সাংবাদিক নামের এই অকর্মাদের পত্রিকাগুলো বেতন দেয় কি জন্য?!

লিখেছেন লিখেছেন পুস্পিতা ২৮ এপ্রিল, ২০১৪, ০১:১২:১৭ দুপুর



আজ ইমেইলে একজন একটি লিংক দিয়ে বলে জনকন্ঠে আপনাকে নিয়ে কি লিখেছে দেখুন। দেখলাম। আশ্চর্য হওয়ার মতো কিছুই পেলাম না! সেই কপি-পেস্ট! সম্ভবতঃ দৈনিক বাংলাদেশ প্রতিদিন ২০০৯ সালে এই বিষয়ে রিপোর্ট করেছিল। এরপর থেকে শুরু। বছর খানেক পরপর বিভিন্ন পত্রিকা একই বিষয় কপি-পেস্ট করে প্রকাশ করে চলেছে! একবার দেখলাম দৈনিক সমকাল বাংলাদেশ প্রতিদিনের রিপোর্ট কপি-পেস্ট করে প্রকাশ করলো অন্য শিরোনামে। এরপর প্রকাশ করলো দৈনিক কালের কণ্ঠ, জাস্ট শিরোনাম ভিন্ন। আজ দৈনিক জনকণ্ঠ সেই একই রিপোর্ট প্রকাশ করেছে আরেক শিরোনামে! যতটুকু মনে পড়ে হুবহু একই রিপোর্ট জনকণ্ঠ আরেকবার প্রকাশ করেছিল বছর দু'বছর আগে। এমনকি banglanews24.com কপি-পেস্ট করে সেই রিপোর্টটি ভিন্ন শিরোনামে প্রকাশ করেছিল। ওরা যে কপি-পেস্ট করে তা আবার বলেও না! জাস্ট শিরোনাম পরিবর্তন করে নিজের নামে তা চালিয়ে দেয় আর কথিত জাতীয় প্রতিকাগুলোও সেই ধরনের কপি-পেস্ট মার্কা রিপোর্টকে শীর্ষ শিরোনাম দিয়ে প্রকাশ করে!

একটি বিষয় বুঝতে পারিনা, কথিত সাংবাদিকরা জামায়াত-শিবিরের কার্যক্রম নিয়ে রিপোর্ট করতে সিরিয়াস আগ্রহী কিন্তু একটু কষ্ট করে খোঁজখবর নিতে আগ্রহী নয় কেন?! শুধুমাত্র কপি-পেস্টই যেন তাদের ভরসা! এরা যে কিভাবে সাংবাদিকতা করে বুঝিনা! আবার পত্রিকাগুলোও কিভাবে ওই সব সাংবাদিক নামের অকর্মাগুলোকে বেতন দেয়?! তাও আবার নাকি ওসব জাতীয় পত্রিকা! কি আজব সব সাংবাদিক ও আরও আজব সব পত্রিকা!

অবশ্য এসব নূতন কোন বিষয় নয়, জামায়াত-শিবির-ইসলামের বিরুদ্ধে রিপোর্টের জন্য বাংলাদেশের তথাকথিত সুশীল মিডিয়া ও তাদের সাংবাদিকদের একমাত্র ভরসা কপি-পেস্ট! ওরা কখনও খোঁজখবর নিবেনা, কেউ একজন "চিলে কান নিয়েছে" টাইপের চিৎকার দিয়ে উঠবে আর তথাকথিত সাংবাদিক নামের অকর্মারা তা প্রচার করতে থাকবে এবং ওরা নাকি সুশীল ও প্রগতিশীল সাংবাদিক!

