ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর সফরকে সামনে রেখে আওয়ামী ষড়যন্ত্রে জামায়াত পা না দেয়ায় আজ নিজামীর রায় ঘোষণা স্থগিত?!

লিখেছেন লিখেছেন পুস্পিতা ২৪ জুন, ২০১৪, ১০:৪৫:২৫ সকাল



আগামীকাল ভারতের নবনির্বাচিত সরকারের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ আসছেন। তারা এবার হারিয়েছেন হাসিনার ব্যাক্তিগত বন্ধু কংগ্রেসকে। কংগ্রেসের চরম পরাজয়ে চোখে সর্ষে ফুল দেখা হাসিনা বুঝতে পারছিল না কি করবে কারণ হাসিনা অবৈধভাবে ক্ষমতা দখল করে রেখেছিল একমাত্র ভারতের তৎকালীন সোনিয়া-মনমোহন সরকারের উপর ভরসা রেখে।

দেশের অধিকাংশ রাজনৈতিক বিশ্লেষকের মতে কংগ্রেস যেভাবে আওয়ামী লীগকে অবৈধভাবে ক্ষমতায় রাখতে খোলাখুলি সমর্থন দিয়েছে বিজেপি তা দিবে না। সেটা বুঝতে পেরে আওয়ামী লীগ চেষ্ঠা করছিল সেই পুরোনো জঙ্গী-জামায়াত কার্ড খেলতে। ভারতীয় নূতন পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফরে আসার আগেরদিনই জামায়াত আমীরের তথাকথিত যুদ্ধাপরাধ মামলার রায় ঘোষণার দিন ধার্য করে আওয়ামী লীগ। উদ্দেশ্য একটি, অন্যান্য বারের মতো জামায়াত রায়ের দিন হরতাল ডাকবে, রায়ের পরও হরতাল থাকবে, স্বাভাবিক ভাবে সারাদেশে চরম প্রতিক্রিয়া দেখাবে। প্রতিক্রিয়া দেখাবে অবৈধ রায়ের বিরুদ্ধে আর হাসিনা বিজেপি সরকারকে বুঝাতে চাইবে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সফরে আসায় এই ধরনের কর্মসূচী ঘোষণা করেছে জামায়াত। বুঝাতে চাইবে জামায়াত জঙ্গী, সন্ত্রাসী এবং তাদের ঠেকানোর জন্য আওয়ামী লীগকে বিজেপিরও সমর্থন করা দরকার!

কিন্তু জামায়াত আওয়ামী লীগের সেই স্থুল টেকনিক বুঝতে পেরে কোন ধরনের হরতাল ঘোষণা এমনকি কোন বিবৃতিও দেয়নি এবং রায় পরবর্তী বিশেষ করে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে থাকা পর্যন্ত কোন কর্মসূচী দেয়া হবে না বলে বুঝা যাচ্ছিল।

ফলশ্রুতিতে হাসিনা আবারও দিশেহারা, নিজামীর রায় ঘোষণা স্থগিত! কারণ হিসেবে দেখিয়েছে নিজামীর অসুস্থতা! আহারে নিজামীর প্রতি কত দরদ! সাঈদী সাহেবকে চরম অসুস্থতার সময়ও ট্রাইব্যুনালে হাজির করা থেকে বিরত থাকেনি আওয়ামী লীগ। এভাবে জামায়াতের কোন নেতাকেই অসুস্থতার জন্য রেহাই দেয়া হয়নি। আজ অজানা অসুস্থতার জন্য স্বয়ং আওয়ামী লীগ নিজামীকে ট্রাইব্যুনালে হাজির করা থেকে বিরত থেকেছে?! কি আজব! আওয়ামী লীগের এসব কর্মকান্ড আবারও প্রমান করছে আসলে এসব কোন বিচার নয়, বিচার নামের নাটক এবং এসব নাটক মঞ্চত্ব করা হচ্ছে রাজনৈতিক কারণে। আওয়ামী লীগ যখন রাজনৈতিক ভাবে চরম কোন সমস্যায় পড়ে তখনই এই নাটকটি জনগণকে দেখানোর চেষ্ঠা করে। তারা নিজেদের সুযোগ সুবিধা মতো রায় তৈরি করে, ঘোষণা করে, বাস্তবায়ন করে! বিচার আসলে ট্রাইব্যুনাল বা বিচারপতিরা করে না, করে হাসিনা ও তার অবৈধ সরকার এবং তাদের রাজনৈতিক উদ্দেশ্য তা ব্যবহার করে।

