দ্বীনদার পাত্রী সংকট, কি করা যায় বলুন তো?

লিখেছেন লিখেছেন মাই নেম ইজ খান ১৩ নভেম্বর, ২০১৩, ০৯:৪০:২৪ রাত





গত কয়েক মাস যাবত বেশ সমস্যায় আছি। প্রকাশনা ও লেখা-লেখির কারণে গত এক যুগে অনেকের সাথেই যোগাযোগ ও পরিচয়ের সুযোগ হয়েছে। এর মাধ্যমে দিন ও সময়ের পালাবদলে কেউ কেউ হয়েছেন খুবই আপন। ব্যক্তিগত বন্ধুত্ব, ব্যবসায়িক কার্যকারণ এই সকল সম্পর্কের গুরুত্বপূর্ণ অংশ হলেও সব সময় দ্বীনদারীর বিষয়টিই আলহামদুলিল্লাহ অগ্রাধিকার পেয়েছে। ফলে আজ যাদের সাথে ঘনিষ্ঠ হৃদ্যতা তাদের প্রায় সকলের সাথেই এই আত্মিক সম্পর্কের মূল প্রেরণা দ্বীনী বিষয়াবলী। এই সম্পর্কের ফলে আমি যেমন অনেকের কাছ থেকে উপকৃত হতে পারছি তেমনি অনেকে নাকি আমার মাধ্যমেও উপকৃত হচ্ছেন।

তবে ইদানিং খুব বেকায়দায় আছি কয়েক ভাইকে নিয়ে। তারা বিয়ে করবেন কিন্তু পাত্রী পাচ্ছেন না। পাত্রী যে একেবারেই নেই তা নয়, বরং সাধারণ পাত্রী তো অনেকই আছে কিন্তু দ্বীনদারীর বিষয়টিকে অগ্রাধিকার দিলে সেই অনেক সংখ্যাটি কমতে কমতে একেবারে শূন্যের কোটায় চলে আসে।

দেশ ও সমাজের বর্তমান বাস্তবাতায় এটি একটি স্বাভাবিক বিষয় হলেও তারা নিজেদের সিদ্ধান্তে অনঢ়, অটল। কয়েক ভাই তো গত কয়েক মাস যাবত আলাদা বাসা নিয়ে অপেক্ষা করছেন। কবে সন্ধান পাওয়া যাবে কাঙ্খিত সেই মহিয়সীর?

তাও ভালো ছিলো। কিন্তু ইদানিং তারা কেনো যে আমাকেই বারবার অনুরোধ করছেন তাদের সেই আকাঙ্খিত জনের কোনো সন্ধান দেয়ার জন্য।

তাদের কথা অনেক দিন যাবতই ভাবছিলাম, কিন্তু কোনো উপায় দেখছিলাম না। তাদের জন্য শুধু দোয়াই করে যাচ্ছিলাম। কিন্তু গুনাহগারের দোয়া তো! তাই কবুল হওয়ার আলামত খুবই কম। ফলে তাদের তাগাদায় এখন দোয়ার সাথে কিছু দাওয়া'ও করার চিন্তা করছি। অনলাইনে আমার পরিচিত অনেকেই আছেন। দেখা যাক দুই প্রান্তের মাঝখানে একটি সমন্বয় করে দেয়া যায় কি না।

আপাতত: কয়েকজন মোটামুটি প্রতিষ্ঠিত, দ্বীনদার, নামাজী পাত্রের উপযুক্ত পাত্রীর সন্ধান চাচ্ছি সহব্লগার ও ফেসবুকার ভাই-বোনদের কাছে। এক্ষেত্রে মেয়ের অভিভাবক পিতা, চাচা কিংবা বড় ভাই আমার সাথে মেইলে যোগাযোগ করতে পারেন। আমার কাছে পাত্রের সিভি আছে। আলোচনা কিছুদূর অগ্রসর হলে ঢাকায় আমার অফিসেই প্রয়োজনে উভয় পক্ষের সাক্ষাত করানো যাবে।

যারা কষ্ট ও পরিশ্রম করে হলেও হালাল ও পবিত্রতা পছন্দ করেন মহান আল্লাহ অবশ্যই তাদের ভালো বাসেন। আশা করি মহান আল্লাহ তার প্রিয় বান্দাদের সহায় হবেন।

মেইল ঠিকানা:

বিষয়: বিবিধ

১৯৬৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File