ঢাকার যানজট : The ultimate pain of the Mega City

লিখেছেন লিখেছেন হতভাগা ২৮ জুলাই, ২০১৫, ০৫:৪৪:২৩ বিকাল

ঈদের পর ঢাকা শহর আবারও নিজের চিরচেনা রুপে ফিরে এসেছে ।

যে যানজট রোজার সময়ে টপ গিয়ারে ছিল , সেটা আবারও আগের ফর্মে ফিরে এসেছে । বৃষ্টি এতে যোগ করেছে বাড়তি আকর্ষন ।

এই যানজটের কারণে প্রতিটা মানুষের দৈনিক কমপক্ষে ২-৩ ঘন্টা সময় নষ্ট হয় । মানে বছরে ১-১.৫ মাস যানজটেই পরে থাকে মানুষ ।

ঢাকা শহরের একপ্রান্ত হতে আরেক প্রান্তে যেতে ৪০-৪৫ মিনিটের বেশী লাগার কথা নয় রাস্তা ক্লিয়ার থাকলে। কিন্তু এই পথ যেতে বিশেষ করে অফিসের পর মিনিমাম আড়াই ঘন্টা লেগে যায় । সন্ধ্যা ছয়টায় রওয়ানা হয়ে বাসায় ফিরতে ফিরতে কখনও কখনও রাত ৯ টা বেজে যায় ।

যারা সকালে বের হন তারা যদি ৭ টার আগে গাড়ি না ধরতে পারেন তাহলে ২ ঘন্টারও বেশী সময় লাগে অফিসে পৌছাতে । মতিঝিল টু মিরপুর বা উত্তরা বা মো'হাম্মাদপুর এলাকার চাকুরীজীবীরা সবচেয়ে বেশী সাফার করে এই যানজটের ঝামেলা ।

যানজটের ম্যাক্সিমাম কারণ মনে হয়েছে যে অধিকাংশ জায়গায় চার রাস্তার মোড় থাকা । একটার সিগনাল ছাড়লে আরেকটাকে বসে থাকতে হয় । শাহবাগের মধ্য দিয়ে যারা যাতায়াত করেন তারা জানেন ঘন্টা খানেক লেগে যায় এই পেইন থেকে বের হতে ।

আর যারা মগবাজার দিয়ে যাতায়াত করেন ফ্লাই ওভারের কাজের কারণে সেটা দিয়ে যাওয়া মানে নিশ্চিত দেড় ঘন্টা সময় নষ্ট হওয়া ।অথচ পথ দুটো ১ কিলোমিটারের বেশী হবে না ।

এই দুটো মোড় পার হলেই যে সব ফক ফকা তা কিন্তু নয় । প্রতিটা চৌরাস্তার মোড়েই অপেক্ষা করছে ৮-১০ মিনিটের সিগনাল । আর ভিআইপি মুভমেন্ট যদি থাকে তাহলে তো বোঝার উপর শাকের আঁটি।

৯ টায় বাসায় পৌছে ফ্রেশ হয়ে খেতে খেতে ১০ টা সাড়ে দশটা । ১১ টার আগে না ঘুমাতে গেলে সকালে উঠতে দেরি হয়ে যায় ।

এই Vicious cycle পড়ে ফ্যামিলির জন্য দুই ঘন্টাও দেওয়া যায় না । ছুটির দিনে তাই কোথাও বের হতে শরীর সায় দেয় না ।

ঢাকা শহরের বিভিন্ন জায়গায় ফ্লাইওভার বানানো হচ্ছে , কিন্তু তা কি আদৈ মানুষের সাফারিংস দূর করতে পারছে ? একমাত্র মিরপুর কালশী হয়ে যে রোড রেডিসনের সামনে নেমেছে সেটা ছাড়া আর কোন ফ্লাইওভারই সেরকম ফলদায়ক হয় নি ।

মহাখালী ফ্লাইওভারটি হয়ে আছে চরম ব্যর্থতার চিন্হ হিসেবে । এটাকে যদি টেনে নিয়ে গুলশান দুইয়ে নামানো হত তাহলে বনানীর মোড়ে যে তীব্র যানজট লাগে সেটা অনেক কমে আসতো ।

