নতুন বছরের প্রথম দিন

লিখেছেন লিখেছেন মাই নেম ইজ খান ০১ জানুয়ারি, ২০১৪, ০৫:২৬:৩৯ বিকাল



আলহামদুলিল্লাহ! নতুন বছরের প্রথম দিনটা বলা চলে আগের তুলনায় আমার একটু ভালোই কাটলো। আশা করি মহান আল্লাহ বাকি দিনগুলোকেও ভালো ভাবে কাটাবার তাওফীক দিবেন।

আজকে কয়েকটি বিষয় ঘটেছে:

অনেকদিন পর আজ সকালে ফজরের নামাজ মসজিদে গিয়ে জামাতের সাথে পড়ার সৌভাগ্য হয়েছে। (আমি আবার আমলের ক্ষেত্রে অনেক দুর্বল। অলসও। আল্লাহ যেনো ভালো হওয়ার তাওফীক দেন! Worried Worried Praying Praying)

নামাজের পর ইমাম সাহেব -যিনি আমার উস্তাদও বটে- তার সাথে দেখা হলো এবং কথা হলো কয়েক বছর পর আজই।

এরপর পরই চলে গেলাম শ্রদ্ধেয় মা'জননীর কবরের পাশে। গত ২১ জুন ইন্তেকালের পর থেকে প্রায়ই যেতাম কবরস্থানে। আসলে কবরস্থানে গেলে এমনিতেই মনে পরকালের বিষয়টি একটু বেশিই স্মরণে চলে আসে। অনেক দিন ব্যস্ততায় আর যেতে না পারলেও আজ যেতে পেরেছি। মেজো ভাইকে আগেই মেসেজ ও ফোন দেয়ায় তিনিও এলেন। এক সাথে দুই ভাই মায়ের কবরের পাশে দাঁড়িয়ে নিজেদের জানা কিছু কুরআনের অংশ সূরা ও আয়াত তিলাওয়াত করলাম। ভাইকে দোয়া করতে বললাম। আমি শুধু কাঁদলাম। হ্যাঁ, অনেক দিন পরই মনে হয় কাঁদতে পারলাম। মায়ের জন্য, সকল মৃত মুসলিম নর-নারীর জন্য দোয়া করলাম।

মা' তো মা'ই। পরিবারের সকলকে আগলে রাখা এবং সকলকে একত্র করে রাখতে মা'য়ের তুলনা এই জগতে নেই। মা না থাকলে আসলে পরিবারের বন্ধন আর আগের মতো থাকে না। তাই অনেক দিন নিজেদের আপন ভাইদের মধ্যেও দেখা হয় না। বড় ভাই হজ করে আসার পরও দেখা হয়নি। তবে আজ হলো, আলহামদুলিল্লাহ। আজ একসাথে তিন ভাই বসে কিছুক্ষণ কথা বললাম। বড় ভাইয়ের ঘরে সকালে আমরা দুই ভাই নাস্তা করলাম। এরপর বেরিয়ে আসলাম।

অফিসে এসে কিছু কাজ করলাম। এর মধ্যে ছোট-খাটো আরো কিছু বিষয় হলো। আজকে ব্যবসায়ী অনেককে তাদের প্রাপ্যও পরিশোধ করে দিতে পেরেছি। বেশ কিছু কাজও এগিয়েছে। অনলাইনে বসে ভালো একটি সংবাদ দেখলাম। আমাদের দেশের একজন স্বনামধন্য (?) ব্যক্তি অনলাইনের ভোটারদের ভোটে সারা পৃথিবীর সকলকে ছাড়িয়ে বিপুল ব্যবধানে প্রথম হওয়ার খবরটি দেখলাম। এমনকি তিনি হিটলারকেও প্রায় ২৬ পয়েন্ট ছাড়িয়ে গেছেন। (সকালের অবস্থা। এখনতো আরো অগ্রগতি। এখন দেখছি ২৯ পার্সেন্ট বেশি ভোট। মোট পেয়েছেন।) তবে এটি ভালো কিছুর জন্য নন বরং সারা বিশ্বের সবচাইতে স্বৈরাচারী হিসেবে! যদিও এটি কোনো মিডিয়াতে আসবে না জানি। যাই হোক, ভালো হোক আর মন্দ! একটিতে না হয় আরেকটি বিশ্ব রেকর্ড হলোই আর কি। তাতে কি যায় আসে! নতুন বছরের সূচনায় এগুলো আমার কাছে ভালোই লাগছে।

