রতিনিধিত্ব করার ঠিক উপযোগী কী না।

আমি লেখক নই। মনের খেয়ালে মাঝে মধ্যে ছড়া-টড়া লিখি। আমার এইসব হেয়ালী লেখায় আনন্দ দেবার চেষ্টাটাই করি বেশি। সুখ-দুখ, আনন্দ-বেদনা এ সবই জীবনের অংশ। তবে মানুষ সব থেকে আনন্দটাই গ্রহণ করে বেশি। আমি চেষ্টা করি আনন্দের সাথে জীবনের এই অংশগুলোকে উপভোগ করার। চেষ্টা করি সকল প্রকার অশ্লীলতাকে পরিহার করে নির্মল আনন্দদায়ক কিছু লিখে পাঠকের সামনে তুলে ধরার।

ব্লগ অনেক আছে। সব ব্লগ সমান নয়। একেকটা ব্লগ একেক ধরনের বৈশিষ্ট্য ধারণ করে চলে।

অশ্লীলতা কোনো ব্লগ ধারণ করতে পারে না।

বিষয়: বিবিধ

১৩৩১ বার পঠিত, ৩৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

280660
০৩ নভেম্বর ২০১৪ রাত ১২:১৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : চমতকার পোষ্টটির জন্য অনেক ধন্যবাদ।
আসলে আমাদের মানসিকতাতে এখন অশ্লিলতা অনেক গভিরে ঢুকে গিয়েছে। আমরাও ব্লগকে অশ্লিলতা মুক্ত দেখতে চাই।
০৩ নভেম্বর ২০১৪ সকাল ০৭:৪৯
224335
কুশপুতুল লিখেছেন : অশ্লীলতা কারো কাম্য না। ধন্যবাদ।
280661
০৩ নভেম্বর ২০১৪ রাত ১২:১৯
রেহনুমা বিনত আনিস লিখেছেন : এই প্রথম আপনাকে গদ্যে লিখতে দেখলাম। খুবই উত্তেজিত বোঝা যাচ্ছে। Thinking
আসলে অশ্লীলতা তো কোন অবস্থাতেই কাম্য নয়। আর যদি সেটা ঘটে তাদের পক্ষ থেকে যাদের কাছ থেকে আমরা এমনটা আশা করিনা তখন সেটা হয় আরো বেশি হৃদয়বিদারক। আল্লাহ বলেছেনঃ
‘পবিত্র বাক্য হলো পবিত্র বৃক্ষের মত। তার শিকড় মজবুত এবং শাখাপ্রশাখা আকাশে উত্থিত। সে পালনকর্তার নির্দেশে অহরহ ফল দান করে। আল্লাহ মানুষের জন্যে দৃষ্টান্ত বর্ণনা করেন-যাতে তারা চিন্তা-ভাবনা করে। এবং নোংরা বাক্যের উদাহরণ হলো নোংরা বৃক্ষ। একে মাটির উপর থেকে উপড়ে ফেলা হয়েছে। এর কোন স্থিতি নেই’ (সূরা ইবরাহীমঃ আয়াত ২৪-২৬)।
আল্লাহ আমাদের এই কথাগুলো মাথায় রেখে পথ চলার তাওফিক দিন। Praying Praying Praying
এটি আমার মন্তব্য করার তৃতীয় প্রচেষ্টা। এবার না হলে আমি কি করব আমি জানিনা। At Wits' End At Wits' End At Wits' End
তবে কথা দিচ্ছি, অশ্লীলতার আশ্রয় নেবনা ইনশা আল্লাহ Angel
সুন্দর পোস্টের জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ Rose Rose Rose Rose Rose Rose Rose
০৩ নভেম্বর ২০১৪ রাত ০৪:২৭
224324
বৃত্তের বাইরে লিখেছেন : জ্বি ঠিক বলেছেন। আক্রমণটা যখন নিজের দিকে আসে তখন সবাই উত্তেজিত হয়ে যায়। এর আরেকটা প্রমাণ এই পোস্ট। সবাই মুসলিম নামধারী,কোরআন হাদিস নিয়ে সুন্দর সুন্দর লেখা লেখেন কিন্তু মন্তব্যের ধরন দেখলে হতাশ হতে হয়। খুব সহজেই আমরা ভুলে যাই এক মুসলমানের প্রতি আরেক মুসলমানের বক্তব্যের ধরন কেমন হওয়া উচিত! আমি যদিও পোস্ট দাতা এবং মন্তব্যকারী কাউকে চিনিনা তবে সবার মন্তব্যের ধরন এবং মানসিকতা দেখে অবাক হলাম। আপনি যেহেতু সিনিয়ার ব্লগার আশা করি বুঝতে পারবেন। ধন্যবাদ আপনাকে।