বিষয়: বিবিধ

২৬২৯ বার পঠিত, ৩৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

214306
২৮ এপ্রিল ২০১৪ দুপুর ০১:১৭
সুশীল লিখেছেন :
বিভিন্ন সময়ে ‘সোনার বাংলা’ ব্লগে যুদ্ধাপরাধীদের সাফাই গেয়েছেন পুষ্পিতা ছদ্মনামের এক ব্লগার। সেখানে মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়েও বিতর্ক তোলা হয়েছে।
২৮ এপ্রিল ২০১৪ দুপুর ০১:২২
162590
পুস্পিতা লিখেছেন : আমি তো যুদ্ধাপরাধীদের সাফাই গাইনি! যাদের কথা বলেছি তারা কেউই যুদ্ধাপরাধী নন। তাই যুদ্ধাপরাধীদের সাফাই গাওয়ার প্রশ্নই আসে না। যা বলেছি তা শুধু সত্য প্রকাশ করার চেষ্ঠা করেছি।
২৮ এপ্রিল ২০১৪ দুপুর ০২:১০
162613
মেঘ ভাঙা রোদ লিখেছেন : আপনি ধোয়া তুলসি পাতা। যেহারে জামায়াতের দালালি করেন তাতে আপনাকে জামায়াতের মহিলা আমীর বানালেও কম হবে। একবারে পাচাটা গোলাম আপনি। আবার বড় বড় লেকচার দেয় ওরা যুদ্ধাপরাধী নয়।
২৮ এপ্রিল ২০১৪ দুপুর ০২:১৭
162615
হতভাগা লিখেছেন : পুষ্পিতা ম্যামের ব্লগ জীবন সার্থক । আমার শুভেচ্ছা ও অভিনন্দন গ্রহন করুন ।




এই নিন আপনার জন্য পুষ্প
২৮ এপ্রিল ২০১৪ রাত ০৮:৫০
162837
ব্যাসদেব লিখেছেন : যুক্তিহীন বক্তব্য শীলবাবু। আপনার সু-শীল কর্মের স্থান নাপিতের দোকান..
০১ মে ২০১৪ দুপুর ০৩:৫৩
164206
সালাম আজাদী লিখেছেন : জামাতের মহিলা আমীর হওয়া কী খারাপ? বাংলাদেশ হওয়ার সময় আমরা ছিলাম না তাই জানিনা কে কেমন ছিলো। কিন্তু আমরা যারা বাংলাদেশ প্রজন্মের তারা সপস্ট দেখতে পাচ্ছি এন্টি জামাতি ও এন্টি ইসলামিকদের চরিত্র। তাদের মত চরিত্রহীন ও ফেসিস্টদের জামাতের বিরুদ্ধে কথা বলা সাজেনা। যে প্রক্রিয়ায় তথা কথিত যুদ্ধাপরাধীদের বিচার করা হচ্ছে এতেই বুঝা যায় আওয়ামীলীগ ও তাদের বশংবদেরা কত বদ।
214309
২৮ এপ্রিল ২০১৪ দুপুর ০১:২৪
আয়নাশাহ লিখেছেন : এই রিপোর্ট খানা পড়লাম। আমার সবচেয়ে ঘৃণা হয় ঐসব সম্পাদকদের প্রতি যারা একটিবারের জন্যও পড়ে দেখেনা কি লেখা রয়েছে রিপোর্টে।

আসল বিষয়টা হল, জামায়াত শিবির নিয়ে যা কিছুই লিখুন না কেনো, সত্য বা মিথ্যার কোনো বালাই থাকুক বা না থাকুক কারো কিছুই যায় আসেনা। কোনো সাংবাদিক, সম্পাদক বা প্রকাশকের কিছুই হয়না এবং কখনোই হয়নি। তারা বছরের পর বছর ধরে এমনই মিথ্যা লিখে লিখে কাদের মোল্লাকে কসাই কাদের বানালো, সাঈদী সাহেবকে দেইল্যা রাজাকার বানালো, মাওলানা আবুল কালাম আজাদকে বাচ্চু রাজাকার বানালো। অথাচ যারা এইসব মিথ্যা কল্প কাহিনী বার বার লিখে লিখে মিথ্যাকে সত্যে পরিণত করতে পারলো (অন্তত কিছু মানুষের কাছে তারা পেরেছে) ওদের টিকিটিও কেউ ছুঁতে পারলো না।

