মে. জে. সারওয়ার্দি এর "সেনাবাহিনীকে নিয়ে ফাউল খেলা" তত্ব ও প্রথম আলোর পাঠকদের প্রতিক্রিয়া

লিখেছেন লিখেছেন মোহাম্মদ আবদুর রহমান সিরাজী ০৪ জুলাই, ২০১৩, ১১:৫১:১৩ রাত



Md. Hanif

২০১৩.০৭.০৪ ০৪:৩০ "সেনাবাহিনীর ভাবমূর্তি কচুর পাতার পানির মতো টলটল করে ভাসে না যে, কারও পায়ের ধাক্কায় সেখান থেকে খসে পড়ে যাবে।"

আবার নিচে এসে পড়লাম:

"তাঁরা আমাদের সম্মান নষ্ট করেছেন। এর সঙ্গে যাঁরা জড়িত আছেন, তাঁদের সবার শাস্তি হওয়া উচিত।"

বক্তব্যটা স্ববিরুধি হয়ে গেলনা ?

তাছাড়া সেনাবাহিনীকে ত কেউ কোন দোষ দেয়নি | সবাই রেশমার ঘটনার জন্য সরকারের নাটক কে ই দায়ী করেছে | সেনাবাহিনীকে শুধু ব্যাবহার করা হয়েছে | সেনাবাহিনীর বক্তব্য আমার আছে আওয়ামিলীগের অংগ সংগঠনের মত মনে হয়েছে |

Advocate Kazi Abdul Mannan

২০১৩.০৭.০৪ ০৮:৫৬ রেশমাকে জীবিত উদ্ধার ও পত্রিকার খবরগুলোর যথাযথ বিচার বিভাগীয় তদন্ত করে জাতিকে সঠিক প্রতিবেদন দেওয়া উচিত। আর যাঁরা মিথ্যের সঙ্গে জড়িত আছেন, তাঁদের সবার কঠিন শাস্তি হওয়া উচিত।

mahfuza bulbul

২০১৩.০৭.০৪ ০৯:৪২ আপনার এই কথায় সম্ভবত ১৬ কোটি মানুষ আবারও লজ্জিত হবে।

Azizur Rahman

২০১৩.০৭.০৪ ০৯:৪৭ বষয়টির উপর প্রথম আলোর একটি অনুসন্ধানী প্রতিবেদন আশা করছি যাতে বিষয়টি নিয়ে সকল বিতর্কের অবসান ঘটে ।

Sultana

২০১৩.০৭.০৪ ১০:২২ সেনাবাহিনীর উদ্ধারকাজ শেষ দিন পর্যন্ত টিভি তে দেখেছি। উনাদের কার্যক্রমে কখনও কোন গাফেলতি দেখতে তো পাইনি উপরন্তু উনারা একেকটা লাশ আনার পরে চোখের পানি আড়ালের যে ব্যর্থ চেষ্টা করেছেন সেটা দেখে আমরাও না কেঁদে পারিনি। সেনাবাহিনীর জন্য আমার মত সবার পক্ষ থেকে স্যলুট। সরকার সেনাবাহিনী ব্যবহার করে রেশমা নাটক সাজিয়েছে - এ কথাটায় সেনাবাহিনীকেও দায়ী করা হয়। যে সেনাবিহিনিকে দেশের সব কাজেই লাগে সেই সেনাবিহিনির দোষচর্চা করতে আমাদের একটুও বাধেনা। আমরা এমনই। না জেনে অনেক কথাই বলা যায়। বিদেশী পত্রিকা হয়েছে তো কি হয়েছে? সত্য যেটা সেটা সত্যই। অন্ততপক্ষে আমি মনে করিনা রেশমা ঘটনাটি সাজানো। Well done Bangladesh Army! Go ahead with your good jobs!

