দ্বীন নিয়ে তর্কঃ দ্বীন ত্যাগ দিয়ে নয়

লিখেছেন লিখেছেন নাজমুস সাকিব ১ ২৯ মার্চ, ২০১৩, ০৩:২৬:৫০ দুপুর

সেদিন একটা দাওয়াহ বিষয়ক প্রোগ্রাম দেখছিলাম সম্ভবত iERA এর আয়োজনে। সেখানে একজন দা'ই কে আমন্ত্রণ জানানো হয় যিনি ৯১ সালে Revert হন ইসলামে। তাকে যখন জিজ্ঞেস করা হয় একজন দা'ই এর প্রতি আপনার টিপস কি, তখন তিনি যা বললেন তা শেয়ার না করে পারছিনা। কিছুটা আমার ভাষায় বর্ণনা করছি।

// ...মোদ্দাকথা, একজন দা'ইকে আগে প্র্যাক্টিসিং হতে হবে। নিজের ঈমানকে শক্ত করতে হবে। অনেককেই দেখা যায় কোন নাস্তিকের সাথে আল্লাহ্‌র অস্তিত্ব নিয়ে তর্ক করছেন, অথচ তিনি সালাতের তাশাহুদের অর্থও জানেন না, কিংবা সালাতের সূরাগুলোর অর্থ জানেন না। আমাদের একটা বিষয় বুঝতে হবে দাওয়াহ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ও সম্মানজনক বিষয়। কিন্তু এর চাইতে আরো বেশি গুরুত্বপূর্ণ হল নিজের ঈমান ও আমলকে সঠিক রাখা। শক্ত রাখা। অটুট রাখা। এটা মনে রাখা প্রয়োজন, শয়তান যাকে Deceive করতে চায়, তাকে এমনভাবে Deceive করে, যা সে Deceive বলেই মনে করেনা। এই ক্ষেত্রে এমনও হতে পারে, আপনি দাওয়াহ করতে নামলেন আর শয়তান আপনাকে না থামিয়ে উল্টো উৎসাহ দিতে শুরু করলো। কারণ সে চায় আপনি দাওয়াহ বিষয়ক তর্কাতর্কিতে এত বেশি জড়িয়ে পড়েন, যেন আপনার ফারজে আ'ইন বিষয়ক আমলগুলো সঠিকভাবে আর আদায় না হয়। মানে শয়তান আপনাকে একটা ভালো কাজ করতে দিয়ে অন্য একটি অপেক্ষাকৃত বেশি জরুরী আমল থেকে গাফেল রাখতে চাইতে পারে। আমি কখনই বলছি না আপনি দাওয়াহ করবেন না, বা করতে হলে এই করতে হবে, সেই করতে হবে। কিন্তু আপনাকে অবশ্যই নিজের ব্যাক্তিগত আমলগুলো সঠিকভাবে আদায় করতে হবে। হালাল হারাম এর বিধান মেনে চলতে হবে। তবেই দাওয়াহ সফল হবে। //

কথাগুলো খুবই যৌক্তিক। আমি নিজেও এমন অনেককে দেখিছি, যারা দিনভর বিভিন্ন ফেসবুক গ্রুপে কিংবা সামনাসামনি নাস্তিকদের সাথে তর্কাতর্কি করে ইসলামকে সত্য প্রমাণে মরিয়ে হয়ে ওঠে, অথচ তারা নিজেই ইসলামের অনেক বিধান মেনে চলছেন না। এটা শয়তানের ওয়াসওয়াসা ছাড়া আর কিছুই নয়। আল্লাহু আলাম। কিন্তু এটাই অধিক যৌক্তিক বিশ্লেষণ।

বিষয়: বিবিধ

১০২৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File