ফুটবল ম্যানিয়া ও হুজুগের স্রোতে ভেসে চলা তারুণ্য

লিখেছেন লিখেছেন মাই নেম ইজ খান ০৯ জুন, ২০১৪, ১১:০২:১৯ রাত



বিশ্বকাপ ফুটবল এলো বলে। আর কয়েকদিন পরই শুরু হচ্ছে বিশ্বকাপ ফুটবল খেলা। বাংলাদেশ থেকে সহস্র মাইল দূরে খেলার আসর বসলেও এই ডিজিটাল যুগে অত্যাধুনিক প্রযুক্তির কারণে এখন প্রতি মুহূর্তেই সারা বিশ্বের মানুষ জেনে যাচ্ছে এক প্রান্তে থেকেও অন্য প্রান্তের সব খবর। তাই অন্যদের সাথে পাল্লা দিয়েই আমাদের দেশেরও হুজুগে বাঙ্গালীও এবার মেতেছে ফুটবল জ্বরে। এই জ্বর ও হুজুগের প্রকোপ যে কতো বেশি আর ভয়াবহ সে সম্পর্কে ধারণা লাভের জন্য নিচের কয়েকটি সংবাদই যথেষ্ট বলে মনে করছি-

রাজধানী ঢাকার মোহাম্মদপুরে আর্জেন্টিনার পতাকা টানাতে গিয়ে কারেন্টে শক খেয়ে যুবকের মৃত্যু। সংবাদের লিঙ্ক:

http://www.alokitobangladesh.com/first-page/2014/06/09/78008

অপরদিকে নড়াইলে আরেক যুবক জাপানের একটি পতাকা টানাতে গিয়ে একইভাবে মৃত্যুবরণ করেছে। লিঙ্ক : http://www.jugantor.com/bangla-face/2014/05/27/104031

এছাড়াও কুমিল্লা, মুন্সিগঞ্জ, নড়াইলসহ দেশের বিভিন্ন স্থান থেকেই এমন সংবাদ আসছে। এই তালিকা অনেক দীর্ঘ তাই আর এটা বাড়ালাম না।

সাম্রাজ্যবাদী অপশক্তির প্রত্যক্ষ মদদে মাল্টিন্যাশনাল বিভিন্ন কোম্পানীও কর্পোরেট মিডিয়া গুলো এই হুজুগ আর কৃত্রিম উত্তাপ সৃষ্টি করছে। মাল্টিন্যাশনাল কোম্পানী ও কর্পোরেট মিডিয়া গুলো ভালো নায়ক, গায়ক, অভিনয় শিল্পী, সুন্দরী প্রতিযোগিতায় বিজয়ী হওয়া, ভালো ক্রিকেটার হওয়া, এভারেস্টের চূড়ায় ওঠার মতো ঠুনকো বিষয়াবলীকে আমাদের আজকের তরুণ-যুবকদের সামনে তাদের জীবনের সাফল্যের মানদন্ড নির্ধারণ করে দিচ্ছে।

আজকের মুসলিম উম্মাহর যুব-তরুণদের অনেকে হয়তো জীবনেও এই মহান ব্যক্তিদের নামই শুনেনি। তবে আজকের তরুণকে যদি জিজ্ঞেস করা হয় কোন দলে কয়জন খেলোয়াড় আছে তাদের নাম-ধাম কি? দেখবেন সবকিছু সে বলতে পারবে।

জিজ্ঞেস করুন এই সপ্তাহে ইউএস টপচার্টে অবস্থানকারী সিনেমাগুলোর নাম কি? সে অবলীলায় বলে দেবে। জিজ্ঞেস করুন হলিউড-বলিউডের কোন নায়িকার সাথে কার প্রেম চলছে, সে তাও বলতে পারবে।

