ব্লগার ভিজিটরের অভাবে বন্ধ হয়ে যাচ্ছে প্রথম আলো ব্লগ

লিখেছেন লিখেছেন মেঘ ভাঙা রোদ ২৭ আগস্ট, ২০১৪, ০৫:১০:৩০ বিকাল



বাংলাদেশে সোশ্যাল নেটওয়ার্কিং সাইট এবং অনলাইন মিডিয়ায় জনপ্রিয়তার কারণে বাংলা ব্লগের জনপ্রিয়তা কমছে দাবী করে আগামী ১৫ সেপ্টেম্বর থেকে দেশের অন্যতম জনপ্রিয় ব্লগ সাইট ‘প্রথম আলো ব্লগ’ বন্ধ করে দিতে যাচ্ছে দৈনিক প্রথম আলো কর্তৃপক্ষ।

২০০৯ সালের ২৩ অক্টোবর আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছিল প্রথম আলো ব্লগ। দীর্ঘ পাঁচ বছর পথ চলার পর ২৫ আগস্ট এক ব্লগ পোস্টের মাধ্যমে ব্লগটি বন্ধের সিদ্ধান্তের কথা জানিয়েছে ব্লগ কর্তৃপক্ষ। এতে বিপাকে পড়েছে এতদিন ধরে ভালবেসে ব্লগটি ব্যবহার করা আসা সকল ব্লগাররা।

প্রথম আলো ব্লগ কর্তৃপক্ষ ব্লগে এক নোটিশে জানিয়েছে, ‘বর্তমানে দ্রুতগতিতে সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহার বাড়ছে। একই সঙ্গে অনলাইন সংবাদমাধ্যমেও অনেকেই অংশ নিচ্ছেন। এগুলো সত্যিকার অর্থেই বেশ উৎসাহজনক এবং ভালো খবর। যে বিষয়গুলো একসময় শুধু ব্লগে লিখে প্রকাশ করা যেত এবং ব্লগের সঙ্গে যুক্ত থাকা ব্লগাররাই পড়তেন, সেটি এখন আরও বড় পরিসরে ফেসবুক এবং অনলাইন মাধ্যমসহ নানানভাবে অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেওয়া যাচ্ছে। এর ফলে নির্দিষ্ট গণ্ডির বাইরে অনেকেই সে লেখা পড়তে এবং মন্তব্য করতে পারছেন। বর্তমান বাস্তবতায় ফেসবুক ও ফেসবুকের মতো সুবিধাসম্পন্ন অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমের কারণে ব্লগের জনপ্রিয়তা ও কার্যকারিতা কিছুটা যে কমেছে, সেটা অস্বীকার করার উপায় নেই। আাবার অনলাইন সংবাদমাধ্যমেও যুক্ত থাকার সুযোগ ক্রমাগত বেড়ে চলেছে। সব মিলিয়ে প্রথম আলো কর্তৃপক্ষ আগামী ১৫ সেপ্টেম্বর ২০১৪ থেকে এ ব্লগটি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।’

প্রথম আলো ব্লগ বন্ধ হয়ে যাওয়াটা- আসলেই কী দেশে বাংলা ব্লগের কার্যকারিতা হারানোর লক্ষণ কিনা, সেটা নিয়ে অনলাইন কমিউনিটিতে চলছে আলোচনার ঝড়। কেননা দেশে সামহোয়্যারইন ব্লগ, আমার ব্লগ, সচলায়তন, মুক্তমনা সহ আরো বেশ কয়েকটি বাংলা ব্লগ প্লাটফর্ম রয়েছে। সুতরাং ফেসবুক বা অন্যান্য অনলাইন মাধ্যমের কারণেই যদি বাংলা ব্লগ কার্যকারিতা কমে থাকে, তাহলে আগামীতে অন্যান্য ব্লগের ক্ষেত্রেও যে এমনটি হবে, সেটাই ভাবাচ্ছে সকল ব্লগারদের।

