যে খবর আমাদের মিডিয়ায় আসে না

লিখেছেন লিখেছেন হতভাগা ৩০ মে, ২০১৪, ০৩:০৫:১৪ দুপুর



( লিখাটি নিয়েছি এখান থেকে https://www.facebook.com/photo.php?fbid=742493459121798&set=pb.723844287653382.-2207520000.1401439529.&type=1&theater । পড়ে ভাল লাগলো তাই আপনাদের সাথে শেয়ার করলাম )



৩০ বছরেরও বেশি সময় ধরে সাদা চামড়ার এক কিউই এমবিবিএস ডাক্তার একটি মাটির ঘরে বাস করছেন। বিয়ে থা করেন নি। এখানে দিনের বেশিরভাগ সময় ইলেক্ট্রিসিটি থাকে না। বৃস্টি পড়লে কাদা মাটির ভেতর থাকতে হয়। সব লোকই গরীব। ২০ কিলোমিটারের মধ্যে কোনো স্বাস্থ্য সেবার ব্যবস্থা নেই। ডাক্তার সাহেব ছোট বেলা থেকেই প্রত্যন্ত অঞ্চলে কাজ করতে চাইতেন।

শুরু করেন ভিয়েতনাম যুদ্ধে নিউজিল্যান্ড সার্জিকাল দলের সাথে স্বেচ্ছা সেবক হিসেবে। একবার লক্ষ্য করলেন যুদ্ধে বুলেট বা বোমার আঘাতে আহত অনেক সৈনিক চিকিতসার মাধ্যমে পুরোপুরি সুস্থ্য হয়ে উঠছে। কিন্তু কয়মাস পর সেই সৈনিক দেখা যাচ্ছে মারা গেলো ডায়রিয়া তে ! ডাক্তার সাহেবের মনে ব্যপারটা খুব আঘাত করলো। একটু সচেতন হলেই এই মৃত্যুটা প্রতিরোধ করা যেতো।

৮০র দশকে এলেন বাংলাদেশে। অবাক হয়ে দেখলেন এখানের লোকজন আরো গরীব। যেই গ্রামে গেলেন তাতে ২০ কিমির ভেতর নেই কোনো হাসপাতাল। শুরু করলেন " কালিয়াকুরি হেলথ কেয়ার সেন্টার " প্রজেক্টের কাজ। এখানে তিনিই একমাত্র ডাক্তার। ট্রেইন করলেন গ্রামের প্রাইমারী বা সেকেন্ডারি স্কুল পর্যন্ত পড়া ৮৯ জনকে। এদের বলা হলো " বেয়ার ফুট মেডিকস"। খালি পায়ে হেটে দূর দুরান্তে এরা স্বাস্থ্য সেবা দিচ্ছে।

৩ কিমির ভেতরে যেসব রোগি আসছেন তাদের জন্যে আউটডোর চিকিতসা সেবার চার্য ৫ টাকা। এর বাইর থেকে যারা আসছেন তাদের জন্যে ১০ টাকা। টাকা না থাকলে সমস্যা নেই। চিকিতসা ছাড়া কেউ ফেরত যাবে না। রোগি দেখার পর ওষুধ পত্র দেয়া হয়। ওষুধের টাকা না থাকলে সমস্যা নেই। সেটা ও ফ্রি। প্রতিদিন ১০০ এর মত রোগি আসছে এখানে। জ্বর, টিবি, ডায়বেটিস, ডায়রিয়া, বার্ন, কাটাচেড়া, এন্টি নেটাল কেয়ার, ফ্যামিলি প্লেনিং, শিশু স্বাস্থ্য সব কিছুরই চিকিতসা হয়। হস্পিটালাইজড থাকতে হবে রোগিকে? সেটাও সমস্যা নেই। ৩৫ বেডের ইনডোর ফ্যাসিলিটি আছে। ইনডোরে আছে টিবি, বার্ন, ডায়রিয়া, ডায়বেটিস এবং মা ও শিশু ইউনিট। ইনডোর এডমিশান ফি ১০০ টাকা। ওই টাকা দিয়ে যতদিন প্রয়োজন সেখানে ভর্তি থাকবেন। খাবার, চিকিতসা, ওষুধ সব ওই ১০০ টাকা মধ্যেই !