২০১৪ বছরের বাকি দিন গুলো যেনো আরো ভালো কোনো খবর পাই, আরো ভালো কিছ কাজ করতে পারি - মহান রব্বে কায়েনাতের কাছে এটিই এই অধমের প্রত্যাশা।

বিষয়: বিবিধ

১৫৯৪ বার পঠিত, ১৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

158051
০১ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৩৪
গেরিলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ । আপনার ব্লগ সাইট দেখে আসলাম। ভালো হয়েছে। চালিয়ে যান। আপনি কি সাপ্তাহিক লিখনীর ভাই?
০২ জানুয়ারি ২০১৪ সকাল ১০:৪৫
112935
মাই নেম ইজ খান লিখেছেন : ভালো লাগার জন্য আন্তরিক ধন্যবাদ।
158058
০১ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৫৯
জেদ্দাবাসী লিখেছেন : ঠিক বলেছেন, মা' তো মা'ই। পরিবারের সকলকে আগলে রাখা এবং সকলকে একত্র করে রাখতে মা'য়ের তুলনা এই জগতে নেই। মা না থাকলে আসলে পরিবারের বন্ধন আর আগের মতো থাকে না।" ধন্যবাদ।

২০১৪সালে আওয়ামিলীগ মুক্ত বাংলাদেশ দেখতে চাই, কারন ওদের মধ্য মানুষ নাই সবাই আওয়ামিলীগ হয়ে গেছে।আর নামাজি সত মানুষগুলিকে জেল থেকে মুক্ত দেখতে চাই।







০২ জানুয়ারি ২০১৪ সকাল ১০:৪৬
112938
মাই নেম ইজ খান লিখেছেন : পড়া এবং মন্তব্য করার জন্য আন্তরিক ধন্যবাদ।
158059
০১ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:১৫
পলাশ৭৫ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
০২ জানুয়ারি ২০১৪ সকাল ১০:৪৭
112940
মাই নেম ইজ খান লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ। Good Luck Good Luck
158081
০১ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৫৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
০২ জানুয়ারি ২০১৪ সকাল ১০:৪৭
112942
মাই নেম ইজ খান লিখেছেন : জাযাকাল্লাহ।
158177
০১ জানুয়ারি ২০১৪ রাত ১১:৫২
মেরাজ লিখেছেন : মন ছুঁয়ে গেছে।
০২ জানুয়ারি ২০১৪ সকাল ১০:৪৮
112943
মাই নেম ইজ খান লিখেছেন : আলহামদুলিল্লাহ।
158188
০২ জানুয়ারি ২০১৪ রাত ১২:২৬
গন্ধসুধা লিখেছেন : মাঝে মাঝে কাঁদতে পারা ভালো Good Luck
০২ জানুয়ারি ২০১৪ সকাল ১০:৪৮
112944
মাই নেম ইজ খান লিখেছেন : হ্যাঁ। কিন্তু কাঁদতে পারাটা একটু কঠিনই। বিশেষত: মহান আল্লাহর দরবারে...
158193
০২ জানুয়ারি ২০১৪ রাত ১২:৪৫
ভিশু লিখেছেন : আহা! বছরের প্রথম প্রভাতে মসজিদে জামায়াতে ফজর পড়ে মায়ের কবর জিয়ারত করতে পারার সৌভাগ্য ক'জনের হয়!
ভাল্লাগ্লো খুব... Praying Happy Good Luck
০২ জানুয়ারি ২০১৪ সকাল ১০:৪৯
112946
মাই নেম ইজ খান লিখেছেন : আল্লাহ যেনো আমাদের বারবার এমন সৌভাগ্য দান করেন। আমীন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File