হলুদ সাংবাদিকতা

লিখেছেন লিখেছেন নাজমুস সাকিব ১ ২২ ফেব্রুয়ারি, ২০১৩, ০৯:২৫:০০ রাত

বাংলাদেশের মিডিয়ার উপর ভরসা রাখার শেষ ইচ্ছাটাও আজকে মরে গেলো। প্রতিটি মিডিয়ায় প্রতিবেদন হয়েছে এই মিছিল জামাতের ও অন্যান্য ইসলামি দলের। সুবহান আল্লাহ। আমি যতদূর জানি কওমি মাদ্রাসার সাথে জামাত ইসলামের নীতিগত দ্বন্দ্ব ঐতিহাসিক। তবে দেশের এতগুলো কওমি মাদ্রাসা থেকে সব শিবিরের মিছিল বের হল? দেশে এতগুলো শিবির কর্মী আছে? তাহলে এদ্দিন তারা কোথায় ছিল?

বলা হচ্ছে বাইতুল মুকাররামের ভেতর থেকে ককটেল মারা হয়েছে। মুসল্লিরা তবে ককটেল আর গান নিয়ে মাসজিদে ঢুকেছিল? মুসল্লিরা নাকি পুলিশের উপর হামলা করেছে। ওয়াল্লাহি, পুলিশ বাধা না দিলে তারা ইট পাটকেল মারার প্রশ্নই উঠতোনা। ইট পাটকেলের বিনিময়ে তারা বুলেটের মুখে পতিত হলেন। হামলা তাহলে কে করল?

দেশের প্রতিটি মুসল্লি যখন এত বছর পরে এক হবার একটি প্রয়াস পেল, তখনই মিডিয়া এটিকে জামাতের হামলা বলে ভিন্ন খাতে চালানোর একটা ঘৃণ্য পন্থা বেছে নিল।

আজকেও বাংলানিউজে দেখলাম ব্লগার রাজিব নাস্তিক ছিলনা, ব্লগারদের মধ্যে কেউ আল্লাহ ও রাসূলকে অবমাননা করেনি। এরপরেই বলছে এই লাখ লাখ মুসল্লি হল জামাত শিবির, এরাই পুলিশ ও সাংবাদিকদের উপর হামলা করেছে।

আমি চট্টগ্রামের মিছিলে ছিলাম। এই মিছিলে পুলিশ যতক্ষণ বাধা দেয়নি, কেউ এক সেকেন্ডের জন্যেও সহিংস হয়নি। তবে কে দিল তাদের উশকে?

সাংবাদিকরা হা হুতাশ করছেন তাদের উপর হামলা হয়েছে বলে। আমি বলবো এটা মুসল্লিদের এত বছরের পুঞ্জীভূত ক্ষোভের বহিঃপ্রকাশ। যে মিডিয়া দিনের পর দিন একজন মুসলিমকে "জঙ্গী" হিসেবে উপস্থাপন করেছে, যে মিডিয়া কাফির নাস্তিককে মুমীন বান্দা হিসেবে উপস্থাপন করেছে, যে মিডিয়া সরল মুসল্লির বিক্ষোভকে জামাতের বিক্ষোভ বলে, যে মিডিয়া মুসল্লিদের সন্ত্রাসী বলে, যে মিডিয়া দেশের মুসলিমদের ঠাট্টা মশকরার পাত্র হিসেবে উপস্থাপন করে, সে মিডিয়ার উপর হামলা কোন বিচ্ছিন্ন ঘটনা যে নয়, তা মনে হয় বলে দিতে হয়না। আমি সুশীলদের মত এটা ঠিক হয়নি বলে নিজের পুরুষত্ব বিসর্জন দেবনা। সাংবাদিকরা যদি আজকে সত্য প্রকাশে নির্ভীক হতেন, কাগুজে নোটের কাছে বিক্রি না হতেন, আজকে হয়তো অন্য চিত্র হত।

মৃত্যুর পরে আরেক অনন্ত জীবন আছে সবকিছুর জবাব দিতে হবে। প্রতিটি মিথ্যার জবাব দিতে হবে সেদিন। আমি সংবাদকর্মীদের আহ্বান করবো, বস্তুনিষ্ঠ সত্য সংবাদ প্রকাশের। শেয়ালের মত একশ বছর বাঁচার চাইতে সিংহের মত একদিন বাঁচা উত্তম।

বিষয়: বিবিধ

১০৩৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File