জামায়াত শিবির শুধু মুখেই 'ডাইরেক্ট একশন' শ্লগান দেয় কাজের বেলায় আসলে গোড়ার ডিম। এজন্য মাঝে মাঝে জামায়াত শিবিরকে নপুংসক মনে হয়েছে। যদিও আমি ডাইরেক্ট একশনের পক্ষে না। তবে ইন্ডাইরেক্ট একশন কি নেয়া যেতনা??
২৮ এপ্রিল ২০১৪ দুপুর ০১:২৮
162596
পুস্পিতা লিখেছেন : ইন্ডাইরেক্ট এ্যাকশান বেশি ইফেক্টিভ বলে মনে হয়। তবে সবকিছু বাস্তবতার সাথে মিলিয়ে করা উচিত যেন দীর্ঘমেয়াদী কোন ক্ষতির সম্মূখীন হতে না হয়।
২৮ এপ্রিল ২০১৪ দুপুর ০২:২৮
162622
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : জামাতীরাও কি ইনডাইরেক্ট একশন দিতে পারে নাকি? জামাতীদের জন্মই অইছে শুধু মার খাওয়ার লিগ্যা। হেতেরগো রুহ পয়দা কইরা আল্লাহ দুনিয়াতে পাঠানোর আগে যখন জিজ্ঞাসা করেছিল- ঐ জামাত-শিবির! তোরা দুনিয়াতে যাইবি নাকি? তখন তারা খুশীতে আত্মহারা হয়ে আছিল মনে অয়। এক লাফেই দুনিয়াতে আইয়া পইড়ছে শুধু বুকের পাঠা আর খালি পিঠটা নিয়ে প্রতিপক্ষের পেদানী খাওনের লিগ্যা। আল্লাহর ডাকে তারা পেছনে ফিরে থাকাইওনি মনে অয়। সোজা লাফ দিছে দুনিয়ায় নমরুদ আর ফেরাউনের মাইর কি মজা তার স্বাদ গ্রহণের জন্য।
হায়রে জামাত-শিরিব! একটা লাঠিও আইনতে পারলা না তোমার স্রষ্টা থেইক্যা? নমরুদ আর ফেরাউনের আর কত পেদানী খাইবা?
214311
২৮ এপ্রিল ২০১৪ দুপুর ০১:২৯
লোকমান লিখেছেন : কপি পেষ্ট সাংবাদিক
২৮ এপ্রিল ২০১৪ দুপুর ০১:৩৩
162602
পুস্পিতা লিখেছেন : কিন্তু ওরা দাবী করে ওরা নাকি সুশীল ও প্রগতিশীল সাংবাদিক!
214317
২৮ এপ্রিল ২০১৪ দুপুর ০১:৪১
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : সব গুলো ইন্ডিয়ান প্রোডাক্ট
214318
২৮ এপ্রিল ২০১৪ দুপুর ০১:৪২
ইবনে আহমাদ লিখেছেন : আমি আয়নাশাহ ভাইর সাথে একমত। সেই ১৯৯০ সাল থেকে শুরু হয়েছে কপি পেষ্ট সাংবাদিকতা।
কই জামায়াত কখনো এগুলোর প্রতিবাদ করেনি। ইনডাইরেক্ট কেন হবে। ডাইরেক্ট অনেক কিছু করার আছে। ছিল। যা হাতছাড়া হয়েছে।
214323
২৮ এপ্রিল ২০১৪ দুপুর ০১:৫১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এই সাংবাদিক দের যেরকম চরিত্র এরা সকলকেই সেই রকম চরিত্রের মনে করে।
214330
২৮ এপ্রিল ২০১৪ দুপুর ০১:৫৮
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : এ পোস্ট খানাতে এ উদ্ভট প্রজাতি সম্পর্কে বলা হয়েছে। ঢুঁ মেরে দেখতে পারেন-
বিশ্বস্ত ও দায়িত্বশীল সূত্রে প্রাপ্ত খবর

