বিডিআর থেকে বিজিবিঃ নৈতিক শক্তি হারিয়ে দারোয়ানে পরিণত হওয়া আমাদের সীমান্ত রক্ষাকারী বাহিনী!

লিখেছেন লিখেছেন পুস্পিতা ০১ জুন, ২০১৪, ০৩:৪৯:২৮ দুপুর



জামায়াত-শিবিরকে হত্যা করতে তারা খুবই চৌকষ, স্বৈরাচার বিরোধী জনগণের আন্দোলনে করা গুলি তাদের মিস হয় না, লীগের সন্ত্রাসী, ধর্ষকদের পাহারা দেয়ার সময়ও তাদের কোন ভুল হয় না, অর্থাৎ দেশের ভিতরে অবৈধ সরকারের অবৈধ আদেশ পালনে তারা এক পায়ে খাড়া কিন্তু তাদের যে মৌলিক কাজ দেশের সীমান্ত পাহারা দেয়া, সে কাজের কথা যেন তাদের মনেই নেই। বলছি ভারত ও আওয়ামী লীগের ষড়যন্ত্রে পড়ে সীমান্তরক্ষী বাহিনী থেকে দারোয়ানে পরিণত হওয়া বিজিবি'র কথা। সীমান্তে ওরা আজ মিনি বিড়াল কিন্তু দেশের ভিতরে এদেশেরই জনগণকে হত্যায় তারা মানুষ খেকো বাঘ। তারা গুলি করে হত্যা করেছে, করছে জামায়াত-শিবির কর্মীদের, তারা ব্যবহৃত হচ্ছে হেফাজতের সমাবেশে হামলা করে শত শত নীরিহ আলেম হত্যাকান্ডে, তারা তৈরি বিরোধী দলের হরতাল দমনে। দেশের মানুষকে হত্যায় তাদের বিবেক কথা বলে না, হাত কাঁপে না।

এবার দেখুন, তাদের যে মৌলিক কাজ সীমান্ত রক্ষা করা, সেখানে তাদের ভূমিকা। ভারতের সাথে দীর্ঘ সীমান্তে বিজিবি নামের কোন বস্তু আছে তা বুঝা যায় না। প্রায় প্রতিদিনই ভারতীয় বাহিনী বাংলাদেশিদের হত্যা করছে, কিন্তু তাদের রক্ষায় বিজিবি'র কোন ভূমিকায় নেই। ভারতীয় বাহিনী নিয়মিত গুলি করছে, কিন্তু পাল্টা বিজিবি'র অস্ত্রের কোন আওয়াজ জাতি কখনো শুনেনি। এমনকি বিএসএফকে একটা ধমক দিয়েছে এমনও জানা যায়নি। বরং ভারতের সাথে আমাদের সীমান্তে বিজিবি পরিণত হয়েছে দারোয়ানে আর মালিক হলো বিএসএফ! বিজিবি এমন দারোয়ানে পরিণত হয়েছে যার কাজ শুধু ভারতীয় তল্পিবাহক সরকারের ফুটফরমায়েশ খাটা, দেশ পাহারা দেয়া নয়। অবস্থা এতই ভয়াবহ হয়েছে যে, বিজিবি এখন নিজেদেরও রক্ষা করতে পারে না। মায়ানমার বাহিনী বিজিবি সদস্যেদের এদেশের ভিতরে হত্যা করে মায়ানমারে নিয়ে গিয়ে খাদে তিন/চারদিন ফেলে রাখে, বিজিবি'র কোন খবর নেই। নিজের একজন সদস্য গুলিতে মারা গিয়েছে এ বিষয়টি পর্যন্ত বিজিবি কনফার্ম ছিল না, যতক্ষণ না মায়ানমার জানিয়েছে। বিজিবি সদস্য তো গুলিবিদ্ধ হয়েছিল বাংলাদেশের ভিতরে, সেই লাশ মায়ানমারের এত ভিতরে গেল কিভাবে? মায়ানমার বাহিনী কিভাবে এদেশের ভিতরে ঢুকে বিজিবি'র একজন জওয়ানের লাশ নিয়ে যেতে পারল? বাকী সদস্যেরা তখন কোথায় ছিল? অনেক ধরনের প্রশ্নের জন্ম হয়। বিজিবি কি আসলে সীমান্তে ফাংশন করছে? করবে কিভাবে তারা তো আছে অবৈধ সরকারের নিরাপত্তায় ও বিরোধী দল দমনে!

