নির্লজ্জ্বতাই যেন ওদের চরিত্রের মূল বৈশিষ্ট্য...

লিখেছেন লিখেছেন পুস্পিতা ২৪ সেপ্টেম্বর, ২০১৪, ০৮:৫৪:৩৩ রাত



বিয়ের মাত্র পাঁচমাসেই সম্পূর্ণ সুস্থ সন্তানের জন্ম! খবরটি পড়েই উৎসাহী হয়েছি নিজের প্রফেশনের কারণে। বিস্তারিত জানার চেষ্ঠা করলাম। ১৭এপ্রিল ২০১৪ তারিখে বিয়ে আর ২২সেপ্টেম্বর ২০১৪ বাচ্চার মা! সব মিলিয়ে মাত্র ৫মাস! এরপরও গর্ভধারনের কয় সপ্তাহ হলো তা বুঝার চেষ্ঠা করলাম। পাঁচমাস পর গর্ভের ভিতর বাচ্চা কোন অবস্থায় পৌঁছে তা মনে করার চেষ্ঠা করলাম। আমাদের হিসাবে কোন ভাবেই মিলে না! তথাকথিত প্রগতিশীল ও ধর্মনিরপেক্ষতাবাদীদের হিসাব আলাদা! ওদের মতে বিয়ে-শাদী ওসব ব্যাকডেটেড ও মৌলবাদী কালচার! তথাকথিত প্রগতিশীলরা লিভটুগেদার করবে, যত ইচ্ছা তত জন সঙ্গী থাকবে, বাচ্চা পরিচিত হবে শুধু মায়ের পরিচয়ে! বিয়ে-টিয়ে এসব নানা ঝামেলা! প্রগতি বিরোধী! তাই বিয়ের পাঁচমাস কেন, পাঁচসপ্তাহ পরও বাচ্চার জন্ম হলেও কোন অসুবিধা নেই!

আমাদের দেশের নাটক-সিনেমা-মিডিয়ায় যাদের বিচরণ তাদের একেক জনের জীবন নানা পংকিলতায় ভরপুর। শুধু যে ওদের ভিতরে আছে তা নয় নানা রকম পংকিলতা ওরা ছড়িয়ে দিচ্ছে সর্বক্ষেত্রে। আর তাদের পিছনে আছে আধুনিকতার নামে, প্রগতিশীলতার নামে, নারী অধিকারের নামে দেশের প্রায় সকল মিডিয়া, তথাকথিত মানবাধিকার ও নারীবাদীরা!

এখন বিয়ের আগে কয়েকজনের সাথে মেলামেশা খুবই সাধারণ ব্যাপার। শুধু তাই নয় বিয়ের আগে স্বামী-স্ত্রীর মতোই সম্পর্কে জড়িয়ে যাচ্ছে অনেকেই! তবে এখনও বিয়ের আগে সন্তার ধারণ করা সবাই লুকাতে চায়। তার পরিণতিতে হাসপাতালগুলোতে দেখা যায় অনেককেই, যারা আসে নিজের জীবনের নষ্টামি লুকাতে! ডাস্টবিন, ড্রেনে পাওয়া যায় সদ্যপ্রসূত বাচ্চার লাশ।

এর অন্যতম কারণ আমাদের সমাজ এখনও বিবাহবহির্ভূত গর্ভধারণ বা যৌনসম্পর্ককে অস্বাভাবিক, অসামাজিক, অবৈধ, লজ্জ্বার মনে করে। অনৈতিকতার খপ্পড়ে পড়ে যারা এসবে লিপ্ত হয় তারাও তা মনে করে। কিন্তু কিছু কিছু মিডিয়া ও মিডিয়া ব্যাক্তিত্ব সেইসব নষ্টামিকে যেন স্বাভাবিক মনে করে নিয়েছে। এমন একজন হলেন তথাকথিত অভিনেত্রী ফারজানা ছবি। বিয়ের ঠিক পাঁচমাসের মাথায় তিনি বাচ্চার মা এবং তা আনুষ্ঠানিক ভাবে সবাইকে জানাচ্ছে এমনকি নিজের ফেইসবুকেও বাচ্চা সহ ছবি প্রকাশ করেছে! এই শিশুর গর্ভধারণ যে তথাকথিত বিয়ের আগেই তা নিশ্চিত (এ অবস্থায় বাচ্চাটির পিতা ওই অভিনেত্রীর কথিত স্বামী কিনা সে প্রশ্নও তোলা যায়, কারণ বিবাহ নাকি পারিবারিক পছন্দে হয়েছিল)। সবচেয়ে আশ্চর্যজনক হচ্ছে বিয়ের আগে সন্তানধারণ করা ওই অভিনেত্রী ও তার কথিত স্বামীর ভিতর লজ্জ্বার কোন লক্ষণই দেখা যাচ্ছে না! বিষয়টি উল্লেখ করার অর্থ এই নয় যে বাচ্চাটি নষ্ট করে ফেলা উচিত ছিল। না ওই বাচ্চার তো কোন দোষ নেই। কিন্তু ওই ধরনের একটি বাচ্চার মা হওয়ার পর যে লজ্জ্বা পাওয়ার কথা সেটি ওই অভিনেত্রী পাচ্ছে না, তার স্বামীও না! বরং তারা এমন আচরণ করছে যেন এটি খুবই স্বাভাবিক এবং মিডিয়াগুলোও বিষয়টিকে স্বাভাবিক বিষয় আকারেই প্রকাশ ও প্রচার করছে! এটিই হচ্ছে সবচেয়ে ভয়ের বিষয়।