যেসব চার রাস্তার মোড়ে যানজট লাগে বেশী সেখানের যে কোন একটাতে (উত্তর-দক্ষিন / পূর্ব পশ্চিম মুখী) যদি M.E.S. থেকে যে ফ্লাইওভারটি উঠে আর্মি স্টেডিয়ামের সামনে নেমেছে সেরকম করে ফ্লাইওভার বানাতো তাহলে যানজট ৫০% কমে যেত ।

বড় বড় ফ্লাইওভার না বানিয়ে যদি এরকম কিছু ছোট খাট ফ্লাই ওভার বানাতো তাহলে খরচও কম পড়তো ।

সরকারের আরেকটি প্রজেক্টের কাজ দেখতে পাচ্ছি যে তারা এলিভেটেড এক্সপ্রেস রেলওয়ে করতে চাচ্ছে ।

উত্তরা টু মতিঝিল অফিসে যাবার পথে যেতে কাওলাতে এর কার্যক্রম বেশ চোখে পড়ছে। খিলক্ষেতের রেলওয়ের জায়গায় যে মার্কেট গুলো করেছে সেগুলোকেও ভেঙ্গে ফেলা হচ্ছে ।

এটাও যে খুব এক্সপেনসিভ হবে তা বলাই বাহুল্য ।

কিন্তু এক্সিস্টিং যে রেল সার্ভিস রয়েছে সেগুলোকে যদি সঠিকভাবে পরিচালনা করা হয় তাহলে এত কর্মযজ্ঞের দরকার হয় না ।

আমরা যারা উত্তরা টু মতিঝিল আসা যাওয়া করি তাদের জন্য এই রেলওয়ে সার্ভিস আল্লাহর রহমত স্বরুপ। কমলাপুর হতে বিমানবন্দর স্টেশন যেতে ৩০ মিনিট সময় লাগে , যেটা বাসে আড়াই ঘন্টার কম লাগার কথা না । যারা Monthly টিকিট করে (৪৫০ টাকা প্রতিমাসে) তাদের জন্য এটা খুবই সাশ্রয়ী ।

আপনি সন্ধ্যা ৬ টায় বের হয়ে যদি সাথে সাথে ট্রেন পেয়ে যান তাহলে ৭ টার আগে বিমানবন্দর রেল স্টেশনে পৌছে যাবেন ।

বছর দুয়েক ধরে যাতায়াত করে আমার আফসোস লেগেছে যে , শুধু ঢাকার পূর্বাংশের লোকেরাই এর সুবিধা পেয়ে আসছে । পশ্চিমাংশ যেমন : নিউ মার্কেট ধানমন্ডি , মো'হাম্মাদ পুর , মিরপুরের লোকেরা এটার সুবিধা পাওয়া থেক বন্চিত । অথচ গুলিস্তান ফুলবাড়িয়াতে কিন্তু এক সময়ে রেলস্টেশন ছিল ।

এটা কি খুব অসম্ভব ছিল যে রেললাইন গুলোকে ঢাকার চারপাশে যেভাবে বেড়িবাঁধ দেওয়া আছে সেটার প্যারালালি করে দেওয়া । নারায়নগন্জ ঢাকার দক্ষিনে , সেখানে যদি টানা যায় তাহলে তো পশ্চিমাংশেও টানা যায় । আমার মিরপুর এর কিছু কলিগও ট্রেনে করে বিমানবন্দর স্টেশনে নেমে পরে মিরপুর এর বাস ধরে যাতায়াত করেছে এই রমজানে । সোয়া ৫ টা হতে সাড়ে ৫ টায় পৌছে গেছে বাসায় ৪টায় বের হয়ে ।

এই বেড়ি বাঁধকে ঘিরে যদি প্রতিদিন ৫ টা ডেমু ট্রেন চলাচল করে তাহলে ঢাকার ভেতরে যানজট কমে আসবে ।

কিন্তু বাসওয়ালাদের কারণে এগুলো কখনই হবার কথা নয় । ট্রেনের সিডিউল বিপর্যয় করাই হয় মূলত মানুষকে ট্রেনের প্রতি বীতশ্রদ্ধ হয়ে বাসে চড়তে । কমলাপুর হতে যেসব ট্রেন ছাড়ে সেগুলো যদি নিয়মিত অল্প সময়ের জন্য তেজগাঁ , বনানী এবং ক্যাণ্টনম্যাণ্ট রেলস্টেশনে থাকে তাহলে টঙ্গী ,গাজীপুর হতে মগবাজার পর্যন্ত যেসব বাস চলাচল করে তারা যাত্রী পাবে না ।