তার বিপরীতে মায়ানমারের সীমান্তরক্ষাকারী বাহিনীর ভূমিকা দেখুন। তারা তাদের সীমান্ত রক্ষায় সিরিয়াস। বিজিবি'র সাথে গোলাগুলি হওয়ার পরপরই তারা সীমান্তে সেনা মোতায়েন করে জানিয়ে দিয়েছে আমরা দূর্বল নই। সীমান্তে অন্যদেশের যে কোন বাড়াবাড়ি মোকাবেলায় তারা কঠোর (যদিও আমাদের বিজিবি কোন বাড়াবাড়ি করেনি, আবার তারা বাড়াবাড়ির জবাব দিতেও পারেনি)। আমাদের সীমান্ত রক্ষাকারী বাহিনীর সদস্য খুন হয়েছে বলে আমরা ক্ষুদ্ধ। কিন্তু মায়ানমার বাহিনীর বিপরীতে বিজিবি ও সেনাবাহিনীর কর্মকান্ড তুলনা করে দেখুন। দেশের সার্বভৌমত্ব রক্ষায় মায়ানমার বাহিনী কঠোর। শুধু তারা নয় তাদের সেনাবাহিনীও সাথে সাথে রেসপন্স করেছে। চলে এসেছে সীমান্তে। কিন্তু আমাদের বিজিবি? আমাদের সেনাবাহিনী? তাদের ভূমিকা কি যথেষ্ট ছিল? মায়ানমারের সেনা মোতায়েনের বিপরীতে আমাদের সেনাবাহিনী কেউ দেখেছে? তাদের কোন তৎপরতা ছিল?

আসলে একটি বাহিনীর নৈতিক শক্তি হলো জনগণের সাপোর্ট। কিন্তু আমাদের দেশের পুলিশ, র‍্যাব, বিজিবি এমনকি সেনাবাহিনীর কিছু অংশের উপর জনগণের আস্থা উঠে গিয়েছে। ওদের কর্মকান্ডে মনে হয় না ওরা জনগণের জন্য কাজ করছে। বরং তাদের সব কর্মকান্ডের যেন একটিই উদ্দেশ্য ভারতীয় সরকারের ইচ্ছায় এদেশের অবৈধ সরকারকে পাহারা দেয়া। এসব করতে গিয়ে ওই সব বাহিনীর নৈতিকশক্তি বলতে গেলে আর অবশিষ্ট নেই। সে কারণে বিএসএফ বিজিবি'কে হিসাবেই আনে না, মায়ানমার বাহিনীও আনছে না। কারণ সবাই জানে বিড়ালের চেহারায় যতই বাঘের ছোঁয়া থাকুক, বিড়াল বিড়ালই বাঘ নয়।

বিষয়: বিবিধ

২১৩৬ বার পঠিত, ৪৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

229044
০১ জুন ২০১৪ দুপুর ০৩:৫৮
নোমান২৯ লিখেছেন :








কিছুক্ষণ আগে এক ভায়ের স্ট্যাটাসে দেখালাম বিজিবি বলে চারজন মারছে ।
কিন্তু না শুধু মায়ানমারের গুলা মারলে হবে না ।
রেন্ডিয়ার গুলাও মারতে হবে ।
মায়ানমারের গুলা মেরে বিজিবিকে পরিশুদ্ধ করতে চাচ্ছে চরকার ।
ধন্যবাদ ।ভাল লাগল ।

০১ জুন ২০১৪ বিকাল ০৪:০৭
175743
পুস্পিতা লিখেছেন : এসব অসমর্থিত সূত্রের খবর। মায়ানমারের কেউ মারা গেলে নিশ্চিত ওই দেশের সরকার এসের প্রতিবাদ জানাতো। মায়ানমারের রাষ্ট্রদূতকে কয়েকবার ডাকা হয়েছিল, তাদের কেউ মারা গেলে মায়ানমারও জানাতো। তাই ওই খবরটি মনে হয় না সত্য।
০১ জুন ২০১৪ বিকাল ০৪:০৯
175746
নোমান২৯ লিখেছেন :






সর‍্যি আমি ভুল ইনফরমেশান দিলাম ।
০১ জুন ২০১৪ বিকাল ০৪:১৮
175750
মাজহার১৩ লিখেছেন : আসলে সরকার তথ্যসন্ত্রাস ও রাষ্ট্রীয় সন্ত্রাসের মাধ্যমে উতরে যেতে চায় তাই জনগনের বাহবা কামানোর পকেট সাংবাদিক ও গোয়েন্দা দিয়ে নিউজ করার অপচেষ্টা চালাচ্ছে।
০১ জুন ২০১৪ বিকাল ০৫:৩৭
175779
পুস্পিতা লিখেছেন : বিজিবিকে চরমভাবে অকার্যকর একটি বাহিনীতে পরিণত করে এখন ভূয়া সংবাদের মাধ্যমে সরকার হয়তো মুখ রক্ষার চেষ্ঠা করছে।
229063
০১ জুন ২০১৪ বিকাল ০৪:৪০
সাদাচোখে লিখেছেন : বিজিবিকে বিডিআর এ পর্যবসিত হতে হবে - নামেই শুধু নয় - কাজে ও।

আজকের বিজিবির কমান্ডার রা মননে ও অন্তরে যতটা না বাংলাদেশের, যতটা না বাংলাদেশীদের - তার চেয়ে অনেক বেশী ভারতের, ভারতীয় দের।

