ফাটল ধরছে সবখানে, তওবা কর মনেপ্রাণে

লিখেছেন লিখেছেন আলাাপন ৩০ এপ্রিল, ২০১৩, ০৬:৪১:৪৪ সকাল



আল্লাহর গজব যখন আসে তখন কারো রেহাই নাই। বার্মার মুসলমানদের দুর্দশা দেখে তোরা অনেক উল্লাস করেছিস। জীবন্ত মানুষকে যখন আগুনে পুড়িয়ে মারা হচ্ছিলো তখন তোরা তোদের প্রতিবন্ধী বিবেক নিয়ে লম্বা দমে গাঞ্জা টেনেছিস আর আধুনিকতার জয়গান গেয়েছিস।  আল্লাহ ও আল্লাহর রাসুলকে নিয়ে অনেক সাহিত্য লিখেছিস। অনেক পাপ, অনেক নিষ্ঠুরতা জমা হয়েছে। তোদের পাপের ভারে জীবন দিয়েছে সাভারে এতগুলো মানুষ, ছিন্নভিন্ন হয়ে গেছে হাজারো পরিবার, হাজারো স্বপ্ন। আর তোরা তোদের পাপ স্বীকার না করে শোক মিছিল করছিস! কত লাশ গোপন করবি? কত শোক মিছিল করবি?

০১। কাপাসিয়ায় কমপক্ষে তিন কিলোমিটার এলাকা জুড়ে ভূমিতে ফাটল দেখা দিয়েছে। ফাটলটি লম্বালম্বিভাবে একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে প্রায় দেড়-দুই ফুট প্রসস্থ আকার ধারণ করেছে। এতে মনে হয় ভূমি দু’ভাগে বিভক্ত হয়ে গেছে।

০২। হা-মীম গ্রুপের নরসিংহপুর এলাকার টাওজার লাইন লি. নামের ১০তলা ভবনটির পাঁচ তলার দেয়ালে ফাটল ধরেছে। ওই ফাটল দেখার পরপরই শ্রমিকরা আতঙ্কিত হয়ে বাইরে বেরিয়ে আসে। পরে অন্যান্য শ্রমিককে একত্রিত হয়ে বিক্ষোভ শুরু করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ফাঁকা গুলি ছুড়েছে।

০৩। টঙ্গীর সাতাইশ রোডে একটি পোশাক কারখানায় সোমবার ফাটল দেখা দেয়ায় ওই এলাকার সব পোশাক কারখানার শ্রমিকেরা ঢাকা-ময়মনসিংহ সড়ক অবরোধ করে ।

০৪। গাজীপুরের শ্রীপুর উপজেলার মুলাইদ এলাকার হাসিন সোয়েটার কারখানার ভবনে ফাটল দেখা গেছে। সরকারি যথাযথ প্রকৌশলীর নির্দেশ ছাড়া ওই ভবন ব্যবহার বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

০৫। রাজধানীর মালিবাগ চৌধুরীপাড়ায় সাউথ পয়েন্ট স্কুল অ্যান্ড কলেজের তের তলা ভবনটির ৭ থেকে ১০ তলা পর্যন্ত ফাটল দেখা গেছে। ফাটলের কারণে কর্তৃপক্ষ সকালে স্কুল ছুটি ঘোষণা করে।

০৬। ফরিদপুর শহরের পশ্চিম খাবাসপুর এলাকায় অবস্থিত সেবা ইনস্টিটিউটের তিনতলা ছাত্রীনিবাসের কয়েকটি স্থানে ফাটল দেখা দিয়েছে। এতে ওই ছাত্রীনিবাসের দুই শতাধিক প্রশিক্ষণরত সেবিকা আতঙ্কের মধ্যে আছেন।

০৭। টঙ্গীতে টেঙ্ ইন্ডাস্ট্রিজ ও এসপিএম ডিজাইন ফ্যাক্টরির ছয়তলা ও পাঁচতলায় ফাটল দেখা দিয়েছে। এ ঘটনায় গত সোমবার শ্রমিকরা কারখানার উৎপাদন বন্ধ করে বাইরে এসে বিক্ষোভ প্রদর্শন করে।

০৭। মানিকগঞ্জের গোলড়ায় অবস্থিত তারাসিমা এ্যাপারেল নামের পোশাক কারখানার নবনির্মিত একটি পাঁচতলা ভবন ফাটলের কারনে বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। ফাটল দেখা দেওয়ায় মানিকগঞ্জ ইসলামী ব্যাংক কমিউনিটি হাসপাতাল এবং সিদ্দিক খান সুপার মার্কেট সিলগালা করে দেওয়া হয়েছে।

০৮। রূপগঞ্জের ভুলতা এলাকার হারবেস্ট রিচ (বেনেটেঙ্) গার্মেন্টের মেঘনা নামের বহুতল ভবনের নিচতলা ও তৃতীয় তলার বিভিন্ন স্থানে ফাটল দেখা দেয়ায় নির্বাহী ম্যাজিস্ট্রেট এ টি এম শরিফুল আলমের নেতৃত্বে একটি প্রতিনিধিদল ঘটনাস্থল পরিদর্শন করে ফাটলের বিষয়টি নিশ্চিত হয়ে ওই ভবনটি সিলগালা করে দেয়।

০৯। পল্লী বিদ্যুৎ এলাকার মণ্ডল গ্রুপের ট্রপিক্যাল নিটেঙ্ কারখানার একটি আটতলা ভবনে ফাটল দেখে কাজ বন্ধ করে দিয়ে হুড়োহুড়ি করে নামতে গিয়ে অন্তত ২০ জন শ্রমিক আহত হয়। শ্রমিকরা ওই ভবনে কাজ করতে অপারগতা প্রকাশ করলে কর্তৃপক্ষ কারখানা ছুটি ঘোষণা করে।

১০। ময়মনসিংহ শহরের ব্যস্ততম বাণিজ্যিক এলাকা ভাই-বোন শপিং কমপ্লেক্সে রবিবার সকালে নতুন ফাটল প্রত্যক্ষ করেন ব্যবসায়ীরা। পৌরসভার প্রকৌশলীরা জানিয়েছেন, ভবনটির ছাদ ও বেশ কয়েকটি পিলারে ফাটল দেখা দেওয়ায় এটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে।



তোদের শোক মিছিলে মরে যাওয়া মানুষগুলোর কিচ্ছু যায় আসেনা, তোদের অগ্নিপূজায় তছনছ হয়ে যাওয়া সংসারগুলোতে আলো জ্বলেনা, তোদের কালো ব্যাজে ওদের পোষাক হয়না, তোদের একমিনিটের নীরবতায় মাতৃহারা দেড়বছরের সেই বাচ্চাটার মুখে হাসি ফুটবেনা। তোদের উড়ানো বেলুন এতিম হয়ে যাওয়া হাজারো শিশুকে রাস্তার টোকাই হওয়া থেকে রক্ষা করবেনা।

উপরে যা লিখেছি, পত্রিকার বর্ণনা অনুযায়ী সবগুলো নতুন ফাটল। অনেক পাপ করেছিস, তোদের পাপেই আজ গজব নাজিল হয়েছে।

বিষয়: বিবিধ

১৬২৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File