সরকারী বাসের পাশাপশি বেসরকারী বাস সার্ভিসও থাকে । সেগুলোর মালিক সরকারী দলেরই নেতারা । বেসরকারী বাস সার্ভিসের মত বেসরকারী ট্রেন সার্ভিস নেই বললেই চলে ।

ফলে বাস মালিক ও কর্মচারী সমিতির চাপের কারণে রেল সার্ভিসকে কখনও রেগুলার ও আরামদায়ক করা হয় না বাংলাদেশে । এও বলা যায় যে বাসওয়ালাদের কাছ থেকে রেলওয়ের লোকেরা (টপ টু বটম) নিশ্চয়ই মাসিক ভিত্তিতে ভাল অংকের টাকা পায় , নচেৎ নিজেদেরই ক্ষতি হয় এমন কাজ তারা কেন করতে যাবে ।

বিষয়: বিবিধ

১৬০২ বার পঠিত, ৩০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

332233
২৮ জুলাই ২০১৫ বিকাল ০৫:৫০
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : যেভাবে সরকারী টাকা পকেটে ডুকাতে সুবিদা হয়, সরকারী দলের এমপি, মন্ত্রীরাও ঠিক সেভাবেই কাজ গুলো করেছে। আপনার লিখাটা ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে
২৮ জুলাই ২০১৫ রাত ০৮:৫৮
274565
হতভাগা লিখেছেন : রাস্তাগুলো এমনভাবে তৈরি করা হয় যাতে ছয় মাসের মধ্যেই গর্ত হয়ে যায় । ফলে আবারও টেন্ডারের ডাক আসবে ।
332235
২৮ জুলাই ২০১৫ বিকাল ০৫:৫৪
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : যানজট লেগে থাকাটাও একটা উন্নয়নের লক্ষণ!!
২৮ জুলাই ২০১৫ রাত ০৮:৫৯
274566
হতভাগা লিখেছেন : ঠিক , যেমন ক্যাচাল হলে ব্লগটাও সরগরম থাকে ।
332240
২৮ জুলাই ২০১৫ সন্ধ্যা ০৬:০২
নজরুল ইসলাম টিপু লিখেছেন : এজন্য প্রশা্সনকে বিকেন্দ্রীকরণ করতে হবে। সরকারের কাজ গুলোকে জিলা শহর গুলোতে ছড়িয়ে ছিটিয়ে নিতে হবে। ঢাকার বাহিরে, আর্মি ও বিজিবি ক্যান্টনমেন্ট সরিয়ে নিলে তো মনে তিন ভাগের এক ভাগ মানুষ কমবে। অনেক ধন্যবাদ
২৮ জুলাই ২০১৫ রাত ০৯:০৩
274567
হতভাগা লিখেছেন : ভাই সাহেব , মিরপুরের মত আবাসিক এলাকাতে বড় বড় গার্মেন্টস গিজ গিজ করছে ।

গার্মেন্টস ওয়ালাদের জন্য ইপিজেড এর জায়গাতেও কুলাচ্ছে না ।

এসব গার্মেন্টসগুলো যদি গ্রাম বা উপশহরে করতো তাহলে গ্রাম থেকেই আসা এর নারীকর্মীদের ঢাকা শহরে আসা লাগতো না । নিজেদের জায়গায় তাদের পেরেশানীও হত কম । গ্রামেও অনেক ফ্যাসিলিটিজ চলে যেত।
332242
২৮ জুলাই ২০১৫ সন্ধ্যা ০৬:০৬
ছালসাবিল লিখেছেন : MOney Eyes ভাইয়া, ব্লগে এততত সময় কিভাবে দিচ্ছেন Day Dreaming Tongue বছরে কতমাস ব্লগিং করছেন Hot সেটির পরিসংখ্যান Chatterbox আমারটিও একটু ক্যালকুলেশন করে দিয়েন Big Grin Bee Whew!