কিন্তু তাকে যদি জিজ্ঞেস করেন মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর ঘনিষ্ঠ সাহাবীদের নাম কি? রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পরবর্তী মুসলিম খলীফা ছিলেন কে কে? যাঁদের মাধ্যমে অর্ধ পৃথিবী মানব রচিত মতবাদ আর মতাদর্শের ঘোর অন্ধকার থেকে আলোকিত হয়েছিলো, সেই সব মুসলিম সেনাপতিদের অল্প কয়েকজনের নামও যদি জানতে চান, তবে সে মাথা চুলকাবে আর মুখ লুকাবে।

তার কাছে যদি জিজ্ঞাসা করেন যে মৃত্যুর পর কবরে তাকে প্রথম কি প্রশ্ন করা হবে? কিয়ামতের দিন কোন প্রশ্নের উত্তর দেয়ার আগে সে এক চুলও নড়তে পারবে না? -দেখবেন অধিকাংশ যুবকই বলতে পারবে না। কারণ কেউ তার সামনে এসব বিষয়ের গুরুত্ব-প্রয়োজনীয়তা তুলে ধরেনি। আর এটিই আমাদের সমাজের যুব-তরুণদের অবক্ষয়ের অন্যতম কারণ।

চলবে...

বিষয়: বিবিধ

১১৬৪ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

233034
০৯ জুন ২০১৪ রাত ১১:০৭
আওণ রাহ'বার লিখেছেন : আফসোস শত আফসোস।
আমি এবার একটা খেলাও দেখবো না ইনশাআল্লাহ।
একটাও না।
এক মুহুর্তও দেখবোনা ইনশাআল্লাহ।
আসুন আমরা সবাই এই গুনাহ কে বর্জন করুন।
233035
০৯ জুন ২০১৪ রাত ১১:০৮
চোরাবালি লিখেছেন : এসব কেও ভাবে না একটিবারও
233036
০৯ জুন ২০১৪ রাত ১১:০৯
সন্ধাতারা লিখেছেন : I do appreciate your important topic....
233048
০৯ জুন ২০১৪ রাত ১১:২৬
গেরিলা লিখেছেন : হুজুর আপনার ব্লগের খবর কি?
233059
১০ জুন ২০১৪ রাত ১২:১১
দ্য স্লেভ লিখেছেন : হুজুগে বাঙ্গালী,হুজকটাই আসল,বাকী সব মিথ্যে....আহাম্মক !!
233076
১০ জুন ২০১৪ রাত ০১:৫৭
ইবনে আহমাদ লিখেছেন : আপনি একটু কষ্ট করে দেখুন। জাতীয় পরিষ্কার প্রশ্ন পত্রগুলো দেখুন।আপনার আগামী পর্বের জন্য খুবই জরুরী।
আমাদের যাত্রা যেদিকে সেটা বুঝতে পারবেন। আপনাকে ধন্যবাদ।
233080
১০ জুন ২০১৪ রাত ০২:০৪
মাটিরলাঠি লিখেছেন : হুজুগের স্রোতে ভেসে চলা তারুণ্যকে সঠিক পথে ফিরিয়ে আনার দায়িত্ব যাদের ছিল তারা কি তাদের দায়িত্ব পালন করেছেন? এথেকে উত্তরণের উপায় কি?
233116
১০ জুন ২০১৪ সকাল ০৭:৫৪
চক্রবাক লিখেছেন : অসাধারণ মুক্তবুদ্ধিভিত্তিক জনসচেতনতা মূলক পোস্ট Happy
233162
১০ জুন ২০১৪ সকাল ১১:০৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সুন্দর পোষ্টটির জন্য ধন্যবাদ।
আমাদের শিক্ষা ও সামাজিক অবস্থা এখন এমন পর্যায়ে পেীছে গিয়েছে যে মানুষ হওয়ার পরিবর্তে ধনি আর বিখ্যাত হওয়াই এখন আমাদের লক্ষ হয়ে দাড়িয়েছে।
১০
233189
১০ জুন ২০১৪ দুপুর ১২:০৭
হতভাগা লিখেছেন : খেলা শুরু না হতেই ২ উইকেট গেছে !

ব্রাজিল , আর্জেন্টিনা আউট হোক দেখবেন কেমন ধামাধাম উইকেট পড়ে !

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File