এখন একজনের লজ্জ্বাবোধ ধ্বংস হয়েছে এরপর আরো অনেকের হবে কারণ ওই তথাকথিত অভিনেতা-অভিনেত্রীদের আদর্শ মনে করে এমন তরুণ-তরুণীর সংখ্যা আস্তে আস্তে বাড়ছে এবং তথাকথিত সুশীল মিডিয়াগুলোও ওদেরকে আদর্শ হিসেবেই উপস্থাপন করছে! পোষাক, পরিচ্ছেদ, জীবন-যাপন, মেলামেশা ইত্যাদিতে অনেকের স্বাভাবিক লজ্জ্বাবোধও ধ্বংস হয়েছে। এখন অবৈধ, বিবাহবহির্ভূত সন্তান জন্মদান বিষয়ে থাকা লজ্জ্বাবোধ লুপ্ত হতে শুরু করেছে! ভবিষ্যতে ওইসব অভিনেত্রীদের মতো আরো অনেককেই বিবাহ বহির্ভূত গর্ভধারণে জন্ম নেয়া সন্তানের ছবি শেয়ার ও প্রচার করতে দেখলে আশ্চর্য হতে হবে না! কারণ ওদিকেই যে নূতন প্রজন্মকে ডাকা হচ্ছে তথাকথিত আধুনিকতা, সংস্কৃতি ও ধর্মনিরপেক্ষতার নামে...

বিষয়: বিবিধ

১৪১৫৫ বার পঠিত, ৯৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

268369
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৯:০৯
সুশীল লিখেছেন : তাতে সমসা কি?
বিয়ে করলে পোলা পান হবেই Bring it On Bring it On
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৯:১৩
212079
পুস্পিতা লিখেছেন : পোস্ট মনে হয় পড়েন নি...!
268370
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৯:১০
গেঁও বাংলাদেশী লিখেছেন : এরা কুকুর Puppy Dog Eyes ও ইতর Clown প্রকৃতির জীব। মাপ কইরা দেন Big Grin
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৯:১৪
212080
পুস্পিতা লিখেছেন : ওসব নষ্টদেরকেই এখন আদর্শ হিসেবে উপস্থাপন করা হচ্ছে...!
268371
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৯:১৫
বৃত্তের বাইরে লিখেছেন : আমাদের মিডিয়াওয়ালারাও কাজ পায়না অন্যের বেডরুমের খবর ফলাও করে প্রচার করে। ধন্যবাদ আপনাকে
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৯:১৬
212082
পুস্পিতা লিখেছেন : কারণ তথাকথিত সুশীল মিডিয়াগুলোর দৃষ্টিতে যে ওরা আদর্শ...!
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৯:২৫
212085
মোহাম্মদ আবদুর রহমান সিরাজী লিখেছেন : মিডিয়ার মালিক ও সিনিয়র সাংবাদিকদের সাথে রাত্রিযাপন না করে কি কোন মেয়ে সাংবাদিকতায় আসতে পেরেছে? এটাকেতো ওরা আদর্শ হিসাবে নেবেই।
268374
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৯:২২
আহ জীবন লিখেছেন : ইসলামকে দূরে রাখার আর ইসলাম থেকে দূরে থাকার আপাত দৃষ্টিতে নিস্পাপ এক ঘৃণ্য কাজ। এই বাচ্চাকে তার জন্ম ইতিহাস জানতে দেওয়া হবে না। এবং বাচ্চা যাতে না জানতে পারে সেজন্য তাকে ওইরকম একটা পরিবেশে রাখা হবে, হয় যেখানে সব বাচ্চার জন্ম একই রকম অথবা যেখানে ইস্লামিক ন্যায় নীতি প্রবেশ করবেনা। কিন্তু বাচ্চাকে ঈদ আনন্দ পালনের গুরুত্ব ঠিকই শিখাবে।
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৯:২৬
212086
পুস্পিতা লিখেছেন : বর্তমান বাংলাদেশে এমন একটি পরিবেশ তৈরি হয়েছে যেখানে ধর্ম বিশেষ করে ইসলামের নামই নেয়া যাবে না, ইসলামী শিক্ষার কথা বলা যাবে না, নৈতিকতার শিক্ষা দেয়া যাবে না। বললেই স্বাধীনতা বিরোধী! বিপরীতে নৈতিকতা ধ্বংসের যত কাজ আছে সব করা যাবে এবং তাতেই আপনি সঠিক স্বাধীনতার চেতনাধারী!
268377
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৯:২৭
মোহাম্মদ আবদুর রহমান সিরাজী লিখেছেন : তাও কপাল ভাল পশ্চীমাদের মত অন্যের জরায়ুতে বাচ্চা জন্ম দেয়নি।
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৯:৩০
212087
পুস্পিতা লিখেছেন : যেভাবে এসব অসভ্যতাকে উৎসাহ দেয়া হচ্ছে তাতে ভবিষ্যতে ওই সব নষ্টামিও যে চলে আসবে না তার কোন গ্যারান্টি নেই।
268378
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৯:২৭
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম শ্রদ্ধেয়া আপুজ্বি। আমাদের দেশে মিডিয়া সন্ত্রাসের চিত্র অত্যন্ত ভয়াবহ, লোমহর্ষক। এরাই অন্যায়ের মূল হোতা এবং পৃষ্টপোষক। এদের রুচি অভিরুচি, ন্যায় অন্যায় বোধের মৃত্যু হয়েছে অনেক আগেই। বিবাহবহির্ভূত সন্তান কিংবা অবৈধ সম্পর্ক এদের কাছে আধুনিকতা!!! জাযাকাল্লাহ গুরুত্বপূর্ণ একটি পোষ্টের জন্য।
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৯:৩২
212088
পুস্পিতা লিখেছেন : আধুনিকতার নামে ওরা নূতন প্রজন্মের নৈতিকতা ধ্বংসের মিশনে নেমেছে।
268382
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৯:৪৪
শিশির ভেজা ভোর লিখেছেন : এটা বিয়ের ফসল না হলেও প্রেমের ফসল। তাতে তো আমি কোনো সমস্যা দেখছি না। উনি সেলিব্রেটি না হয়ে সাধারণ মেয়ে হলে তো তাকে নিয়ে এত হৈচৈ করতেন না।
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৯:৪৮
212089
পুস্পিতা লিখেছেন : তথাকথিত এসব ফসলই তাহলে তথাকথিত প্র্রগতিশীলদের টার্গেট?!
268383
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৯:৫৪
নজরুল ইসলাম টিপু লিখেছেন : এই ঘটনার জন্য জাতীকে চরম মূল্য দিতে হবে। যেহেতু জাতিগত ভাবে এই ধরনের নোংরা ঘটনার প্রতিবাদ হয়নি, সেহেতু সামনের দিন গুলোতে এটার চর্চা আরো বেড়ে যাবে। এ সমস্থ ঘটনায় আমরা সবাই দায়ী। অনেক ধন্যবাদ
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ১০:১৯
212100
পুস্পিতা লিখেছেন : তথাকথিত আধুনিকতার কবলে পড়ে নৈতিকতাহীন প্রজন্ম তৈরি হচ্ছে এদেশে...
268384
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৯:৫৬
চেয়ারম্যান লিখেছেন : একটা কৌতুক মনে পড়েছে।
এক ঘটক গিয়েছে একজন সহজ সরল মানুষকে বিয়ে করাতে। মেয়েদের বাড়িতে ঘটক মেয়ে দেখানোর আগে ঘটক, সহজ সরল লোকটির কাছে পাত্রীর গুনাগুন বর্ণনা করতেছে। বলছে , মেয়ে অনেক ভালো , মেয়ে দেখতে সুন্দুরী, মেয়ে শাহবাগে যায় , মেয়ের আরো অনেক গুন ব্লা ব্লা ব্লা।