অন্যদিকে আবার এ বিষয়ে প্রতিক্রিয়া জানিয়েছে প্রথম আলো ব্লগের ব্লগার মোহাম্মদ ইলিয়াছ চৌধূরী লিখেছেন, ‘বতর্মান সময়ে ব্লগ বা ব্লগিং সমাজের একটি শিক্ষিত গোষ্ঠীর মেধা ও মননকে শাণিত করার হাতিয়ার স্বরূপ। বলা যায় আধুনিক যুগে ব্লগ ও ব্লগিং নতুন লেখক ও পাঠক সৃষ্টির একটি সুতিকাগার। তাই সামাজিক ব্লগের প্রয়োজন রয়েছে। কিন্তু হঠাৎ প্রথম আলো কর্তৃপক্ষের নেওয়া এমন সিদ্ধান্তে সত্যি খুবই অবাক হলাম। তিল তিল করে গড়ে তোলা ব্লগারদের প্রিয় এই ব্লগটি চালানোর সামর্থ্য কী প্রথম আলো কর্তৃপক্ষের নাই? নাকি এটা শুধু তাদের মানসিক দৈনতা? যারা সমাজকে বদলে দেওয়ার কথা বলে, তারা কীভাবে সমাজের একটি রুচিশীল শিক্ষিত গোষ্ঠীর গড়ে তোলা মেধা ও চিন্তা বিকাশের ক্ষেত্রটা বন্ধ করে দিতে পারে! আসলে সবটাই মুখোশ, এরা হচ্ছে বাণিজ্য বেনিয়া। তাই ফ্রিতে ব্লগ চালু রাখবে কেন?’।

ব্লগ বন্ধ করে দেবার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার জন্য অনুরোধ জানিয়েছেন ব্লগাররা।

বিষয়: বিবিধ

১৩৩৫ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

258856
২৭ আগস্ট ২০১৪ বিকাল ০৫:৩৯
শফিউর রহমান লিখেছেন : প্রথাম আলু বন্ধের ঘোষণা কবে আসছে?
২৭ আগস্ট ২০১৪ বিকাল ০৫:৪৩
202511
মেঘ ভাঙা রোদ লিখেছেন : ব মিলিয়ে প্রথম আলো কর্তৃপক্ষ আগামী ১৫ সেপ্টেম্বর ২০১৪ থেকে এ ব্লগটি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।’ Big Grin
258866
২৭ আগস্ট ২০১৪ বিকাল ০৫:৫৫
সন্ধাতারা লিখেছেন : খুবই দুঃখজনক। পুনর্বিবেচনার অনুরোধ রইলো। জাজাকাল্লাহু খাইর।
২৭ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৬:০৯
202526
মেঘ ভাঙা রোদ লিখেছেন : সেখানে লেখা থাকলে তাড়াতাড়ি সরিয়ে নিন। কত্তিপক্ক নিজেই জানিয়ে দিয়েছেন।
258883
২৭ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৬:৪৭
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : ফোত্যনার আলোর ব্লগ সাইটও এক্কান আছিল নাকি?
২৭ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৭:২৫
202550
মেঘ ভাঙা রোদ লিখেছেন : হুম জানেন না? সেখানে আমি ২০০৯ সাল থেকে ব্লগিং করতাম কিন্তু তেমন ভিজিটর ও ব্লগার ছিলো না। তাই হয়তো রাগে ক্ষোভে বন্ধ করে দিয়েছে।
258927
২৭ আগস্ট ২০১৪ রাত ০৮:২৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এদের মডারেশন এবং পলিসি এত নিন্মমানের যে সেখানে যাওয়ার রুচিও হয়না। কমেন্ট ডিলিট করা বা প্রদর্শন না করা নিয়মিত ব্যাপার। আসলে নিজেদের ব্যার্থতাকে তারা ব্লগিং এর ব্যার্থতা বলতে চাচ্ছে।
২৭ আগস্ট ২০১৪ রাত ০৯:৩৫
202708
মেঘ ভাঙা রোদ লিখেছেন : আপনার কথায় যুক্তি আছে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File