কি করে ঘুমাই বলো...

লিখেছেন লিখেছেন যাররিনের বাবা ২৬ ফেব্রুয়ারি, ২০১৩, ০৩:০২:২৬ রাত

শুয়ে পড়েছিলাম, খানিকটা দেরী করেই।

নেটজগতের কতেক ঘাটে ঘাটে ঘুরে ফিরে, মনের বিক্ষিপ্ত চিন্তা ভাবনাগুলোকে জোর করে সরিয়ে রেখে। কাল অফিস যেতে হবে, এক গাদা কাজ জড়ো হয়ে আছে, এ সব প্রবোধে মনকে সংহত করার প্রচেষ্টা... কিন্তু সে প্রচেষ্টাটা মাঠে মারা গেলো!

খাটের এককোণে ঘুমিয়ে আছে, আমার পাঁচ বছর পেরুনো কন্যাটি। শুতে গিয়ে তাকে খানিকটা সরিয়ে গুটিশুটি মেরে বালিশে মাথা রাখতেই, আধো ঘুমে অবচেতনে সে হাতটি উঠিয়ে দিলো গায়ে, নিশ্চিন্ত নির্ভরতায়।

এক মুহুর্তের তৃপ্তিকে উড়িয়ে দিয়ে চলে এলো রুঢ় বাস্তবতার তুল্য চিত্রটি, প্রিয় একজন আত্নজন আজ থানা হাজতে, অন্ধকারে বা প্রায়ান্ধকারে, শীতল মেঝেতে শয্যা পাতছে, ঘুমাবার ব্যর্থ চেষ্টায়। শংকায় কাটছে রাত আর ততোধিক মর্মযাতনায়, ঠিক কোন কারণে কোন অজানা আইনের কোন ধারা লংঘনের দায়ে তাকে রাত দশটায় তুলে আনা হয়েছে, থানায়। রাজনৈতিক ডামাডোল এড়ানোর চেষ্টায়, অনেক সময় অফিস কামাই দেয়ার সত্বেও- কি করে তার নামে গাড়ি পোড়ানো, ভাংচুর এবং পুলিশের কাজে বাধা দেয়ার মামলা হয়, সে মামলায় রিমান্ডও হয়, প্রতিনিয়ত উদ্বেগ উৎকন্ঠায় আর শারিরীক অত্যাচারের আতংকে নির্ঘুম কেটে যায় রাতের দুঃসহ প্রহর... আমার কন্যার সমবয়েসী তার ছেলেটি হয়তো ঠিক তখন তার মাকে জড়িয়ে জানতে চাইছে তার বাবা কখন আসবে, আর কেনইবা বাবা পুলিশের সাথে গিয়ে আর ফিরে আসছে না...

যখন একটি পরিবারকে এ ধরণের অযাচিত বিপদে ফেলার পর, লোভের লালা ঝরানো একদল পশু, টোপ ফেলে যায়- কিচ্ছু হবেনা, মাত্র দশটি লাখ টাকা, কেউ গায়ে হাত দেবে না, থানা থেকেই ছেড়ে দেয়া হবে... হু বুঝছেনইতো, নানক ভাই পর্যন্ত ব্যাপারটা চলে গ্যাছে, সবাইকে ম্যানেজ করা- সোজা নয়!

লিখতে লিখতে মুখে ঘৃণার লালা জমে যাচ্ছে, অন্তরের অবরু্দ্ধ আবেগ চোখের পাতাকে ঝাপসা করে দিচ্ছে। এই আমিই তার স্ত্রী, সদ্য ছাত্রীত্ব শেষ করা এবং শরীরে আরেকটি নতুন প্রাণকে ধারণ করা ছোট বোনটিকে শুকনো গলায় বলেছি- প্লিজ তুমি ভেংগে পড়োনা, সকলকে সান্তনা দাও, শক্ত থেকো।

শক্ত থাকা কত কঠিন, সে সত্যকে কি করে লুকাই?

তবুও আমরা আশা করি, বিশ্বাস করি, আমাদের ঈমানকে দৃঢ়মূল করি, তাঁর দিকে তাকিয়ে, যার রাজত্ব বিস্তৃত আকাশ ও পৃথিবীর সর্বত্রে। পৃথিবীর সবচেয়ে বলদর্পী তাগুতকে তিনি তুচ্ছতম পতঙ্গ দিয়ে নিকাশ করেছেন, করেন...

হে রাজাধিরাজ আল্লাহ, আকাশ ও পৃথিবী'র মালিক, তোমার কাছে আমরা সকল জুলুমের প্রতিবিধান চাই, সকল জালিমের শেষ হিসাব চাই। আমরা বিশ্বাস করি, তুমি মজলুমের অশ্রুকে অনর্থক ফিরিয়ে দাও না!

এই নষ্ট রাষ্ট্রযন্ত্রের কারো মুখাপেক্ষী হতে ঘৃণা বোধ করি...

বিষয়: রাজনীতি

১০৫৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File