তো পরে মেয়ে দেখালো। মেয়ে দেখানোর পর ঘটক বললো , বিয়ের পর এই মেয়েকে নিয়ে তোমাকে বেশি কস্ট করতে হবে না। এমনকি বাচ্চা কাচ্চা হতে ও। Oh go On
সহজ সরল লোকটি বললো কেমনে কি ? At Wits' End
ঘটক বললো , আরে ম্যান মেয়েটি অনেক এডভান্স। বিয়ের পর তুমি কস্ট না করলে ও ৬ মাসের ভিতর তোমাদের বাচ্চা হবে Tongue

ফারজানা ছবির অবস্থা হয়েছে এই কৌতুকের মত আরকি Big Grin
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ১০:১৯
212101
পুস্পিতা লিখেছেন : হুমম...
১০
268388
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ১০:০৩
আইল্যান্ড স্কাই লিখেছেন : ভোর বেলায় যখন মোড়গ ডাকে তখন নাকি মোড়গ ফেরেশতা দেখে,মহান রাব্বুল আলামীনের শুকরিয়া আদায় করে,দিনের শুরু থেকে শেষ পর্যন্ত ভাল কিছুর আশা করে,আর গাধা ভোর বেলায় শয়তান দেখে লাফালাফি করে ময়লা ঘোলা পানি পান করার জন্যে, ঠিক আমাদের ধর্মনিরপেহ্ম ধর্মান্ধ শয়তান নরকের কীটরা বিয়ের আগে সমাজ ও ধর্মকে পাশ কাটিয়ে লাফালাফি করে জারজ সন্তান জন্ম দেয়, নির্লজ্ব বেহায়ার মতো ক্যামেরার সামনে উপস্থাপিত হয়।কি বলে যে ঘৃনা ধিক্কার দিব ভাষা ও খুঁজে পাই না।
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ১০:১৯
212102
পুস্পিতা লিখেছেন : সচেতন না হলে ভয়াবহ পরিণতি অপেক্ষা করছে...
১১
268390
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ১০:০৭
বাকপ্রবাস লিখেছেন : ভাবটা এমন কয় মাসে কে পয়দা করে বাচচা
৫মাসেই হয়ে গেলে ভীষণ রকম আচ্ছা
বাকী রইল বাচ্চার পর বিয়ে
তবেই হবে আধুনিক ধর্ম ছুড়ে দিয়ে
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ১০:২০
212103
পুস্পিতা লিখেছেন : এ ধরনের পরিবেশ তৈরির জন্যেই তো ধর্মকে নির্বাসনে পাঠানো হচ্ছে...
১২
268393
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ১০:১৩
আব্দুল মান্নান মুন্সী লিখেছেন : আমি একজন মুসলিম জানিনা কি আমার অপরাধ

আল্লাহর কাছে আত্মসমর্পন করে হয়েছি মুসলমান

তারেই আজ মানিনা তবুও আমি মুসলমান-আল হাজ্ব!

কোরআনের মর্মকথায় ভিতু আমি স্বার্থের গোলাম

দরগায় দরগায় অলি খুঁজি-কেন্দ্রিয় কারাগার দেখিনা

আল্লাহ বললেন দুনিয়াটাই নাকি মুমিনের কারাগার

আমি মুসলিম বানাই ভন্ড বাবার শাহী দরবার?

মোহাম্মদের দঁরবার মানিনা আশেকে রাসুল আমি!?