এরা যতটা না আল্লাহকে ভয় করে তার চেয়ে অনেক বেশী ভয় করে র এর এজেন্টকে, শেখ হাসিনা, সেলিম নানককে, দিল্লীকে।

আমাদের দূর্ভাগ্য যে আমরা তাদের লালন পালন করতে বাধ্য হচ্ছি।
০১ জুন ২০১৪ বিকাল ০৪:৪৪
175762
পুস্পিতা লিখেছেন : হাসিনার নেতৃত্বে বাংলাদেশকে যথার্থই তলাবিহীন ঝুড়িতে পরিণত করবে ভারত। সে জন্য সব প্রতিষ্ঠানকেই তারা একে একে ধ্বংস করে চলেছে।
229070
০১ জুন ২০১৪ বিকাল ০৪:৫৮
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : এক সময় বিডিআর তথা বাংলাদেশ রাইফেলস’র নাম শুনলে বিএসএফ নামের ইদুর এবং বিজিপি নামের পিপড়াগুলো ভয়ে পড়নের কাপড় চোপড় বরবাদ করে ফেলতো। তাদেরকে ভুপৃষ্টে খুজে পাওয়া যেত না। ভয়ে তারা গর্তে লুকিয়ে পাতালে চলে যেত। আজ পরিস্থিতি তার ঠিক বিপরীত হয়ে গেছে। ঘর পড়লে ছাগলও দেখি আজ চাদের উপরে উটে! বিএসএফ-বিজিপি নামের আত্মপ্রলাপের কাগুজে বাঘগুলো বাংলাদেশ রাইফেলস’র সামনে দাড়াতে সাহস করতো না। বাংলাদেশ রাইফেলের সৌর্য বীর্য সম্পর্কে তাদের ভয়ানক এলার্জি এবং বিপদজনক তিক্ত অভিজ্ঞতার কারণেই বুঝতে পেরেছিল এ বাহিনীর সামনা সামনি মোকাবিলা করার সাহস, মনোবল ও শক্তি সামর্থ তাদের নেই। এ জন্যই তারা তথাকথিত ওয়ান এলাভেন ঘটনার হোতাদের দিয়ে এমন এক নিকৃষ্টতর মোনাফিক গোষ্টীকে ক্ষমতায় আনতে সক্ষম হয়েছিলো যাদের হাতে রয়েছে ৭১ সালের স্বাধীনতা যুদ্ধের নেতৃত্ব দেয়ার মিথ্যা এক ব্যানার। যাদের কপালে রয়েছে রামদের গোলামী করার তিলক। যাদের অন্তরে রয়েছে ভয়ানক মোনাফিকির মাধ্যমে এদেশের মানুষের জীবন জিবিকা নিয়ে চিনিমিনি খেলার মাল মসলা। যাদের মুখে রয়েছে নিরাপরাধ প্রতিবাদী মানুষের রক্ত ঝড়িয়ে খুন পিপাসার অট্টহাসির কুৎসিত চিৎকার। যাদের প্রশিক্ষণে রয়েছে এ জাতিকে শোষণ ত্রাশনের মাধ্যমে লোটপাট করে দেশকে চাঁড়া বানিয়ে সব কিছু সাবাড় করার পূর্ণ দক্ষতা। সর্বপরি যাদের চুড়ান্ত এবং ভয়াবহ মোনাফিকির মাধ্যমে এদেশকে বিক্রি করে প্রতিবেশীদের ভাগ বাটোয়া করে দেশ ও দেশের মানুষের জিল্লতিতে নিক্ষিপ্ত করার নাফরমানিয়্যত।
এ কুলাঙ্গার গোষ্টীটিকে রাষ্ট্রীয় ক্ষমতায় বসানোর ৪০ দিনের মাথায় প্রথম এজেন্ো হিসেবে তারা বাংলাদেশের শসস্ত্রবাহিনীর মেরুদন্ড ভেঙ্গে দেয় পিলখানা ম্যাসাকারের মাধ্যমে। বিডআরের নাম পরিবর্তন করে বিজিবি রাখা হয় ইদুর-পিপড়াদের ঐশ্চিষ্ট্য এবং বিষ্টা খাওনের উপযুক্ততা গড়ে তোলা হয়। ফলশ্রুতিতে তারা দেশের ভিতরে সাধারাণ নিরাপরাধ প্রতিবাদী মানুষের রক্ত ঝড়াতে হয়ে উঠে ভয়াবক এক হিংস্র দানব। অন্যদিকে ভিনদেশী সীমান্ত রক্ষীদের কাছে হয়ে যায় খেলার পুতুল। যে কোন উসিলায়, যে কোন অজুহাতে তারা ভিনদেশী সীমান্ত রক্ষীদের সামরিক মহড়ার কাঁচামাল আর মসলায় পরিনত হয়।
আজ তাদের ভাবা উচিত অতীতের গৌবজ্জল ইতিহাসের এভাবে অপমানজক অধ্যায়ের অপসূচনা কাদের কারণে হয়েছে বা হচ্ছে? যাদের কারণে বা মোনাফিকিতে আজ আমাদের এ দশা তাদের নির্মূলের সময় কি এখনো হয়নি?
০১ জুন ২০১৪ বিকাল ০৫:০২
175771
পুস্পিতা লিখেছেন : নির্মূলের সময় তো অনেক আগে হয়েছে। কিন্তু যে জাতি আইয়ুবের বিরুদ্ধে জেগে উঠেছিল, শেখ মুজিবের স্বৈরাচারী শাসন সহ্য করেনি, এরশাদকে ছুঁড়ে ফেলেছিল সেই জাতি কি কারণে এখন ঘুমের ভান করে আছে তা বুঝতে পারছি না!
229087
০১ জুন ২০১৪ বিকাল ০৫:২৩
প্রেসিডেন্ট লিখেছেন : মান বাঁচাতে নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের বরাত দিয়ে এখন খবর প্রকাশ করা হচ্ছে - বিজিবির গুলিতে মায়ানমারের চার সীমান্তরক্ষী নিহত।

