চাই আবেগের পরিমিত ও বিবেকনিয়ন্ত্রিত ব্যবহার

লিখেছেন লিখেছেন মাই নেম ইজ খান ২৩ এপ্রিল, ২০১৪, ০৬:৩৪:৩১ সকাল



এই বলবীর কিংবা আমের সিং সাহেবকে নিয়ে বাড়াবাড়ি ও অতিরঞ্জনটি একটু বেশি হচ্ছে মনে হয়। আমাদের দেশে সফরে আসা এই নওমুসলিম দীনী দায়ীকে নিয়ে অনেক অনুষ্ঠান হচ্ছে। ঢাকা ছাড়িয়ে দেশের বিভিন্ন জেলায়ও যাচ্ছেন তিনি।

তার অর্জন বা সবচাইতে বড় নিদর্শন হিসেবে বলা হচ্ছে বাবরি মসজিদ ভাঙ্গা। এই কথাটি শুনলেই হৃদয়ে কষ্টের যে তীব্র অনুভূতি তাড়া করে ফেরে তা বলার অপেক্ষা রাখে না।

যদিও ইসলাম গ্রহণ অতীতের সব গুনাহ মাফ করে দেয়, কিন্তু তাই বলে অতীতের গুনাহের রেকর্ড বারবার বাজানো বা তাকেই বড় করে ব্যক্তিকে বড় করার এই প্রবণতা দু:খজনক।

এক্ষেত্রে আমাদের জন্য উদাহরণ হতে পারেন হযরত ওয়াহশী রা. ও নিজ কন্যাকে হত্যা করা জনৈক আরব্য বেদুইন -যিনি ইসলাম গ্রহণ পরবর্তীতে রাসূলের কাছে এসে নিজ হাতে কন্যা হত্যার সেই লোমহর্ষক স্বীকারোক্তি দিয়েছিলেন।

রাসূল সা. তাদের ইসলাম গ্রহণ ও পূর্বের সব গুনাহ মাফের ঘোষণা দিলেও মৃত্যু পূর্ব পর্যন্ত রাসূল তাদের দিকে তাকাতে কষ্ট পেতেন। কারণ তাদের দিকে তাকালেই সেই নিষ্পাপ কন্যা ও আপন চাচা হামযা রা. এর পবিত্র চেহারা ও অবয়ব ভেসে উঠতো।

আমের এর নাম ও অনলাইনে তার ব্যাপারে আসতে থাকা উৎসাহমূলক লেখায় 'বাবরি মসজিদ ভাঙার ক্ষেত্রে সর্বপ্রথম আঘাতকারী' জাতীয় বাক্য দেখে গত কয়েকদিন আমার মনের আয়নায় বারবার বাবরি মসজিদের করূন চেহারা ভেসে উঠছে যা হৃদয়ের পুরনো ক্ষত হতে রক্ত ঝরাচ্ছে। তার ব্যাপারটি নিয়ে আমাদের অনেকের অতি আবেগ পূনর্বিবেচনার অনুরোধ রইলো সবার প্রতি।

বিষয়: বিবিধ

১১২৬ বার পঠিত, ১৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

212092
২৩ এপ্রিল ২০১৪ সকাল ০৭:৪৬
শেখের পোলা লিখেছেন : ঐ কর্ম না করলে হয়ত তারা কোনদিন সত্যের সন্ধান পেতনা৷ তাই এটাকে ওসীলা বলে মেনে নিন৷ আল্লাহ ওদের মাফ করুক আর ওদের দিয়ে তার দাওয়াতের কাজ করাক৷ সাহাবীদের অনেকেই প্রথম জীবনে রসুলের বিপক্ষে ছিলেন৷ পরে তারা একান্ত ভাবে ইসলামের খেদমত করেছেন৷ ধন্যবাদ৷
২৩ এপ্রিল ২০১৪ সকাল ০৮:০২
160406
মাই নেম ইজ খান লিখেছেন : আমার উদ্দেশ্য হয়তো বুঝাতে পারিনি আপনাকে।

তাদের ব্যাপারে কোনো অভিযোগ নেই। কিন্তু তাদের আলোচনার ক্ষেত্রে আগের সেই অন্যায় বিষয়কে সামনে আনাটা অনেককে অজান্তেই কষ্ট দেয়।

