ডিজিটাল প্রতারনা!

লিখেছেন লিখেছেন তিতুমীর ২৬ এপ্রিল, ২০১৩, ১১:২১:৫৫ রাত

রানা প্লাজা ধ্বসে যাওয়ার পর ৬৩ ঘন্টা পেরিয়ে গিয়েছে।

এখন পর্যন্ত্য ৩১৪ জনের লাশ ও ২০০০ জনেরও বেশি আহত'কে উদ্ধার করা হয়েছে।

এর মধ্যেও প্রধানমন্ত্রী থেকে পাতি নেতারা পর্যন্ত্য ডিজিটাল কৌতুক চালিয়ে যাচ্ছেন। তার কিছু নমুনা দেখুন:

প্রধানমন্ত্রী

#আমরা আগে থেকেই সচেতন ছিলাম। আমরা জানতাম বলে সব লোক সরিয়ে ফেলা হয়েছিল। কিন্তু মূল্যবান জিনিস সরিয়ে নিতে সকালে লোকজন সেখানে গিয়েছিল।

#স্থানীয় পুলিশ প্রশাসন গিয়ে ভবনটি ব্যবহার-অনুপযোগী উল্লেখ করে। সেখানে পুলিশি পাহারাও বসানো হয়। এর পর দিন ভবনটি ঝুকিপূর্ণ জানা সত্ত্বেও এর মালিক (গার্মেন্টের) শ্রমিকদের কাজ করার জন্য সেখানে জোর করে ঢুকিয়েছেন। তাদের খুঁজে বের করে আমরা শাস্তি দেবই।

#আমি টেলিভিশনে, নিউজে দেখেছি অনেকেই বলেছেন এই রানা প্লাজার মালিক যুবলীগের। আমি সাভার যুবলীগের কমিটি নিয়ে এসেছি, সেখানে তার কোনো নাম নেই। সরকারে এলেও তো সবাই সব দলের হয়ে যায়। আর এই ভবন তো হয়েছে ২০০৬ বা ২০০৭ সালে। (যুবলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক হারুনুর রশীদ বলেন, বহিষ্কার করতে কেন্দ্রীয় কমিটির অনুমোদন লাগে।অবস্থা বিবেচনায় বহিষ্কারের সিদ্ধান্ত আসতে পারে।)

#পৃথিবীর ইতিহাসে এতো দ্রুত কেউ উদ্ধার করেছে কি না বলতে পারব না।

#তাদের উদ্ধারের জন্য ঢাকা থেকে সকল সরঞ্জাম পাঠানো হয়েছে। (প্রয়োজনীয় সরঞ্জামাদীর অভাবে কাজ ঠিকমত হচ্ছে না - উদ্ধারকারী দল)।

#যারা টক শোয় গিয়ে গরম গরম কথা বলেন, উদ্ধারকাজের সমালোচনা করেন, আমি তাদের বলব, একটা মানুষ উদ্ধারে হাত লাগান। শ্রমিকনেতা ও স্বনামধন্যদের এই সময় ‘টক শো’য় থাকার কথা নয়। আপনাদের তো সাভারে থাকার কথা।

#বিরোধীদলীয় নেতা সেখানে গেছেন। উনি যতক্ষণ সেখানে ছিলেন, ততক্ষণ উদ্ধার কাজ বন্ধ ছিল। ভিআইপি মুভমেন্ট হলে প্রসাশন ব্যস্ত হয়ে পড়ে। হাজার হাজার মানুষ জড়ো হয়ে পড়ে।

#ডোবা ও খালের ওপর নির্মিত ভবন যেকোনো সময় ধসে পড়বে। সেটা যত মজবুতই হোক। ৯০% ভবন কোড মেনে তৈরী করা হয় নাই।

স্বরাষ্ট্রমন্ত্রী

# মৌলবাদী বিএনপির কিছু ভাড়াটে হরতাল সমর্থক সাভারের ভবনটির ফাটল ধরা দেয়ালের বিভিন্ন স্তম্ভ এবং গেট ধরে নাড়াচাড়া করেছে, ভবনটি ধসে পড়ার পেছনে সেটাও একটি সম্ভাব্য কারণ।




#মিডিয়া আমার বক্তব্য বিকৃত করেছে। আমি বলেছিলাম, হরতালকারীরা ওই ভবনের ফাটল পিলারে ধাক্কাধাক্কি না করলেও পারতেন।

স্থানীয় সরকার প্রতিমন্ত্রী

#খালেদা জিয়া সেখানে ছিলেন ১ মিনিট ৩৯ সেকেন্ড। সেই জন্য উদ্ধার কার্য্য ৩ ঘন্টা বিলম্বিত হয়েছে।

বিষয়: বিবিধ

১৭৮৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File