প্রেক্ষিত ঐশীদের খুনী হয়ে ওঠা...

লিখেছেন লিখেছেন মাই নেম ইজ খান ১৯ আগস্ট, ২০১৩, ১২:০৬:৩৭ দুপুর



যে কোনো সৃষ্টি যখন তার স্রষ্টার দেয়া নিয়মানুবর্তিতাকে লংঘন করে, স্রষ্টার থেকে বিচ্ছিন্ন হয়ে যায় তখন আকার অবয়বে তা যত সুন্দরই হোক না কেন আসলে যে সেটি একটি দানবে পরিণত হয় তা বলাই বাহুল্য। এই যে বিশাল বড় বড় গাড়ি, অত্যাধুনিক বিমান, কম্পিউটার যাই বলি না কেন -এগুলো যদি তার নির্মাতা প্রতিষ্ঠানের সফটওয়্যারের কোড ব্রেক করে ব্রেক ফেল করে তখন অবস্থা কি দাঁড়াবে?

এগুলোর দ্বারা ব্যক্তি ও সমাজ জীবনের উপকারের পরিবর্তে তখন যে একগুলো এক একটা মহা ক্ষতিকর দৈত্য-দানবে পরিণত হবে তা বোঝার জন্য অক্সফোর্ডের ডিগ্রির প্রয়োজন পরে না।

একইভাবে একজন মানুষ যখন তার স্রষ্টাকে ভুলে যায়, সৃষ্টিকর্তার সাথে সম্পর্কহীন হয়ে পরে তখন আসলে সে তার মূল দায়িত্ব-কর্তব্য ভুলে যায়। তার জীবন চলার পথ ও পাথেয় সে তখন তার তার মহান স্রষ্টা আল্লাহর কাছ থেকে না পেয়ে অসহায় হয়ে এদিক সেদিক ঘুরপাক খেতে থাকে। জীবন চলার একমাত্র সঠিক ও পূর্ণাঙ্গ সংবিধান ইসলাম থেকে দূরে চলে যাওয়া আদম সন্তানগুলো দুনিয়ার বাহ্যিক উপায়-উপকরণ দিয়ে তাদের দেহ ও জৈবিক চাহিদাগুলো পূর্ণ করতে পারলেও নিজেদের অন্তরকে পরিতৃপ্ত করতে পারে না। কারণ কম্পিউটারের হার্ডওয়্যার কারেন্ট ও ব্যটারী দিয়ে চার্জ দেয়া ও চালু করা সম্ভব হলেও তার সফটওয়্যার যেমন একমাত্র নির্মাতা প্রতিষ্ঠান ছাড়া গ্রহণযোগ্য হয় না ঠিক একইভাবে মানুষের আত্মার স্রষ্টা মহান আল্লাহই একমাত্র ভালো করে জানেন যে তার সৃষ্ট মানবাত্মা আসলে কিসে পরিতৃপ্ত হবে।

চলবে...

বিষয়: বিবিধ

১৩৮৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File