ব্রাম্মন্য ঢংগে সাজাই ইসলামের বাঙ্গালি সংস্কৃতি

আমি মুসলিম হারিয়ে যাই অধর্মের অতল তলে

বাঙ্গালীর লেবাসে অধর্মের সাথে করি বসবাস

আমি মুসলিম অন্তরিনে রাখি ঈমানের বাতিঘঁর

হায় কারবালা-শিক্ষা দিলানা আমায় মুসলিম হতে

কারবালার শিক্ষায় বুক চাপরাই আদর্শ মানিনা

ইসলাম ঘরে ঘরে কোরআন রাখি গিলাপে বন্দী

জিহাদ এলার্জির ওষধ এখনো আবিস্কার হলোনা

জীবনভর দিবানিশি অধম আদর্শের গান গাই

মরিবার কালে রাসুলের পানাহ্ চাই বলি-

আমি মিল্লাতে রাসুল!

হায় নির্লজ্য মুসলিম বুধ্ বুদ্ধি হলোনা....।অনেক ধন্যবাদ
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ১০:২১
212104
পুস্পিতা লিখেছেন : বাংলাদেশ থেকে ইসলাম যেন এখন নির্বাসিত হতে চলেছে...
১৩
268414
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ১০:৪৪
ইমরোজ লিখেছেন : এরাই হল গরীব দেশের তসলিমা টাইপ সেলিব্রিতি । অল্প পানির মাছ গভীর জলে পড়ছে । তাই সামাজিক মূল্যবোধের নতুন সংজ্ঞা লিখছে ।
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ১১:২৮
212132
পুস্পিতা লিখেছেন : নষ্টামির দিকে ধেয়ে চলেছে মূল্যবোধ!
১৪
268415
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ১০:৪৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : একটি ইংরেজি গল্প পড়েছিলাম এক বোকাসোকা লোক কে কিছু লোক মিলে এক পতিতার সাথে বিয়ে দেওয়ার সময় একটি দোলনা উপহার দিচ্ছে। এই ঘটনা পড়ে মনে হলো তাদের বিয়েতে কেউ কি এই রকম উপহার দিয়েছে কিনা!!!
আর পত্রিকাটি কি মানুষকে এতই বোকা মনে করে!!!
৫ মাস গর্ভধারনের সময়ে কি একটি সুস্থ মানবসন্তান এর জন্ম সম্ভব???
এই দেশটাকে এরা কি একটি বেশ্যালয় বানাতে চায়??
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ১১:২৯
212133
পুস্পিতা লিখেছেন : ওরা নূতন প্রজন্মকে ধ্বংস করছে আধুনিকতার নামে...
১৫
268442
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ১১:১৯
বাংলার দামাল সন্তান লিখেছেন : সবই এখন ডিজিটাল হয়ে গেছে। যে দেশে রাসুল এর অপমানকারীদের পুরস্কৃত করা হয়, আর সালাম দেওয়ার অপরাধে গ্রেফতার করা হয়, বোন ভাগ্নি বলাতে গ্রেফতার করা, স্কুল কলেজে পর্দা নিষদ্ধ করা হয়, সেখানে এগুলি মামুলি ব্যাপার মাত্র।
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ১১:২৯
212135
পুস্পিতা লিখেছেন : ইসলাম নিষিদ্ধ করে ওরা এসব নষ্টামিই চালু করতে চায়।
১৬
268463
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ১১:৫৩
ইমরান ভাই লিখেছেন : ৫ মাসেই বাচ্চা Surprised Surprised Surprised নতুন সিসটেম বের করছে মনেহয় Time Out Time Out Time Out Time Out এদের সিসটেমের শেষ নাই Rolling on the Floor Rolling on the Floor
২৫ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:৪০
212294
পুস্পিতা লিখেছেন : ধর্মনিরপেক্ষতাবাদী সিস্টেম...
১৭
268494
২৫ সেপ্টেম্বর ২০১৪ রাত ০১:২৩

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 8870

Filename: views/blogdetailpage.php

Line Number: 764

"> লিটুয়ারা লিখেছেন :


এদের মুখেই শুনতে হয় সামাজিক নৈতিকতার বুলি!!
Click this link
১৮
268501
২৫ সেপ্টেম্বর ২০১৪ রাত ০১:৫২
মোহাম্মদ আবদুর রহমান সিরাজী লিখেছেন : শেখ হাসিনার আমলের ডিজিটাল বিয়ে, বউয়ের সাথে বাচ্চা ফ্রি।
২৫ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:৫৪
212308
পুস্পিতা লিখেছেন : ধর্মনিরপেক্ষতাবাদের ফসল...
১৯
268502
২৫ সেপ্টেম্বর ২০১৪ রাত ০১:৫৪
সাদাচোখে লিখেছেন : The picture you have choosen is the one - deceivers love to use to confuse Muslims in the name of Dr. Bilal Philips

While reading your article, and going throgh the comments - i felt how incapable, the Muslims became over the period - due to accepting so called democracy over islam, accepting law enacted by peoples representatives over quran, accepting halal made by seculars over Allahs commandment - and for failing to resist aginist all those key pilars of Muslim life and living.

Now, as i understood there is no law in Bangladesh (as islam or sharia or quran is out lawed by the rulers and their supporters i.e. people) to say that these couple really did something illegal. Probably so, all of your arguments and logics were in the ares of culture, tradition and social. As culture, social and traditional practices do change over the period - no one actually made a comment criminalizing the act stating it is punishable as the proofs is clearly laid down by prothom alo.

I personally think Islam loving people do need to contemplate on this so called western hegemonistic democracy and find a way out of it - as for Muslim it is not the matter to live only - but to live as per the divine order.