ওয়াহশী রা. এর উদাহরণটি বোধগম্য হওয়ার কথা।
২৩ এপ্রিল ২০১৪ রাত ০৮:০৪
160611
শেখের পোলা লিখেছেন : অপরাধী হলেই তওবার মর্যাদা বাড়ে৷ সে জন্যই হয়ত অনেকে অপরাধটাকেও ফলাও করে, তবে অপরাধ ফলাও না করাই উত্তম৷
212095
২৩ এপ্রিল ২০১৪ সকাল ০৭:৫৮
খুঁজে পিরি স্বাধীনতা লিখেছেন : কখনো কখনো খারাপ কাজ করার পর আল্লাহ মানুষকে হেদায়াত দেন। বলবির শিং এর বীপরিত নয়!! Music Shame On You Shame On You Shame On You Shame On You
২৩ এপ্রিল ২০১৪ সকাল ০৮:১০
160408
মাই নেম ইজ খান লিখেছেন : Good Luck Good Luck
212097
২৩ এপ্রিল ২০১৪ সকাল ০৮:০৫
এনামুল মামুন১৩০৫ লিখেছেন : ধন্যবাদ
২৩ এপ্রিল ২০১৪ সকাল ০৮:১২
160409
মাই নেম ইজ খান লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ।
212108
২৩ এপ্রিল ২০১৪ সকাল ০৮:৪৭
মোহাম্মদ লোকমান লিখেছেন : আপনার ভাবনাটাও ঠিক আছে।
তবে হাজারো,লাখো বলবীর সিং থেকে এই বলবীর সিংকে আলাদা করার জন্য ঘটনাটির উল্লেখ অপ্রাসঙ্গিক মনে হয় না।
২৩ এপ্রিল ২০১৪ সকাল ০৯:১৭
160426
মাই নেম ইজ খান লিখেছেন : সহমত।

তবে প্রকাশ ভঙ্গী একটু অন্যরকম করা দরকার। -আমি এটাই বলতে চেয়েছি।
212144
২৩ এপ্রিল ২০১৪ সকাল ১১:০৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ সুন্দর পোষ্টটির জন্য। একবার একজন আর্যসমাজি নেতা ইসলাম ধর্ম গ্রহন করেছিল। তাকে কলকাতায় এবং বার্মায় প্রচুর সম্ভর্ধনা ও নগদ উপহার দেয়া হয়। সেসময় "কৃষক" এর সম্পাদক আবুল মনসুর আহমদ এর প্রতিবাদ করেন। পরবর্তিতে সেই ব্যক্তি পুনরায় তার হিন্দু ধর্মে ফিরে যান।
২৩ এপ্রিল ২০১৪ দুপুর ১২:১৩
160474
মাই নেম ইজ খান লিখেছেন : গুরুত্বপূর্ণ তথ্য পেলাম।

আল্লাহ সকলকে ইসলামের উপর অটল থাকার তাওফীক দিন।

আপনার এই মন্তব্যটি ফেসবুকে আমার লেখায় শেয়ার করুন।
২৩ এপ্রিল ২০১৪ দুপুর ১২:৩৮
160475
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ আপনার উদ্দীপনামুলক পোস্টের জন্য। ভাল লাগল। হৃদয়ের সবটুকুন অনুভুতি প্রকাশ করার ভাষা নেই আমার্। যাক। আমার শ্যালক ইকবাল আবারও আপনার কাছে যাবে। বিয়ের ইন্টারভিউর ৫-৬টা বই আনতে। কেমন আছেন? ধন্যবাদ। ভাল লাগল।
212168
২৩ এপ্রিল ২০১৪ দুপুর ১২:৩৮
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ আপনার উদ্দীপনামুলক পোস্টের জন্য। ভাল লাগল। হৃদয়ের সবটুকুন অনুভুতি প্রকাশ করার ভাষা নেই আমার্। যাক। আমার শ্যালক ইকবাল আবারও আপনার কাছে যাবে। বিয়ের ইন্টারভিউর ৫-৬টা বই আনতে। কেমন আছেন? ধন্যবাদ। ভাল লাগল।
২৩ এপ্রিল ২০১৪ দুপুর ০১:০২
160478
মাই নেম ইজ খান লিখেছেন : আলহামদুলিল্লাহ।

ألحمد لله فى كل حال
আল্লাহ অনেক ভালো রেখেছেন। ইনশাআল্লাহ, পাবে।
212185
২৩ এপ্রিল ২০১৪ দুপুর ০১:৫৭
নেহায়েৎ লিখেছেন : আল্লাহ তা'আলা কাকে কিভাবে হেদায়াত দিবেন তিনি ভাল জানেন।
২৩ এপ্রিল ২০১৪ রাত ০৯:৪৪
160632
মাই নেম ইজ খান লিখেছেন : অবশ্যই।

আল্লাহ আমাদের সবাইকেই হিদায়াত দিন। আমীন।Praying Praying

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File