http://www.onbangladesh.org/blog/blogdetail/detail/1980/ohidul/38304#.U14JhqK3TDc
214338
২৮ এপ্রিল ২০১৪ দুপুর ০২:১০
মেঘ ভাঙা রোদ লিখেছেন : আপনি ধোয়া তুলসি পাতা। যেহারে জামায়াতের দালালি করেন তাতে আপনাকে জামায়াতের মহিলা আমীর বানালেও কম হবে। একবারে পাচাটা গোলাম আপনি। আবার বড় বড় লেকচার দেয় ওরা যুদ্ধাপরাধী নয়।
214357
২৮ এপ্রিল ২০১৪ দুপুর ০২:২৬
সুমাইয়া হাবীবা লিখেছেন : এখনও জানেন না সিসটার! Surprised Surprised Thinking এইসব আকাম করার জন্যই তো দেয়। Hot Hot যে যত বেশি এবং বড় মাপের আকাম করতে পারবে সে তত বোনাস পাবে। এইটা ওদের চাকরীর রুলস। ওদেরকে দুপুরে লাঞ্চ দেয়া হয়। সেই লাঞ্চ একটু স্পেশাল পন্থায় বানানো হয়। যা সহজে হজম হয়না। হজমী হিসেবে জামাত শিবিরের জিকির লাগে। যে যতবার জামাত শিবিরের নাম নেয় তার খানাখাদ্য তত তাড়াতাড়ি পরিপাক হয়। Eat Eat Eat
২৮ এপ্রিল ২০১৪ দুপুর ০২:৫৩
162629
আহমদ মুসা লিখেছেন : আপনার ফেবু লিংক দেয়ার অনুরোধ রইল।
১০
214364
২৮ এপ্রিল ২০১৪ দুপুর ০২:৪০
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : আহহারে বেকুবের দল, গাধার বাইচ্চা গাধার রে! পুস্পিতা নামের এক্কান সত্যবাদী কলম সৈনিক আছে তার প্রচারণার দায়িত্ব নিচস ঠিক কথা বুঝলাম। কিন্তু হেতিনি যে তোগো চিন্তা চ্যাতনার জম হেইডা কি জানস? বিনে পয়সায় হেতিনির অতো পাবলিসিটি কইরা দিলি?
বেআক্কেল কোথাকার! তোদেরকে এজন্য কি রাম গোপালের তরফ থেইক্যা অতো মাল সাপ্লাই দেওন অইছে?
২৮ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:১১
162673
সুমাইয়া হাবীবা লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
১১
214369
২৮ এপ্রিল ২০১৪ দুপুর ০২:৫১
আহমদ মুসা লিখেছেন : এ ক্ষেত্রে জামায়াতে ইসলামী অথবা অন্য ইসলামপন্থী দলগুলোর একটা প্রধান সমস্যা হচ্ছে তারা মনে করে এসব প্রচার প্রচারণা থেকে নিজেদের দলের নামও মানুষ জানতে পারছে। এতে করে তারা কিছুটা আত্মতুষ্টিতে ভোগেন বলে মনে হয়। এ বিষয়টা সামান্য, আংশিক সত্য হতেও পারে। কিন্তু সামষ্টিক বিবেচনায় এটি একটি বিরাট প্রতিবন্ধক। এসব প্রতিবন্ধকতার মোকাবিলা করার জন্য তাদের হাতে যে জিনিসটি নেই তা হলো মিডিয়া। আজ যদি জামায়াত বা ইসলামপন্থীদের হাতে মিডিয়াতে নিয়ন্ত্রণ থাকতো তাদের এভাবে কঠিন পরিস্থিতির সম্মুখীন করতে ফেরাউনের দোষরদের হিমশিম খেতে হতো।
আশার বিষয় হচ্ছে গ্লোবালাইজেশনের এ যুগে নবীন প্রজন্ম যেমন সত্য জানতে তথ্য প্রযুক্তির স্রোতে পাল তুলে এগিয়ে যাচ্ছে তেমনি প্রবীণরাও মিথ্যাবাদীদের গাজাখুরী সংবাদ ও মিথ্যাচারকে ঘৃণাভরে পরিত্যাগ করেছে। আজকাল চায়ের দোকানের আড্ডায়, হাটবাজারে, বন্ধুবান্ধবদের খোশ গল্পেও মিথ্যাবাদীদের নিয়ে উপহাস করে। কিন্তু এসব মিথ্যাবাদী গোয়েবলসীয় জারজরা তাদের নিয়ে সাধারণ মানুষের ঘৃণাকে বুঝতে অক্ষম।
২৮ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:০৯
162672
সুমাইয়া হাবীবা লিখেছেন : ভুল তো মানুষ মাত্রই হয়। আর কিছু ভুল হওয়া ভালো। মানে আমি বলতে চাইছি যেটা হয়েই গেছে সেটা নিয়ে চিন্তাশক্তি ক্ষয় না করে প্রতিটি মুহুর্তকে কাজে লাগিয়ে ভুলটা শুধরে নেয়ার পন্থা ভাবাটাইতো উচিত নাকি? ভুল যাতে না হয় সে চেষ্টা থাকা উচিত তবে সামষ্টিক পর্যায়ে যদি হয়েও যায় তাতেও কল্যাণ থাকে। যেমন ওহুদ। আল্লাহর রাসুল(সা) সাহাবাদের নতুন করে ভাবতে সুযোগ দিয়েছিলেন। এবং তাদের আর কোনদিন খোটা খোচা দেননি। কারন খোটা খোচা দিয়ে আক্ষেপ মেটানো যায় কিন্তু সামনে এগোনো যায়না..
১২
214375
২৮ এপ্রিল ২০১৪ দুপুর ০২:৫৮
ইবনে হাসেম লিখেছেন : বড়ই আমোদিত হলুম, ওদের এই কপি পেস্ট মার্কা ক্যাচাল পাড়া দেইখ্যা। তবে আমাদেরকে আরো বেশী করে ভাবতে হবে ওদের মাজা ভাঙ্গনের তরিকা বাইর করনের লাইগ্যা। আল্লাহর সাহায্য তখুনি আইবো যখন আমরা আল্লাহর কলেমা বুলন্দ করনের জন্য আমাদের সব উপায় উপকরণ নিয়ে ময়দানে নেমে যাবো....
১৩
214399
২৮ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:৪৩
জেদ্দাবাসী লিখেছেন : কথিত সাংবাদিকরা জামায়াত-শিবির-ইসলামের বিরুদ্ধে রিপোর্টের সময় বহুল আলোচিত সেই তালগাছের কথা ভুলতে পারেনা । সালিস মানি তবে তাল গাছ আমার । আপনি ব্লগ জগতে সবচেয়ে জনপ্রিয় হওয়াতে এরা আপনাকেও ভয় পাওয়া শুরু করেছে ।

