আবার বেচারা সংবিধান এর লংঘন !

লিখেছেন লিখেছেন আবু নিশাত ০৯ জানুয়ারি, ২০১৪, ১২:০৮:৩৮ রাত

২৪শে জানুয়ারি ২০১৪ এর পূর্বে দশম জাতীয় সংসদের সদস্যদের শপথ পড়ানো হলে, তা হবে সংবিধানের আরও একবার লংঘন। বর্তমান সরকার একের পর এক সংবিধান লংঘন করে যাচ্ছেন। আগামী ০৯/১/২০১৪ তারিখে আবারও সংবিধান লংঘন হতে যাচ্ছে । কারণ সংবিধান অনুযায়ী সংসদ না ভাঙ্গলে, সংসদের মেয়াদ পূর্তির ৯০ দিন পূর্ব হতে নির্বাচন কার্যক্রম শুরু হবে এবং নির্বাচিত সংসদ সদস্যরা সংসদের মেয়াদ অবসানের পর কার্যভার গ্রহণ করবেন। এ ব্যাপারে বেচারা সংবিধানের ১২৩ দফার ৩ উপ-দফায় বলা হয়েছে, সংসদের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হইবে,

(ক) "মেয়াদ অবসানের কারণে সংসদ ভাঙ্গিয়া যাইবার ক্ষেত্রে ভাঙ্গিয়া যাইবার পূর্ববর্তী ৯০ দিনের মধ্যে; এবং

(খ) মেয়াদ অবসান ব্যতীত অন্য কারণে সংসদ ভাঙ্গিয়া যাইবার ক্ষেত্রে ভাঙ্গিয়া যাইবার পরবর্তী ৯০ দিনের মধ্যে ;

তবে শর্ত থাকে যে, এই দফার (ক) উপ-দফা অনুযায়ী অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে নির্বাচিত ব্যক্তিগণ, উক্ত উপ-দফায় উল্লিখিত মেয়াদ সমাপ্ত না হওয়া পর্যন্ত, সংসদ সদস্যরুপে কার্যভার গ্রহণ করিবেন না।"

৫ জানুয়ারির নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল (ক) উপ-দফা অনুযায়ী, অর্থাৎ সংসদের মেয়াদ অবসানের কারণে এই নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। তাই সংবিধানের ভাষা (" উল্লিখিত মেয়াদ সমাপ্ত না হওয়া পর্যন্ত, সংসদ সদস্যরুপে কার্যভার গ্রহণ করিবেন না") অনুযায়ী সংসদ সদস্যরা কার্যভার গ্রহণ করিবেন ২৪শে জানুয়ারির পর ।

কেউ কেউ হয়ত প্রশ্ন তুলবেন ২৪শে জানুয়ারির পূর্বে কার্যভার গ্রহণ করা যাবে না, কিস্তু শপথ নেয়া যেতে পারে। অর্থাৎ শপথ নেয়া এবং কার্যভার গ্রহণ করা এক কথা নয়। এখন আমরা দেখব এ ব্যাপারে বাংলাদেশে সবচেয়ে বেশি নিগৃহীত এবং নির্যাতিত সংবিধান কি বলে -

এক্ষেত্রে সংবিধানের ১৪৮ দফার ৩ উপ-দফায় বলা হয়েছে, "এই সংবিধানের অধীন যে ক্ষেত্রে কোন ব্যক্তির পক্ষে কার্যভার গ্রহণের পূর্বে শপথ গ্রহণ আবশ্যক, সেই ক্ষেত্রে শপথ গ্রহণের অব্যবহিত পর তিনি কার্যভার গ্রহণ করিয়াছেন বলিয়া গণ্য হইবেন।"

সংবিধানের ১৪৮ দফার ৩ উপ-দফা অনুযায়ী এটি স্পষ্ট যে, ২৪শে জানুয়ারির পূর্বে সংসদ সদস্যদের শপথ পড়ানোর অর্থ হলো, তারা সংসদ সদস্য হিসাবে কার্যভার গ্রহণ করেছেন, কিন্তু ১২৩ দফা অনুযায়ী তারা কার্যভার গ্রহণ করবেন ২৪শে জানুয়ারির পর। তাই বাংলাদেশে আরও একবার সংবিধান লংঘিত হতে যাচ্ছে। কেউ কি হিসাব করে বলতে পারবেন মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত বর্তমান সরকার কতবার সংবিধান লংঘন করে যাচ্ছেন ?

বিষয়: বিবিধ

২১৭৩ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

160612
০৯ জানুয়ারি ২০১৪ রাত ০২:২৩
তারাচাঁদ লিখেছেন : একেবারে সঠিক বিষয় তুলে ধরেছেন । যারা শুধুমাত্র নিজের স্বার্থে একের পর এক সংবিধান লংঘন করে চলছে, তাদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিলেই বা কী লাভ ?
যাদের মধ্যে ন্যায়বোধ নেই, ন্যায় অন্যায় পার্থক্য করার ক্ষমতা নেই, নফসের খাহেশাতকে নিজের প্রভুর চেয়েও উপরে স্থান দেয়, তাদের লজ্জাবোধও নেই । তাদের সংশোধন করা সংবিধান যদি তারা মানতে না-চায় তো না-মানুক, আপনার এই পোস্ট অন্তত অন্যদের কাছে তাদের স্বরূপ তুলে ধরবে ।
160633
০৯ জানুয়ারি ২০১৪ সকাল ০৬:০৫
শেখের পোলা লিখেছেন : সং বিধানের প্রথম অংশটাই দেখতে থাকুন৷ ওরা তাই দেখাচ্ছে৷
০৯ জানুয়ারি ২০১৪ দুপুর ০২:২৩
115121
নেহায়েৎ লিখেছেন : সং দেখব কিন্তু বিধান দেখব না!!!
160634
০৯ জানুয়ারি ২০১৪ সকাল ০৬:১৮
সাইদ লিখেছেন : আওয়ামীলীগ যা বলে তাই সংবিধান।হয়তো তারা এবার বলবে আওয়ামী বিরোধী মত কে প্রকাশ্যে গুলি করা সংবিধানিক অধিকার।আর আমাদের বিচারপতিরা হয়তো তার পক্ষে সার্টিফিকেটও দিবে।দেশটা পুরো ভন্ড,নস্ট,নিকৃস্ট,পশু শ্রেনীর লোকদের হাতে চলে গেছে।মানুষ যে পশুর চেয়ও অধম সেইটা বুঝতে হলে বাংলাদেশের শাসন ব্যাবস্তার দিকে তাকাতে হবে.প্রতিটা সেক্টরে মানুষরুপী পশুগুলো বসে আছে.
160953
১০ জানুয়ারি ২০১৪ রাত ০৩:১৮
ভিশু লিখেছেন : একটি অনিয়মকে প্রতিষ্টিত রাখতে আরো অসংখ্য অনিয়ম করা হচ্ছে - যাকে বলে চেইন-রিয়্যাকশন বা ভিসিয়াস সাইকেল! আওয়ামী একটি এই জাতির জন্য একটি সুস্পষ্ট অভিশাপ!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File