জাতীয় ঐক্যমত্য ছাড়া মুক্তি অসম্ভব

লিখেছেন লিখেছেন ভবিষ্যতের মন্ত্রী ২২ ফেব্রুয়ারি, ২০১৩, ০১:০৬:৪৫ রাত

একটি পরিবারে স্বামী-স্ত্রীর মধ্যে সারাক্ষণ কলহ লেগে থাকলে, সেই পরিবারে ভবিষ্যত পরিকল্পনার কোন সুযোগ,সময় কিংবা মুড থাকতে পারে না।বরং পাশের বাড়ির লম্পটের সুযোগ তৈরী হয়।সেই সাথে ছেলে-মেয়েদের বখে যাওয়ার সম্ভাবনা বাড়ে।আমাদের জাতির অবস্থাও এখন এরকম।এই প্রেক্ষিতে বাস্তবতা,বেশীরভাগ মানুষের কমন অনুভুতি ও মূল্যবোধ এবং প্রত্যাশাকে সামনে রেখে একটি জাতীয় ঐক্যমতের প্লাটফর্ম কীভাবে করা যায়, তা নিয়ে সবার ভাবা উচিৎ।

আমার মনে হয়, আপাতত আমরা নিচের পয়েন্টগুলোতে একমত হতে পারি।

ক)সোনার বাংলা শ্মশান করলো কে, এই প্রশ্ন আপাতত বাদ রেখে বাংলাদেশকে সোনালী করে তুলতে পারবে কে এই প্রশ্নের উত্তর খোঁজা উচিৎ এবং দক্ষ, যোগ্য, সৎ, দেশপ্রেমিক তরুণ ব্যক্তিদেরকে খুজে বের করে তাদের হাতেই দেশের প্রতিষ্ঠানগুলোর পরিচালনার ভার দেয়া উচিৎ।

খ)দেশের সার্বভৌমত্বের ব্যাপারে কোন আপস করা হবে না।

গ)দেশের অর্থনৈতিক ও অন্যান্য স্বার্থের ব্যাপারে এবং সততার বিষয়ে কোন ছাড় দেয়া হবে না।

ঘ)সকল দল,মত ও আদর্শের রাজনীতি করার স্বাধীনতা থাকবে, তবে অতীতাশ্রয়ী কাদা ছোড়াছুড়ির সুযোগ দেয়া হবে না, বরং ভবিষ্যত মুখি রাজনীতিকে উৎসাহিত করা হবে।

ঙ)বাংগালী জাতীয়তাবাদ,বাংলাদেশী জাতীয়তাবাদ, ইসলামী, সমাজতান্ত্রিক ও বামসহ সকল ও যেকোন গণতান্ত্রিক আন্দোলনকে রাজনীতির মঞ্চে সমান সূযোগ দেয়া হবে।

চ)জামায়াতে ইসলামী, কিছু কমিউনিস্ট পার্টিসহ সরাসরি স্বাধীনতার বিরোধী অবস্থান নেয়া সকল দলকে নিষিদ্ধ করা হবে।স্বাধীনতার পরে প্রতিষ্ঠিত শিবিরকে নিষিদ্ধ করা হবে না যদি তারা অবৈধ ঘোষিত কোন দলের আনুগত্য পরিত্যাগ করে; তবে নিজেরা স্বাধীন থাকার, অন্য কোন বৈধ কিংবা নতুন কোন দলের (এটি কোন ইসলামী দলও হতে পারে) প্রতি আনুগত্য পোষণ করার অধিকার শিবিরের থাকবে।

ছ)নাশকতামূলক অথবা একে অপরের প্রতি ঘৃণা উদ্গিরণ কারি কিংবা জংগী রাজনীতির সূযোগ দেয়া হবে না।এই ধরনের রাজনীতির চেষ্টা করা হলে যেকোন সংগঠনকে নিষিদ্ধ করা হবে।তবে গণভিত্তিক ও মেধাভিত্তিক রাজনীতিকে উৎসাহিত করা হবে।

জ)সরকারি কর্মচারীদেরকে রাজনীতিতে টেনে আনা হবে না।

ব্লগার ভাই ও বোনেরা,আপনাদের মতামত দিন যাতে আমরা একটি ইস্পাতদৃঢ় জাতীয় ঐক্যমতের প্লাটফর্ম তৈরী করতে পারি।

বিষয়: রাজনীতি

১০১৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File