আওয়ামী লীগের মুখোশ আবারও খুলে গেল, এভাবে তারা আবারও রাজনৈতিক দেওলিয়াপনার উদাহরণ স্থাপন করলো। তবে যতই চেষ্ঠা করুক সময়ের ব্যবধানে চরম পতন থেকে নিজেকে রক্ষা করতে পারবে না।

বিষয়: বিবিধ

৩৮৭৬ বার পঠিত, ৪৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

238242
২৪ জুন ২০১৪ সকাল ১০:৫০
মুজাহিদ হোসাইন সজিব লিখেছেন : ধন্যবাদ, সুন্দর উপস্থাপনের জন্য, গত একটি নিউজ পড়েছিলাম ইরাকের সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের ফাঁসির রায় দেয়া সেই বিচারকের ফাঁসি কার্যকর করা হয়েছে।
২৪ জুন ২০১৪ সকাল ১০:৫১
184702
পুস্পিতা লিখেছেন : যারা এদেশেও অবৈধ রায় দিয়ে নিরপরাধ মানুষ হত্যা করছে তারা যেন এসব থেকে শিক্ষা নেয়।
২৪ জুন ২০১৪ দুপুর ০৩:২৩
184762
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : পুষ্পিতা আপু, রউফ আব্দুর রহমানের যে ফাঁসির খবর আপনার লেখায় মনে হয় পড়েছিলাম, এ তথ্য আপনি কোথায় পেলেন? ঘটনা কী সত্যি? আই মিন, আমার কাছে কোনো নিউজ নাই তো তাই।
২৪ জুন ২০১৪ দুপুর ০৩:৩৪
184767
পুস্পিতা লিখেছেন : @শাব্বির হোসাইন-
খবরটি গতকাল ও আজকের সকল মিডিয়ায় এসেছে বলে মনে হয়। এখানে একটির লিংক দেয়া হলো। সাদ্দামকে মৃত্যুদণ্ড দেওয়া বিচারককে হত্যা করেছে জঙ্গিরা
238243
২৪ জুন ২০১৪ সকাল ১০:৫২
আমি মুসাফির লিখেছেন :
২৪ জুন ২০১৪ সকাল ১০:৫৬
184703
পুস্পিতা লিখেছেন : এর নাম আওয়ামী ট্রাইব্যুনালের বিচার!
238248
২৪ জুন ২০১৪ সকাল ১১:০৪
মাই নেম ইজ খান লিখেছেন : সুন্দর লেখার জন্য অনেক ধন্যবাদ।

