ইসলাম ও নববর্ষ

লিখেছেন লিখেছেন একত্ববাদী ছেলে ১৩ এপ্রিল, ২০১৩, ০৩:১৩:৪৬ দুপুর

আগামীকাল পহেলা বৈশাখ ।

বাঙলা বর্ষের প্রথম দিন ।

শহুরে বাঙালী জাতি ইদানিং এই দিনটিকে খুব ঘটা করে পালন করে । একে ইসলামিক দৃষ্টিকোণ থেকে দেখলে এদিনে অনেক অনৈসলামিক , নাজায়েজ ও ঈমান বিধ্বংসী অনেক কাজ হয়ে থাকে । একটা উদাহরণ দেই : মঙ্গল শোভাযাত্রা । এসম্পর্কে সবাই কমবেশী জানেন । এখানে অমঙ্গলের প্রতীক হিসেবে কোন প্রাণীর মূর্তি বানানো হয় এবং এটির থেকে মুক্তিপেতে এটি নিয়ে শোভাযাত্রা করা হয় । এটিকে ইসলামের দৃষ্টিতে বিবেচনা করলে এটিতে শিরক এর চরম সম্ভবনা আছে । কিন্তু এর বিরুদ্ধে কোন কথা বললে উত্তর পাওয়া যায় এরকম ,

* এটা আমাদের ঐতিহ্য ।

* আপনি বেশী বোঝেন নাকি ? আমি কি মূর্তি পুজা করছি নাকি যে শিরক হবে ?

* সব ব্যাপারে ইসলাম নিয়া আসেন ক্যান ?

* মৌলবাদী , সাম্প্রদায়িক জঙ্গী ........ আরো কতো কিছু .....

এখন কথা হল এটি কি আমাদের ঐতিহ্য । আমার জানামতে , এই শোভাযাত্রাটি জাতীয় পর্যায়ে শুরু হয় ১৯৮৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা থেকে । এর আগে অবশ্য আঞ্চলিকভাবে যশোরে এটি করা হতো । এখন আমার কথা হলো মাত্র ২৪ বছর বয়স্ক একটি অনুষ্ঠান কিভাবে ঐতিহ্য হয়। এদেশে ইসলাম এসেছে প্রায় হাজার বছর আগে । এদেশের মানুষেরা হাজার বছর হলো সালাম দেয় , হালাল খায় আর হারাম থেকে বেঁচে থাকে , ইসলামী আচার-অনুষ্ঠান পালন করে । হাজার বছর ধরে এই দেশে চলে আসা এসব আচার-অনুষ্ঠান এদেশের মানুষের ঐতিহ্য হতে পারলোনা আর মাত্র ২৪ বছর ধরে চলে আসা একটি অনুষ্ঠান ঐতিহ্য হিসেবে স্বীকৃতি পেয়ে গেলো । একি বৈষম্য ?

এদেশে ইসলাম এসেছে হাজার বছর আগে । হাজার বছর ধরে মানুষ ইসলামী আচার-অনুষ্ঠান পালন করে আসছে । তাই অবশ্যই ইসলামী সংস্কৃতি এই বাঙলার সংস্কৃতির সাথে গেঁথে আছে । ইসলামী সংস্কৃতিকে বাদ দিয়ে বাঙালী সংস্কৃতি পূর্ণ হওয়া সম্ভব নয় ।

বিষয়: বিবিধ

১৫৬৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File