Expecting your thought. And sorry for commenting in English due to technical difficulties.
২৫ সেপ্টেম্বর ২০১৪ রাত ০২:০৩
212185
সাদাচোখে লিখেছেন : Here while i mentioned picture - i actually mean the picture Lituara used at her post that redirected me to your post. Sorry for that.
২৫ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:৪১
212295
পুস্পিতা লিখেছেন : ধন্যবাদ...
২০
268527
২৫ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৬:৪৭
সত্য সবার উপর লিখেছেন : এগুলি সবই কিয়ামতের লক্ষন। কিয়ামতের লক্ষনের যে সমস্ত হাদিস আছে তার ভিতরে এগুলি যে হবে তার বর্ণনা দেয়া আছে। আল্লাহ আমাদের হেফাজত করুন যেন ইমান নিয়ে কবরে যেতে পারি আর আমাদের সন্তান সন্ততিদের দ্বীনের জ্ঞান দিয়ে যেতে পারি।
২৫ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:৫৩
212306
পুস্পিতা লিখেছেন : পরিবার থেকেই নৈতিক শিক্ষা দেয়া শুরু করতে হবে।
২১
268535
২৫ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৮:১৯
চোরাবালি লিখেছেন : কিশোর বয়সে শোনা এক গল্পের কথা মনে পড়ে গেল- যেখানে নতুন বউ আর শ্বাশুরীর মধ্যে কথা হচ্ছে। চতুর বউ শ্বাশুরীকে জিঙ্গেস করছে যে, মা আপনাদের এখানে বাচ্চা হয় কয় মাসে। সরল মনের শ্বাশুরীর উত্তর কেন ৯/১০ মাসে। এই কথা শুনে তো বউয়ের আকাশ থেকে পরার উপক্রম। মা কি যে বলেন!!! আমাদের এলাকায় তো ৫/৬ মাসেই বাচ্চা হয়।
তা মা যাই বলেন না কেন আমার প্রথম বাচ্চা কিন্তু আমাদের গ্রামের মতই হবে। তারপর যদি আপনাদের এলাকায় যেহেতু বিয়ে হয়েছে সেরকম হয কিনা দেখা যাবে।

ওদের পারায় বাচ্চা হয় ৫মাসেই।
২৫ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১০:১৪
212250
প্রেসিডেন্ট লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
২৫ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:৫২
212304
পুস্পিতা লিখেছেন : এ ধরনের চরিত্রের অধিকারী যারা তাদের নিয়ে আরো অনেক ধরনের গল্প সারাদেশে চালু আছে...
২৫ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:২৬
212421
বাজলবী লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor
২২
268559
২৫ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১০:১০
প্রেসিডেন্ট লিখেছেন : আমার খুব অবাক লাগছে - এদের কোনো, বিকার নেই, ন্যূনতম লজ্জা নেই। ব্যভিচারে উৎপন্ন সন্তানকে নিয়ে কি সুন্দর হাসিমুখে ছবির পোজ দিচ্ছে। Worried Worried Smug Smug
২৫ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:৫১
212302
পুস্পিতা লিখেছেন : প্রগতিবাদীদের লজ্জ্বা থাকতে নেই!
২৩
268565
২৫ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১০:৩০
নেহায়েৎ লিখেছেন : এখন একজনের লজ্জ্বাবোধ ধ্বংস হয়েছে এরপর আরো অনেকের হবে কারণ ওই তথাকথিত অভিনেতা-অভিনেত্রীদের আদর্শ মনে করে এমন তরুণ-তরুণীর সংখ্যা আস্তে আস্তে বাড়ছে এবং তথাকথিত সুশীল মিডিয়াগুলোও ওদেরকে আদর্শ হিসেবেই উপস্থাপন করছে! পোষাক, পরিচ্ছেদ, জীবন-যাপন, মেলামেশা ইত্যাদিতে অনেকের স্বাভাবিক লজ্জ্বাবোধও ধ্বংস হয়েছে। এখন অবৈধ, বিবাহবহির্ভূত সন্তান জন্মদান বিষয়ে থাকা লজ্জ্বাবোধ লুপ্ত হতে শুরু করেছে!

আতঙ্কিত বোধ করছি এই ভেবে যে, আমাদের পরবর্র্তী জেনারেশন কোন সংস্কৃতি বা মূল্যবোধ নিয়ে বেড়ে উঠবে!? কোথায় গিয়ে দাড়াবে সামাজিক অবস্থ?! আইয়ামে জাহেলিয়া!
২৫ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:৫০
212301
পুস্পিতা লিখেছেন : আসলে আইয়ামে জাহেলিয়া কিন্তু ওরা নাম দিয়েছে আধুনিকতা...
২৪
268586
২৫ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১১:৪৯
ইয়াফি লিখেছেন : উনাকে ইসলামী নাটক করতে দেখেছি! বিয়ের আগে হয়তো প্রেম ছিল? এটা কোনভাবেই ঠিক না। অনেক সাধারণেও দেখেছি বিয়ের আগে থেকেই প্রেমের জোরে সন্তানসম্ভাবা হয়েছেন! এই বিয়েটা ধর্মনিরপেক্ষ নাকি? দুজনের নামের মধ্যে বিশ্বাসের তফাত দেখা যাচ্ছে!
২৫ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:৫০
212300
পুস্পিতা লিখেছেন : সবকিছু দেখে ধর্মনিরপেক্ষতাবাদী বলেই তো মনে হচ্ছে...
২৫
268590
২৫ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১১:৫৫
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : তার স্বামীর নাম তম্ময় সরকার। সে হিন্দু না মুসলিম??
২৫ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:৪৯
212299
পুস্পিতা লিখেছেন : সম্ভবতঃ ধর্মনিরপেক্ষতাবাদী...
২৫ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:৩৬
212325
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : ধর্মনিরপেক্ষতাবাদী বলতে তো পরিবারের পরিচয় বহন করেনা। আমি বুঝাতে চেয়িছি ম্ময় সরকারের জম্ম কোন পরিবারে। হিন্দু না মুসলিম??
২৬
268607
২৫ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:৩৫
মেঘমুক্ত আকাশ লিখেছেন : বিষয়টা তো অন্যরকমও হতে পারে। বিয়ের আনুষ্ঠানিকতা হয়ত ১৭ এপ্রিলে হয়েছে কিন্ত বিয়ে আগেই হয়েছে। সুতরাং উনাদের সাথে কথা না বলে যা তা নেগেটিভ মন্তব্য না করাই ভাল্। এটাও রাসুলের সুন্নত। আর এ ধরনের মন্তব্য গীবতের পর্যায়ে পড়ে। সুতরাং যারা মন্তব্য করছেন তারা আরও সতর্ক হোন।
২৫ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:৪৮
212298
পুস্পিতা লিখেছেন : এই খবরটি দেখার পর ইন্টারনেটে সার্চ দিয়ে দেখেছি তাদের বিয়ে সংক্রান্ত প্রায় সব খবর। কোন খবরেই বলা হয়নি তারা ১৭ এপ্রিলের আগে অনানুষ্ঠানিক বিয়ে করেছিল। বরং এটি প্রকাশ করা হয়েছে ১৭ এপ্রিল বিয়ের পর ৯ মে বিবাহোত্তর সংবর্ধনার আয়োজন কারা করে এবং বিয়েটি নাকি পারিবারিক ভাবেই ঠিক করা হয়েছিল! তাই যতটুকু সম্ভব খোঁজ নিয়েই পোস্টটি লিখা হয়েছে।
২৭
268621
২৫ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:৩৮
দ্য স্লেভ লিখেছেন : মিডিয়াগুলোও বিষয়টিকে স্বাভাবিক বিষয় আকারেই প্রকাশ ও প্রচার করছে! এটিই হচ্ছে সবচেয়ে ভয়ের বিষয়।