http://www.bdmonitor.net/blog/blogdetail/detail/1864/fakhrul/56083#.VFavVPnF9XA
০৩ নভেম্বর ২০১৪ রাত ০৪:৩০
224326
বৃত্তের বাইরে লিখেছেন : http://www.bdmonitor.net/blog/blogdetail/detail/1864/fakhrul/56083
০৩ নভেম্বর ২০১৪ সকাল ০৭:৫৯
224338
কুশপুতুল লিখেছেন : যিনি অশ্লীল শব্দ ব্যবহার করেন, পাঠকেরা তাকে ভাল চোখে দেখে না। পরিবেশটা মলিন হয়ে যায়। ব্লগ পড়তে গিয়ে মন খারাপ হয়ে যায়। খারাপ মন নিয়ে ব্লগে বিচরণ করা যায় না। ব্লগে শুধু লিখি না, পড়িও। আশা করি বিষয়টি সবাই বুঝতে চেষ্টা করবেন।
আপু আপনাকে ধন্যবাদ আপনি বলেই ফেলেছেন `অশ্লীলতার আশ্রয় নেবনা ইনশা আল্লাহ'।
280662
০৩ নভেম্বর ২০১৪ রাত ১২:২১
অনেক পথ বাকি লিখেছেন : কথাগুলো উত্তেজিত হলেও শেখার আছে অনেক কিছু। আসলেই অশ্লীলতা টুডে ব্লগ ধারণ করতে পারে না। এটার সাথে সহমত। Rose Rose
০৩ নভেম্বর ২০১৪ সকাল ০৮:০০
224339
কুশপুতুল লিখেছেন : আপনাকে অনেক ধন্যবাদ।
০৩ নভেম্বর ২০১৪ সকাল ১০:০৮
224355
কুশপুতুল লিখেছেন : উত্তেজিত বলছেন কেন? আমি তো আমার প্রতিক্রিয়া জানালাম।
প্রতিক্রিয়া জানাতে পারব না?
ধন্যবাদ।
280663
০৩ নভেম্বর ২০১৪ রাত ১২:২২
মুক্ত কন্ঠ লিখেছেন : আপনার সুন্দর পোষ্টটি পড়ে ভাল লাগল।
সহমত।
ধন্যবাদ!!!
০৩ নভেম্বর ২০১৪ সকাল ০৮:০১
224340
কুশপুতুল লিখেছেন : ধন্যবাদ। ভাল থাকবেন।
280669
০৩ নভেম্বর ২০১৪ রাত ০১:০৭
সুশীল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
০৩ নভেম্বর ২০১৪ সকাল ০৮:০১
224341
কুশপুতুল লিখেছেন : শুভেচ্ছা নিবেন।
280673
০৩ নভেম্বর ২০১৪ রাত ০১:২৫
চেয়ারম্যান লিখেছেন : কবিপা গদ্য ও লিখে ?
তবে দেশের অন্য ব্লগ গুলোর চেয়ে টুডে ব্লগই সব চেয়ে পরিচ্ছন্ন
০৩ নভেম্বর ২০১৪ সকাল ০৮:০৪
224342
কুশপুতুল লিখেছেন : পরিচ্ছন্ন বলেই এখানে লেখক পাঠক বেশি। এটা নষ্ট করা ঠিক হবে না। বুঝেছেন এবার?
280674
০৩ নভেম্বর ২০১৪ রাত ০১:৪৩
জোনাকি লিখেছেন : সহমত। ধন্যবাদ
০৩ নভেম্বর ২০১৪ সকাল ০৮:০৪
224343
কুশপুতুল লিখেছেন : আপনাকে ধন্যবাদ।
280678
০৩ নভেম্বর ২০১৪ রাত ০২:২৪
শেখের পোলা লিখেছেন : সহমত৷ অশ্লিলতা চিাইনা,
০৩ নভেম্বর ২০১৪ সকাল ১০:০৯
224357
কুশপুতুল লিখেছেন : ধন্যবাদ আপনাকে।
280683
০৩ নভেম্বর ২০১৪ রাত ০৩:০৪
আব্দুল গাফফার লিখেছেন : যথার্থ বলেছেন, একমত
০৩ নভেম্বর ২০১৪ সকাল ১০:০৯
224358
কুশপুতুল লিখেছেন : শুভেচ্ছা নিবেন।
১০
280687
০৩ নভেম্বর ২০১৪ রাত ০৩:৩৭
প্রবাসী মজুমদার লিখেছেন : হাহা।
কথাগুলো নিরেট সত্য। বলতে চাইলেও বলিনা। একজন মানুষের লিখা তাকে প্রতিিনিধিত্ব করে। কিন্তু লিখার মানগুলো..। যাক। ধন্যবাদ খুব সুন্দর পোষ্ট দেয়ার জন্য।
০৩ নভেম্বর ২০১৪ সকাল ১০:১১
224363
কুশপুতুল লিখেছেন : ঠিক বলেছেন। এমন অনেক লেখক আছেন যাদের আমি অনেক পছন্দ করি। অনেক শ্রদ্ধা করি কিন্তু দেখিনি কোনদিন। লেখা লেখককে মানুষের মনে স্থান করে দেয়।