mizan_mulgram

২০১৩.০৭.০৪ ১০:৩৫ সেনাবাহিনী আমাদের জাতীয গৌরব। কিন্তূ রেশমা উদ্ধারের পর - রেশমা প্রথমেই প্রধানমন্ত্রীর সাথে মোবাইলে কথা বলা / তার পোষাক/চুল/নখ/হাতের তালু ইত্যাদি সন্দেহের সৃষ্টি করেছে। বিভিন্ন সংবাদকর্মী এরচেয়েও অসুস্থ ব্যক্তির সাক্ষাতকার নিতে পারলেও রেশমার ব্যাপারে হস্তক্ষেপ আরও সন্দেহ বাড়িয়ে দিয়েছে। তাছাড়া সেনাবাহিনীকে তো কেউ কোন দোষ দেয়নি। সেনাবাহিনী কেন নিজের কাধে এর ভার নিচ্ছে বুজতে পারলাম না।

Tonmoy

২০১৩.০৭.০৪ ১০:৪৭ সেনাবাহিনীর দেশের মানুষের প্রতি ভালবাসা প্রশ্নাতীত। কিন্তু আওয়ামী লীগ সরকার ক্ষমতার জোরে সবাইকে বোকা বানিয়ে ছাড়ল! বিচারবিভাগীয় তদন্ত করে আসল কাহিনী উদ্ধার করা হোক। ২০১৩.০৭.০৪ ১০:৫৬ আমরাও মনে করি সেনাবাহিনীর ভাবমূর্তি কচুর পাতার পানির মতো টলটল করে ভাসে না যে, দু একজন নাট্য পরিচালকের জন্য তা প্রশ্নবিদ্ধ হবে।

Noor Alom

২০১৩.০৭.০৪ ১১:০১ যাকে তাকে না টেনে ঘটনার নায়িকা রেশমাকে সামনে আনলেই হয়। অক্ষরজ্ঞানসম্পন্ন রেশমা, ওয়েস্টিন হোটেলের এম্বাসেটর হিসাবে ভালভাবে কাজ করতে পারছেন আর সত্য প্রকাশের জন্য জনগনের সামনে আসলেই জ্ঞান-বুদ্ধি হারিয়ে অসুস্থ হচ্ছেন!! ২০১৩.০৭.০৪ ১১:১১ Can't understand how this guy become a Major General.

shain khan

২০১৩.০৭.০৪ ১১:২৯ সেনাবাহিনীকে নিয়ে ফাউল খেলবেন না: সারওয়ার্দী।.what kind of language is this?? .তাছাড়া সেনাবাহিনীকে ত কেউ কোন দোষ দেয়নি | সবাই রেশমার ঘটনার জন্য সরকারের নাটক কে ই দায়ী করেছে .

A J Talukder

২০১৩.০৭.০৪ ১১:৪৫ সেনাবাহিনীকে কেউ সরাসরি দায়ী করেনি; যেহেতু রেশমা উদ্ধার নিয়ে দেশে ও বিদেশে কিছুটা হলেও বিতর্ক তৈরি হয়েছে, সে কারণে কেউ কেউ এ ঘটনার একটি সুষ্ঠু তদন্ত দাবি করেছেন; এ দাবি অবশ্যই অন্যায় কিছু নয়; আর এটাকে ফাউল খেলা আখ্যায়িত করাও দুঃখজনক

Sardar Younus

২০১৩.০৭.০৪ ১২:২৯ সন্দেহ, আশংকা আর হতাশা---এই নিয়ে আমাদের বেচে থাকা। যাদের কোন কাম-কাজ নাই তারা সবকিছুতেই সন্দেহ খুজবে-এটাই সাভাবিক। কথায় বলে, নাই কাজ তো খই ভাজ। ধন্যবাদ মিঃ সারওয়ার্দী, সময়োপযোগী এবং শক্তিশালী বক্তব্য দেয়ার জন্যে। ২০১৩.০৭.০৪ ১২:৪২ যেখানে সেনাবাহিনীর এক্সক্লুসিভ তত্ত্বাবধানে রেশমা সহ সকলের উদ্ধার কাজ হয়েছে, সেখানে যে কোন সমালোচনা সেনাবাহিনীর উপর বর্তায় । যারা দলীয় দৃষ্টীকোন থেকে সরকারের উপর অপবাদ দিচ্ছে ,পরোক্ষে সেনাবাহিনীর সংশ্লিষ্টতা সেখানে এসে যাচ্ছে । তবে সত্য প্রকাশের স্বার্থে এবং অনাকাংখিত বিতর্কের অবসানের লক্ষ্যে , রেশমাকে জনসমক্ষে অানা দরকার ।

