আসিফ নজরুল-শীলার বিয়ে নিয়ে জাফর ষাঁড়ের কলাম

লিখেছেন লিখেছেন আবদুল্লাহ রাসেল ২৫ ডিসেম্বর, ২০১৩, ০৭:২৪:৩৬ সন্ধ্যা

আমি জানি, আসিফ নজরুল একসময় ঘাতক দালাল নির্মূল কমিটির সাথে জড়িত ছিলেন। কিন্তু এরপর হঠাৎ কী হয়ে গেল? যে আসিফকে আমি গোলাম আযম, নিজামীর বিরুদ্ধে কথা বলতে শুনেছি, সেই আসিফই কিনা এখন এমনভাবে কথা বলে যে একাত্তরের ঘাতক জামায়াত-শিবিরের পক্ষে যায়। টেলিভিশনে আসিফের কথা শুনলে আমার বুকে প্রচণ্ড ব্যাথা হয়, সেই সাথে দম বন্ধ হয়ে আসে, আর খুব ছোটবেলা থেকেই দম বন্ধ হওয়ার উপক্রম হলেই আমার জিহ্বাটাও বের হয়ে আসে, আমার চেতনায় খুব জোরে আঘাত লাগে। সেই আসিফকেই কিনা আমার মেয়ের মতো ভাতিজী শীলা বিয়ে করল? ভাবতেই আমার চেতনার আকাশে ঝড় উঠছে।

শীলা মা, তুই এটা কী করলি? কীভাবে পারলি? তুই এরকম একটি লোককে বিয়ে করতে পারলি? তোর বাবা লেখালেখি, চলচ্চিত্র, নাটকের কাজে সারাদিন ব্যস্ত থাকত, আমি কী তোকে আমার নিজ মুখে চেতনার গল্প শুনাতে শুনাতে বড় করিনি? তাহলে কীভাবে পারলি মা? আসিফ তোকে চেতনার বিরুদ্ধে..........

থাক, আমি আর বলতে পারছি না। আমার চোখ দিয়ে অনবরত অশ্রু বের হয়ে যাচ্ছে। কিন্তু আমাকে এভাবে আবেগপ্রবণ হয়ে পড়লে তো চলবে না, যে আমি সেই ২৫ মার্চের রাত থেকেই পশ্চিম পাকিস্তানের পন্য বর্জন করি। যে আমি এরপর কখনো পাকিস্তানের কোনো জিনিস হাত দিয়ে স্পর্শ করিনি। অনেক টাকা বেঁচে যাবে জেনেও যে প্লেন পাকিস্তানের মাটি স্পর্শ করবে আমি কোনোদিন সে প্লেনে উঠিনি। পাকিস্তানের ওপর দিয়ে যখন কোনো প্লেনে উড়ে যাই, যতক্ষণ পর্যন্ত সেই দেশটির ভূমি সীমার বাইরে না যাই ততক্ষণ নিজেকে অশুচি মনে হয়। সেই আমি আসিফকে আমার আত্মীয় হিসেবে কখনো মেনে নিতে পারব না, অসম্ভব। শীলার সাথে আমি আর কথা বলব না, কখনো মুখোমুখি হব না, কারন এটা আমার চেতনা বিরুদ্ধ। আমার চেতনা আমাকে চেতনার এতোটুকু বিরুদ্ধে যায় এমন মানুষের মুখোমুখি হতে বাঁধা দেয়। আমার সাধ্য বা ইচ্ছে কোনটাই নেই সেই বাঁধা ভাঙ্গার।

-জাফর ষাঁড়

বিষয়: বিবিধ

২২১৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File