ধন্যবাদ আপনাকে।
১১
280695
০৩ নভেম্বর ২০১৪ রাত ০৪:২২
কাহাফ লিখেছেন :

আপনার চমৎকার সুন্দর আহবান সম্বলিত অসাধারণ লেখনীর সাথে একমত পোষণ করছি আমিও। অনেক ধন্যবাদ আপনাকে....। Thumbs Up Thumbs Up Thumbs Up
০৩ নভেম্বর ২০১৪ সকাল ১০:১২
224364
কুশপুতুল লিখেছেন : ভাল লাগল। অনেক শুভেচ্ছা দিলাম।
১২
280698
০৩ নভেম্বর ২০১৪ রাত ০৪:৩২
বৃত্তের বাইরে লিখেছেন : আমরা যেভাবে দিন দিন খারাপের প্রতিবাদ করা ভুলে যাচ্ছি সেই হিসেবে এখন সব কিছু বৈধ মনে হয়। একজন মানুষের লিখা তাকে প্রতিিনিধিত্ব করে। ব্লগে আমরা কেউ কাউকে চিনিনা কিন্তু লেখার ধরন দেখে তার সম্পর্কে একটা ধারণা গড়ে উঠে। কোন লেখায় মন্তব্য করতে যেয়ে লেখার বিষয়বস্তুর চেয়ে কে কোন রাজনৈতিক দলের, কে আস্তিক কে নাস্তিক এসব যাচাই করতে যেয়ে মুসলমান হিসেবে আমাদের ব্যবহার কেমন হওয়া উচিত তা ভুলে যাই। কারো সাথে ফান করলে অশ্লীলতার আশ্রয় নেয়া, কারো সাথে তর্কে জিততে গালির আশ্রয় নেয়া এখন আমাদের স্বভাবে পরিনত হয়েছে। আশা করি প্রত্যেকে এটা মাথায় রেখে মন্তব্য করবেন। সময়পযোগী সুন্দর পোস্টের জন্য ধন্যবাদ। Good Luck Applause Rose