নাম প্রকাশে অনিচ্ছুক, বিশেষ সূত্রের বরাত এসব রেফারেন্স দিয়ে যখন বলা হয় তখন বুঝতে হবে- ডাল মে কুছ কালা হ্যায়।

জনৈক মন্ত্রী আবার মিউমিউ করছে ‍- মায়ানমারের সাথে ভুল বোঝাবুঝির অবসান হয়েছে।
০১ জুন ২০১৪ বিকাল ০৫:২৫
175774
পুস্পিতা লিখেছেন : ভারতের মতো মায়ানমারও ধমক দিয়ে নিশ্চয় বলেছে বেশি বাড়াবাড়ি করবা না, তাই তো মন্ত্রীর মিউমিউ শব্দ!
229093
০১ জুন ২০১৪ বিকাল ০৫:২৭
প্রেসিডেন্ট লিখেছেন : “আদালতের পরোয়া করিনা।”

আমার কথা নয়। তবে যিনি বলছেন তাকে ধন্যবাদ দিতেই হয়। পাবলিক ও এবার বুক ফুলিয়ে বলতে পারবে-
“বিচারপতি তোমার বিচার করবে যারা, আজ জেগেছে সেই জনতা।”
০১ জুন ২০১৪ বিকাল ০৫:৩১
175776
পুস্পিতা লিখেছেন : আসলেই তো শেখ হাসিনা কেন আদালতকে পরোয়া করবে, ত্রাণের টাকা নিয়ে রায় দেয়া আদালতই শেখ হাসিনাকে পরোয়া করবে। বর্তমানে বিচারপতিরা ন্যায় বিচারের চেয়ে যে রাজনীতি করতে পছন্দ করে তা শেখ হাসিনার চেয়ে আর ভাল কেন জানে? হাজার হোক বেশির ভাগ বিচারপতি তো তার নিয়োগকৃত ও তার থেকে ত্রাণের টাকা নেয়া।
229103
০১ জুন ২০১৪ বিকাল ০৫:৩৭
দুষ্টু পোলা লিখেছেন : মাইনাস
০১ জুন ২০১৪ বিকাল ০৫:৩৯
175782
পুস্পিতা লিখেছেন : বিজিবি এখন বিড়াল, তাতে তো খুশি হয়ে প্লাস দেয়ার কথা ছিল!
229108
০১ জুন ২০১৪ বিকাল ০৫:৪৬
নীল জোছনা লিখেছেন : বাংলাদেশ সরকার শান্তিপূর্ণ সহাবস্থানে বিশ্বাসী। তারা হানাহানি পছন্দ করে না। কাজেই এটা কূটনৈতিকভাাবেই সমাধান করতে ইচ্ছুক।
০১ জুন ২০১৪ বিকাল ০৫:৪৭
175790
পুস্পিতা লিখেছেন : কূটনৈতিক ভাবেও কিছু করার যোগ্যতা বর্তমান অবৈধ সরকারের আসলে নেই।
229110
০১ জুন ২০১৪ বিকাল ০৫:৪৭
সিকদারর লিখেছেন : আস্-সালামু-আলাইকুম ওয়া রহমতুল্লাহ। এই জাতি এক কালে পুরুষ ছিল এখন কাপুরুষ হিজড়ায় পরিনত হয়েছে তাই মায়ানমারের মত বাচ্চার মুতে ( পস্রাবে ) আছাড় খাছ্ছে।
০১ জুন ২০১৪ বিকাল ০৫:৪৮
175792
পুস্পিতা লিখেছেন : সব প্রতিষ্ঠানকে ধ্বংস করে দেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করার কাজ ভালভাবেই করে যাচ্ছে শেখ হাসিনা।
229114
০১ জুন ২০১৪ বিকাল ০৫:৫১
Sada Kalo Mon লিখেছেন : হাসিনার সরকার বাংলাদেশের সব বাহিনীকে বাদাইম্মা করে দিছে! একমাত্র বিরোধীদলকে দমন করা ছাড়া!বাহিনীগুলো থেকে ছাত্রলীগ নামের কুকুরগুলোও আরোও ভয়ঙ্কর করে তুলছে, বাহিনীগুলো আম্লীগের প্রাইভেট বাহিনীতে পরিণত হয়েছে,তারা দেশের সীমান্ত রক্ষা করে না এখন তারা দেশের আভ্যন্তরীন সীমান্ত রক্ষা করে! শেষ পর্যন্ত মায়ানমার রক্ষী বাহিনী কাছ থেকে মার খাওয়া, কিছুতেই মেনে নেওয়া যায় না।
০১ জুন ২০১৪ বিকাল ০৫:৫৬
175798
পুস্পিতা লিখেছেন : বাহিনীগুলোকে নৈতিকভাবে দূর্বল করে ফেলা হচ্ছে বা হয়েছে। এখন তারা আওয়ামী ফ্যাসিবাদ রক্ষা বাহিনীতে পরিণত হয়েছে, দেশ নয়।
০১ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:১০
175805
Sada Kalo Mon লিখেছেন : ঠিক বলেছেন, দেশ তলানীতে গেলেও তাদের কিছু করার নাই, শুধু আম্লীগ রক্ষা পেলেই হলো!
১০
229138
০১ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:৩৫
নজরুল ইসলাম টিপু লিখেছেন : আমার পুরো জীবনে বিডিআরকে শ্রদ্ধা করতে শিখেছিলাম। আর্মী কয়েকবার ক্ষমতা দখল করে কিছুটা বিতর্কিত হলেও বিডিআর এ অপবাদ থেকে মুক্ত থেকেছিল। দেশ ও জাতীর নানা সমস্যা বিডিআর সর্বদা অগ্রগণ্য ছিলেন।