এটাই মারাত্মক সমস্যা। আস্তে আস্তে সামাজিক এই বাধাকে স্বাভাবিক করে ফেলবে। অবৈধ বলে কিছু থাকবে না। একটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ এলাকা জারজের কারখানায় পরিনত হবে। এরা না হবে মুসলিম,না হবে অমুসলিম,না হবে প্রগতিশীল। এরা হবে অজাইড়া প্রজন্ম,যাদের বেচে থাকা হবে শুধু তাদের নিজেদের জন্যে এবং অন্যের ক্ষতির জন্যে । অসম্ভব উদ্দেশ্যহীন একটি জাতিতে পরিনত হতে চলেছি
২৫ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৫:৩৭
212380
পুস্পিতা লিখেছেন : আদর্শহীন, নৈতিকচরিত্রহীন জাতি তৈরি করাই ওই সব তথাকথিত আধুনিকদের মূল উদ্দেশ্য।
২৮
268627
২৫ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:৫৬
সালাম আজাদী লিখেছেন : বড় বেশি আপদের মধ্যে পড়ে গেছি। নোংরামির বর্তে পড়ে পচে যাওয়া মানুষ গুলো ই হলো আজ আমাদের আইডল!
২৫ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৫:৩৯
212381
পুস্পিতা লিখেছেন : কিভাবে যে এসব আপদ থেকে জাতি মুক্তি পাবে?!
২৭ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১০:২৮
212837
সত্যলিখন লিখেছেন : বাংলাদেশ এখন ইউরোপীয় কালচারের আবরনে নিজেকে আবৃত করতে চাচ্ছে । থ্রী জি আমলের ডিজিটেল দাম্পত্য জীবনে আমরা বসবাস করছি ।সুশীল সমাজের অবদানের ফসল এরা।
২৯
268631
২৫ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:১০
মুিনর লিখেছেন : আমরা যারা ইসলামকে ভালবাসি, সমাজিকতাকে পচন্দ করি, যারা বলি ইসলামই দিয়েছে নারীর পূর্ণ অধিকার। তারা এ নষ্টামির বিকল্প কি করতেছি? শুধু বললে হবে না বিকল্প কিছু একটা করতে হবে।
২৫ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৫:৪০
212382
পুস্পিতা লিখেছেন : কিছু না কিছু কাজ হচ্ছে বলেই তো সমাজে এসব নষ্টামিকে ঘৃণা করে এমন কিছু মানুষ অন্ততঃ এখনও আছে।
৩০
268640
২৫ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:৩৬
আফরা লিখেছেন : ওদের লাজ,লজ্জা, মান-সন্মান বলতে কি কিছু নেই !৫মাসে বাচ্চা প্রসব করে আবার কত্ত খুশী ।
২৫ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৫:৪০
212383
পুস্পিতা লিখেছেন : তথাকথিত আধুনিকদের এসব থাকতে নেই!
৩১
268655
২৫ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:৪২
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : খুবই জঘন্য একটি বিষয়। এরা প্রগতিশীলতার নামে নগ্নতাকে উসকে দিতে চায়, আধুনিকতার নামে আমাদের মা-বোন-সন্তানদের সাথে অন্যায় আচরণ করার সুযোগ নিতে চায়। জাতিকে এরা ধ্বংস করার চক্রান্ত করছে। আর শেয়ালের লেজ কাটার ব্যাপারে উৎসাহ দিয়ে যাচ্ছে আরেক লেজ কাটা শেয়াল। এটা কেউ বুঝতেও পারছে না। দুঃখটা সেথানেই।
২৫ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৫:৪১
212384
পুস্পিতা লিখেছেন : সচেতন হতে হবে সবাইকে...
৩২
268660
২৫ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:৫৮
ফেরারী মন লিখেছেন : আমি মনে করি এসব নষ্টাদের নিয়ে বেশী মাতামাতি না করাই ভালো। এটা তাও ৫ মাস অতিবাহিত হয়েছে কিন্তু কিছু কিছুর তো বাসর রাতেই..... আবার অনেকেরটা রাস্তায় ডাস্টবিনে পাওয়া যায়। তাই বলি এদের নিয়ে যত লিখবো সমাজে এর প্রভাব আরো বাড়বে কারণ অনেকের মনে ধারণা জন্ম নিবে যে এটা অহরহ ঘটছেই তাই আমার ঘটলে তো সমাজ কিছু বলছে না।
২৫ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৫:৪১
212385
পুস্পিতা লিখেছেন : লিখার উদ্দেশ্য ঘৃণা জানানো ও সতর্ক করা...
৩৩
268683
২৫ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৪:৪৮
ইবনে হাসেম লিখেছেন : বাংলাদেশের মানুষের মাঝে ৮৫% হলো মুসলমান, সেই ছোটকাল থেকে শুনে আসা এই ধরণের কথা এখন বলতে বা শুনতে খুবই অস্বস্তিবোধ করি। আল কোরআনের নিরিখে বিচার করলে এই দেশের কতভাগ মানুষ মুসলমান, তা জানা গেলে আমাদের অনেকেরই হার্টফেল করার জোগাড় হতো......আল্লাহ তুমি আমাদের শক্তি দাও যাতে এদশে থেকে সব অনৈসলামিক রীতিনীতিকে ঝেঁটিয়ে বিদায় করতে পারি।
২৫ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৫:৪২
212387
পুস্পিতা লিখেছেন : আমীন...
৩৪
268684
২৫ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৪:৫২
মামুন লিখেছেন : ধন্যবাদ আপনাকে।
অনেক ভালো লাগলো লিখাটি।
তবে এই তথাকথিত অভিনেত্রী ফারজানা ছবির সংখ্যা তেমন বেশী নয়। তবে দুষ্ট ক্ষত অচিরেই নিরাময় না করলে যেমনি সেটা আরো মারাত্বক আকার ধারণ করে, ঠিক তেমনি এই ধরনের মানসিকতা পরিহার না করলে এবং এদেরকে সমাজ থেকে বয়কট না করলে, আআমদের কাছে একসময় এই সিস্টেমটি স্বাভাবিক হয়ে যাবে।
শুভেচ্ছা আপনার জন্য নিরন্তর।
জাজাকাল্লাহু খাইর। Rose Rose Rose Good Luck Good Luck Good Luck
২৫ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৫:৪২
212388
পুস্পিতা লিখেছেন : এসব ক্ষত অতিসত্বর দূর করতে হবেই।
৩৫
268693
২৫ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৫:৩৫
মোঃ আবু তাহের লিখেছেন : দিন দিন আমাদের লজ্জা এত তলানিতে নামছে যে আগামীতে হয়তো আমরাও ফ্রি সেক্সের দেশে পরিণত হতে যাচ্ছি! আর এই ক্ষেত্রে মিডিয়াগুলো মুখ্য ভুমিকা রাখছে। জানিনা এর প্রতিকার কবে সম্ভব হবে!
২৫ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৫:৪৪
212389
পুস্পিতা লিখেছেন : সর্বস্তরে নৈতিক শিক্ষার প্রচলন ছাড়া এসব অনাচার দূর করা যাবে না। কিন্তু এখন নৈতিক শিক্ষার সকল পথ বন্ধ করে দেয়া হচ্ছে এবং অনৈতিকতার সকল পথ খুলে দেয়া হচ্ছে।
৩৬
268694
২৫ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৫:৩৬
আবু ফারিহা লিখেছেন : ওদের এসব অশ্লীলতাই সমাজের সর্বত্র সাধারণ মানুষদের মাঝেও অশ্লীলতা ছড়াচ্ছে। তাছাড়া এসব ব্যাপারে ধর্মনিরপেক্ষ মতবাদের সরকারও সহযোগিতা করছে। যেভাবে স্কুল-কলেজে বোরখা পড়া নিষিদ্ধ হচ্ছে তা চলতে থাকলে জাতিকে অারো অনেক কিছুই দেখতে হবে।
২৫ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৫:৪৪
212390
পুস্পিতা লিখেছেন : জাতিকে জেগে উঠতে হবে এখনই...
৩৭
268699
২৫ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:২৩
গাজী সালাউদ্দিন লিখেছেন : আসলেই নূনতম লজ্জাবোধ মনে হয় নেই তাদের। অন্যায় করবে তাও ঘোষণা দিয়ে। কাঁদতে ইচ্ছে করে এসব দেখে। কি করব!!!!! হে আল্লাহ আমাদের অক্ষমতাকে ক্ষমা করেন! আমাদের ইচ্ছে হয় এসবের বিরুদ্ধে রুখে দাঁড়াই, কিন্তু পারছিনা!