MOHD.MUSADDIQUE CHOUDHURY

২০১৩.০৭.০৪ ১২:৪৮ সেনা বাহিনিকে ত কেউ দুষ দিতেছে না তবে কেন এ বক্তব্ব। ঠাকুর ঘরে কে রে ,আমি কলা খাই না এ রকম হল না।

Rupok Reza

২০১৩.০৭.০৪ ১২:৫৬ Once i was proud of Bangladesh Army but at present this army is doing dirty politics. Very unfortunate ! Very Shame !

Prodip

২০১৩.০৭.০৪ ১৩:০২ ধন্যবাদ জেনারেল সরোয়ার্দি , এরকম একটা সুকঠিন উদ্ধার কাজে নেতৃত্ব দেবার জন্য । সেনাবাহিনী অামাদের গর্ব। ২০১৩.০৭.০৪ ১৩:০৩ যারা ষড়যন্ত্র করে আমাদের শেষ আশ্রয়স্থল সেনাবাহিনীকে নিয়ে তাদের আমি ধিক্কার জানাই, এর পিছনে কাজ করছে বিশাল ষড়যন্ত। যে দিন রেশমাকে উদ্ধার করা হল সে দিন থেকে ষড়যন্ত শুরু এটার পিছনে লেগে আছে শিবির সমথতিত বাঁশের কেল্লা, আমার দেশ প্রত্রিকা, আমি একজন নাগরিক হিসাবে ধারনা করতে পারি সানডে মিরর পত্রিকার মালিককে আমার দেশ থেকে টাকা দিয়েছে কোন এক গোষ্ঠি। ২০১৩.০৭.০৪ ১৩:১০ যেখানে সেনাবাহিনীর এক্সক্লুসিভ তত্ত্বাবধানে রেশমা সহ সকলের উদ্ধার কাজ হয়েছে, সেখানে যে কোন সমালোচনা সেনাবাহিনীর উপর বর্তায় । যারা দলীয় দৃষ্টীকোন থেকে সরকারের উপর অপবাদ দিচ্ছে ,পরোক্ষে সেনাবাহিনীর সংশ্লিষ্টতা সেখানে এসে যাচ্ছে । আমার মতে ফেচবুক চেক করলে দেখা যাবে রেশমা উদ্ধারের ১/২ দিন পর থেকে একটি পক্ষ বলতে শুরু করছে এটি একটি সরকারের সাজানো নাটক।/ তাদের ধরে বিচার করা উচিত।

T Alahee

২০১৩.০৭.০৪ ১৩:১১ জনগন সব বুঝে, তাদের কাছে কোন সত্য আড়াল করা সমভব নয়। কিন্তু আমার খুব খারাপ লাগছে সেনাবাহিনীর জন্য, তাদেরকে কেন এসবে জড়িয়ে বিতর্কিত করা হচ্চে। দেশবাসীর আশা-আকাংখার একমাএ ভরসা আমাদের সেনাবাহিনী। ধিক সেইসব রাজনীতিকদের, যারা নিজেদের হীন সার্থে আমাদের সেনাবাহিনীকে ব্যবহার করছে। ২০১৩.০৭.০৪ ১৩:৩৮ এরকম একটা সুকঠিন উদ্ধার কাজে নেতৃত্ব দেবার জন্য । সেনাবাহিনী অামাদের গর্ব।

