প্রসঙ্গ : আমার লেখার ভাষা

লিখেছেন লিখেছেন চেতনাবিলাস ২৭ এপ্রিল, ২০১৬, ১২:৪৩:৩৯ দুপুর

ইদানিং লক্ষ্য করছি আমার অনেক প্রিয় ব্লগার আমার পোস্ট তেমন পড়েন না। যাদের নিয়মিত উতসাহ আমাকে কিছুটা হলেও এই ব্লগের একজন সফল লেখক হিসেবে প্রতিষ্ঠা পেতে ধীরে ধীরে হলেও সাহায্য করেছিল তারা এখন আমাকে এড়িয়ে চলছে। এক শুভাকাংখী ব্লগার ভাইয়ের কাছথেকে জানতে পারলাম আমার লেখাগুলো নাকি ইদানিং অনেক বিদ্বেষ পূর্ণ আর কর্কশ ভাষায় লেখা | তাই তার কাছে এগুলো এখন বিরক্তিকর | ভাইটি আমার ঠিকই বলেছেন | তিনি আমাকে অনেক সুন্দর উপদেশও দিয়েছেন

সুন্দর উপদেশ দেওয়ার জন্য তাকে ধন্যবাদ | আসলে কী জানেন? অনেক প্রাথমিক বিদ্যালয়ের অফিস কক্ষে একটি পোস্টার ঝুলানো থাকে।তাতে শিশুরা জীবন থেকে কীভাবে শিক্ষা গ্রহণ করে তার কয়েকটি উপায় বলা আছে। তার এক নম্বরেই লেখা " সমালোচনার মাঝে শিশু বেঁচে থাকলে সে কেবল নিন্দা করতেই শেখে।"

দুই নম্বরে .. শত্রুতার মাঝে বেঁচে থাকলে সে কেবল হানাহানি করতে শেখে।"

অস্বীকার করছিনা যে আমার লেখাগুলো বেশির ভাগই কড়া ভাষায় লেখা। তার কারণটা কিন্তু আধুনিক প্রাথমিক শিক্ষার মূল শিখনেই আছে।

সেই শিশুবেলা থেকেই নিজের ধর্মবিশ্বাস আর জীবন পথকে সমালোচনা আর বিদ্রুপের শিকার হতে দেখেছি | এই মত ও পথ ধারণ করার কারণে রাজনৈতিক ভাবে হাজারো শত্রুতার শিকার হয়েছি | সব কিছু পরিস্থিতির খাতিরে সহ্য করেছি ঠিকই তবে বুকের গভীরে ক্ষোভের লাভা কিন্তু বেড়েই চলেছে | ভাষা তাই আগুন ছাড়া অন্যকিছু ছড়াতে জানেনা | এবার বলুন এজন্য কে দায়ী? ?

বিষয়: বিবিধ

১১০৩ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

367285
২৭ এপ্রিল ২০১৬ বিকাল ০৪:৫০
গাজী সালাউদ্দিন লিখেছেন : চেতনাবিলাস, ভাইটি আমার মন খারাপ করেনা!!!!
367291
২৭ এপ্রিল ২০১৬ বিকাল ০৫:৪৪
আফরা লিখেছেন : ভাইয়া আপনার খারাপ লাগবে হয়ত তবু সত্য কথাটাই বলি । দুনিয়াতে সবাই বিনিময় চায় এই ব্লগেও । আপনি যেমন চান আপনার লিখাটা সবাই পড়ুক তেমনি অন্যরা ও তাই চায় । তাই আপনি যদি অন্যদের লিখা পড়েন ,কমেন্ট করেন তাহলে অন্যরাও আপনার লিখা পড়বে ও কমেন্ট করবে । আপনার লিখা যতই বিদ্বেষ পূর্ণ আর কর্কশ ভাষায় লেখা হোক না কেন সেটা কোন ব্যাপার না । ভাইয়া আপনি যেহেতু চান আপনার লিখা সবাই পড়ুক ও কমেন্ট করুক তাই লিখা কম, বেশি করে অন্যের লিখা পড়ুন কমেন্ট করে দেখেন কাউকে আপনার লিখা পড়তে আমন্ত্রন জানাতে হবে না তারা খুজে খুজে আপনার লিখা পড়বে ।
367296
২৭ এপ্রিল ২০১৬ বিকাল ০৫:৫৭
হতভাগা লিখেছেন : আপনি অন্যের পোস্টে পোস্ট সংক্রান্ত মন্তব্য না করে ঐ পোস্টদাতা আপনার পোস্টে কি কমেন্ট করেছে সেটা নিয়ে ত্যানা পেচান ।

এরকম চালালে আপনি হারিয়ে যাবেন
367315
২৭ এপ্রিল ২০১৬ রাত ০৮:১৮
শেখের পোলা লিখেছেন : এখানে আমরা যে যত বিদ্যান মনস্ক হইনা কেন কেউই সবজান্তা নই৷ তাই মনে করতে হবে আমরা শিখতে ও শেখাতে এসেছি। শুধু শেখাবার ইচ্ছা করলে ভুল হবে৷ এমন আনাড়ী লোকও আছে যার কাছে কিছু শেখার থাকতে পারে৷ সকলকে বিষয়টি ভাবতে অনুরোধ করি৷

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File