এ দায় নেবে কে ?

লিখেছেন লিখেছেন বিবেকের কান্না ১৭ মার্চ, ২০১৩, ০১:৩৮:১৭ দুপুর



দেশ আজ সুস্পষ্টভাবে দু’ভাগে বিভক্ত। স্বাধীনতার ৪২ বছরের মাথায় এসে অমাদের এক অশান্ত, অস্থিতিশীল, বিভিষিকাময় এক পরিবেশ প্রত্যাক্ষ করতে হচ্ছে কেন ? বিগত কয়েকটি বছর পূর্বেও তো দেশের মানুষের মধ্যে এমন মারমূখী, যুদ্ধংদেহী মনোভাব এত প্রকটভাবে পরিলক্ষিত হয়নি। বর্তমানে হাবভাব দেখে মনে হয় এক পক্ষ অপর পক্ষকে পিষে মেরে ফেলতে চাই ! বিরোধিতা করতে করতে এমন পর্যায়ে চলে গেছে, যেন এমন কোন নিকৃষ্ট কাজ পৃথিবীতে নাই যা প্রতিপক্ষকে ঘায়েল করার জন্য করা হচ্ছে না । জঘন্য মিথ্যাচারের আশ্রয় নিয়ে সূর্যলোকিত দিনকে বলা হচ্ছে অন্ধকারচ্ছন্ন কালো রাত !

দেশ স্বাধীনের মূল লক্ষ্য কি তাহলে এটাই ছিল, যা বর্তমানে দেশে বিরাজমান ? নিশ্চয়ই না । সূখী সমৃদ্ধশালী দেশই ছিল আমাদের মূল লক্ষ্য। মূল লক্ষ্য হতে আমাদেরকে বিচ্যুত করতে সক্ষম হয়েছে আমাদের বন্ধুরা।

দেশের উন্নয়নের জন্য, সুখী সমৃদ্ধশালী দেশ গড়ার জন্য দেশের ১৬ কোটি মানুষের ঐক্যই একমাত্র শর্ত। দেশের ক্ষুদ্র জনগোষ্ঠীকেও বাদ দিয়ে এই ঐক্য গড়া সম্ভব না। দেশ পরিচালনার দাযিত্ব যাদের উপর অর্পন করা হয় তাদেরই প্রথম কর্তব্য হলো এই ঐক্য প্রতিষ্ঠা করা, বিভাজন নয় । আমাদের সবচেয়ে বড় দূর্ভাগ্য হলো যে, দেশের পরিচালকেরা দেশের মানুষের মনমগজকে একাধিক ভাগে বিভক্ত করতে যাবতীয় কাজ খুব সফলভাবেই সম্পন্ন করে যাচ্ছে। রাজনৈতিক বিরোধিতা করতে যেয়ে দেশের মানুষের মধ্যে বিভাজনের এমন ক্ষত তৈরী করা হচ্ছে যা কোন দিনই শুকাবার নয়। এ জাতি যত দিন পৃথিবীর বুকে বেঁচে থাকবে তত দিনই এই ক্ষত নিয়ে, একে অপরের প্রতি হিংসা বিদ্ধেষী মনোভাব নিয়ে বেঁচে থাকবে। কেননা, প্রতিপক্ষকে ঘায়েল করার জন্য যত নিকৃষ্ট ধরনের কলাকৌশল রয়েছে তার সবকিছুই আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে খুব ভাল ভাবেই শিখানো হচ্ছে। একটি জাতিকে এই বিভাজনের পথে ঠেলে দিয়ে অন্ধকার কূপে নিক্ষেপের দায় ভার কে নেবে ? আমাদের ভবিষ্যৎ প্রজন্মের আবাসস্থলকে বসবাসের অনুপোযোগী করার দায় ভার কার উপর বর্তাবে ?

বিষয়: বিবিধ

১১২৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File