আমাদের দেশের বর্তমান রাজনৈতিক অবস্থার সাথে আল-কোরআনের সূরা বাকারার ১১৪ নং আয়াতের সাথে মিল আছে মনে হয়।

লিখেছেন লিখেছেন থাবা নানা ২৪ ফেব্রুয়ারি, ২০১৩, ০৩:০৬:১০ দুপুর



আমরা জানি মহাগ্রন্থ আল-কোরআন আল্লাহ কর্তৃক সর্বশেষ রাসূল ও সর্বশ্রেষ্ঠ মহামানব মুহাম্মদ (সাঃ) এর উপর প্রেরীত এক চূড়ান্ত বার্তা। এই বার্তা ১৪০০ বছর আগে প্রেরীত হলেও এর একটি অলৌকিক বৈশিষ্ঠ হলো এর আয়াত গুলো সমসাময়িক ঘটনার এক উজ্জল নিদর্শন। তেমনি আমার মতে আল-কোরআনের সূরা বাকারার ১১৪ নং আয়াতের সাথে আমাদের দেশের বর্তমান রাজনৈতিক অবস্থার মিল আছে।

আয়াতটির বাংলা সরল অনুবাদ হলো-

"আর তার চাইতে বড় যালেম আর কে হবে যে আল্লাহর ঘরে তাঁর নাম স্মরণ করা থেকে মানুষকে বাধা দেয় এবং সেগুলো ধ্বংস করার প্রচেষ্টা চালায় ? এই ধরনের লোকেরা এসব ইবাদাতগৃহে প্রবেশের যোগ্যতা রাখে না আর যদি কখনো প্রবেশ করে , তাহলে ভীত-সন্ত্রস্ত অবস্থায় প্রবেশ করতে পারে। তাদের জন্য রয়েছে এ দুনিয়ায় লাঞ্ছনা এবং আখেরাতে বিরাট শাস্তি" ৷

আমার ক্ষুদ্র ধারনা থেকে আমি এর একটি ব্যখ্যা পেশ করলাম।

আয়াতটিতে বলা হয়েছে,আল্লাহর ঘরে তাঁর নাম স্মরণ করা থেকে মানুষকে বাধা দেয়, এর অর্থ বর্তমানে আমাদের দেশে যেসব মানুষ জামাতে নামাজ পড়তে ভাল বাসে এবং প্রতিদিন মসজিদে জামাতের সাথে তাদের ফরয নামাজ পড়ে বর্তমানে তাদেরকে গ্রেফতার,হামলা,মামলা দিয়ে মসজিদে আসার পথে বাধা সৃষ্টি করতেছে।

এবং আয়াতের অন্য অংশে বলা হয়েছে, সেগুলো ধ্বংস করার প্রচেষ্টা চালায়, এর অর্থ হলো মসজিদ গুলো ধংস করা। এখন আমরা অনেকে মসজিদ ধংস করা বলতে সেটি ভেংগে ফেলাকে বুঝি,কিন্তু একটু চিন্তা করলে আপনারা বুঝতে পারবেন ব্যাপারটি আসলে তা নয়। মসজিদে যদি সত্যিকার মুসল্লী না থাকে,তা হলে মসজিদ তার শোভা হারিয়ে ফেলে। অর্থাত মসজিদের শোভা ও সৌন্দর্য হলো সত্যিকার মুসল্লী। এখন চিন্তা করে দেখুন,কোন কিছু যখন ভেংগে যায় তখন সে তার শোভা ও সৌন্দর্য হারিয়ে ফেলে।

একটু চিন্তা করুন।

বিষয়: বিবিধ

১২২৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File