"বাবা নেই যেন,আমার উপর আকাশ নেই"

লিখেছেন লিখেছেন জোবাইর চৌধুরী ৩১ মে, ২০১৩, ০৩:০৭:৫৬ রাত

সেই ছোট্ট বেলা থেকে, নিয়মের সামান্য ব্যত্তয় হলেই আব্বার ভয়ে তটস্ত থাকতে হতো আমাদেরকে। মার খাওয়ার আগেই দৌড়ে পালানোর অভ্যেস ছিল বলে খানিকটা মার আমি কম খেলেও, মার কাকে বলে কত প্রকার ও কি কি তা আমার বড় ভাই খুব ভালো ভাবেই বলতে পারবে।

পারিবারিক আড্ডায় একদিন আম্মা, ভাইয়ের কাছে জানতে চেয়েছিল, কি'রে হেলাল? তোর আব্বা যখন তোকে মারতে আসে, তখন তুই দৌড়ে পালাতে পারিস না? প্রতি উত্তরে ভাই জানিয়েছিল, আমি দৌড়লে যদি আব্বাও আমার পেছনে পেছনে দৌড়ায় তাহলে আব্বার পেটের ব্যাথা বেড়ে যাবেনা !(প্রসঙ্গত অসুস্হতার কারণে আব্বাকে ডাক্তার ভারী কিছু তোলা কিংবা দৌড়া দৌড়িতে মানা করেছিল)।

আমাদের চার ভাই বোনদের সাথে আব্বার মতের মিলের চাইতে অমিলই ছিল বেশী। তাই বলে আমাদের চাহিদা পুরণের ক্ষেত্রে কোন কমতি ছিল না তাঁর। সাধের সাথে যদি সাধ্যের অসঙ্গতি থাকত তাহলে ভিন্ন কথা। তারপরও তাঁর অতিরিক্ত কঠোর শাসন পদ্ধতির কারণেই আমরা কেউ তাঁর কাছাকাছি ঘেঁসতাম না। আব্বার কাছে যা শাসন অনুশাসন আমাদের কিংবা পাড়া প্রতিবেশীদের কাছে অনেকটা সীমার অতিরিক্ত।

আব্বার এসব আচরনের জন্যে আমরা প্রতিটি ভাই/বোন কান্নাকে সাথী করে কত রাত যে নির্ঘুম কাঠিয়েছি বলতে পারবনা।

মরণব্যাধি ক্যান্সারে আক্রান্ত হয়ে আব্বা দীর্ঘদিন হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন, আব্বাকে দেশী বিদেশী অনেক ডাক্তার দেখিয়েছি। হাসপাতালের বেড়ে বসে বসে আব্বার সাথে আমার দীর্ঘ ফোনালাপ চলত, আমাকে বলত বাড়ির এটা এভাবে করেছি, সেটা ওভাবে করেছি আরো কতো কি। কিন্তু আলাপের কোথাও কখনো মনে হয়নি যে আব্বা আমাদের ছেড়ে এত তাড়াতাড়ি চলে যাবেন।

সেবার দেশে গিয়ে দেখলাম, বাড়ীর সবকিছু যেন আগের মতই আছে নেই শুধু আমার আব্বা। সকাল বেলা উঠে পারিবারিক কবরস্হানে গেলাম কবর জেয়ারত করতে। মুখ দিয়ে সুরা ফাতেহা পাঠ করছি ঠিকই কিন্তু বুক ফেটে আমার কান্না আসছিল, চিৎকার দিয়ে বলতে ইচ্ছে করছিল, আব্বা আমি তোমাকে প্রচন্ড রকমের ভালবাসি। তুমি আমাকে ভুল বোঝ না।

আমাদের সব ভাই বোনদের সাথে মান অভিমানের পালা সাঙ্গ করে তিনি চলে গেলেন ঠিকই, কিন্তু, কান্না এখনো আমাদের পিছু ছাড়েনি। তাঁর শাসন অনুশাসনের যন্ত্রনায় যত রাত কেদেঁছিলাম এখন তার চাইতে আরো বেশী গুন কাদঁছি তাকে হারানোর বেদনায়।

তিনি এখন সমস্ত রাগ অনুরাগ, শাসন অনুশাসনের অগোচরে, ইহজাগতিক কোন কিছুই আজ তাঁকে স্পর্শ করেনা। তারপরও যেটি আমার প্রতিনিয়ত অনুভুত হয়, বাবা নেই, যেন আমার উপর আকাশ নেই।

সবার দোয়া কাম্য।

বিষয়: বিবিধ

১৩৪৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File