সকল ষড়যন্ত্রই ব্যর্থ হবে
সত্য একদিন আপন মহিমায় উজ্জ্বল হবে...
২৪ জুন ২০১৪ সকাল ১১:০৮
184709
পুস্পিতা লিখেছেন : ইনশাআল্লাহ...
238255
২৪ জুন ২০১৪ সকাল ১১:২৩
মোস্তাফিজুর রহমান লিখেছেন : আওয়ামী লীগের মুখোশ আবারও খুলে গেল এবং যতই চেষ্ঠা করুক সময়ের ব্যবধানে চরম পতন থেকে নিজেকে রক্ষা করতে পারবে না।ইনশাআল্লাহ
২৪ জুন ২০১৪ সকাল ১১:২৭
184712
পুস্পিতা লিখেছেন : ইনশাআল্লাহ...
238261
২৪ জুন ২০১৪ সকাল ১১:৪২
ইবনে হাসেম লিখেছেন : আপনার বিশ্লেষণ যথার্থ। আল্লাহ আমাদের সহায়। ধন্যবাদ।
২৪ জুন ২০১৪ দুপুর ১২:০২
184718
পুস্পিতা লিখেছেন : আপনাকেও ধন্যবাদ...
238264
২৪ জুন ২০১৪ সকাল ১১:৪৮
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : (মিশিগান প্রবাসী এডভোকেট নয়ন খানের কলাম হতে)।
আমাদের পাশের গ্রামের এক গোঁয়াড় রিটায়ার্ড আমলীগ (আমার আব্বার আবার বন্ধুও) উনার (নিজামীর) বিরুদ্ধে সাক্ষী হয়েছিলেন। সাক্ষী দিতে ঢাকাও গিয়েছিলেন কিন্তু বাড়ী ফিরলেন বোবা হয়ে। এখন কমপ্লিট্টলি বেডে, প্যারালাইজড। আল্লাহর শাস্তি বা কাকতালীয় যেটাই হোক নিজামীর মত মানুষের হাত দিয়ে যে অপকর্ম হতে পারে না সেটা এলাকার মানুষ হলফ করে বলতে পারবে।

http://www.onbangladesh.org/blog/blogdetail/detail/1659/nayankhan/47932#.U6j9MVPLfQE

ততকালীন বাকশাল ছাত্রলীগ সভাপতি জাহাংগীর সাত্তার টিংকু ঢাকা ভার্সিটিতে উনাকে অপমান করার অন্যতম একজন। কয়েকমাস পরে ওর বউ আত্মহত্যা করে মারা যায়। টিংকু এক গভীর রাতে নিজামীকে ফোন করে মাফও চায়।জাগতিক শাস্তিও হয়তো আল্লাহ দেখায়। জানিনা, বিষয়টি বড়ই দূর্ভেদ্য!

আল্লাহ এ মহান ইসলামী ব্যক্তিত্বকে হেফাজত করুন।
২৪ জুন ২০১৪ দুপুর ১২:০০
184717
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : ডাক্তার জাহাঙ্গীর সাত্তার টিংকু অহন পরপাড়ে।
২৪ জুন ২০১৪ দুপুর ১২:০২
184719
পুস্পিতা লিখেছেন : আমীন...
238269
২৪ জুন ২০১৪ দুপুর ১২:০০
সন্ধাতারা লিখেছেন : Your judgement and analysis is absolutely right. Jajakalla khairan.
২৪ জুন ২০১৪ দুপুর ১২:০২
184720
পুস্পিতা লিখেছেন : আপনাকে অনেক ধন্যবাদ...
238272
২৪ জুন ২০১৪ দুপুর ১২:০৪
ইয়াফি লিখেছেন : শেখ হাসিনা বিচারক বাচাইয়ের ক্ষেত্রে প্রমাণ দিচ্ছেন এটা কেমন রাজনৈতিক প্রতিহিংসার বিচার! আল্লাহই সবচাইতে বড় কৌশলী।
২৪ জুন ২০১৪ দুপুর ১২:০৫
184722
পুস্পিতা লিখেছেন : এসব ষড়যন্ত্রের জবাব তিনি একদিন পাবেন...
238273
২৪ জুন ২০১৪ দুপুর ১২:০৭
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : হাম্বালীগ বাংলাদেশের জন্য আগে ছিল ক্ষত চিহ্ন। এখন হয়ে গেছে মরণব্যাধি ক্যান্সারের মত মারাত্মক জটিল রোগ। হাতের কব্জিতে হয়ে,পায়ের গোড়ালীতে হয়েছে এ ক্ষত চিহ্ন। যেভাবেই হোক এ ক্ষতের উপযুক্ত সিকিৎসা করতে হবে। প্রয়োজনে ক্ষত চিহ্নকে শরীর থেকে কেটে ফেলে নালা নর্দমায় ফেলে দিতে হবে। ক্যান্সারে রূপ নেয়ার আগেই জরুরী বিত্তিতে অগ্রাধিকার দিয়ে সিকিৎসা করতে হবে। নতুবা বাংলাদেশের অস্থিত্ব থাকবে না।
২৪ জুন ২০১৪ দুপুর ১২:১২
184728
পুস্পিতা লিখেছেন : কেটে ফেলে দেয়ার সময় হয়ে এসেছে...
১০
238283
২৪ জুন ২০১৪ দুপুর ১২:৪০
ফেরারী মন লিখেছেন : ষড়যন্ত্রকারীরা সবকিছুতেই ষড়যন্ত্র দেখে। অসুস্থ নিজামীকে কোর্টে হাজির করে মারা গেলে জামাতিরা বলবে যে তাকে বিচারের আগেই হত্যা করা হয়েছে।

