২৪ শে অক্টোবরের পর যে কোন দিন সংসদ অধিবেশন বসতে সাংবিধানিক কোন বাধা নেই ।

লিখেছেন লিখেছেন আবু নিশাত ২৭ সেপ্টেম্বর, ২০১৩, ০৪:২১:০৮ বিকাল

টক্ শো, পত্রিকা, টিভি সব জায়গাতে বুদ্ধিজীবি, সাংবাদিক, কলামিস্ট, রাজনীতিবিদরা সবাই বলছেন, ২৪ শে অক্টোবরের পর সংসদ অধিবেশন আর বসবে না । সবার বক্তব্যের সূত্র হচ্ছে, সংবিধান । কিন্তু সংবিধান তালাশ করে আমি কোথাও এ কথাটি পেলাম না, ২৪ শে অক্টোবরের পর সংসদ অধিবেশন আর বসবে না । বরং সংবিধান হতে যে বিষয়টি পেলাম, তা হলো ২৪ শে অক্টোবরের পর, যে কোন সময়ে সংসদ অধিবেশন বসতে পারে।এ সময়ের মধ্যে সংসদের কার্যক্রমের উপর কোন বিধি-নিষেধ নেই ।

সংবিধানের ১২৩ নং ধারায় নির্বাচন অনুষ্ঠানের সময় নিয়ে আলোচনা করা হয়েছে । ১২৩ নং ধারার ৩ এর উপধারায় বলা হয়েছে, সংসদ সদস্যদের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হইবে, (ক) “মেয়াদ অবসানের কারণে সংসদ ভাংগিয়া যাইবার ক্ষেত্রে ভাংগিয়া যাইবার পূর্ববর্তী নব্বই দিনের মধ্যে ।” সংবিধানের এই ধারা অনুযায়ী ২৪ শে অক্টোবর ২০১৩ হতে ২৪ জানুয়ারী ২০১৪ এর মধ্যে সংসদ নির্বাচন করতে হবে । এখন প্রশ্ন হলো এ সময়ের মধ্যে (নির্বাচনকালীন ৯০ দিনের মধ্যে) সংসদ অধিবেশন বসতে পারবে কিনা ? এজন্য আমাদেরকে যেতে হবে সংবিধানের ৭২ নং ধারায় । কারণ ৭২ নং ধারায় সংসদের অধিবেশন নিয়ে কথা বলা হয়েছে । ৭২ এর (১) উপধারায় বলা হয়েছে, “সরকারী বিজ্ঞপ্তি দ্বারা রাষ্ট্রপতি সংসদ আহ্বান, স্থগিত ও ভঙ্গ করিবেনএবং সংসদ আহ্বানকালে রাষ্ট্রপতি প্রথম বৈঠকের সময় ও স্থান নির্ধারণ করিবেন; তবে শর্ত থাকে [ ১২৩ অনুচ্ছেদের ৩ দফার (ক) উপদফায় উল্লিখিত নব্বই দিন সময় ব্যতীত অন্য সময়ে] যে, সংসদের এক অধিবেশনের সমাপ্তি ও পরবর্তী অধিবেশনের প্রথম বৈঠকের মধ্যে ষাট দিনের অতিরিক্ত বিরতি থাকিবে না ।” অর্থাৎ ৭২ এর (১) উপধারায় স্পষ্ট বলা হয়েছে, নির্বাচনকালীন ৯০ দিন ব্যতীত বাকী সময়ে সংসদের দুটি অধিবেশনের মধ্যে সর্বোচ্চ বিরতি ৬০ দিন থাকতে পারবে । কিন্তু নির্বাচনকালীন ৯০ দিনে এই সর্বোচ্চসীমা কার্যকর নয় । এক্ষেত্রে রাষ্ট্রপতি ৬০ দিনের কম সময়ের মধ্যে, আবার ৬০ দিনের অধিক সময়ে (যা নির্বাচনকালীন সময় ছাড়া অন্য সময়ে পারা যাবে না ) সংসদ অধিবেশন ডাকতে পারবেন । অর্থাৎ ৭২ এর(১) উপধারা অনুযায়ী রাষ্ট্রপতি সংসদ অধিবেশন ২৫ শে অক্টোবর ডাকতে পারেন, আবার ৬০ দিন অতিক্রম করে ২৫ শে ডিসেম্বর বা যে কোন সময়ে ডাকতে পারবেন । সোজা কথা হলো, ২৪ শে অক্টোবরের পর সংসদ অধিবেশন আর বসবে না, বক্তব্যটির কোন সাংবিধানিক ভিত্তি নেই । অথচ আমাদের বড় বড় বুদ্ধিজীবিরা, লেখকরা, সাংবাদিকরা, রাজনীতিবিদরা কোন ধরনের স্টাডি ছাড়াই এ ধরনের বক্তব্য দিয়ে বেড়াচ্ছেন ।

