আগামীকাল হরতাল দুই পত্রিকায় দুই হদরনের সংবাদ কোনটি সত্য আর কোনটি মিথ্যা?

লিখেছেন লিখেছেন কৃষিবিদ১২ ১১ মার্চ, ২০১৩, ০৬:৩৪:৫৩ সন্ধ্যা

১৮ দলের সমাবেশ পণ্ড, মির্জা ফখরুল গ্রেপ্তার, কাল হরতাল. মানব জমিন

স্টাফ রিপোর্টার: ককটেল বিস্ফোরণের ঘটনার পর পণ্ড হয়ে গেছে ১৮ দলের বিক্ষোভ সমাবেশ। বিকাল পাঁচটার কিছু আগে নয়া পল্টনে বিএনপি’র কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ চলাকালেই এ ঘটনা ঘটে। সমাবেশ পণ্ড হওয়ার প্রতিবাদে কাল সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল আহবান করা হয়েছে। এদিকে ঘটনার পর বিএনপি’র কার্যালয় থেকে ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে গ্রেপ্তার করা হয়েছে।

সমাবেশে বিস্ফোরণ ঘটার পর পুলিশ টিয়ারশেল ও রাবার বুলেট ছুড়ে। এ ঘটনার পর পুরো এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। বিক্ষুব্ধ নেতাকর্মীরা ছত্রভঙ্গ হয়ে আশপাশের এলাকায় ছড়িয়ে পড়েন। সমাবেশে বিস্ফোরণের পর নেতাকর্মীরা আশপাশের রাস্তায় বিক্ষোভ করছেন। তারা লাঠিসোটা নিয়ে মিছিল শুরু করেন। ঘটনার প্রতিবাদে আগামীকাল সারা দেশে সকাল সন্ধ্যা হরতাল আহবান করা হয়েছে ১৮ দলের পক্ষ থেকে।

সমাবেশের শেষ পর্যায়ে বিএনপি’র ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বক্তব্য রাখছিলেন। এসময় নাইটিঙ্গেল মোড়ের দিকে কে বা কারা পর পর কয়েকটি বিস্ফোরণ ঘটায়। এরপরই পুলিশ টিয়ারশেল ও রাবার বুলেট ছোড়া শুরু করে। এতে সমাবেশ পণ্ড হয়ে যায়। নেতাকর্মীরা বিচ্ছিন্ন হয়ে বিক্ষোভ শুরু করেন। তারা তৎক্ষনাৎ হরতাল, হরতাল, বলে স্লোগান দিতে থাকেন। বিশৃঙ্খল অবস্থার মধ্যেই মঞ্চ থেকে মির্জা ফখরুল ইসলাম আলমগীর মঙ্গলবার সকাল সন্ধ্যা হরতালের ঘোষণা দেন।

এদিকে সন্ধ্যা ছয়টার দিকে পুলিশ বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে প্রবেশ করেছে। সেখান থেকে নেতাকর্মীদের গ্রেপ্তরের চেষ্টা চলছে। নয়া পল্টন এলাকায় অভিযান চালিয়েও নেতাকর্মীদের গ্রেপ্তার করা হচ্ছে। সেখান থেকে বিএনপি’র ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে আটক করে আনা হলেও পরে আবার কেন্দ্রীয় কার্যালয়ের ভেতরে নিয়ে যায় পুলিশ। এর দ্বিতীয় দফায় তাকে আটক করে নিয়ে যায় পুলিশ।

কাল হরতালের ডাক, পুলিশ-র‌্যাব অ্যাকশনে----প্রথম আলো

আগামীকাল মঙ্গলবার আবার সকাল-সন্ধ্যা হরতালের ডাক দিয়েছে বিএনপির নেতৃত্বাধীন ১৮-দলীয় জোট। আগেই জোটের নেতারা ঘোষণা দিয়েছিলেন, আজ বাধা দিলেই হরতাল ডাকা হবে। আজ বেলা সোয়া তিনটায় শান্তিপূর্ণভাবে সমাবেশ শুরু হয়। তবে সমাবেশের শেষপর্যায়ে বিকেল পাঁচটার দিকে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্যের সময় নাইটিংগেল মোড়ে ছয়টি ককটেলের বিস্ফোরণ ঘটে। এরপর মির্জা ফখরুল আগামীকাল সকাল-সন্ধ্যা হরতাল পালনের আহ্বান জানিয়ে সমাবেশ শেষ করেন।