ভুল করলে যে ভুলের মাশুল গুণতে হয় অন্তত বুড়ো বয়সে নিজামী সাঈদীরা বুঝতে পারছে।
২৪ জুন ২০১৪ দুপুর ০৩:৪৩
184768
পুস্পিতা লিখেছেন : এসব যে বিচার নামের নাটক তা বুঝার জন্য বিশেষজ্ঞ হওয়া লাগে না। আজকের ঘটনা তা আবারও প্রমাণিত করলো। যেমন এরশাদের মামলাগুলো রাজনৈতিক কারণে সময়ে সময়ে আওয়ামী লীগ ব্যবহার করে তেমনি তথাকথিত যুদ্ধাপরাধ মামলাকেও করছে। মঞ্জুর হত্যা মামলার রায়ের দিন ঘোষণার পর বিচারপতিকে ট্রান্সফার করে দেয়া হয়েছিল যেন মামলাটিকে ঝুলিয়ে রাখা যায় এবং এরশাদ নামের সঙটিকে ব্যবহার করা যায়।
তেমনি মিথ্যা বানোয়াট ঘটনায় দায়ের করা যুদ্ধাপরাধ মামলাগুলোকেও রাজনৈতিক ভাবে ব্যবহার করছে আওয়ামী লীগ। রাজনৈতিক উদ্দেশ হাসিলের জন্য আওয়ামী লীগের সুবিধাজনক সময়ে তা সামনে আনে, অন্য সময় ভুলে যায়। নিজামীর রায় ঘোষণা স্থগিতও সে রকম। রায় তো হাসিনা মামলা শুরু করার আগেই লিখে দিয়েছিল। এখন তার সুবিধাজনক সময়ে শুধু তা বের করে।
১১
238285
২৪ জুন ২০১৪ দুপুর ১২:৪৭
২৪ জুন ২০১৪ দুপুর ০৩:৪৫
184769
পুস্পিতা লিখেছেন : সব ভূয়া...
এখানে দেখুন এসব বিষয়ে অনেক লম্বা আলোচনা করেছি। Click this link
১২
238291
২৪ জুন ২০১৪ দুপুর ০১:০৫
নজরুল ইসলাম টিপু লিখেছেন : লোককথায় আছে, ভন্ড ও প্রতারক যদি যেচেও উপকার করতে আসে, তাহলেও তাকে বিশ্বাস করতে নেই। বর্তমান সরকার হঠাৎ করে নিজামীর চিকিৎসার প্রতি ভাবে গদ গদ হয়ে উঠল কেন, সেখানেই প্রশ্নটা দাড়িয়েছে। কেননা এরা তো তারা, যাদের সালাম দিলে বিনিময়ে থাপ্পড় খেতে হয়। এখন সেই যদি সালাম দেবার জন্য রাস্তায় দাড়িয়ে যায়, তাহলে বেকুপ পর্যন্ত সন্দেহ করবে!
২৪ জুন ২০১৪ দুপুর ০৩:৪৭
184770
পুস্পিতা লিখেছেন : এখানে আরেকটি সন্দেহও করা যায়, রায় হাসিনাদের মন মতো না হওয়ার কারণেও তারা রায় প্রদান স্থগিত করতে পারে। তাদের লিখে দেয়া রায় পরে প্রদান করা হবে।
২৪ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:২৯
184866
নয়ন খান লিখেছেন : রায় হাসিনার মন মতো হবেনা এই সন্দেহ আমি করতেই পারিনা। সাবেক ছাত্রলীগ সভাপতি ইকবালুর রহীমের ভাই ইনায়েতুর রহীমকে হাসিনা এমনি ওই পদে বসায়নি। এরকম জুনিয়রকে টপকায়ে নিয়ে এসে উল্টা-পাল্টা রায় দিবে-হাসিনা এমন রিস্ক নিবে না।

