আমখোরদের নজর এখন রংপুরে নেতৃত্ব দিচ্ছে হাড়িভাঙ্গা

লিখেছেন লিখেছেন ডাঃ নোমান ১৭ জুন, ২০১৩, ০৫:৫৩:২৯ বিকাল



বাংলাদেশে আমের নগরী বলে পরিচিত রাজশাহী ও এর আশেপাশের জেলা হলেও এবার তাতে ভালোভাবেই ভাগ বসিয়েছে রংপুর। রংপুরের মিঠাপুকুরে উতপন্ন হাড়িভাঙ্গা আমের জন্যই এই খ্যাতি পেতে চলেছে রংপুর । মিঠাপুকুর উপজেলার পদাগঞ্জ গ্রামের কোন এক বর্ষীয়ান চাষী প্রথমে মাটির তৈরি ‘ভাঙ্গা হাড়ি’ কে টব হিসেবে ব্যবহার করে এর মধ্যে একটি আম গাছ রোপন করেন। অল্প দিনেই ভাঙ্গা হাড়িতে লাগানো এই আম গাছে বেশ বড়, দেখতে সুন্দর এবং সুমিষ্ট ও সুস্বাদু আম ফলে। এই আমের সুখ্যাতি দ্রুত আশেপাশে ছড়িয়ে পড়ে এবং মূল গাছটির শাখা থেকে কলম করে বাণিজ্যিক ভিত্তিতে এই আমের চাষ শুরু হয়। আর ‘ভাঙ্গাহাড়ি’র মধ্যে জন্ম বলে এই জাতের আমের নাম হাড়িভাঙ্গা’ বলে বিশেষভাবে পরিচিতি লাভ করে। মধুমাস জ্যৈষ্টের শেষ থেকে এই আম পাকতে শুরু করে আষাঢ়ের মাঝামাঝি প তা পাওয়া যায়। হাড়িভাঙ্গা’ আম দেখতে সাধারণতঃ কিছুটা লম্বাটেসহ গোলাকৃতির এবং কালচে সবুজ রংয়ের । পাকলে কিছুটা লালচে রং ধারণ করে। প্রতিটি আমের ওজন ২শো গ্রাম থেকে ৪শো গ্রাম পর্যন্ত হয়ে থাকে । সুমিষ্ট ও সুস্বাদু বলে এই আমের সুখ্যাতি এখন দেশজুড়ে ছড়িয়ে পড়েছে। প্রতি বছর আমের মৌসুমে দেশের বিভিন্ন অঞ্চল থেকে আম্ররসনাবিলাসী মানুষসহ আম ব্যবসায়ীরা ছুটে আসেন হাড়িভাঙ্গা’ আমের পিতৃভূমি রংপুরের প্রত্যন্ত পল্লী পদাগঞ্জসহ অন্যান্য গ্রামে। রাজশাহী এবং রংপুরের অন্যন্য জাতের আম যেমন ফজলি, ল্যাংড়া, গোপালভোগ, খিরসা, অরুনা, আম্রপালি, মল্লিকা, সুবর্নরেখা, মিশ্রিদানা, নিলাম্বরী, কালীভোগ, কাচামিঠা, আলফানসো, বারোমাসি, তোতাপূরী, কারাবাউ, কেঊই সাউই, গোপাল খাস, কেন্ট, সূর্যপূরী, পাহুতান, ত্রিফলা ইত্যাদীর সাথে হাড়িভাঙ্গা আমের স্বাদের পার্থক্য সহজেই বুঝতে পারবে যে কোন আম্ররসনাবিলাসী ! মণপ্রতি এর দাম প্রায় ১৮০০ থেকে ২৫০০ এর মধ্যে ।

আমার পাশের গ্রামে উতপত্তি বলেই কেউ মিঠাপুকুরের হাড়িভাঙ্গা সম্পর্কে জানতে চাইলে ভালোই লাগে আর গত কয়েকদিনে তো এর বর্ননা দিতেই আছি কেউ বাড়ি মিঠাপুকুর শুনলেই আবদার করে হাড়িভাঙ্গা খাওয়ানোর !

তাহলে ব্লগার বন্ধুরা আপনাদের রংপুরের আত্মীয়দের খোঁজ করে হাড়িভাঙ্গার আব্দারটা এখনই করুন উপযুক্ত সময়ে কারন সময় গেলে সাধন হবে না .................।

বিষয়: বিবিধ

২৪৬৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File