আপনার বিরুদ্ধে এই ধরনের অপসাংবাদিকতার নিন্দা জানাচ্ছি ।

জাযাকাল্লাহ খায়ের
১৪
214448
২৮ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:১০
আবু জারীর লিখেছেন : ঘাটা ঘাটি করলে যে সত্য বেরিয়ে আসবে তা মোকাবেলা করার সাহস ধর্মহীন সেকুলার আর নষ্ট বামদের প্ত্রীকা গুলোর নাই। পিছে সত্য উদ্ঘাটন কারী তরুণ সাংবাদিকই না আবার ইসলাম গ্রহণ করে ফেলে?

কপি পেষ্টে উভয়েরই লাভ। চ্যাংড়া সাংবাদিক বিনা পরিশ্রমেই পারিশ্রমিক পেল আর হলুদ মিডিয়া টাইকুনেরাও সাংবাদিক হারানোর ভয় মুক্ত রইল। পশাপাশি বস্তপচা গল্প গুজব দিয়ে পত্রিকারও কাটতি বাড়িয়ে নিল।
১৫
214459
২৮ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:২৭
ইকুইকবাল লিখেছেন : হলুদ সাংবাদিকতায় পারদর্শী তারা
১৬
214461
২৮ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:৩১
নজরুল ইসলাম টিপু লিখেছেন : আমি গতকাল পোষ্টটি দেখেছি এবং ভাবতেছিলাম এই সংবাদটি তো বহু আগে একবার পোষ্ট করেছিল। পুরানো দই আবারো নতুন করে বাজারে ছেড়েছে। ইদানিং আপনার পোষ্ট খুব কমই দেখি, তারপরও আপনার নাম দেখলাম। হতবাক হলাম সোনার বাংলাদেশ ব্লগের নামেও কুৎসা রটাল। তখন বুঝলাম বহু দিনের পুরানো কপি হুবহু পোষ্ট করতে গিয়ে, তারা ভুলেই গিয়েছিল যে, গনজাগরণ মঞ্চের আবদার রর্ক্ষাথে সোনার বাংলাদেশ ব্লগ নিষিদ্ধ করেছিল।