দূর থেকে রোগি পরিবহনের জন্যে আছে গরুর গাড়ি বা ভ্যান। আরাম দায়ক বেড সেখানে নেই। আছে মাটির ঘর এবং চাটার বিছানা। কিন্তু মানুষ খুব খুশি। কারন তাদের চিকিতসা করছেন মমতাময় সাদা চামড়ার এই ভদ্রলোক। সবাই তাকে ডাকেন " ডাক্তার ভাই। " মার্সিডিজ বা প্রিমিও নেই। এক খানা সাইকেলে চড়ে দূর দূরান্তে রোগি দেখতে যান। তাও ফ্রি।

কথা বার্তায় ভীষন অমায়িক ডাক্তার ভাইকে জিজ্ঞাসা করা হলো কেনো তিনি বাংলাদেশকে বেছে নিলেন তার কাজের জন্যে। তিনি বললেন বাংলাদেশের মানুষ খুব সরল গরীব এবং ভালো। তাদের স্বাস্থ্য সেবার জন্যে "সামান্য" সাহায্য করার উদ্দেশ্যেই ৩০ বছর এখানে থেকে যাওয়া। বছরে ৩৩০০০ হাজার রোগির জন্যে আউটডোর সেবা, ১০০০ রোগির জন্যে ইনডোর সেবা এবং প্রায় ২১০০০ মানুষকে হেলথ এডুকেশান দিচ্ছেন তিনি তার প্রজেক্টের মাধ্যমে। খুব " সামান্যই" বটে।

বছরে এই হেলথ সেন্টারের বাজেট প্রায় ১ কোটি টাকা। নিউজিল্যান্ডের মাত্র দুই জন ম্যানেজারিয়াল পোস্টের লোকের বার্ষিক ইনকামের সমান এই বাজেট। ২ জন নিউজিল্যান্ডের লোকের ইনকামে প্রায় ৫০০০০ বাংলাদেশির স্বাস্থ্যসেবা !

কোথা থেকে আসে এই টাকা? ৮৫ ভাগ সম্পুর্ন ব্যক্তিগত ডোনেশান, বাকি ১৫ ভাগ কন্ট্রিবিউট করছে রোগিরা। অনেক রাতে অর্থ সংস্থানের চিন্তায় ঘুম ভেংগে যায় ডাক্তার ভাই এর। বছরে একবার যান নিউজিল্যান্ডে। নিউজিল্যান্ডের শহর বন্দরে ঘুরে বেড়ান " ডোনেশান ফর কালিয়াকুরি হেলথ সেন্টার প্রজেক্ট " নিয়ে।

উন্নত দেশে যেখানে কোটি কোটি ডলার খরচ করা হয় কিভাবে " ফ্যাট " কমানো যায়, লাইফ স্টাইল কিভাবে মোডিফাই করা যায়, আধুনিক ফ্যাশান কি হওয়া উচিত সেখানে ডাক্তার ভাই আংগুল দিয়ে দেখিয়ে দিলেন ২ জন আধুনিক বিশ্বের মানুষের ইনকাম দিয়ে কিভাবে গরীব দেশের অর্ধ লক্ষ মানুষকে স্বাস্থ্যসেবা দেয়া যায়।

৭০ উর্ধ্ব ডাক্তার ভাই এখন প্রায়ই অসুস্থ্য থাকেন। অপেক্ষা করছেন একজন " সাকসেসর "এর যে তার এই প্রজেক্ট এগিয়ে নিয়ে যাবে। ভদ্রলোকের নাম বলা হয় নি। উনার নাম ডাঃ এড্রিক বেকার। জন্ম নিউজিল্যান্ডে। হাজার মাইল দূরে এসে বাংলাদেশের প্রত্যন্ত কালিয়াকুরি গ্রামে পড়ে আছেন ৩০ বছর ধরে।

রিস্পেক্ট এই আধুনিক যুগের মাদার তেরেসার জন্যে।

বিষয়: বিবিধ

১৩২৫ বার পঠিত, ১৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

228320
৩০ মে ২০১৪ দুপুর ০৩:১০
শাহ আলম বাদশা লিখেছেন : এককথায় চমৎকার!! ভালো লাগলো প্লাস!
৩০ মে ২০১৪ দুপুর ০৩:৩৩
175105
হতভাগা লিখেছেন : 'ডাক্তার সাহেব ছোট বেলা থেকেই প্রত্যন্ত অঞ্চলে কাজ করতে চাইতেন।
''