আমলীগ এখনো বেসামাল। কোন দেশই এখন তাদের আর সমর্থন দিচ্ছে না। একটু সময় নিচ্ছে। ভারতকে ম্যানেজ করতে পারলেই দিয়ে দিবে। আর ভারত ম্যানেজও হয়ে যাবে। মোদীকে কিভাবে তোষামোদ করতে হাসিনার বান্দর টীমের চেয়ে আর কেউ বেশি মনে হয় জানে না।
দুনিয়াটা ক্রমেই অনিরাপদ হয়ে যাচ্ছে মুসলিমদের জন্য। বিশেষ করে মুসলিম দেশেই মুসলিমরা ইসলামিক্যালি সংখ্যালঘু।
২৫ জুন ২০১৪ সকাল ১১:২৫
185122
নজরুল ইসলাম টিপু লিখেছেন : নয়ন খানের সাথে আমিও একমত। আমার মনে হচ্ছে এমন দিন সামনে আসছে, মুমীনের জন্য মুসলিম দেশ যত অনিরাপদ হবে তার চেয়ে বেশী নিরাপদ হবে কাফের দেশগুলোতে।
১৩
238296
২৪ জুন ২০১৪ দুপুর ০১:১৪
রিদওয়ান বিন ফয়েজ লিখেছেন : মানুষ পরিকল্পনা করে , আর আল্লাহ কৌশল অবলম্বন করেন ।
ধন্যবাদ .।.।।
২৪ জুন ২০১৪ দুপুর ০৩:৪৭
184771
পুস্পিতা লিখেছেন : শয়তানের পরিকল্পনা ধ্বংস হবে।
১৪
238323
২৪ জুন ২০১৪ দুপুর ০২:৪২
প্রবাসী মারিয়া লিখেছেন : কিন্তু সর্কারতো আরেক ফন্দি বের করবে শীঘ্রই!
এ সর্কার আপাতত ঠে
১৫
238324
২৪ জুন ২০১৪ দুপুর ০২:৪৪
প্রবাসী মারিয়া লিখেছেন : ঠেলেই খেলে যাচ্ছে। কেউ ঠেকাতে পারছেনা। জানি হোছট খাবে কিন্তু সময়টা কবে তা দেখার অপেক্ষায় আছি।
২৪ জুন ২০১৪ দুপুর ০৩:৪৮
184772
পুস্পিতা লিখেছেন : হয়তো খুবই নিকটে...
১৬
238325
২৪ জুন ২০১৪ দুপুর ০৩:০৫
শফিউর রহমান লিখেছেন : শাহাদাতই ইসলামী আন্দোলনের সফলতার সিঁড়ি। মৃত্যু কি কেউ কখনো এক সেকেন্ডও আগে-পিছে করতে পারবে? তাহলে ভয় কিসের?
আগে একটা ভয় ছিল যে, দেশের জনগণ সরকারের মিথ্যাচার বিশ্বাষ করবে। কিন্তু আল্লাহ পাকের মেহেরবানীতে স্বয়ং হাম্বালীগও এসব বিশ্বাস করে না।
সো ওয়েলকাম শাহাদাৎ, যদি তা-ই আল্লাহর ফয়সালা হয়ে থাকে। আল্লাহর কাছে দোয়া, তিনি যেন একে ইসলামী আন্দোলনের সফলতার সোপান বানান, যেমনটি আশা করেছিলেন শহীদ আব্দুল কাদের মোল্লা।

