রাজনীতির কূটিল ফাঁদে অরাজনৈতিক হেফাজত

লিখেছেন লিখেছেন মাই নেম ইজ খান ১৭ মে, ২০১৩, ০৪:২২:১৭ রাত



নিজেদের ঈমান-আমল সুরক্ষার জন্য, প্রিয়নবী সা., তাঁর সহধর্মিনীগণ, সাহাবায়ে কিরাম, ইসলাম এবং মহান আল্লাহর উপর বিষোদ্গারকারী নাস্তিকদের যথোচিত শাস্তির বাস্তবিক কিছু দাবী জাতির কাছে, সরকারের কাছে পেশ করেছিলো হেফাজতে ইসলাম । কেবলমাত্র নৈতিক দায়বোধ থেকে কিছু বিষয়ের সরল দাবী বাস্তবায়নের অনুরোধ-আহ্বান নিয়ে মাঠে এসেছিলো হেফাজত। কোনো রাজনৈতিক উচ্চাভিলাষ বা রাজনৈতিক এজেন্ডা তাদের না থাকলেও ক্ষমতাসীন এবং ক্ষমতায় আসতে উদগ্রীবরা সব সময়ই হেফাজতকে একটি শক্ত রাজনৈতিক প্রতিপক্ষ হিসেবেই বিবেচনা করেছে।

আমীরে হেফাজত ও শীর্ষ নেতৃবৃন্দের সামনে শীর্ষ রাজনৈতিক দল ও ক্ষমতাসীনরা বাহ্যিকভাবে সম্মান দেখালেও আসলে সেটি ছিলো তাদের প্রতারণার ছল। যা সহজ-সরল ও সাদা দীলের অরাজনৈতিক আলেমগণ অনুধাবন করতে সক্ষম হননি। গণতন্ত্রের মড়কের উপর বসে থাকা এবং নোংরা রাজনীতির ময়দানের অভ্যস্ত খেলোয়াররা সব সময়ই তাদের ভণিতাপূর্ণ ব্যবহার, খুবই তোশামোদি আচরণ আর বাহ্যিকভাবে খুবই অনুগত জী হুজুর! জী হুজুর টাইপ বাক্যাবলীর মাধ্যমে সর্বদাই নিজেদের রাজনৈতিক স্বার্থ ও কুৎসিত দলীয় ফায়দা লুটতে হেফাজতকে সর্বোচ্চ ব্যবহারের চেষ্টা করেছে। ৫ তারিখের আগে যারা হেফাজতকে বুকে জড়িয়ে নেয়ার ভান করেছিলো তাদের অনেকেই কিন্তু ৫ তারিখে হেফাজতের পিঠে এবং বুকের পাঁজরে তাদের সর্বশক্তি দিয়ে খঞ্জর বসিয়ে দিতে সামান্যতমও দ্বিধান্বিত হন নি। দু:খজনক বিষয় হলো দেশ ও আন্তর্জাতিক কূটিল রাজনীতির এই কর্দমাক্ত জমিনের বাস্তবিক তিক্ত অভিজ্ঞতা ও দূরদর্শিতা না থাকায় নেতৃবৃন্দ আকস্মিক এক বিপর্যয়ে বাকরুদ্ধ হয়ে গেছেন। রাজনীতির বাইরে থাকার জন্য আপ্রাণ চেষ্টা করলেও হেফাজত আজ দুষ্ট রাজনীতির কূটিল ফাঁদে পরে গেছে। শাসকগোষ্ঠী হেফাজতকে আষ্টে-পৃষ্ঠে বেঁধে এবার ইশারার পুতুলে পরিণত করার স্বপ্ন দেখছে। নতুন কোনো কর্মসূচি না দিলেও হেফাজতের উপর নেমে আসা এই নির্যাতন সহসাই বন্ধ হবার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। বরং দিন দিন এটি বাড়ার সম্ভাবনাই বেশি।

আজকে হেফাজতের মহাসচিব আল্লামা জুনায়েদ বাবুনগরী দা. বা. কে ক্ষমতাসীনরা ৯ দিনের রিমান্ড থেকে বের হতে না হতেই নতুন করে ২২ দিনের রিমান্ড মঞ্জুর করেছে। এর মাধ্যমে শাসকগোষ্ঠী মূলত: হেফাজতকে রাজবন্দী হিসেবে তাদের সাব্যস্ত করার বিষয়টিই পরিস্কার করে দিয়েছে। এরপরও নিজেকে ‘অরাজনৈতিক’ বলে রাজনীতির কূটিল চক্রান্তের বাইরে থাকার হেফাজতের প্রচেষ্টা হাস্যকর বলেই বিবেচিত হবে। হেফাজত যদি এখনও ধীরে ধীরে উঠে দাঁড়াবার চেষ্টা না করে তাহলে বাবু নগরীর ২২ দিনের রিমান্ড সামনে ২২ মাস এরপর ২২ বছর হলেও আশ্চর্যের কিছু থাকবে না।

বিষয়: বিবিধ

১৪৬১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File