এরা তর্কে, যুক্তিতে কুলায়ে উঠতে পারে না, তাই নিষিদ্ধ করা ব্যতীত অন্য কোন উপায়ে তাদের বিরুদ্ধে লড়তে পারেনা, পথও দেখেনা। আঈন গত ভাবে নিষিদ্ধ করা কঠিন বলে আবদারের মাধ্যমে আহলাদ পুর্ণ করে। অনেক ধন্যবাদ
১৭
214469
২৮ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:৪১
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : কপি পেস্ট ছাড়া এত মিথ্যে পাবে কোথায় বলেন ?ওরা মিথ্যের অপর টিকে আছে। আমি আপনাকে ফেবুতে লিংক দিয়েছিলাম গতকাল।
১৮
214556
২৮ এপ্রিল ২০১৪ রাত ০৮:৫৭
ডাঃ নোমান লিখেছেন : তুই যে এত মিছা কথা কস বড় হয়ে কি হবি?
কেন বাবা সাংবাদিক!
আর কিছু বলার নেই আপু!
১৯
214703
২৯ এপ্রিল ২০১৪ সকাল ০৯:৪১
মুজতাহিদ বাপ্পী লিখেছেন : একই নিউজ যুগ যুগ ধরে চলবে । এটা সিন্ডিকেটেড নিউজ বলে নয় । এটা সিন্ডিকেটেড ভ্যানডেটা ।
২০
214721
২৯ এপ্রিল ২০১৪ সকাল ১০:৩১
মাহমুদ১২১৩ লিখেছেন : এ ধরনের নিউজে আদতে কোন কাজ হয় বলে মনে হয় না। আসলে প্রতিটা সংবাদ মাধ্যম কিছু দৃষ্টিভঙ্গি বা সম্পাদিকীয় নীতি অনুসরন করে থাকে। আমাদের দেশে জামাত-শিবিরের বিরুদ্ধে প্রচারনা চালিয়ে যাওয়া প্রায় প্রতিটি সংবাদ মাধ্যমের সাধারন নীতি। কারন প্রচলিত সমাজ ব্যবস্থা বা দেশের সাধারন আর্দশিক অবস্থার পরিবর্তন চায় জামাত। আর তা যদি ফলে যায় তাহলে বাজারে প্রচলিত অবৈধ পুজি ও তার মালিকদের জন্য তা কাল হয়ে দাঁড়াবে,
ধন্যবাদ আপনাকে, আশা করি আপনার চেষ্টা অব্যাহত রাখবেন। Applause Applause
২১
215338
৩০ এপ্রিল ২০১৪ দুপুর ০১:০৯
নিউজ ওয়াচ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
২২
216028
০১ মে ২০১৪ দুপুর ০৩:৫৪
সালাম আজাদী লিখেছেন : বাংলাদেশ হওয়ার সময় আমরা ছিলাম না তাই জানিনা কে কেমন ছিলো। কিন্তু আমরা যারা বাংলাদেশ প্রজন্মের তারা সপস্ট দেখতে পাচ্ছি এন্টি জামাতি ও এন্টি ইসলামিকদের চরিত্র। তাদের মত চরিত্রহীন ও ফেসিস্টদের জামাতের বিরুদ্ধে কথা বলা সাজেনা। যে প্রক্রিয়ায় তথা কথিত যুদ্ধাপরাধীদের বিচার করা হচ্ছে এতেই বুঝা যায় আওয়ামীলীগ ও তাদের বশংবদেরা কত বদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File