বিডিআর নামটির মাঝেই একটি তেজ আছে চেতনা আছে। ভারত ও বার্মার সীমান্ত বাহিনী বিডিআরকে প্রচণ্ড সমীহ করতে বাধ্য ছিল। অবস্থাদৃষ্টে মনে হয়, বর্তমান সরকার বিডিআর কে পরিকল্পিত ভাবেই নিঃশেষ করে দিয়েছে। এদের দেশপ্রেমের চেয়ে পকেট প্রেম অনেক মজবুত।

যে দেশের প্রধানের সকল আত্মীয়রা যখন বিদেশী নাগরিক হয়, তখন তার দেশপ্রেম বোধ অবশ্যই প্রশ্নসাপেক্ষ তা বলা বাহুল্যই। পাশ্ববর্তী দেশ ভারতে একজন সাধারণ মন্ত্রীর আত্মীয়ও যদি বিদেশী হয়, তাহলে তার মন্ত্রিত্বে প্রশ্ন তুলবেই, অথচ আমারা তাদেরকেই দেশ চালাতে দেই।
০১ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:৪৩
175827
পুস্পিতা লিখেছেন : দেশের সব প্রতিষ্ঠান আজ ধ্বংসের পথে, ভারতের এপয়েন্টেট মূখ্যমন্ত্রী শেখ হাসিনার মাধ্যমে।
১১
229139
০১ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:৩৮
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আমাদের বিজিবি দেশের জনগনকে গুলি করে মেরে ফেলতে একটু ও চিন্তা করে না কিন্তু মিয়ানমারের বিজিপি কে প্রতিহত করতে পারল না। এই খবর শুনে আতঙ্কিত হওয়ার চেয়ে লজ্জিত হলাম বেশি।
০১ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:৪৪
175828
পুস্পিতা লিখেছেন : বিজিবি এখন দারোয়ানে পরিণত হয়েছে। আর মালিক হলো ভারত ও মায়ানমার!
১২
229147
০১ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:৪৬
ভিশু লিখেছেন : এই ধামাধরা, ভারতের সুস্পষ্ট পুতুল সরকারের কি আর সেই বীর-বাঙালির চেতনা, স্বাধীনতার চেতনা, আত্মমর্যাদাবোধের চেতনা আছে? এরা আছেন শুধু ছলে-বলে-কলে-কৌশলে মানুষ চাষ করে কিভাবে ক্ষমতায় থাকা যায় - সেই চিন্তায় - যেমন কারজাই সরকার! আর এসব বাহিনীর নেতৃত্বকেও তাঁরা সেভাবেই সাজিয়েছেন যে, তুমি চাকর-আমি মুনিব - যা যেভাবে বলবো সেভাবে শুনবে, কাজ করে যাবে - আমি ১০০ ভাগ খাবো, তোমাকে টু-পাইস দিবো - ব্যাস...অনুগত গোলামের মতো কাজ চালিয়ে যাও! এসব বাহিনীর 'স্বাধীনতার প্রশ্নে সেই আপোষ না মানা, হার না মানা, মাথা নত না করা'র চেতনা-অনুভূতি-মর্যাদা-কমিটিমেন্ট-আত্মত্যাগ কোথায়? ওদেরও দোষ দিয়ে খুব লাভ নেই - সরকারের পলিসিই ওরকম!
শুধু মানুষ খুন-গুম-লোপাট-দুর্নীতি করে সুশাসন(!) চালিয়ে যাওয়া! আমি ক্ষমতায় তো আর কেউ কোনো কথা বলতে পারবেনা! এটাই গণতন্ত্র! অরক্ষিত স্বাধীনতাই যে পরাধীনতা => তা এ জাতিকে এখন আর বুঝতেই দেয়া হচ্ছে না! একাংশ পড়ে আছেন সিরিয়াল-কন্সার্ট-ইয়াবা-ফেন্সিডিল, ইন্টারনেট-মোবাইলের বিকৃত ব্যবহারে আসক্ত/ব্যস্ত, আরেকাংশ > এসব নিয়ে কিছু বললেই স্বাধীনতা-বিরোধী/জঙ্গি/ছাগু/জামায়াত-শিবির/সন্ত্রাসী ইত্যাদি! সো, এই স্বৈরাচারী-স্বঘোষিত আওয়ামী সরকার বাংলাদেশের জন্য একটি সাক্ষাত এবং জ্বলন্ত অভিশাপ ছাড়া আর কিছু না! ধন্যবাদ আপনাকে - সময়োপযোগী ইস্যুটিকে সুন্দর করে উপস্থাপনের জন্য!
০১ জুন ২০১৪ রাত ০৯:২৪
175924
পুস্পিতা লিখেছেন : নিজ গৌরব রক্ষায় সেনাবাহিনী সহ অন্যান্য বাহিনীগুলোর নিজের উদ্যোগ কোথায়?! জাতি আর কার উপর নির্ভর করবে?!
১৩
229175
০১ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:৫০
আতিক খান লিখেছেন : বিজিবি,র‍্যাব এদের দোষ দিয়ে লাভ কি? স্বরাষ্ট্র মন্ত্রনালয় কার হাতে? Winking ভালো লাগলো।