০৩ নভেম্বর ২০১৪ সকাল ০৮:১৭
224344
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আসলে আপু অনেকসময় নিকের আড়ালে মানুষগুলো ভুলে যায় ব্লগে লোকজন তাদের না চিনলেও তাদের দু'কাঁধে যারা বসে হিসেবনিকেশ করছেন তাঁরা ঠিকই সব লিখে রাখছেন। আমাদের কথাবার্তা আচার আচরনে শালীনতা বজায় রাখার ক্ষেত্রে আল্লহকেই সর্বোচ্চ প্রাধান্য দেয়া উচিত।
ওহ আচ্ছা, আপনার দেয়া লিঙ্কটা পড়বনা। তখন মন খারাপ হয়ে যাবে, আসতে ইচ্ছে হবেনা, লোকজন বলবে 'অহংকারী, তাই আসেনা', কিন্তু যারা অন্যায় করে তাদের কেউ কিছু বলবেনা। এটা তাকওয়ার পরিপন্থী কাজ, কারণ আল্লাহ বলেছেন শুধু দুর্বলকে ধৈর্য্যধারণ করার উপদেশ না দিয়ে অন্যায়েরও প্রতিবাদ করতে, কিন্তু আমরা এখন প্রতিবাদ করাকেই খারাপ চোখে দেখি, অন্যায় করাকে নয়। Broken Heart
০৩ নভেম্বর ২০১৪ সকাল ১০:১৩
224365
কুশপুতুল লিখেছেন : লেখাই লেখককে জায়গা করে দেয়। লেখাই লেখকের যোগ্য প্রতিনিধি।
ধন্যবাদ।
০৩ নভেম্বর ২০১৪ সকাল ১০:১৫
224368
বৃত্তের বাইরে লিখেছেন : আপা মাফ করবেন আমি যুক্তি ছাড়া শুধু আবেগ দিয়ে কথা বলতে পারিনা। আমার লেখার লিঙ্কটা পাঠানোর উদ্দেশ্য ছিল বিষয়টা সম্পর্কে আপনাকে অবহিত করা। অন্যায়কারী যদি ধর্মবিদ্বেষীও হয় তার গালির জবাব গালি দিয়ে দেয়া একজন মুসলমানের ধর্ম হতে পারেনা। লেখার উদ্দেশ্য যদি ফেসবুকে প্রিয়জনদের লাইক পাওয়া বা ব্লগে কতগুলো মন্তব্য জমা পড়ল তা হয় তাহলে আমার বলার কিছু নেই। কিন্তু এই ব্লগে বিভিন্ন ব্লগারদের ইসলাম বিষয়ক লেখাগুলোয় ব্লগাররা লিখে থাকেন তারা আল্লাহ্‌র সন্তুষ্টি অর্জনের জন্য লিখেন। উদ্দেশ্যে যদি ইসলাম প্রচার এবং আল্লাহ্‌র সন্তুষ্টি অর্জন হয়ে থাকে তাহলে এই কাজে নিয়োজিত প্রতিনিধিদের আচরণও ইসলাম অনুযায়ী হওয়া উচিত, নয় কি?! যাদের লেখা পড়তে আসি তাদের লেখার সাথে বিপরীত আচরণ করতে দেখলে খারাপ লাগে বেশি। ইসলাম প্রচারকারীদের যদি এই অবস্থা হয় তাহলে আর ধর্মবিদ্বেষীদের দোষ দিয়ে লাভ কি? তারাও তো নিকের আড়ালে একই কাজ করছে। আমরা যদি নিজে এবং নিজের পরিবার আগে ঠিক করতে না পারি তাহলে অন্যকে উপদেশ দেয়ার রাইটও আমাদের নেই। ভুল সবার হয়। কেউ ভুল করে অন্যকে গালি দিলে সরি বলতে পারবেনা এই মানসিকতা নিয়ে যদি কেউ ইসলাম প্রচার করে তাহলে আমি বলব তাদের ইসলাম প্রচার করার আগে নিজেদের সংশোধন করা উচিত।