এখন আমাদেরকে দেখতে হবে, সংসদ কার্যকর থাকলে কী হতে পারে ? প্রথম কথা হচ্ছে, সংসদ কার্যকর থাকলে নতুন নির্বাচনে সবার জন্য লেভেল প্লেয়িং ফিল্ড সমান হবে না । এক্ষেত্রে বর্তমানে নির্বাচিত সংসদ সদস্যরা সরকারের নির্বাহী বিভাগ, পুলিশ বিভাগ এবং অন্যান্য বিভাগ হতে প্রটোকল পাবেন, যা অন্যরা পাবেন না । সুতরাং এ ব্যাপরে বিশদ আলোচনার প্রয়োজন নেই ।

কিন্তু যদি কোন কারণে ৯০ দিনের মধ্যে নির্বাচন না হয়, তবে কী হতে পারে ? এক্ষেত্রে নিম্নোক্ত দুটি ঘটনা ঘটতে পারে-

(১) ২৪শে জানুয়ারী ২০১৪ এর পূর্বে রাষ্ট্রপতি সংসদ অধিবেশন ডাকবেন । এক্ষেত্রে সংসদ সদ্যরা সংসদ সদস্যরা ১৪২ ধারার (ক) অনুযায়ী দুই-তৃতীয়াংশ ভোটে সংবিধানের ৭২ এর (৩) উপধারা সংশোধন করে সংসদের মেয়াদ প্রতি টার্মে ১ বছর বাড়াতে পারবেন । এক্ষেত্রে ৭২ এর (৩) উপধারা হলো, “রাষ্ট্রপতি পূর্বে ভাঙ্গিয়া না দিয়া থাকিলে প্রথম বৈঠকের তারিথ হইতে পাঁচ বৎসর অতিবাহিত হইলে সংসদ ভাংগিয়া যাইবে; তবে শর্ত থাকে যে,প্রজাতন্ত্র যুদ্ধে লিপ্ত থাকিবার কালে সংসদের আইন দ্বারা অনুরূপ মেয়াদ এককালে (প্রতি টার্মে) অনধিক এক বৎসর বর্ধিত করা যাইতে পারে ।” এখানে ‘প্রজান্ত্রের যুদ্ধে লিপ্ত থাকিবার কালে’ এর সাথে ‘বা অভ্যন্তরীণ গোলযোগ চলাকালীন সময়ে’ কথাগুলো যুক্ত হয়ে গেলে বর্তমান ক্ষমতাসীন দলের উদ্দেশ্য সাধন হয়ে যাবে । অর্থাৎ সংবিধান সামান্য সংশোধন করলেই সংসদের মেয়াদ নির্ধারিত সময়ের চেয়ে ১ বছর বেড়ে যাবে এবং পরবর্তীতে আরও এক বছর বাড়ানো সম্ভব হবে ।

(২) রাষ্ট্রপতি পুরো বিষয়টি সুপ্রিম কোর্টে রেফার করতে পারেন এবং সুপ্রিম কোর্ট ৭২ এর (৩) উপধারা হতে অন্তর্নিহিত অর্থ নিয়ে ২ বছরের জন্য মেয়াদ বাড়াতে পারেন, যা পরবর্তীতে সংসদ অনুমোদন করে নেবে ।

আমার হিসেবে, ‘নিদর্লীয় সরকার’ নিয়ে যদি কোন সমঝোতা না হয়, তবে বর্তমান ক্ষমতাসীন দল সংসদের মেয়াদ ২ বৎসর বাড়াতে পারে । আর এ ২ বৎসরে বিভিন্ন মিডিয়ার অব্যাহত অপপ্রচারে ১৮ দলীয় জোটের সমর্থন কমবে, আওয়ামিলীগের সমর্থন বাড়বে । ২ বছর পর নির্বাচন হবে ২০১৬ সালে এবং সে নির্বাচনে জয়লাভ করে আওয়ামিলীগ ৫ বছর যোগ করে ২০২১ পর্যন্ত ক্ষমতায় থাকতে পারবে, যা ২০০৮ সালেই আওয়ামিলীগ ভিশন ২০২১ স্বপ্নের কথা বলেছে ।

বিষয়: বিবিধ

১৯১৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File