০১ জুন ২০১৪ রাত ০৯:২৫
175925
পুস্পিতা লিখেছেন : আসল অপরাধ তো বিজিবি বা র‍্যাবের নয়। ওসব বাহিনী ধ্বংসের মূল কারিগর প্রধানমন্ত্রী নামের মূখ্যমন্ত্রী যিনি আবার স্বরাষ্ট্রমন্ত্রণালয়ও নিজের হাতে রেখেছেন।
১৪
229210
০১ জুন ২০১৪ রাত ০৯:২৬
প্রবাসী মজুমদার লিখেছেন : সত্যি কথা বলতে কি, দেশের কোন সশস্ত্র বাহিনীর লোক মারা গেল খুব খারাপ লাগত। এখন লাগেনা। কারন, ওরা জাতিকে দেয়া ওয়াদা রক্ষা করেনি। ওরা সাতক্ষীরায় আমার বোনকে ধর্ষন করেছে। ওরা আমার ভাইকে রাজপথে জিরো দুরত্ব হতে গুলি করে হত্যা করেছে। ওরা আর্মি হত্যায় নীরব থেকেছে। হাসিনার কিলিং স্কোয়ার্ডে স্বার্থের জন্য নিজেকে বিক্রী করে জাতির বড় মাপের কৃতি সন্তানদের ঘুম খুন করেছে। তাই, জানতে ইচ্ছে করেনা, বর্ডারে কে মরেছে। বরং মনে মনে বলি, এইতো সেই জানোয়ার যার গুলিতে কেড়ে নেয়া আমার ভাইয়ের বুকে মা যখন চীৎকার দিয়ে কাদছিল,যখন ঢাকার রাজপথে বাতি নিভিয়ে রাতে অন্ধকারে কোরানের পাখিগুলিকে মারে, তখন মনে হচ্ছিল আমার বুকে লাথি দিচ্ছে। সেসব জানোয়ারদের সাথে থাকা ভাল লোকগুলোর জন্য ও কেন জানি মায়া হয়না।
তার জন্য শেখ হাসিনাই দায়ী।
হাসিনার দায়ীত্বহীনতার সাথে হাতমেলানো সশস্ত্রবাহিনীর এ লোকগুলোর জন্য মায়া হয়।
০১ জুন ২০১৪ রাত ০৯:৪০
175930
পুস্পিতা লিখেছেন : আপনার এই অনুভূতি এদেশের অধিকাংশ মানুষের। খুবই পরিকল্পিত ভাবে শেখ হাসিনা এদেশের মানুষ যে সব প্রতিষ্ঠানের উপর ভরসা করতো তার সবই ধ্বংস করে দিচ্ছে। বিচারবিভাগ, সেনাবাহিনী, বিডিআর, র‍্যাব সবকিছুকেই ধ্বংস করে দিচ্ছে। এখন যদি ওই সব বাহিনীও এই ধরনের ষড়যন্ত্রের পরও নিশ্চুপ থাকে তাহলে দেশের দূর্ভাগ্য ঠেকানো খুবই কঠিন হবে।
১৫
229230
০১ জুন ২০১৪ রাত ১০:০৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : বর্তমানে বিজিবির উইং বা ব্যাটালিয়ন এর সংখ্যা ষাটটির কাছাকাছি। যার প্রতিটিতে সাড়ে সাতশত এর মত সদস্য আছে। অথচ প্রতিপক্ষ বিএসএফ ও নাসাকার সদস্য এর চারগুন শুধু বাংলাদেশ সিমান্তেই। অন্যদিকে বিজিবির একটি বড় অংশই দেশের অভ্যন্তরিন কাজে তথা বিরোধি দল দমনে ব্যাস্ত থাকে। তাই এর থেকে আর কিইবা আশা করা যায়।
০২ জুন ২০১৪ রাত ০৯:৫২
176427
পুস্পিতা লিখেছেন : বাংলাদেশের নিরাপত্তা বাহিনী এখন আর দেশের নিরাপত্তায় নেই। তারা আছে শুধু ভিন দেশের এজেন্টদের নিরাপত্তায়!
১৬
229349
০২ জুন ২০১৪ সকাল ১০:০০
আয়নাশাহ লিখেছেন : বিদেশী বন্ধুদেরকে দেয়া সম্মাননা পদকে ভেজাল সোনা দিয়েছে আমাদের দেশ। তাও আমাদের প্রধান মন্ত্রী নিজ হাতে দিয়েছেন। এই রকম বেইজ্জত হওয়ার পরও একটা দেশের প্রধান মন্ত্রী যখন বিষয়টা জানলেন তখন সামান্য পরিমান লজ্জিত না হয়ে, নিজের দলের এবং সরকারের চোরদেরকে কিছু না বলে বরং স্বর্ণকার নিজের মায়ের গয়না থেকেও সোনা চুরি করে বলে লোকটা মন্তব্য করতে পারে তার লজ্জা শরম, সভ্যতা ভভ্যতা, কান্ডজ্ঞাণ, রুচী বোধ,দেশের প্রতি কোনো ভালবাসা শ্রদ্ধা আছে বলে মনে করেন? ক্ষমতা আর অর্থের লোভে যে দেশের সার্বভৌমত্ব বিষর্যজন দিতে পারে সে কি করে দেশের মানুষকে, পুলিশ বিজিবি বা সেনা বাহিনীকে দেশপ্রমে উদ্বুদ্ধ করতে পারবে? তার দল এবং সরকারে যারা সবাইতো তার মতোই হবে। এতে আস্চর্য হবার কিছুই নাই।