এদিকে, সমাবেশের কাছে ককটেল বিস্ফোরণের ঘটনাকে কেন্দ্র করে নয়াপল্টন এলাকায় ভাঙচুর করেন জোটের নেতা-কর্মীরা। তাঁরা রাস্তায় অনেক কিছু জড়ো করে সেখানে আগুন ধরিয়ে দেন। পরে পুলিশ ও র‌্যাব অ্যাকশনে নামে। এ সময় নেতা-কর্মীরা বিভিন্ন অলিগলিতে ঢুকে পড়েন। জোটের কেন্দ্রীয় নেতারা আশ্রয় নেন নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে।

ঘটনাস্থল থেকে আমাদের প্রতিবেদকেরা জানান, আজ বেলা সোয়া তিনটায় কেন্দ্রীয়ভাবে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনের রাস্তায় সমাবেশ শুরু হয়। মহানগর বিএনপির আহ্বায়ক সাদেক হোসেন খোকার নেতৃত্বে সমাবেশের শুরুতে বক্তব্য দেন ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় কার্যকরী পরিষদের সদস্য ইয়াসিন আরাফাত। এরপর একে একে বক্তব্য দেন বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলের নেতারা। পাঁচটার দিকে সমাবেশের শেষপর্যায়ে বক্তব্য দিচ্ছিলেন মির্জা ফখরুল। এ সময় সমাবেশের কাছেই নাইটিংগেল মোড়ে ছয়টি ককটেলের বিস্ফোরণ ঘটে। এ সময় মির্জা ফখরুল আগামীকালের হরতাল ঘোষণা করে বক্তব্য শেষ করেন। এর পরপরই জোটের নেতা-কর্মীরা নয়াপল্টন এলাকায় বিভিন্ন ভবনে ও সড়ক বিভাজনে ভাঙচুর চালান। সেখান থেকে কাঁটাতারের খুঁটি তুলে, গাছ উপড়ে ফেলে রাস্তায় আগুন ধরিয়ে দেন। সেখানে জোটের নেতা-কর্মীরা হরতাল হরতাল বলে স্লোগান দিতে থাকেন এবং থেমে থেমে ককটেলের বিস্ফোরণ ঘটান। তবে শুরুর দিকে পুলিশকে নিজেদের অবস্থানে নীরব দাঁড়িয়ে থাকতে দেখা গেলেও সাড়ে পাঁচটার দিকে রাস্তায় নামে পুলিশ ও র‌্যাব। এ সময় রাস্তা ফাঁকা হয়ে যায়। জোটের কেন্দ্রীয় নেতারা বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আশ্রয় নেন। অনেকে বিভিন্ন অলিগলিতে ঢুকে পড়েন। পুলিশ তাঁদের ধরতে সেসব গলিতে তল্লাশি শুরু করেছে।

‘আওয়ামী সরকারের পুলিশ, র‌্যাব ও তাদের সহায়তায় সশস্ত্র যুবলীগ-ছাত্রলীগের ক্যাডারদের নির্বিচার গণহত্যা এবং বিরোধী দলের নেতা-কর্মীদের গ্রেপ্তার, মামলা, হামলা ও তাঁদের ওপর নির্যাতন-নিপীড়নের প্রতিবাদে’ ১৮-দলীয় জোট এই কর্মসূচি ঘোষণা করে।

এর আগে গত সপ্তাহে রোববার ও সোমবার জামায়াতের ডাকে এবং মঙ্গলবার বিএনপির ডাকে হরতাল পালিত হয়। মাঝে এক দিন বিরতি দিয়ে বৃহস্পতিবার আবারও হরতাল পালন করে ১৮-দলীয় জোট।

বিষয়: রাজনীতি

১৩৩১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File