মিডিয়ার প্রতি আওয়ামীলীগের এত দাত্রদাহ কেন?

লিখেছেন লিখেছেন শালিক ২৪ ফেব্রুয়ারি, ২০১৩, ০২:১৪:৩২ দুপুর

আমার জানামতে বাংলাদেশের অধিকাংশ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া আওযামী-বামদের নির্লজ্জ সমর্থক এবং দিন-রাত শুধু তাদের সংবাদই প্রচার করে তিল কে তাল বানিয়ে। অপর দিকে কোন ইসলামী দলের (বিশেষ করে জামাত) তিল পরিমান দোষ পাওয়া যায় তাহলে তাকে কিভাবে তাল পরিমাণ করা যায় দিন-রাত শুধু সে প্রচেষ্টাই করে। নৈতিক দৃষ্টিকোন থেকে চিন্তা করে এসব হলুদ Media'র নাম আমি লিখলাম না।

আমার জন্ম ৭৫ পরবর্তী সময়ে তাই আমি তখনকার দ:শাসন দেখিনি, দেখিনি তখনকার বাকশালের নামে একদলীয় শাসনের ভয়াবহতা, দেখিনি রক্ষী বাহিনীর নির্মমতা, দেখিনি শুধুমাত্র সরকার সমর্থিত ৪ টি পত্রিকা রেখে বাকী সকল সংবাদপত্র নিষিদ্ধের জঘন্যতা, দেখিনি শুধুমাত্র ভিন্ন মতের কারনে তখনকার পত্রিকা গণকন্ঠের সম্পাদক আল-মাহমুদের কারা বরনের ঘটনা।

বর্তমানে আমরা কি দেখছি সর্বজনগ্রাহ্য তত্বাবধায়ক ব্যবস্থা বাতিল করে ক্ষমতা কুক্ষিগত করার হীন অপচেষ্টা, বি.ডি.আর. বিদ্রোহের নামে দেশপ্রেমিক সেনা অফিসারদের নির্মমভাবে হত্যা, শেয়ার বাজার ডাকাতি, হলমার্ক এর মাধ্যমে ব্যাংক লুট, ডেসটিনি কেলেঙ্কারী, বাবু সুরঞ্জিত কর্তৃক রেলওয়েগেট দূর্নীতি, তথাকথিত মানবতা বিরোধী অপরাধের বিচারের নামে বিরোধী রাজনৈতিক দলের নেতা কর্মীদের হয়রানী এবং এ ইস্যুতে জনগনের সেন্টিমেন্টকে ব্যবহার করে আবার ক্ষমতায় যাওয়ার প্রচেষ্টা, সাগর-রুনী হত্যা, ইলিয়াস আলী ও চৌধুরী আলম গুম, ছাত্রলীগ কর্তৃক বিশ্বজিত হত্যা ও টেন্ডার-চাঁদাবজি-শিক্ষাঙ্গনে অস্থিরতা, মত প্রকাশের স্বাধীনতার নামে মানবতার ধর্ম ইসলামকে নিয়ে কটুক্তি করার দু:সাহস। আর এসকল সংবাদ যখন আওয়ামী নিয়ন্ত্রিত মিডিয়াগুলো প্রচার করেনা আর করলেও সেটা দায় সারা গোছের । তখন দেশপ্রেমিক কিছু মিডিয়া সাংবাদিকতার সকল নীতি মেনে নিয়ে সত্য প্রকাশ করে তখন আর আওয়ামীলীগ নেতাদের মাথা ঠিক থাকেনা । রাজনীতির সকল আদর্শকে দলন করে তারা মেতে উঠে বিষেদগারে। সত্য প্রকাশের অপরাধে আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমানের প্রতি সরকারের খড়গ নেমে এসছে দিগন্ত পত্রিকা ও টেলিভিশন, ইসলামিক টেলিভিশনও আছে এ তালিকায় আর চ্যানেল ওয়ানের কথা না হয় আমরা বাদই দিলাম ।

আমরা যদি খেয়াল করি তাহলে দেখবো যে এদেশের অধিকাংশ হলুদ মিডিয়ার অপপ্রচারের শিকার ইসলামী দলগুলো (এদের মধ্যে জামাত ইসলামী বেশী শিকার) কারনে অকারনে তারা ইসলামী দলগুলোর বিরুদ্ধে অপপ্রচারে লিপ্ত। সাম্প্রতিক সময়ে দেখা গেছে জামাত ইসলামীর শান্তিপূর্ণ মিছিলে পুলিশ হামলা করছে আর হলুদ মিডিয়াগুলোতে আসছে মিছিল থেকে পুলিশের উপর হামলা, ইদানিং আবার দেখা যাচ্ছে জামাতের মিছিল দেখা মাত্র পুলিশ গুলি করছে আর Media গুলো বলছে জামাত-পুলিশ গোলাগুলি তার মানে উভয় পক্ষ গোলাগুলি করছে কিন্তু এর পর আমরা দেখছি গুলি খেয়ে মারা যাচ্ছে জামাত-শিবিরের কর্মী। তাহলে যদি গোলাগুলি হয় জামাত-শিবিরের গুলিতে কে আহত বা নিহত হলো? জানি এ প্রশ্নের জবাব হলুদ মিডিয়া দিতে পারবেনা আর এসব Media র কাছে এর জবাব চাইলে আমাকে আপনাকে বলবে নব্য রাজাকার।

তারপরও Media সন্ত্রাসের বড় শিকার ইসলামী দলগুলো সব সময় নিয়মতান্ত্রিকভাবেই তাদের বিরুদ্ধে অপপ্রচারের প্রতিবাদ করছে, এখন পর্যন্ত এসব দলের কেউ এসব Media'র বিরুদ্ধে কোন ঊদ্বত্যপূর্ণ আচরন করেনি।

তাহলে এতগুলো Media আওয়ামীলীগের নিয়ন্ত্রনে থাকার পর সামান্য গুটিকয়েক মিডিয়ার প্রতি এত আক্রোশ কেন? তবে কি দেশে ভিন্নমত-পথ রাখতে চায়না আওয়ামীলীগ? তবে কি দেশে বিরোধী দল, বিরোধী মত থাকবেনা? তাহলে কি আমরা আবার এক দলীয় শাসনের দিকে যাচ্ছি?

বিষয়: রাজনীতি

১০০৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File