কিনতু আমার আমার প্রশন হলো: এই জাতির কি হয়েছে? তারা কেকো এমন মরার মতো পড়ে পড়ে মার খাচ্ছে?
০২ জুন ২০১৪ রাত ০৯:৫১
176426
পুস্পিতা লিখেছেন : জাতির বর্তমান নির্জীব অবস্থা দেখে বারবার সিরাজদৌল্লাহ, পলাশী মনের ভিতর ভেসে উঠে। অসচেতন জাতির কারণে বাংলার স্বাধীনতা হারিয়ে গিয়েছিল ২০০বছরের জন্য। এবার যে কি হয়!
০২ জুন ২০১৪ রাত ১০:৫৩
176466
আহ জীবন লিখেছেন : গনতন্ত্রের "Divide and Rule" ফেলে দিয়েছে। ব্রিটিশরা করেছিল একভাবে। গনতন্ত্র করছে অন্য ভাবে। ব্রিটিশরা পুরো জাতি কে ধরে ভাগ করে শাসন করেছিল। গনতন্ত্র করছে প্রতিটা বেক্তিকে ধরে। ব্রিটিশরা শাসন করেছিল ঘোষণা দিয়ে। গনতন্ত্র করছে নীরবে বন্ধু সেজে।

কিন্তু পরাধীনতার শিকলে বন্দী বৃত্তে আমরা সবাই স্বাধীন।
১৭
229402
০২ জুন ২০১৪ সকাল ১১:৪৪
ইমরান ভাই লিখেছেন : বিডিআর কে বিজিবি বানায়া পশম বিহিন ভেড়ায় পরিনত করছে।
০২ জুন ২০১৪ রাত ০৯:৪০
176423
পুস্পিতা লিখেছেন : ভারত ও আওয়ামী লীগের উদ্দেশ্য সফল!
১৮
229486
০২ জুন ২০১৪ দুপুর ০১:৩৬
egypt12 লিখেছেন : এভাবেই একটি জাতি ধংসে পতিত হয় :(
০২ জুন ২০১৪ রাত ০৯:৪০
176422
পুস্পিতা লিখেছেন : জনগণকেই এখন জাগতে হবে।
১৯
229672
০২ জুন ২০১৪ বিকাল ০৫:৫৬
ওয়াচডগ বিডি লিখেছেন : আওয়ামী লীগ সরকারের পররাষ্ট্রনীতি হল নতজানু। তবুও আমি মনে করি অপেক্ষা করে ধীরগতিতে সিদ্ধান্ত নেওয়াই শ্রেয়। আর এক লাশের বদলে দুই লাশ নীতির চেয়ে মার্সাল কোর্টে এর বিচার হলে ভাল হয়।
২০
229755
০২ জুন ২০১৪ রাত ০৯:৩২
হতভাগা লিখেছেন : বাংলাদেশের পররাষ্ট্রনীতি হল :

'' সকলের সাথে বন্ধুত্ব , কারও সাথে বৈরিতা নয় ''

পররাষ্ট্রনীতিতে এক দেশ তার প্রতিবেশী দেশকে শত্রু জ্ঞান করে তাদের পররাষ্ট্রনীতি তৈরি করে । কারণ তারা আক্রান্ত হলে সেটা প্রতিবেশীর কাছ থেকেই হবার সম্ভাবনা বেশী থাকে ।

মায়ানমার ও ভারত কিন্তু বাংলাদেশের ব্যাপারে জিনিসটা খুব ফলো করে ।