ধন্যবাদ বিশ্লেষণধর্মী লেখার জন্য।
২৪ জুন ২০১৪ দুপুর ০৩:৪৯
184773
পুস্পিতা লিখেছেন : হ্যাঁ, এ বিষয়ে গতকাল একটি পোস্ট দিয়েছিলাম- ফাঁসির ভয় দেখিয়ে স্তব্ধ করা যাবে না...
১৭
238326
২৪ জুন ২০১৪ দুপুর ০৩:০৯
আব্দুল গাফফার লিখেছেন : আসিতেছে শুভদিন , ধন্যবাদ আপা Good Luck
২৪ জুন ২০১৪ দুপুর ০৩:৪৯
184774
পুস্পিতা লিখেছেন : কুটিল হাসিনা পরাজিত হবেই।
১৮
238343
২৪ জুন ২০১৪ দুপুর ০৩:৫৮
খন্দকার মুহাম্মদ হাবিবুল্লাহ লিখেছেন : বি এন পির জামাত হেফাজত সবাই নাকে তেল দিয়ে ঘুমাও।
২৪ জুন ২০১৪ বিকাল ০৪:০০
184776
পুস্পিতা লিখেছেন : না, এখন ঘুমানো নয় বরং আরো সচেতন হওয়ার সময়।
১৯
238372
২৪ জুন ২০১৪ বিকাল ০৪:৩৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : যোক্তিক বিশ্লেষনটির জন্য ধন্যবাদ। তারা শুধু নিরপরাধ মানুষগুলি কে হত্যাই করতে চায়না বরং তার থেকে কিছু ফায়দা ও তুলতে চায়। উপযুক্ত ফায়দা তুলার সময় এর জন্য অপেক্ষা করছে মাত্র।
২০
238374
২৪ জুন ২০১৪ বিকাল ০৪:৩৮
আফরা লিখেছেন : অনেক ধন্যবাদ যোক্তিক বিশ্লেষনটি শেয়ার করার জন্য ।
২১
238416
২৪ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:১৯
জীবন রাহমান লিখেছেন : আরও আগে সতর্ক হওয়ার সুযোগ ছিল এবং উচিৎ ছিল....... ভালো লাগলো
২২
238796
২৫ জুন ২০১৪ বিকাল ০৫:৪৩
ভিশু লিখেছেন : আওয়ামী লীগের সচ্চরিত্র, সততা, দেশ-জনগণের স্বার্থের প্রতি কমিটমেন্ট বলতে কি আগেও কিছু ছিল? - যে তারা এখন দেউলিয়া হয়ে পড়েছে? ওরা সবচেয়ে ভালো করে জানেন যে, কিভাবে ছলে-বলে-গুমে-খুনে ক্ষমতায় থাকা যায়, দেশ লোপাট করা যায়, মানুষকে ধোঁকায় ফেলে রাখা যায়! সুস্থ্যচিন্তার কোনো ভালো সাধারণ মানুষও আর আজ তাদের সন্ত্রাস-নৃশংসতা-চাতুর্য্য-লুটপাটকে সমর্থন করতে পারেন না! দেশের জন্য একটি জলজ্যান্ত অভিশাপ!
খুব ভালো লাগলো আপনার অসাধারণ বিশ্লেষণটি!
২৩
240196
৩০ জুন ২০১৪ সকাল ০৯:০৯
egypt12 লিখেছেন : জামায়াতের টেকনিক ভালোই হলো...আর মুখোশ খুললেই কি আর না খুললেই কি ওরা কি লজ্জা পায় নাকি!?

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File