ইসলামঃ শুধুই ধর্ম নাকি জীবন ব্যাবস্থা?

লিখেছেন লিখেছেন নাজমুস সাকিব ১ ২৮ মার্চ, ২০১৩, ১১:১৭:২৭ সকাল

ঘটনা ০১:

গ্রামের বাড়িতে এক মুসলিম আত্মীয়ের সাথে কিছুক্ষণ কথা বলছিলাম। এক পর্যায়ে তিনি আমাকে জিজ্ঞাসা করলেন, "তুমি শিবির টিবির বা ইসলামি দল টল কর নাকি?" আমি বললাম, "না। কেন?" তিনি বললেন, "তোমার চেহারা সুরত দেখে আর কথায় কথায় আলহামদুলিল্লাহ মাশাআল্লাহ ইনশাআল্লাহ শুনে মনে হইলো। এগুলা তো যারা এইসব দল টল করে, তারা বলে।" আমি বেকুব বনে গেলাম।

ঘটনা ০২:

কিছু অত্যাধুনিক মুসলিম ইদানীং ধর্ম কইলজার ভেতর বেঁধে রাখার পরামর্শ দিয়ে যাচ্ছেন। ধর্ম শুধুই মনের ব্যাপার। এর বাইরে কিছু না। অনেকেই আবার জনতাকে প্র্যাক্টিসিং মুসলিমদের থেকে দূরে থাকার পরামর্শ দান করছেন। [ব্যাপক লুলের ইমো হবে]

আসলে ঘটনা হচ্ছে কি, পৃথিবীতে দ্বীন একটাই। দ্বীন ইসলাম। ধর্ম শব্দটা আমার কাছে অগ্রহণযোগ্য। তাই পৃথিবীতে অসংখ্য ধর্ম থাকতেই পারে। কিন্তু দ্বীন একটাই। আর সেটা আল্লাহই বলে দিচ্ছেন কোনটা।

//নিঃসন্দেহে আল্লাহর নিকট গ্রহণযোগ্য দ্বীন একমাত্র ইসলাম। [৩:১৯]//

অর্থাৎ ইসলাম ছাড়া বাকি সব দ্বীন বাতিল। সেটা মূর্তি পুজো থেকে শুরু করে নিজের প্রবৃত্তি পূজো হোক কিংবা হালের ফ্যাশান মানবসৃষ্ট মানবতাবাদের চর্চা হোক।

বাই দ্যা ওয়ে দ্বীন মানে হল জীবন যাপনের স্টাইল। জীবন ধারণের পদ্ধতি। কেউ নিজের ইচ্ছামত জীবন যাপন করে, কেউ আল্লাহ্‌র মনোনীত পদ্ধতিতে জীবন যাপন করে। আর কেউ আল্লাহ্‌র প্রেস্ক্রাইব করা এই পদ্ধতির দুই একটা উপাদান নিজের জীবনে গ্রহণ করে। যেমন, সালাত, সাওম, হাজ্জ, যাকাত ইত্যাদি। কিন্তু শুধু এটুকুতেই কি দ্বীন পালন হবে? আল্লাহ্‌ নিজেই এর উত্তর দিচ্ছেন।

//তবে কি তোমরা কিতাবের কিছু অংশ বিশ্বাস কর এবং কিছু অংশ প্রত্যাখ্যান কর? যারা এরূপ করে পার্থিব জীবনে দূগর্তি ছাড়া তাদের আর কোনই পথ নেই। কিয়ামতের দিন তাদের কঠোরতম শাস্তির দিকে পৌঁছে দেয়া হবে। আল্লাহ তোমাদের কাজ-কর্ম সম্পর্কে বে-খবর নন। [২:৮৫]//

//হে ঈমানদার গন! তোমরা পরিপূর্ণভাবে ইসলামের অন্তর্ভুক্ত হয়ে যাও। [২:২০৮]//

আল্লাহ্‌র চাইতে অধিক জ্ঞানী উত্তরদাতা কেউ নেই। তাই যারা ভাবছেন ইসলাম শুধু সালাত, সাওম, যাকাত ইত্যাদিতে সীমাবদ্ধ কিংবা ইসলাম হল “মনের কথা মনেই লুকিয়ে রাখা”র মত মনের ভেতর লালন পালন করার বিষয়, এর বাইরে আর কিছু নাই, তাহলে তার প্রতি আমার পরামর্শ হল, পড়ালেখা না করে দুই চার পাতা মেডিকেলের বই পড়ে যেমন কেউ ডাক্তার হয়না, তেমনি ইসলামের সামগ্রিকতাকে বুঝতে চাইলে দুই চার পাতা ইসলাম নিয়ে পড়াশোনা করে লাভ হয়না। এর জন্যে প্রয়োজন আল কুরআন ও শারিয়াহ এবং রাসুলাল্লাহর সীরাহ এর গভীর অধ্যয়ন। ইসলামিক স্কলারদের লেখা পঠন। তাদের বিশ্লেষণ পঠন।

আর সবচে গুরুত্বপূর্ণ বিষয়, খুলি কর্তৃক মগজ ধারণ। ওটা ছাড়া আসলে কিছুই হবে না।

বিষয়: বিবিধ

১০৯৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File