মুসলিম মতানৈক্যঃ দ্বীন কায়েমের পথে অদৃশ্য কাঁটা

লিখেছেন লিখেছেন নাজমুস সাকিব ১ ০৯ এপ্রিল, ২০১৩, ০৫:২৫:৫১ বিকাল

এক মুসলিম ভাই অন্য মুসলিম ভাই এর সমালোচনা করবেন দ্বীনের খাতিরেই। কোন মুসলিম কখনই চাইবেন না খোলা বাজারে তার আরেক মুসলিম ভাইকে অপমান করতে। বর্তমান সময়ে যা দেখছি তা হল দ্বীন প্রতিষ্ঠার পদ্ধতি নিয়ে মুসলিম ভাইরা একে অপরের সমালোচনা করছেন। আমি বিশ্বাস করি এটা নিছক ভুল ধরে খ্যামটা নাচার জন্যে কেউ করছেন না। দ্বীন ইসলামের শাশ্বতরূপ বজার রাখার নিয়তেই মুসলিমরা তা করছেন।

দুঃখের বিষয় হল, আজকের মুসলিমরা আর সমালোচনা সহ্য করতে পারছেন না। সমালোচনা আর গীবতের মধ্যে তারা তালগোল পাকিয়ে ফেলছেন। দ্বীন ইসলামের পরিপূর্ণতার খাতিরে একে অপরের গঠনমূলক সমালোচনার জবাবে যদি এখন কেউ তিক্ত ভাষা ব্যবহার করেন, তবে উম্মাহর বিভেদ অনিবার্য। এটাই সত্য। অদ্ভুত ব্যাপার। মনে হচ্ছে যেন যে যেই তরিকায় আছেন, সেই দলের লোকদের নিয়েই দ্বীন ইসলাম কায়েম হবে, বাকিরা চুলোয় যাক, আমার কি? তারা মরুগগে, যতসব বাতিল ফেরকা!

দ্বীনের খাতিরে সমালোচনা আর গীবতের পার্থক্য করতে না পারলে আসলেই বিপদ অনিবার্য। "কই তোমরা কুফফারদের সমালোচনা তো করনা, আমাদের সমালোচনা কেন কর" - এই প্রশ্ন আসলেই অবান্তর। তারা কুফরী করছে এটা তো আর ঢাক পিটিয়ে বলার কিছু নেই। এটা তো সর্বজনসম্মত বিষয়। সবচে বড় কথা তাদের তো কোন মরাল বাইন্ডিং নেই। তারা যা করছে তা তো দ্বীন কায়েমের জন্যে করছেনা। কিন্তু আপনি তো দ্বীন প্রতিষ্ঠার চেষ্টা করছেন, আপনার তো কুরআন সুন্নাহ এর আলোকে অবশ্য অনুসরণীয় বাইন্ডিং আছে। সেটা যদি কোন মুসলিম ভাই আপনাকে স্মরণ করিয়ে দেয়, সেটার জন্যে তেলে বেগুনে জ্বলে ওঠাটা হতাশা জনক।

সবকটা দল যদি নিজেদের ফিরকা-এ নাযিয়া বলে মনে করেন, তবে বিপদ অতি সন্নিকটে। আল্লাহ্‌ আমাদের অহংকার আর গোত্রপ্রীতির মত জাহিলি অভ্যাস ত্যাগ করার তাওফীক দান করুন। আমীন।

বিষয়: বিবিধ

৯৮০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File