'পঙ্কজ' ই দেশের প্রধানমন্ত্রী

লিখেছেন লিখেছেন মোহাম্মদ আবদুর রহমান সিরাজী ১৪ নভেম্বর, ২০১৩, ০৬:৪৩:৫৯ সকাল



পঙ্কজ শরন বাংলাদেশে ভারতের রাষ্ট্রদুত। কিন্তু তাঁর ক্ষমতা, চাল-চলন সব মিলিয়ে মনে হচ্ছে স্বাধীন বাংলাদেশের সবকিছু পঙ্কজদের কথাতেই চলছে। সেজন্য 'পঙ্কজ' ই দেশের প্রধানমন্ত্রী, গতকালের আড্ডায় একথাই বলল অনেকে।

পঙ্কজের দাপটে বিশ্বের একমাত্র পরাশক্তি মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদুত পঙ্কজের বাসায় যায় আলোচনা করতে। তাকে ম্যানেজ করতে না পেরে ইন্ডিয়ায় যায়।

পঙ্কজের কথায় চলে শেখ হাসিনা, পঙ্কজের কথায় চলে হুসাইন মোহাম্মদ এরশাদ, বিএনপি নেত্রী সরাসরি পঙ্কজদের কাছে না গেলেও তাঁর উপদেষ্টা ওসমান ফারুকের মাধ্যমে যে কোন কর্মসুচির পূর্বে পঙ্কজের অনুমনি নেন। এদেশে যারা রাজনীতি করেন তাঁরা রাষ্ট্রপতি, সুশীল সমাজ, জনগণ কারও কথা না শুনলেও পঙ্কজের কাছে গিয়ে 'নম', 'নম' করেন।

সাংবিধানিক প্রতিষ্ঠান ইলেকশন কমিশনও চলে পঙ্কজের অফিসের নির্দেশনার আলোকে। কবে নির্বাচন হবে, কিভাবে হবে, কাদের নিয়ে হবে সবকিছুই ঠিক করে পঙ্কজের অফিস।

জাতীয় নিরাপত্তা ইস্যুও পঙ্কজদের হাতে। পঙ্কজদের কারণে সাবেক ডিজিএফআই প্রধান মে. জে. (অব.) রেজ্জাকুল হায়দার, ব্রি. জে. আবদুর রহিম জেলে ঘানি টানছে। তাদের ইচ্ছায় পিলখানায় হত্যাকান্ড ঘটল।

পঙ্কজবাবুদের থাবা জজকোট, হাইকোট, সুপ্রিমকোট সব জায়গায়। পঙ্কজের অফিস চাইলেই 'যুদ্ধাপরাধ ট্রাইবুনাল' তৈরী হয়, সেখান থেকে পঙ্কজ বিরোধীদের হত্যার আদেশ দেওয়া হয়, পঙ্কজ বললেই শাহবাগে গণজাগরণ মঞ্চ তৈরী হয়। শামসুদ্দিন মানিকরা পঙ্কজদের পক্ষে রায় লিখেন।

পঙ্কজদের বিরোধীতা করলেই গুম করা হয় যেমন হয়েছে ইলিয়াছ আলী, পঙ্কজদের বিরুদ্ধে লিখলে বিনা বিচারে জেলে থাকতে হয়, যেমন হয়েছে মাহমুদুর রহমান।

পঙ্কজ চাইলেই রামপালে বিদ্যুৎ কেন্দ্র হয়, তিতাস নদীতে রাস্তা তৈরী হয়, বিভিন্ন নদীতে ড্যাম তৈরী হয়। এতে প্রতিবাদ করার সাহসও থাকে না পরিবেশবাদী সংগঠনগুলোর।

পঙ্কজরা 'ল্যাম্পপোস্ট' মার্কা পকেট সংগঠন দিয়ে তাদের অফিসে হামলা করে। আবার নিরাপত্তার জিগির তুলে নিজস্ব কমান্ডো বাহিনী নিয়োগ করে যারা বিভিন্ন অপকর্মের সাথে জড়িত।

বড়লাট পঙ্কজের ইচ্ছাতেই সময় শেষ হওয়ার পরও হাসিনা ক্ষমতায় থাকে, পদত্যাগ করার পরও মন্ত্রীরা গাড়িতে পতাকা উড়ায়, মন্ত্রণালয়ে যায়।

আসলে পঙ্কজ দেশের 'প্রধানমন্ত্রী' না বরং 'সংসদ', 'বিচারবিভাগ', 'সেনাবাহিনী', 'রাষ্ট্রপতি' এর উপরও ক্ষমতাবান এক ব্যক্তি অনেকটা মহারাণী ভিক্টোরিয়া এর মত। জয়তু ''পঙ্কজ''।

বিষয়: বিবিধ

২০৫২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File