সময়ের কথন

লিখেছেন লিখেছেন হাসান কবীর ১২ মে, ২০১৩, ০৫:৫০:২১ বিকাল

গতকাল এবং আজ এই দুই দিন ধরে সরকারের পদলেহনকারী লেজকাটা মিডিয়াগুলো যে খবরটি বেশ জোরেসুরে প্রধানত যে খবরটি দিয়ে দেশ মাতানোর ব্যর্থ চেষ্টা করছে তা হলো নারী মহাসমাবেশ।

এই নারী মহাসমাবেশের বক্তাদের বক্তব্যগুলো মানবতার এবং নারীর অধিকার রক্ষার মাইলফলক হিসেবে দেখানোর চেষ্টা করা হচ্ছে।

হাতে বেশী সময় নাই। তাই নারী সমাবেশের পুরো বক্তব্য নয় বরং দুই চারটি বক্তব্যের ব্যাপারে একটু আলোচনা করছি।

প্রথম কথন ঃ হেফাজতী আগাছা নারীর অধিকার ক্ষুন্ন করার তের দফা দিয়েছে।

- আমি এ বক্তেব্যে সাথে আংশিক একমত। আর তা হলো হেফাজত আসলেই একটা আগাছা। আগাছা বলেই তারা নারীর মর্যাদা রক্ষার জন্য তের দফা দিলেও পুরো নারী সমাজকে বিষয়টা বুঝাতে ব্যর্থ হয়েছে। এ ব্যর্থতার সুযোগে নারী খাদকেরা সমাজ বিজ্ঞানের ভাষায় যারা জনগণের সম্পত্তি এমন কিছু নারীকে একত্রিত করে এমন একটা সমাবেশ ঘটাতে পেরেছে। এতে কিছু শালীন পরিবারের মস্তিষ্ক বিকৃত নারী যে অংশগ্রহণ করেনি তা কিন্তু নয়।

দ্বিতীয় কথন ঃ আমরা ভেবেই পাইনা বাংলাদেশে মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থী ১৩ দফা দাবী নিয়ে হেফাজত মাঠে নামার সাহস কোথায় পায়?

-বক্তাকে বলতে চাই- মুক্তিযুদ্ধের চেতনা কি আন্দোলনের নামে নারীদেরকে লু্‌চ্চা-বদমাশ জমির চাচা আর ছাত্র নেতাদের খাদ্যে পরিণত করা?

তৃতীয় কথন ঃ হেফাজতে ইসলাম তাদের রণকৌশল হিসেবে ধর্মকে ব্যবহার করে নারীদেরকে আক্রমণ করেছে।

-যত্রতত্র নর হায়েনাদের খাদ্যে পরিণত হবার পথ বন্ধ করার দফা কি নারীর উপর আক্রমণ? যত্রতত্র জন্তু জানোয়ারের মত নারীর উপর হামলে পড়া কি নারীর অধিকার রক্ষা?

চতুর্থ কথন ঃ আমাদের জন্ম নারীর গর্ভে। কাজেই যে গর্ভে আমাদের জন্ম তাদের বিরুদ্ধে কোনও বিবেকবান মানুষ দাঁড়াতে পারে না।

- সত্য বলেছেন। এ জন্যেই হেফাজতে ইসলাম নারীর পাশে দাঁড়িয়েছে। নারীর প্রকৃত অধিকার রক্ষার দফা দিয়েছে। যে দফা বাস্তবায়িত হলে মায়ের জাতি জমির চাচা আর ছাত্রনেতাদের খাদ্য হওয়া থেকে বাঁচবে। অতএব সত্য যখন অনুধাবন করেছে সত্যের পক্ষে কাজ করুন।

পঞ্চম কথন ঃ রাজনৈতিক উদ্দেশ্যে যারা নারীর অধিকার খর্ব করছে সেসব ব্যক্তি ও গোষ্ঠীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া।

- আমরাও চাই যারা রাজনৈতিক উদ্দেশ্যে সরলমনা মায়ের জাতিকে রাস্তায় নামিয়ে পুলিশের দৌড়, যৌন হয়রানি, জমির চাচা আর ছাত্র নেতাদের খাদ্যে পরিণত করেছে তাদের বিচার চাই।

বিষয়: বিবিধ

১৪৭৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File