আপনি কি ভাবেন ? দেখুন আপনার চিন্তার সাথে মিলে কি না।

লিখেছেন লিখেছেন বিবেকের কান্না ০২ মে, ২০১৩, ১০:২৭:৩৬ সকাল



দায়ী কে ?

আপনি কি মনে করেন ?

আপনি কাকে দায়ী করেন ?

ভবন মালিক, গার্মেন্ট মালিক নাকি অন্য কেউ ?

রানা প্লাজা ধসের পূর্ব মূহুর্ত পর্য়ন্ত রানা ছিল ঐ এলাকার দোর্দন্ডপ্রতাপশালী একজন ব্যক্তি। তার প্রভাব প্রতিপত্তির উপর স্থানীয় প্রশাসন খবরদারী করতে পারবে এমনটি আশা করা বর্তমান বাংলাদেশে একেবারেই কল্পনাতীত ব্যাপার। রানা প্লাজার নির্মান কাজ সঠিকভাবে হল কি হলো না তার কৈফিয়ত তলব করতে পারে এমন বাপের ব্যাটা কে আছে ? সরকারের প্রশাসন যন্ত্রের প্রতিটা এজেন্সীতে বর্তমানে যেসব লোকবল রয়েছে তারা তো রানাদের মতই সোনার ছেলে। সুতরাং সোনার ছেলেরা সোনার ছেলেকে ডিস্টার্ব করতে যাবে কোন দুঃখে ?

আমরা এখন প্রশ্ন উত্থাপন করছি যে ফাটল দেখার পরও কেন সেখানে গার্মেন্ট মালিক পক্ষ শ্রমিক ঢুকালেন ? কেন প্রশাসন ভবনটি সীলগালা করলেন না ? প্রশ্নগুলো একবারেই অবান্তর ও দায়সারা গোছের ! আপনি মৃত্যু ফাঁদ তৈরী করে ফাঁদ পেতে রেখেছেন । মানুষ বুঝে হোক আর না বুঝেই হোক সেই ফাঁদে পতিত হয়েছে । মৃত্যুফাঁদে কেন পতিত হলো সেই প্রশ্ন করার আগে কেন আমরা বলছি না যে মৃত্যু ফাঁদ কেন প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যেই তৈরী করা হলো ? এই মৃত্যু কুপ তৈরী সময় প্রশাসন বা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কোথায় ছিল ? রানা প্লাজাই শুধু মৃত্যুকুপ নয়, এ রকম কুপ বাংলাদেশের আনাচে কানাছে আরো ছড়িয়ে রয়েছে। এ সব মৃত্যুকুপে এ জাতিকে সামনে আরো পতিত হতে হবেবলেই মনে হচ্ছে (আল্লাহ এ ধরনের ঘটনা থেকে আমাদেরকে হেফাজত করুন)।

রানা প্লাজার ফাটল দেখা না দিয়েই যদি ভবনটি ধসে পড়তো তাহলে আমরা কাকে দায়ী করতাম ? ভবন মালিক, প্রশাসন নাকি প্রকৌশলী ? রাজউক বলছে তারা অনুমোদন দেয়নি । হাস্যকর ব্যাপার । রাজউক অনুমোদন দেয়নি তো ভবন নির্মান হলো কেন ? নির্মান কাজ শুরুতেই বন্দ করা হয়নি কেন ? রাজউকের মনিটরিং সেল কোথায় ছিল ? রানারা এমনই ক্ষমতাধর যে সেদিকে হয়ত কেউ নজর দেয়ার সাহসই পায়নি ।

এই ক্ষমতাধরদের সমাজে লালন পালন করে প্রতিষ্ঠা করলো কে ? আমি যদি বলি এ দেশের মারা্ত্নক দূর্নীতিবাজ প্রশাসনই এসব রানাদেরকে সমাজে প্রতিষ্ঠা করেছে। তাহলে কি ভুল বলা হবে ? এরা তো সমাজে সব কিছুকেই ধরাকে শরা জ্ঞান করে চলে। সে তো এমনই ক্ষমতা ধর যে যথাযথ কর্তপক্ষের অনুমোদন নেয়া ও সঠিকভাবে ডিজাইন করে নির্মান কাজ করার প্রয়োজনই মনে করেনি। সমাজে এ ধরনের মানুষ থাকলে তাদেরকে নিয়ন্ত্রন করার দায়িত্ব কার ? যারা নিয়মনীতি মানে না, সামাজে অশান্তি তৈরী করে, অন্যের জানমালের ক্ষতির কারন হয়ে দাঁড়ায় তাদেরকে সঠিক রাস্তায় পরিচালিত করার দায়িত্ব তো প্রশাসনের ! তা না হলে প্রশাসনের দরকার কি ?

এটা খুবই সুস্পষ্ট যে প্রশাসনের ছত্রছায়ায় সমাজে এসব কীটদের জন্ম হয় । আর এসব কীটগুলোই অসহায় মানুষদের জন্য মৃত্যুক’প তৈরী করেছে। সুতরাং মৃত্যুকুপ সৃষ্টির দায়িত্ব প্রশাসন তথা সরকারকেই নিতে হবে। যেসব মৃত্যুকুপ দেশের আনাচে কানাচে ছড়িয়ে রয়েছে সেগুলোর ব্যাপারে সরকারের ভাবনা কি ? আগামীকাল থেকে যে এধরনের নতুন মৃত্যুকুপ আর তৈরী হবে না তার গ্যারান্টি কি আমরা সরকারের তরফ থেকে পেতে পারি ? সম্ভবত পাবো না । আমাদের দূর্দশাও ঘুচবে না । এ জাতি আসলেও হতভাগা !

এই রানাকে ফাঁসি দিলেই কি সমস্যার মূলোৎপাটন হয়ে যাবে ? এ রকম রানাতো দেশে আরো আছে, তাদের কি কোন বিচার হবে ? এ সব রানাদের জন্মদাতারা তো রানাকে ফাঁসিতে ঝুলিয়ে নিজেরা বাঁচতে চাই। এ সব জন্মদাতাদের বিচার করবে কে ? আমাদের মুক্তির পথ কি ?

বিষয়: বিবিধ

১৯২৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File