Freedom of Speech নাকি Freedom to insult?

লিখেছেন লিখেছেন নাজমুস সাকিব ১ ০৩ এপ্রিল, ২০১৩, ১০:২২:২৮ রাত

তথাকথিত মানবধার্মিকগণ ইসলামের [আর কোন ধর্মের ব্যাপারে তাদের আগ্রহ একেবারে তলানীতে] সমালোচনার নামে রসময় গুপ্তের চটি লিখে ফেসবুকে শেয়ার দেন, যেখানে লক্ষ লক্ষ মানুষ তা পড়ার সুযোগ পায়। অতঃপর তাকে ডায়রী লেখার নাম দিয়ে আর Freedom of Speech এর কাঁথায় মুড়িয়ে জায়জ বানানোর চেষ্টা চালান। যে "ব্যাক্তিগত" ডায়রী লক্ষ লক্ষ মানুষ পড়ার জন্যে "পাবলিক" করে পোস্ট দেয়া হয়, সেটা আর ব্যাক্তিগত কি করে থাকে, তা ব্যপক গবেষণার বিষয়। তা গবেষকদের জন্যেই ছেড়ে দিলাম।

আর Freedom of Speech? Liberty আর Freedom of Speech নিয়ে যারা কাজ করেছেন, তাদের নবী বলা যায় John Stuart Mill কে। তিনি তার বিভিন্ন লেখায় উল্লেখ করেছেন Freedom of Speech তখনই হবে যখন তার উদ্দেশ্য হবে তিনটি। সত্য জানা, জবাবদিহি করা এবং কোন progress কে Facilitate করা।

আজকের এইসব Freedom of Speech এর গানের তালে নাচন কোদনকারী গণের এইসব চটি লেখার সাথে উপরোক্ত তিনটি শর্তের দূরতম কোন শর্ত আছে কি? অন্যের অজ্ঞতার সুযোগ নিয়ে তারা Freedom of Speech কে ঢাল হিসেবে ব্যবহার করে তাদের মনোদৈহিক কামনার প্রতিফলন ঘটাচ্ছেন তাদের লেখায়।

সবচে মজার বিষয় হল, Mills একটি Principal দিয়েছিলেন যে ক্ষেত্রে Freedom of Speech কখনই ব্যবহারযোগ্য নয়। সেটা হল Harm Principal. বিদূষীরা বলছেন যখন Legitimate বা যৌক্তিক কোন ভিত্তি ছাড়া কেউ কোন Hate Speech দেন, যেটা কোন ব্যাক্তি বা গোষ্ঠীকে শুধুমাত্র অপমানের জন্যেই বলা হয়, সেটা তখন Freedom of Speech নয়। বরঞ্চ UK এর Public Order Act 1986 অনুসারে সে ব্যাক্তি আইন অনুযায়ী অপরাধী।

এইসব তথাকথিত মানবধার্মিকরা বেশিরভাগ ক্ষেত্রেই মুসলিম এবং অন্যদের ইসলামি শিক্ষা হোক আর অন্য কোন থিররীগত হোক, যে কোন অজ্ঞতার সুযোগ নিয়েই চটিগল্প লিখে সাবস্ক্রাইবার বাড়িয়ে রাতারাতি তারকা হয়ে উঠছেন।

আপনার অজ্ঞতাই ওদের শক্তি।

বিষয়: বিবিধ

১১৪২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File