পাখীর মুখ কয়টা?

লিখেছেন লিখেছেন মাটিরলাঠি ০৪ মার্চ, ২০১৩, ১১:৫৭:৪৩ রাত

এক দেশে এক রাজা ছিল। আবার সেই দেশে পাখীদের রাজা ছিল পেঁচা। পাখীরা খুব অত্যাচার করত। কৃষকের ফসল খেয়ে ফেলত। লোকজন রাজার কাছে বিচার দিল। রাজা পেঁচাকে সমন পাঠালেন

পেঁচা রাজার দরবারে এসে বললঃ “মহারাজ, আমাদের ভুল হয়ে গেছে, এবারের মত মাফ করে দেন, আমি পাখীদের বলে দিব, তারা আর কৃষকদের ক্ষতি করবেনা।”

রাজা পেঁচাকে ছেড়ে দিলেন।

কিন্তু জনসাধারণের এ বিচার মনঃপুত হল না। তারা আন্দোলন শুরু করল। জনসাধারণের দাবী –এ বিচার মানি না। লাগাতার আন্দোলন। পেঁচার আবার বিচার করতে হবে।

রাজা তাই আবার পেঁচাকে সমন পাঠালেন।

সমন নিয়ে পেয়াদা গিয়ে পেঁচাকে বলল, “এখনই রাজ দরবারে আসতে হবে, তোমার আবার বিচার হবে।”

পেঁচা পেয়াদাকে বলল, “রাজা মশাইকে গিয়ে বল, এখন আমি যেতে পারব না, কাজ শেষ হলে যাব।”

পেঁচা তার কথামত অনেক দেরী করে শেষ বিকালে রাজদরবারে গেলে, রাজা মশাই খুব রেগে গেলেন ও বললেন, “তোমার এরকম দেরীর কারণ কি?”

পেঁচাঃ “মহারাজ অপরাধ মাফ করবেন, আপনি যেমন রাজকর্ম করেন, তেমনই আমাকেও করতে হয়। পাখীদের মধ্যে এক মহা সমস্যা হয়ে ছিল, একেবারে গৃহযুদ্ধ লাগে লাগে, তা মিটাতে গিয়ে দেরী হল।”

রাজাঃ “কি এমন সমস্যা?”

পেঁচাঃ “পাখীদের মধ্যে দুইটা দল হয়েছে। একদল বলছে পাখীর মুখ দুইটা। অন্যদল বলছে – পাখীর পাছা দুইটা। আর এই সমস্যার সমাধান করেই তবে আপনার দরবারে আসলাম।”

রাজাঃ “কি সমাধান দিলে?”

পেঁচাঃ “মহারাজ কিছুতেই সমাধান করতে পারছিলাম না। পরে আপনার পেয়াদাকে দেখে সমাধান পেলাম। তাই সমাধান দিলাম – পাখীর পাছা দুইটা। কোন মুখ নাই।”

(বিডিটুডেতে এটা আমার প্রথম পোস্ট, সকলকে শুভেচ্ছা। তথাকথিত চ্যানেলসমূহ ও খবরের কাগজগুলির পরিবেশিত খবর সমূহে একবারেই আস্থা রাখতে পারছিনা - সকলেই মাথা বিক্রি করে বসে আছে।)

বিষয়: বিবিধ

১২১৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File