Love Struck Love Struck Smug
২৮ জুলাই ২০১৫ রাত ০৯:০৪
274569
হতভাগা লিখেছেন : অফিসে কাজের ফাঁকে ফাঁকে ব্যাট চালাচ্ছি
২৮ জুলাই ২০১৫ রাত ০৯:৫৬
274591
ছালসাবিল লিখেছেন : Love Struck Smug
332285
২৮ জুলাই ২০১৫ সন্ধ্যা ০৭:৪২
সাদাচোখে লিখেছেন : আসসালামুআলাইকুম।

আপনার লিখা পড়ি আবার আপনার সুচিন্তিত কমেন্ট সমূহ ও বিভিন্ন লিখায় পড়ি। কখনো মনে হয়নি আপনি আসলেই ঢাকা শহরে থাকেন।

আজকের এ লিখা অনেকটা অবাক করলো আমাকে। উপরে ছালছাবিল ভাইর কমেন্ট পড়ে মনে হলঃ

শতভাগ সামাজিক দায়িত্বজ্ঞানসম্পন্ন মানুষ না হলে ঢাকা শহরে থেকে ফুলটাইম চাকরি বাকরি করে বুঝিবা ব্লগিং করা কমপ্লিটলী অসম্ভব -

মাশাআল্লাহ আপনি তা করছেন, করতে পারছেন - আপনার সময়ের বরকত অনেক বেশী।
২৮ জুলাই ২০১৫ রাত ০৯:০৫
274571
হতভাগা লিখেছেন : আমি কোথায় থাকি বলে মনে করতেন ?
২৯ জুলাই ২০১৫ সকাল ০৫:৫০
274639
সাদাচোখে লিখেছেন : পশ্চিমা কোন দেশে থাকেন বলে অনুমান করেছিলাম।
আল্লাহর অনুগ্রহ না থাকলে মানুষ মাত্রই ভুল করে।
332308
২৮ জুলাই ২০১৫ রাত ০৯:১৪
এ,এস,ওসমান লিখেছেন :
যানজটের ম্যাক্সিমাম কারণ মনে হয়েছে যে অধিকাংশ জায়গায় চার রাস্তার মোড় থাকা । একটার সিগনাল ছাড়লে আরেকটাকে বসে থাকতে হয় । শাহবাগের মধ্য দিয়ে যারা যাতায়াত করেন তারা জানেন ঘন্টা খানেক লেগে যায় এই পেইন থেকে বের হতে ।


ভাইয়া যানজট হয় সাধারণত সকাল ৮ হতে ১০ টা আর বিকাল সময়টা।

আর এই দুই সময় স্কুল কলেজের ছেলে মেয়েরা স্কুলে এবং কলেজে যায়।
গতকাল ধানমন্ডি হতে কল্যানপুর আসার পথে দেখলাম একটা স্কুল ছুটি দিয়েছে। আর স্কুলের ছেলে মেয়েদের নিয়ে যাওয়ার জন্য প্রায় ৩০-৫০ টা পাইভেট গাড়ি রাস্তার পাড়ে দাঁড়িয়ে আছে। ঐ গাড়ীগুলোর জন্য রাস্তার বাস গুলো ঠিক মত চলাচল করতে পারছেন না।

আসলে বাংলাদেশ গরীব দেশ হলেও এদেশের অনেক ফ্যামিলিতে ফ্যামিলির প্রতি সদস্যের জন্য একটা গাড়ি আছে। আর দেশের যানজটের মেন কারণ এটাই।
২৮ জুলাই ২০১৫ রাত ০৯:৩১
274578
হতভাগা লিখেছেন : স্কুল কলেজ গুলো সকাল ৬.৩০ হতে ৭ টার মধ্যে শুরু হয়ে যাওয়া উচিত । আর অফিস ৮ টায় । ৪ টা / সাড়ে চারটায় অফিস ছুটি হয়ে গেলে বাড়িতে গিয়ে পরিবারকে সময় দেওয়া সহজ হবে ।

