খুব ছোট চিন্তা।

লিখেছেন লিখেছেন বিবেকের কান্না ০৪ এপ্রিল, ২০১৩, ০৩:৪৫:১৮ দুপুর

ইন্টারমিডিয়েট পাশ করার আগ পর্যন্ত আমি আওয়ামী লীগ বা ছাত্রলীগ সম্পর্কে তেমন কিছুই জানতাম না বা কারো সাথে তেমন ভাল পরিচয়ও ছিল না । ইন্টারমিডিয়েট পাশ করার পর দেশের নামী দামী একটি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হবার সুবাদে হল (ছাত্রাবাস) জীবন শুরু হলো।

ঠিক তখন থেকেই আমার দু’নয়ন ভরে ছাত্র লীগের সুন্দর চেহারা দেখার সৌভাগ্য হলো ! নিজ হলেই তাদেরকে একদম কাছ থেকে দেখলাম এবং জানলাম। আজ থেকে এক যুগেরও বেশী সময় পূর্বে নিজ ক্যাম্পাসে যখন ছাত্রলীগকে দেখে যে চাক্ষুশ জ্ঞান অর্জন করেছিলাম তার আজও পরিবর্তন হয়নি। পরিবর্তন এ জন্য হয় নি যে, বিগত প্রায় ১৫ বছর যাবৎ ছাত্রজীবন ও কর্মজীবনে অসংখ্য আওয়ামীলীগ ও ছাত্রলীগ দেখেছি এবং সরাসরি তাদের সাথে উঠাবসার সুযোগ হয়েছে, ঠিক একই ধরনের বৈশিষ্ঠ্য কমবেশী তাদের সবার মধ্যেই পেয়েছি। ঠিক আজকেও তাদের মধ্যে ঐ একই বৈশিষ্ঠ্য দেখতে পাচ্ছি।

নিজ ক্যাম্পাসে দেখেছি, যারা উগ্র সন্ত্রাসী স্বভাবের তাদের অধিকাংশই ছাত্রলীগ করতো, যারা মেয়েদের উত্যাক্ত করতো তারা ছাত্রলীগ করতো, যারা নেশা গ্রস্থ ছিল তারা ছাত্রলীগ করতো, যারা টেন্ডার ছিনতাই করতো তারা ছাত্রলীগ করতো । এরকম আরো অনেক বৈশিষ্ঠ্যর কথা বলা যাবে। অবশ্য জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের মত আমাদের ক্যাম্পাসে তাদেরকে ধর্ষনের সেঞ্চুরী পালন করতে দেখিনি। আমি একটু শান্তভাবে চিন্তা করে দেখি যে, একটি দেশের ১০০ ভাগ মানুষই তো আর একদম ফেরেস্তো হয়ে যাবে না। কিছু মানুষ তো থাকবে যাদের চরিত্র বৈশিষ্ঠ্য ঠিক ঐরুপ হবে যা ইতিপূবে আমি সংক্ষেপে বলেছি। পৃথীবির জন্মলগ্ন থেকেই সব দেশে ঐ সব মানুষের উপস্থিতি ছিল এবং ভবিষ্যতেও থাকবে। তাহলে ঐ মানুষগুলোর তো একটা প্লাটফর্মও থাকা চায়। স্বাভাবিকভাবেই আমাদের দেশে ঐ মানুষগুলো আওয়ামী প্লাটফর্মে আশ্রয় নিয়েছে। ঐ বিশেষ ধরনের মানুষগুলোর ১০০% না হলেও ৮০% থেকে ৯০% ভাগ আওয়ামী প্লাটফর্মেই অবস্থান করে থাকে।

আমাদের দূর্ভাগ্য হলো যে, দেশের ৮০% থেকে ৯০% মানুষ তাদেরকে পছন্দ না করলেও বাধ্য হয়েই ঐ বিশেষ বৈশিষ্ঠের মানুষ দ্বারা আজ শাসিত হচ্ছে ! ভালমানুষের নীরবতার কারনেই তারা সফল হয়েছে। এই নীরবতা ভেঙ্গে সামনে আগাতে হবে। আমরা ভাল মানুষ দ্বারা শাসিত হতে চাই।

আমরা ভাল মানুষ দ্বারা শাসিত হতে চাই।

আমরা ভাল মানুষ দ্বারা শাসিত হতে চাই।

আমরা ভাল মানুষ দ্বারা শাসিত হতে চাই।

বিষয়: বিবিধ

১১৪২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File