ইংলিশ মিডিয়াম স্কুল ও তার ডিজিটাল নতুন প্রজন্ম -শেষ পর্ব (দায়িত্বহীন অভিভাবক)

লিখেছেন লিখেছেন মাই নেম ইজ খান ২২ আগস্ট, ২০১৩, ০৮:৩৫:২৪ সকাল



আগের লেখা:

ইংলিশ মিডিয়াম স্কুল ও তার ডিজিটাল নতুন প্রজন্ম -১

ইংলিশ মিডিয়াম স্কুল ও তার ডিজিটাল নতুন প্রজন্ম -২

ঘটনা : ৩

কেরানীগঞ্জের একটি নামকরা ইংলিশ মিডিয়াম স্কুলের এক ছাত্রকে প্রিন্সিপ্যাল ডেকে বকা দিলেন। তার অপরাধ সে ক্লাসের একাধিক ছাত্রীকে প্রপোজ করেছে। কিন্তু ছাত্রী রাজি না হওয়ার পরও জোর করে রাজি করাবার চেষ্টা করেছে।

বাচ্চা ভয়ংকর কাকে বলে এবং ডিজিটাল ডিজুস পোলাপান কি জিনিষ তা প্রতিষ্ঠানের শিক্ষক, এমনকি প্রিন্সিপ্যাল নিজে ভালোভাবেই অনুভব করলেন। কিন্তু যেহেতু তাদের প্রতিষ্ঠানের কোনো ছাত্রকে কড়া শাসনের ক্ষমতা তাদের হাতে নেই, গায়ে হাত তোলা তো অনেক পরের বিষয় -তাই অবশেষে বাধ্য হয়ে তার অভিভাবককে খবর দিলেন। ঘটনাক্রমে ঐ ছাত্রের অভিভাবক হচ্ছেন এলাকার একজন শীর্ষ রাজনীতিবিদ। যার প্রভাব অনেক। একারণে শিক্ষক ও প্রিন্সিপ্যালও তাকে সমীহ করে চলেন। বিষয়টি তাকে জানানো হলে ছাত্রের সেই অভিভাবক উল্টো ধমক দিলেন প্রিন্সিপ্যালকে। তাকে অবাক করে জানিয়ে দিলেন, - “আরে আমার ছেলে আর কি করেছে?

আমার জীবনে তো ওর চাইতেও খারাপ ঘটনা আছে। বান্ধবী ও প্রেমিকা নিয়ে পালিয়ে যাওয়া ও আরো অনেক রেকর্ড।”

একথা বলে এ বিষয়ে দ্বিতীয়বার যেনো আর কেউ তাকে জ্বালতন না করে সেটাও কঠোরভাবে জানিয়ে দিলেন সেই নেতা।

তো এই যদি হয় আমাদের ইংলিশ মিডিয়াম স্কুলের শিক্ষার্থী ও তার অভিভাবকদের অবস্থা, তাহলে সেখান থেকে কতটা নৈতিক উৎকর্ষ আমরা আশা করতে পারি?

পরিবার, শিক্ষা প্রতিষ্ঠান, সমাজ ও রাষ্ট্রই যখন তার শিশু কিশোরদের, আগামী দিনের ভবিষ্যত প্রজন্মকে অশ্লীলতা ও বেহায়াপনার দিকে ঠেলে দেয় এবং একে গর্বের বিষয় বলে মনে করে তখন ঐশীদের খুনী হয়ে ওঠা কে ঠেকাবে?

কে তাদের মাদকাসক্ত হওয়া, কিশোর বয়সেই বহু পুরুষের সঙ্গে শারীরিক সম্পর্ক তৈরীর ক্ষেত্রে বাঁধা দিবে?

১৮ বছরের আগে বিয়ে করলে আইন-আদালত তাকে ও তার অভিভাবকদেরকে শাস্তি দেয়, কিন্তু ১৮ বছরের অনেক আগেই যখন কিশোর-কিশোরী ও যুবক-যুবতীরা অবৈধভাবে মেলা-মেশার উন্মুক্ত সুবিধার সর্বোচ্চ ব্যবহার করে তখন তাদের এবং তাদের পরিবারকে কি কখনো প্রশ্নের সম্মুখীন হতে হয়েছে?

ঐশীদের খুনী হওয়া ঠেকাতে হলে, আগামী দিনে সন্তানের হাতে তারই আপন পিতা-মাতা এমন নৃশংসভাবে জবাই হয়ে নিহত হওয়ার মর্মান্তিক ঘটনা আর না দেখতে চাইলে আজ আমাদেরকে এই বিষয়গুলো একটু মনোযোগ দিয়ে ভেবে দেখতে হবে। মহান আল্লাহ আমাদেরকে সঠিক বিষয়টি যথাযথভাবে উপলব্ধি করার তাওফীক দিন, আমীন।

বিষয়: বিবিধ

১৮২৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File