Early to bed and early to rise makes a man healthy , wealthy and wise - এই নীতিটা সবাইকে বুঝতে হবে ।
332316
২৮ জুলাই ২০১৫ রাত ০৯:৪৪
আবু জান্নাত লিখেছেন : আপনার প্রাক্টিক্যাল গবেষনার উপর উপযুক্ত কর্তা ব্যক্তি, দায়িত্বশীল ও কর্ণধারদের দৃষ্টি পডুক, এবং সে অনুপাতে যেন জনগনের কষ্ট লাগবে নিয়োজিত ব্যক্তিরা সে ব্যপারে যথাযথ ব্যবস্থা গ্রহন করে, এটাই প্রত্যাশা। সুন্দর পোষ্টটির জন্য শুকরিয়া।
২৮ জুলাই ২০১৫ রাত ০৯:৫৫
274589
হতভাগা লিখেছেন : উনারা যখন দেখবেন যে তাদের কোন একটা পদক্ষেপে সাধারণ মানুষের সুবিধা হচ্ছে তখনই সেখানে একটা ভজঘট লাগিয়ে সেটাকে নষ্ট করে দেবেন বা বন্ধ করে ফেলবেন ।

১২ ই ডিসেম্বর টঙ্গি কমিউটার নামে ডেমু চালু হয়েছিল যেটা সকাল ৭.৪০ এ টঙ্গী থেকে ছেড়ে ৭.৫০ এ পৌছাতো বিমান বন্দর স্টেশনে । ৮.২৫ এ পৌছে যেত কমলাপুরে।যাত্রীরা যারা আগেভাগে বের হত তারা এই ডেমু আসার ফলে বাসা থেকে রিলাক্সলি বের হত ।

জানুয়ারীতে যখন বিরোধী দলের অবরোধ শুরু হল তখন সেটা নাই হয়ে গেল । যুক্তি ছিল যে হরতাল অবরোধে ডেমু চলে না । অথচ সে সময়ে আন্তঃ নগর ট্রেন গুলো ঠিকই চলছিল.
332320
২৮ জুলাই ২০১৫ রাত ১০:০৪
আফরা লিখেছেন : আপনি অনেক জ্ঞানী অনেক বিচক্ষণ একজন লোক হতভাগা ভাইয়া ।
২৮ জুলাই ২০১৫ রাত ১০:০৯
274594
হতভাগা লিখেছেন :


খুশিতে চোখে জল চলে এল আপু
332332
২৯ জুলাই ২০১৫ রাত ১২:২৬
আকবার১ লিখেছেন : একমাএ সমধান, এলিভেটেট হাইওয়ে এবং
এলিভেটেট ট্্রেন লাইন নির্মান করা।
পুপুলেশন ডেনসিটি অনুসারে।
২৯ জুলাই ২০১৫ সকাল ০৯:১৩
274652
হতভাগা লিখেছেন : ঢাকা শহর অপরিকল্পিতভাবে গড়ে উঠেছে । এলিভেটেড রেল লাইন মেইনটেইন করার জন্য বাংলাদেশ সেরকম ভাবে ফিট নয় ।

ভলভো বাসগুলোরও মান ইজ্জত থাকেনি মিরপুর-গুলিস্তান রুটে চলে ।

প্রশাসনিক বিকেন্দ্রিকরণই সবচেয়ে ভাল সমাধান ।

সেনাবাহিনীর হেড কোয়ার্টার কোথায় ? পুলিশেরটার ? বিমান বাহিনী বা বিজিবির ? এমন কি নেভির ? ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সেরটাও ?

একটা মেগা সিটির রাস্তা থাকবে সেটার ২৫% জায়গা নিয়ে । ঢাকাতে সেটা ১০% ও না ।
অপরিকল্পিত নগরায়নের কারণে জায়গা অধিগ্রহন করাও খুবই সেনসিটিভ ইস্যু । উন্নত দেশগুলোতে রাস্তা থাকে সোজা । ঢাকা শহরে রাস্তা সোজা ১০০ মিটারের বেশী পাওয়া যায় না । তার মধ্যে কিছু দূর গেলেই চার রাস্তার মোড় ।
১০
332334
২৯ জুলাই ২০১৫ রাত ১২:৩২
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : বাংলাদেশ সরকারের উচিত আপনাকে যোগাযোগ ব্যবস্থা গবেষক হিসেবে দায়িত্ব দেয়া....। এমন গবেষণা কয়েকটি করে বাস্তবায়ন করতে পারলে বাংলাদেশ দ্রুতগতির সাথে যোগাযোগ ব্যবস্থার উন্নতি গড়তো।

ধন্যবাদ।
২৯ জুলাই ২০১৫ সকাল ০৯:১৫
274653
হতভাগা লিখেছেন : এটা শুধু আমি না , একজন সাধারন মানুষও বোঝে যারা নিয়মিত এগুলো ফেস করে ।

