হে মুসলিম বন্ধু!

লিখেছেন লিখেছেন নাজমুস সাকিব ১ ০৬ মার্চ, ২০১৩, ০১:৫৮:৫৯ দুপুর

বন্ধু হিসেবে কিছু কড়া কথা বলতে এসেছি তোমাকে। আশা করি বন্ধুসুলভ আচরণেই গ্রহণ করবে। গত এক মাসে তোমার বিভিন্ন আস্ফালন দেখেই তোমাকে দুটো লাইন লিখতে বাধ্য হলাম।

শোন,

ইসলাম কোন লাফটার শো-এর ambiguous কৌতুক নয়, যে তুমি একটা বুঝলা আর আমি একটা বুঝলাম। ইসলাম একটাই। এটার অর্থও একটা। এটার শিক্ষাও একটা। তুমি যদি অভিযোগ কর, আজকে জামাত শিবির তাদের এইসব জ্বালাও পোড়াও ইসলাম এর নামে হালাল করার চেষ্টা করছে, তাহলে তুমিও কিন্তু কম যাওনা। তোমার তথাকথিত দ্বিতীয় মুক্তিযুদ্ধের বিভিন্ন দাবি (ধর্মীয় রাজনীতি নিষিদ্ধ করা, রাজীব একজন পুরুদস্তুর খাঁটি ঈমানদার, ইসলাম বিরোধী লেখাগুলো জামাত শিবির লিখেছে, মন্দির-শহীদ মিনার সব জামাত পুড়াইছে, ইত্যাদি) সমূহকে হালাল করার জন্যেও তুমি ইসলামের ব্যবহার করছো। যেখানে বেকায়দায় পড়ে যাচ্ছো, সেখানে জাল হাদীস নিয়ে তুমি হাজির হচ্ছো। জাতি কোনদিন নাম ও শুনেনাই এমন কিছু "আলিম"(??) দিয়ে তুমি শাহবাগ আন্দোলনকে এরোম্যাটিক সাবানের মত ১০০% হালাল ফাতওয়া দিচ্ছ, জামাতকে "কাফির" ঘোষনা করছো, তাদের সাথে সম্পর্ক "হারাম" ঘোষনা করছো। টাইমে টাইমে দুই একটা প্রসঙ্গ বিহীন হাদীস উত্থাপন করছো আর বলছো তোমরা যা করছো, সেটা রাসূল নিজের মুখে বলে যেতে না পারলেও এটা শতভাগ পিওর ইসলামিক।

কেন ভাই? ব্যবসা তো অনেক আছে। ইসলাম নিয়ে এই ব্যবসা কেন তোমার? জামাত না হয় ধর্ম নিয়ে ব্যবসা করে। কিন্তু তুমি তো এমন না। তুমি কেন ওদের মত চিপায় চাপায় ঠিকই ইসলামকে ঠেসে দিয়ে ব্যবসায় নেমে পড়ছো? ইসলাম কি তোমার আর জামাতের বাপের সম্পত্তি? ইসলাম কি মোড়ের দোকানে কিনতে পাওয়া যায়? যে গেলাম আর দেড় কেজি ইসলাম কিনে নিয়ে এলাম আর নিজের ইচ্ছা মত ব্যবহার করলাম? কয়টা সীরাত তুমি পড়েছ? ইসলামের রুকনগুলোর কয়টা ব্যাখ্যা তুমি পড়েছ? ইসলামের আকিদার কটা ব্যাখ্যা তুমি পড়েছ? ইসলামি রাজনীতি নিয়ে কয় লাইন পড়াশোনা তোমার? ইসলামি অর্থনৈতিক ব্যবস্থা নিয়ে কয়টা থিওরী তোমার আয়ত্তে? কতদূর জানো তুমি ইসলামকে? “ইসলাম শান্তির ধর্ম” – এদ্দুর? জীবন ব্যবস্থা হিসেবে ইসলাম নিয়ে কতটা পড়েছ তুমি বল? নাকি তোমার ইসলাম নিয়ে পড়াশোনা ঐ মুক্তমনা, প্রজন্ম চত্বর আর সামুব্লগেই আটকে আছে?

মনে আছে স্কুল কলেজে থাকতে জীববিজ্ঞান পড়েছিলাম? তো জীববিজ্ঞানের ঐ সামান্য জ্ঞান নিয়ে যদি আমি একজন মেডিকেল ডাক্তারের ওপর মাতবরী ফলাই, কেমন হয়? ইসলাম নিয়ে যেখানে বিশ্বের ইতিহাসে প্রখ্যাত সব ইসলামি স্কলাররা পড়ে শেষ করতে পারেন নি, সেখানে যদি তুমি স্কুল কলেজের ইসলাম শিক্ষা বই আর ঐ শাহবাগ চত্বর থেকে ইসলামের সবক নিয়ে দুই চারটা হাদীস আওড়িয়ে সব কিছু হালাল করতে চাও তবে তোমাকে কি বলা উচিৎ? সেটা তোমার হাতেই ছেড়ে দিলাম যাও।

দয়া করে ইসলামকে জানার চেষ্টা কর। এটাকে underestimate করোনা। ইসলাম এত হালকা বিষয় না। তুমি যতটা বায়বীয় মনে করছো, ইসলাম তা নয়। এটা তোমার মূর্খতা। ইসলাম কোন ধর্ম না। এটা জীবন ব্যবস্থা। লাইফ স্ট্যাইল। ধর্ম যদি হত, তাহলে আর এত পড়ালেখার দরকার হতনা। তোমার মত করে তুমি এটার ব্যাখ্যা করে নিজেকেই বিপদে ফেলছো। পারলে ইসলাম নিয়ে পড়াশোনা কর। বেশিদিন বাঁচবে না। কবরে গিয়ে এই কথা বলার সুযোগ পাবা না যে “আল্লাহ্‌ আমি তো টাইম পাইনাই আসলে ইসলামকে জানার।” ইসলাম কোন তোমার সোল প্রপ্রাইটরশীপ না। তাই গণ্ডমূর্খের মত দুই পাতা পড়েই “আমি স----ব বুঝে গেছি” বলে লুঙ্গি গোছ মারতে যেওনা। ভুল করবে।

জামাত যদি ইসলাম নিয়ে ব্যবসা করে, তুমিও কম যাওনা। বাঙালি জাতি আসলেই ব্যবসামুখী। চান্স পাইলে সব জায়গাতেই ইনভেস্ট করতে চায়। ইসলামকেও বাদ দেয়না। সে জামাত হোক আর চেতনাধারী অচেতন হোক।

বিষয়: বিবিধ

১৩৫৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File