কিবলা নির্ধারণের একটি পদ্ধতি।

লিখেছেন লিখেছেন মাটিরলাঠি ১৩ সেপ্টেম্বর, ২০১৩, ০৬:২৩:৪২ সন্ধ্যা



সূর্যের চারদিকে ঘুরে আসার সময় পৃথিবীর বছরের দুটি দিন (মে মাসের ২৮ তারিখ বাংলাদেশ সময় ৩টা ১৮ মিনিটে ও জুলাই মাসের ১৬ তারিখ বাংলাদেশ সময় ৩ টা ২৭ মিনিটে সূর্য ঠিক কাবা শরীফের উপরে অবস্থান করে। এই দুইদিন সূর্যের দিকে মুখ করে দাঁড়ালে, সে দিকই হচ্ছে সঠিক কিবলাহ। পৃথিবীর যে কোন প্রান্ত থেকেই এটা সঠিক। (সুত্রঃ কুরআন ও হাদীসের আলোকে নামায – আব্দুল হাফিজ খান, পৃষ্ঠা নং- ৪১, প্রকাশকাল - ২০১২)

কাবার ভৌগলিক অবস্থানঃ

অক্ষাংশঃ 21 Degree 25 Min 20 Sec (Aprox.) East

দ্রাঘিমাংশঃ 39 Degree 49 Min 33 Sec (Aprox.) North

মাসয়ালাঃ

১। ইসলামী শরীয়াহ্‌ অনুযায়ী পবিত্র কাবা ঘরের স্থানই হইল কিবলাহ। আরব দেশে মক্কাহ নগরীতে অবস্থিত চতুর্ভুজ জমিতে অবস্থিত একটি গৃহের নাম বাইতুল্লাহ বা আল্লাহ্‌’র ঘর। খানায় কাবা, বাইতুল হারাম, মাসজিদুল হারাম, হারাম শরীফ ইত্যাদি নামে পরিচিত।

২। সালাতে কিবলাহমুখী হওয়া ফরজ। সালাত সহীহ্‌ হওয়ার জন্য অন্যতম শর্ত।

৩। মক্কাহ নগরীর লোক কাবা দেখে কাবার দিকে মুখ করবে, আর যারা দেখতে পায়না,তারা জিহাতে কাবার (কাবা অভিমুখে) দিকে মুখ করবে। অর্থাৎ মক্কাহ’র লোকেরা আইনে কিবলাহ (হুবহু কিবলাহ’র দিকে) মুখ করবে।

৪। শুধু কিবলাহ মুখী হওয়াই যথেষ্ট। নিয়ত করার প্রয়োজন নাই অর্থাৎ শর্ত নয়।

৫। কিবলামুখী হওয়া অর্থ খানায় কাবা যে মাটিতে আছে সেই দিকে মুখ করা। (সুত্রঃ প্রাগুক্ত)

“আর যে স্থান থেকে তুমি বের হও, নিজের মুখ মসজিদে হারামের দিকে ফেরাও-নিঃসন্দেহে এটাই হলো তোমার পালনকর্তার পক্ষ থেকে নির্ধারিত বাস্তব সত্য। বস্তুতঃ তোমার পালনকর্তা তোমাদের কার্যকলাপ সম্পর্কে অনবহিত নন।”

“আর তোমরা যেখান থেকেই বেরিয়ে আস এবং যেখানেই অবস্থান কর, সেদিকেই মুখ ফেরাও, যাতে করে মানুষের জন্য তোমাদের সাথে ঝগড়া করার অবকাশ না থাকে। অবশ্য যারা অবিবেচক, তাদের কথা আলাদা। কাজেই তাদের আপত্তিতে ভীত হয়ো না। আমাকেই ভয় কর। যাতে আমি তোমাদের জন্যে আমার অনুগ্রহ সমূহ পূর্ণ করে দেই এবং তাতে যেন তোমরা সরলপথ প্রাপ্ত হও।” (আলকুরআন-২, আয়াত-১৪৯, ১৫০)

বিষয়: বিবিধ

২০৫৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File