Zahidul Islam

২০১৩.০৭.০৪ ১৪:১৯ আপনার এধরনের বক্তব্যে খুবই অবাক হয়েছে মানুষজন। ২০১৩.০৭.০৪ ১৫:২২ পুরোপুরি শ্রদ্ধা রেখেই বলছি, যখন সান ডে মিরর এর সাংবাদিক সাহেব আপনাদের বক্তব্য নিতে চাইলেন তখন কোন কথা বললেন না কেন আপনারা? তার লেখা আমি পড়েছি অনলাইন ভার্সন এ। কোন ধরনের উদ্দেশ্যমূলক সংবাদ মনে হয়নি। যখন দেখি তিনি নিজে একটি গ্রামে গিয়ে রেশমার মায়ের সাক্ষাৎকার নেন এবং লেখেন। বিদেশি পত্রিকা নিয়ে অনেকেই সমালোচনা করেন কিন্তু পড়েন কয়জন???? প্রথমে পড়ুন তারপর বলুন। না হলে চিলে কান নিয়ে গেল.............।

Md. MahbubuR Rahman Jillur

২০১৩.০৭.০৪ ১৫:৩৪ We have heard FOUL in Football but in Politics!!!!!!

md manir hossain khan

২০১৩.০৭.০৪ ১৫:৩৫ আপনার নয় আমরা রেশমার কথা শুনতে চাই। ২০১৩.০৭.০৪ ১৫:৩৯ রেশমাকে ধন্যবাদ ২০১৩.০৭.০৪ ১৬:২৫ রাজনীবিদদের বিরুদ্ধে কোন অভিযোগ উঠলেই বলা হয়, গণতন্ত্র ধ্বংশের জন্য এ সব অভিযোগ, সেনাবাহিনীর বিরুদ্ধে কোন অভিযোগ উঠালেই বলা হয়, দেশের সার্বভৌমত্ত্ব ও সেনাবাহিনীকে ধ্বংশের জন্য এ সব অভিযোগ, !

এ রকম ঝু ঝুর ভয় দেখিয়ে আর কত অনিয়ম, দুর্নীতি চলবে ?

Md. MahbubuR Rahman Jillur

২০১৩.০৭.০৪ ১৭:২৮ Why Army are incorporating in POLITICS. Very unexpected.

Mostaque Ahmed

২০১৩.০৭.০৪ ১৭:৩৬ সানডে মিরর এর বক্তব্য বাংলাদেশি একটি অনলাইন পত্রিকার অনুবাদ । অতএব বাংলাদেশি অনলাইন পত্রিকার রিপোর্টারের উপর তদন্ত হওয়া উচিৎ ।

২০১৩.০৭.০৪ ১৮:০৮ এভাবে জনগনকে হুমকি দেয়া কি ঠিক ? রেশমার বেপারটা নিয়ে আমরা অনেক ইমশনাল হয়েছিলাম । এটা জদি সাজানও নাটক হয়ে থাকে সেটা হবে ইতিহাসের সবচেয়ে বড় কলনক । ২

০১৩.০৭.০৪ ১৮:৫৩ The AMARDESH has published this news in its on line edition.and SUNDAY MIRROR only translated it.So,no more investigation.It possible only by a man like Mahmudur Rahman or his paper's reporters.AMARDESH did it only to protect Khlaeda ZIA's letter which caused a great problem of our garments industry.

২০১৩.০৭.০৪ ১৮:৫৮ রানা প্লাজা থেকে উদ্ধারের পুরো কাজটি হয়েছে সেনাবাহিনীর নেতৃত্বে। কাজ চলার সময় খালেদা জিয়া বলেছিলেন শত শত লাশ গুম করা হচ্ছে। যার কোনো প্রমাণ কেউ দিতে পারে নি। রেশমা উদ্ধার নিয়ে এখন আবার নাটকীয় খবর প্রচার হচ্ছে। যার কোনো বিশ্বাসযোগ্য সূত্র নেই। খালেদা জিয়া যেমন সরকারের বিরোধিতা করতে গিয়ে জিএসপি সুবিধা বাতিলের কথা বলে দেশের ক্ষতি করেছেন, তেমনি শুধুমাত্র সরকারের বিরোধিতা করার জন্য যারা এগুলো বলছে তারাও একইভাবে সেনাবাহিনীকে বিতর্কিত করে দেশের ক্ষতি করছেন।

Masud

২০১৩.০৭.০৪ ১৯:২৯ Great job. keep it up.

বিষয়: বিবিধ

২১৪১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File