আচ্ছা আপনাকে অনেক দিন ব্লগে দেখিনা, অবশেষে আসলেন, খুব খুব ভাল লাগল। যাবেন না কোথাও।
২৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:৫৯
212680
পুস্পিতা লিখেছেন : রুখার চেষ্ঠা তো করতেই হবে সাধ্য অনুযায়ী।
৩৮
268710
২৫ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৪৯
সবুজেরসিড়ি লিখেছেন : সমাজ যখন পচে যায় সেই সমাজের কীট গুলাই হয় তখন সেখানকার অনুকরণীয় উপজীব, আমাদের সামাজটা পচে গেছে আর এখন ছবির মত কীট গুলা হয়ে উঠছে আইডল . . . আমাদের সচেতন হতে হবে তা না হলে আমাদের হাজার বছরের কৃষ্টি, কালচার সব নষ্টামীতে ডুবে যাবে . . .
২৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:৫৯
212679
পুস্পিতা লিখেছেন : হ্যাঁ, সচেতন হতে হবে, করতে হবে সবাইকে...
৩৯
268725
২৫ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৯:০১
বাজলবী লিখেছেন : জাহেলিয়াতের বর্বর যুগকে হার মানাচ্ছে তথাকথিত প্রগতিবাদী ধর্মনিরপেক্ষবাদীরা।
২৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:৫৮
212678
পুস্পিতা লিখেছেন : এসব অনাচার রুখতেই হবে যদি সুন্দর প্রজন্ম তৈরি করতে হয়।
৪০
268795
২৬ সেপ্টেম্বর ২০১৪ রাত ০১:২১
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : নৈতিকতা নামক মনের জীবটাকে আজ পশুতে রুপান্তরিত করা হয়েছে!