অন্যায়ের প্রতিবাদ করা একজন মুসলমান হিসেবে আমার দায়িত্ব আমি মনে করি। ব্লগার কুশপুতুল সেই কাজটা সাহসের সাথে করেছে বলে তাকে ধন্যবাদ।
১৩
280707
০৩ নভেম্বর ২০১৪ সকাল ০৬:৫৪
এবেলা ওবেলা লিখেছেন : আপুরে আমি একজন কামলা এবং অশিক্ষিত ব্লগার-- ছোট বেলায় আমপারা আর বাল্যশীক্ষা পড়ার কারণে ব্লগে কিছু লিখতে না পারলেও আপনাদের লেখা পড়ে কিছু কমেন্ট করি-- আর সেই কমেন্টে কিছু ভূল লিখে থাকলে আপনি যদি মন কষ্ট পান আমারে মাপ কইরা দিয়েন - আবদেক এবেলা ওবেলা Yawn Yawn Yawn
০৩ নভেম্বর ২০১৪ সকাল ১০:১৪
224366
কুশপুতুল লিখেছেন : আপনি কামলাও না, গামলাও না। আপনি এবেলা ওবেলা। কি ঠিক বলিনি?

ধন্যবাদ।
১৪
280726
০৩ নভেম্বর ২০১৪ সকাল ০৮:১১
মামুন লিখেছেন : সহমত। চমৎকার পোষ্টটির জন্য অনেক ধন্যবাদ। ব্লগারদের দায়িত্বশীলতার দিকে আরো বেশী নজর দেয়া উচিত। Thumbs Up
০৩ নভেম্বর ২০১৪ সকাল ১০:১৫
224367
কুশপুতুল লিখেছেন : শুভকামনা আপনার জন্য। ভাল থাকুন, সুস্থ থাকুন। ধন্যবাদ।
১৫
280749
০৩ নভেম্বর ২০১৪ সকাল ১০:৪০
মোস্তফা সোহলে লিখেছেন : আসলেই সব ব্লগ এক নয় আপনার এই কথাটি একদম সত্য।
০৩ নভেম্বর ২০১৪ সকাল ১১:৩৮
224385
কুশপুতুল লিখেছেন : ধন্যবাদ দিলাম।
১৬
281044
০৪ নভেম্বর ২০১৪ সকাল ১১:৩৯
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : খুব গুরুত্বপূর্ণ পোস্ট। সুন্দর বলেছেন আপনি। ধন্যবাদ আপু । অশ্লীলতা কিছুটা কম বলেই এই ব্লগে আছি, পড়ি, কমেন্ট করি। কিন্তু মাঝে মাধ্যে কিছু পোস্ট দেখে কেমন জানি মনে হয়, এ ব্লগও আস্তে আস্তে অন্য দশটা ব্লগের মতোই পা বাড়াচ্ছে! এইতো দুই মিনিট আগেও একটা খুবি কুরুচিপুর্ণ পোস্ট চোখে পড়লো।

যাজাকিল্লাহু খাইর শ্রদ্ধেয়া আপু।
২৪ ডিসেম্বর ২০১৪ সকাল ০৮:৪০
240348
কুশপুতুল লিখেছেন : Good Luck
১৭
281049
০৪ নভেম্বর ২০১৪ সকাল ১১:৫৪
ইমরান ভাই লিখেছেন : সূর্যের পাশে হারিকেন লিখেছেন : খুব গুরুত্বপূর্ণ পোস্ট। সুন্দর বলেছেন আপনি। ধন্যবাদ আপু । অশ্লীলতা কিছুটা কম বলেই এই ব্লগে আছি, পড়ি, কমেন্ট করি। কিন্তু মাঝে মাধ্যে কিছু পোস্ট দেখে কেমন জানি মনে হয়, এ ব্লগও আস্তে আস্তে অন্য দশটা ব্লগের মতোই পা বাড়াচ্ছে! এইতো দুই মিনিট আগেও একটা খুবি কুরুচিপুর্ণ পোস্ট চোখে পড়লো।

যাজাকিল্লাহু খাইর শ্রদ্ধেয়া আপু।
=================
আমারো একই কথা।
২৪ ডিসেম্বর ২০১৪ সকাল ০৮:৪০
240349
কুশপুতুল লিখেছেন : ~:> 3:-O Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File