০ আর আমাদের ডাক্তাররা বিভাগীয় শহরে পোস্টিংয়ের জন্য আক্তারদের লাখ লাখ টাকা স্পিড মানি দিয়ে থাকে ।
228324
৩০ মে ২০১৪ দুপুর ০৩:১৭
আওণ রাহ'বার লিখেছেন : রিস্পেক্ট এই আধুনিক যুগের মাদার তেরেসার জন্যে।
আল্লাহ তিনাকে হেদায়াত দান করে জান্নাতের জন্য কবুল করুন।
আমিন।
খুব ভালো শেয়ার শুকরিয়া ভাইয়া । পিলাচ পিলাচ পিলাচ পিলাচ পিলাচ Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck
৩০ মে ২০১৪ দুপুর ০৩:৩৬
175106
হতভাগা লিখেছেন : ডাক্তারদের মানসিকতার পাশাপশি এসব প্রত্যন্ত অন্চলে ডাক্তাররা যাতে রোগীদের মন মত চিকিতসা দিতে পারে সেজন্য ইনফ্রাস্ট্রাকচারের অমূল পরিবর্তন করতে হবে ।
228330
৩০ মে ২০১৪ দুপুর ০৩:৩৮
হারিয়ে যাবো তোমার মাঝে লিখেছেন : পড়লাম চমৎকার কাহিনী। আসলে গুণিজনের কদর নাই এই দুনিয়ায়। লোকটাকে ইত্যাদিতে দেখিয়েছিলো একবার। স্যালুট হে মানব
৩০ মে ২০১৪ দুপুর ০৩:৫৫
175110
হতভাগা লিখেছেন : এই দুনিয়াতে গুনীর কদর ঠিকই আছে ।

আর যে দেশে গুনীর কদর নেই , সে দেশে গুনী জন্মায়ও না ।

আর আমরা বাংলাদেশীরা আরও এক ধাপ সরস । আমরা আমাদের দেশের গুনীকে হেয় করতে চেষ্টার কসুর করি না ।

বাংলাদেশ কেন সমসাময়িক দেশগুলোর তুলনায় পিছিয়ে যাচ্ছে তা খুবই পরিষ্কার।
228340
৩০ মে ২০১৪ দুপুর ০৩:৫৬
নোমান২৯ লিখেছেন :








ডাক্তার ভাইকে আন্তরিক মুবারকবাদ ।
উন্নত মনুষত্ব সম্পন্ন ব্যক্তি ।
এরাই আসলে -
ধরণী মেরীর যিশু ।
ধন্যবাদ ভাল পোস্টির জন্যি ।
৩০ মে ২০১৪ দুপুর ০৩:৫৯
175112
হতভাগা লিখেছেন : বাইরের লোক এসে পারলে ভেতরের লোক পারবে না কেন ? মানসিকতাই বড় পার্থক্য ।
৩০ মে ২০১৪ বিকাল ০৪:০৯
175114
নোমান২৯ লিখেছেন :




মানবের প্রধান কর্মই হলো এমন কিছু করা /রেখে যাওয়া যা পরবর্তী প্রজন্ম অনুসরণ করবে ।আদর্শ হিসেবে গ্রহণ করবে ।অর্থাৎ মহাকালের গায়ে পদচিহ্ন অঙ্কন করা । না হয় একটু ভালভাবে জীবন-যাপন করা । কিন্তু মনে হয় আমরা মানব হইতে পারি নাই ।না হয় কেন আমাদের ধ্যানে-জ্ঞানে-স্বপনে-জাগরণে গাড়ি,বাড়ি,ফ্ল্যাট-ফ্লটের চিন্তা ?
228367
৩০ মে ২০১৪ বিকাল ০৫:১৩
সন্ধাতারা লিখেছেন : শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।
228410
৩০ মে ২০১৪ সন্ধ্যা ০৭:৫৪
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : Rose Rose Good Luck Good Luck Rose Rose অন্নেক ভালো লাগলো Good Luck Good Luck শেয়ার করার জন্য যাজাকাল্লাহু খাইর।
228445
৩০ মে ২০১৪ রাত ০৯:৫৬
বৃত্তের বাইরে লিখেছেন : এসব ভালো খবর মিডিয়ায় আসেনা। বাইরে থেকে বিদেশীরা এসে আমাদের দেশকে আপন করে নেয়। আমাদের দেশের লোকজন পড়াশুনা করলে জাতে উঠে গেছে এমন ভাব দেখায়। খুব ভালো লাগলো। শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে Good Luck Good Luck
230964
০৫ জুন ২০১৪ বিকাল ০৪:৩৪
চোরাবালি লিখেছেন : চমৎকার খবর। মিডিয়াতো আছে নেতানেত্রী নিয়ে লিখে কিভাবে একটু ফায়দা হাসিল করবে।
231169
০৫ জুন ২০১৪ রাত ১১:৩২
কবি ও ঔপন্যাসিক শাহ্ আলম শেখ শান্ত লিখেছেন : খুব ভাল লাগল ।
১০
232122
০৮ জুন ২০১৪ রাত ১২:০৩
চক্রবাক লিখেছেন : পিলাচ পিলাচ পিলাচ পিলাচ Good Luck
১১
234182
১২ জুন ২০১৪ দুপুর ০২:১০
প্রেসিডেন্ট লিখেছেন : এমনই হওয়া উচিত ডাক্তারদের মানসিকতা। আমাদের ডাক্তারদের শিক্ষা নেওয়া উচিত এ ভিনদেশী মহৎপ্রাণ ডাক্তার হতে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File