তাই লিভটুগেদার নামের নষ্টামির পথে সমাজের প্রতিটি স্তর!!! আমাদের চিন্তা চেতনা যতক্ষণ ধর্মের নিয়ন্ত্রণে আসবে না ততক্ষণ নষ্টামির অবসান হবেনা।

সময় উপযোগী পোষ্টের জন্য ধন্যবাদ।
২৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:৫৭
212677
পুস্পিতা লিখেছেন : আপনাদেরও অনেক ধন্যবাদ...
৪১
268813
২৬ সেপ্টেম্বর ২০১৪ রাত ০২:৪০
সিটিজি৪বিডি লিখেছেন : নস্টদের খবর পড়তে ভাল লাগে না
২৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:৫৬
212676
পুস্পিতা লিখেছেন : ওদেরকেই এখন আদর্শ হিসেবে উপস্থাপন করা হচ্ছে।
৪২
268826
২৬ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৩:৩৪
তারাচাঁদ লিখেছেন : এখানে মন্তব্য করা কঠিন ।
তিন চার মাস ধরে amenorrhoea-র পর তারা বুঝতে পারে যে, বিষয়টিকে আর ধামাচাপা দেয়া যাবে না, তখনই তারা বিয়ের সিদ্ধান্ত নেয় ।
আর এর সাথে মনে হয় আরেকটি সাইকোলোজিক্যাল ব্যাপার জড়িত । ফারজানা ১৯৯৮ সালে অভিনয় শুরু করেন । ধরে নেয়া যায়, তার বর্তমান বয়স ৩৩ বছর । সব নারীর ইচ্ছা মা হবার । ইচ্ছায় হোক বা অনিচ্ছায়, ফারজানা গর্ভধারণ করে ফেলেছিল । তাই তারা বিয়ের সিদ্ধান্ত নেয় ।
যারা প্রেম করে, তাদের প্রায় সবাই জ্বেনা-ব্যভিচারে জড়িয়ে যায় ।
আল্লাহর ভয় এবং আখেরাতে জবাবদিহির ভয় মনে ধারণ করা ছাড়া পাপমুক্ত থাকার আর কোন উপায় আমার জানা নেই ।
২৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:৫৬
212675
পুস্পিতা লিখেছেন : আল্লাহর ভয়, আখেরাতের জবাবদীহি এসব তো ধর্মের সাথে বিশেষ করে ইসলামের সাথে রিলেটেড। কিন্তু এখন ধর্মীয় শিক্ষার প্রায় সকল পথ একে একে বন্ধ করে দেয়া হচ্ছে আর অনৈতিকতার সকল পথ খুলে দেয়া যাচ্ছে। নৈতিকচরিত্রহীন প্রজন্ম তৈরির সব আয়োজন যেন সম্পন্ন।
৪৩
268874
২৬ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৮:৪৭
অসহায় মুসাফির লিখেছেন : আধুনিক সভ্যতার অজুহাতে অবাদ স্বাধীনতার নামে নারীদের কজুমার প্রোডাক্ট হিসাবে ব্যবহারের বিষয়টা বুঝে যখন পশ্চিমা নারীরা নিজেদের মডার্ণ স্লেবার ভাবছে আর অপমান ও হতাশার গ্লানি নিয়ে সেলফ কিলিং এর দিকে দাবিত হচ্ছে তখনি আমাদের মতো উন্নয়নশীল দেশের নারীরা সে সব নষ্ট-পচা সভ্যতাকে স্বাধরে গ্রহণ করছে।
২৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:৪৮
212673
পুস্পিতা লিখেছেন : কিসের প্রভাবে যেন সবার বিবেক বন্ধ হয়ে যাচ্ছে...
৪৪
268918
২৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:০৬
দেখা হবে বিজয়ে লিখেছেন : অনেক ধন্যবাদ
২৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:৪৭
212672
পুস্পিতা লিখেছেন : আাপনাকেও অনেক ধন্যবাদ...
৪৫
268957
২৬ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:২৭
আবু আশফাক লিখেছেন : নির্লজ্জতা ওদের শুধু বৈশিষ্ট্য নয়, যেন ওদের অহংকার, গর্বের বস্তু!!
২৬ সেপ্টেম্বর ২০১৪ রাত ১১:১৬
212762
পুস্পিতা লিখেছেন : অসভ্যতার নাম দিয়েছে ওরা সুশীলতা...
৪৬
269008
২৬ সেপ্টেম্বর ২০১৪ রাত ১১:১৪
জুমানা লিখেছেন : আপু প্রগতিবাদীদের লজ্জ্বা থাকতে নেই.........ওরা জে ডিজিটাল.
২৬ সেপ্টেম্বর ২০১৪ রাত ১১:১৬
212763
পুস্পিতা লিখেছেন : এবং ধর্মনিরপেক্ষতাবাদী...
৪৭
269050
২৭ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৩:৩৮
ধ্রুব নীল লিখেছেন : হি হি হি। মজা তো।
৪৮
269076
২৭ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১০:৩২
সত্যলিখন লিখেছেন : বাংলাদেশ এখন ইউরোপীয় কালচারের আবরনে নিজেকে আবৃত করতে চাচ্ছে । থ্রী জি আমলের ডিজিটেল দাম্পত্য জীবনে আমরা বসবাস করছি ।সুশীল সমাজের অবদানের ফসল এরা।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File