একটা দেশ যতই তার প্রতিবেশীর সাথে খাতির থাকুক না কেন এসব ব্যাপারে মোটেই ছাড় দেওয়া উচিত নয় , কারণ এটা তার স্বার্বভৌমত্বের প্রতি প্রতিবেশীর চ্যালেন্জ স্বরুপ ।

রিয়েকশন যেমন হবে প্রতিবেশী তাকে সেইভাবে ট্রিট করবে ।


চারপাশে অবস্থা দেখে যা মনে হচ্ছে বাংলাদেশ এখন দুই পাশ দিয়ে চাপের মধ্যে থাকবে ।

মায়ানমারের সাথে যদি চাকমারা হাত বাড়ায় তাহলে যুদ্ধ বাঁধার ২-৩ দিনের মধ্যেই বাংলাদেশ বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম , চট্টগ্রাম , কুমিল্লা , ফেনী স হ দক্ষিন পূর্বান্চলের একটা বড় অংশ হারাবে । আর ভারত যদি ফাঁপড় দেওয়া চালিয়ে রাখে তাহলে যশোহর , খুলনা খুব রিস্কি পজিশনে চলে যাবে ।

নিজেদের অস্তিত্ব ধরে রাখতে বাংলাদেশকে নতজানু মানসিকতা পরিহার করতে হবে ।
০২ জুন ২০১৪ রাত ০৯:৩৯
176421
পুস্পিতা লিখেছেন : আপনার সাথে সম্পূর্ণ একমত। যতটুকু জানা যায় আমাদের নাকি কোন প্রতিরক্ষা নীতিই এখনও নেই! খুবই আশ্চর্যের বিষয়। নতজানু হয়ে চেষ্ঠা করে গত ৫বছরের অর্জন শূন্য। তাই এখন কোমর সোজা করতে হবে। কিন্তু সেটিও এখন সম্ভব নয় কারণ ভিনদেশের আশির্বাদ নিয়ে ক্ষমতায় আসা দল নিজ দেশের স্বার্থ দেখবে না!
২১
229838
০৩ জুন ২০১৪ সকাল ০৮:৩৯
সত্য নির্বাক কেন লিখেছেন : ওরা মানুষ শয়তান এদের দেখলে পড়বেন আওযু বিল্লাহি মিনাশ শায়তানীর রাজীম........।
০৩ জুন ২০১৪ বিকাল ০৫:০৭
176849
পুস্পিতা লিখেছেন : ওদের থেকে দেশকে রক্ষা করতে হবে।
২২
230245
০৩ জুন ২০১৪ রাত ১০:৫৩
সবুজেরসিড়ি লিখেছেন : বর্তমান সরকার তাদের অবস্থান নিয়ে সংকিত , আর এই কারণেই আমাদের অস্তিত্ব সংকটে পড়ছে । যতো শীঘ্রই সম্ভব একটি ফেয়ার নির্বাচনের মাধ্যমে নতুন সরকার গঠন করা । আর তা না হলে হয়তো একদিন অস্তিত্বই থাকবে না . . .
২৩
234542
১৩ জুন ২০১৪ বিকাল ০৫:২৩
জেদ্দাবাসী লিখেছেন : ইমরান ভাই লিখেছেন : বিডিআর কে বিজিবি বানায়া পশম বিহিন ভেড়ায় পরিনত করছে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File