আর যারা ঐসব সেক্টরে বসে আছে তারা কিভাবে কি করলে ভাল হবে তা আপনার আমার চেয়ে হাজার গুনে ভাল বোঝে । আরও বোঝে কিভাবে কিছু না করে পুকুর চুরি করতে হয় ।
২৯ জুলাই ২০১৫ সকাল ১০:১৬
274657
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : তাহলে বুঝা গেল জেনে শুনে গলায় ফাঁস!
১১
332361
২৯ জুলাই ২০১৫ রাত ০৩:০৫
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : ধন্যবাদ। বিস্তারিত মন্তব্যের জন্য দেখুন..
http://www.monitor-bd.net/blog/blogdetail/detail/11098/MinhazMasum/66128#.Vbft_pdXdOE

২৯ জুলাই ২০১৫ সকাল ০৯:১৬
274654
হতভাগা লিখেছেন : মন্তব্য করেছিলাম
১২
332420
২৯ জুলাই ২০১৫ দুপুর ১২:৪৬
দ্য স্লেভ লিখেছেন : অপরিকল্পিত নগরায়ন। এখন কেবলকার দরকার । মানুষ রাস্তা দিয়ে যাতায়াত করলে সমস্যা। জাকার্তা শহরে ভয়াবহ যানজট ছিল। তারা সেখানে পাবলিট সার্ভিস উন্নত করে সুবিধা পেয়েছিলো। সেটা ছিল ট্রেন এবং রাস্তার বিশেষ লেনে বিমেষ বাস সার্ভিস। তবে ঢাকার যানজটে উপকার পাওয়া যাবে ট্রেন সার্ভিস উন্নত করলে। এই রেলের লাইনেই বুলেট ট্রেন চালানো যায়। ছোট্ট একটা নগরী ঢাকা,আর সব সুবিধা ঢাকাতে থাকায় মানুষ এখানে এসেছে। এরকম সুবধাসম্পন্ন বেশ কিছু বিভাগ থাকলে মানুষ এতটা এখানে আসত না বোধহয়....আপনি দারুন বিশ্লেষন করেছেন।
২৯ জুলাই ২০১৫ দুপুর ০১:৪৯
274716
হতভাগা লিখেছেন : ঢাকাকে এন সার্কেল করে যে সব জেলাগুলো আছে যেমন - মানিকগন্জ , টাঙ্গাইল , কিশোর গন্জ , মুন্সীগন্জ .... এসব জেলাগুলো থেকে ঢাকায় ঠুকতে এবং বের হতে যদি ১ ঘন্টারও কম সময় লাগতো তাহলে এসব এলাকার চাকুরীজীবীরা ঢাকায় না থেকে নিজের এলাকা থেকেই আসা যাওয়া করতো ।

আমার এক কলিগের দেশের বাড়ি মুন্সিগন্জ । মিরপুর ১০ নং থেকে কোন এক সুবিধাজনক সময়ে তার দেশের বাড়িতে পৌছেছিল ৫৫ মিনিটে ।

আপনাদের ওখানে ২০০ কিলোমিটার ড্রাইভ করে অফিস করছে না !
৩০ জুলাই ২০১৫ সকাল ১০:২৪
274876
দ্য স্লেভ লিখেছেন : আমাদের এখানে অনেকে দূরের পাহাড়ী বা ফার্ম এলাকায় বসবাসকরে। সেখানে সস্তায় অনেক বাগানসহ বাড়ি পাওয়া যায়। অনেকে ১০০কি:মি: বা দেড়শ কি:মিটার দূরের শহরে অফিস করতে যায়। আর এতে সময় লাগে বড় জোর ১ ঘন্টা বা কম।
১৩
332927
৩১ জুলাই ২০১৫ রাত ১০:৩২
মোহাম্মদ লোকমান লিখেছেন : আমাদের বহদ্দার হাট ফ্লাইওভারের উপর দিয়ে দৈনিক শ’দুয়েক গাড়ী চলাচল করে হয়ত। মোড়ে যে জ্যাম তা লেগেই থাকে সার্বক্ষিণিক।
০১ আগস্ট ২০১৫ সকাল ১০:২২
275185
হতভাগা লিখেছেন : দৈনিক শ'দুয়েক গাড়ি মানে ঘন্টায় ৪-৮ টা !!!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File