শুভ জন্মদিন তোমায় !

লিখেছেন লিখেছেন ডাঃ নোমান ০১ মে, ২০১৩, ০৪:২০:৫৭ বিকাল



কবি আল মাহমুদকে কে না চেনে ? কিন্তু আমি যদি বলি তার প্রিয় কথাসাহিত্যিক কে বলুন তো ? ঊর্দু ভাষার কালজয়ী সাহিত্যিক নসীম হেযাজীকে কে না চেনে ইতিহাসকে উপন্যাসে রূপ দিতে পারে এমন হাতেগোনা কয়েকজন সাহিত্যিকের একজন তিনি কিন্তু যদি বলি বাংলার নসীম হেযাজী কে ? কয়জন চিনবেন ? আলমাহমুদের সবচেয়ে প্রিয় বাংলার নসীম হেযাজীর আজ ৮০ তম জন্মদিন । যারা বুঝতে পেরেছেন তাদের বলছি আজ প্রিয় কিন্তু অবহেলিত সরব ভাষার নীরব কথাসাহিত্যিক শফিউদ্দিন সরদারের জন্মদিন । বখতিয়ারের তলোয়ারের লেখকের জন্মদিন যারা এই উপন্যাসটি পড়ে কমবখতের জন্য কেঁদেছেন তাদের সেই হাপুস কান্নার সৃষ্টিশীল রূপকারের জন্মদিন । এই দিনটি আরো একজনের জন্মদিন যার কাছে আমরা রাষ্ট্রীয়ভাবে লজ্জিত যার অবদানকে আমরা শ্রদ্ধাতো করিনি এমনকি স্বীকৃতিটুকুও দেইনি ! তার রচিত প্রথম সামাজিক উপন্যাস ‘চলনবিলের পদাবলি’ দেশের কোনো প্রকাশনা সংস্থা প্রকাশ না করায় তিনি আজীবন ঐতিহাসিক ও সামাজিক উপন্যাস রচনার সিন্ধান্ত নেন। সেই থেকে তিনি একে একে রচনা করেন রুপনগরের বন্দী, বখতিয়ারের তালোয়ার, গৌড় থেকে সোনারগাঁ, যায় বেলা অবেলায়, বিদ্রোহী জাতক, বারো পাইকার দূর্গ, রাজ বিহঙ্গ, শেষ প্রহরী, বারো ভূঁইয়া উপাখ্যান, প্রেম ও পূর্ণিমা, বিপন্ন প্রহর, সূর্যাস্ত, পথহারা পাখি, বৈরী বসতী, অন্তরে প্রান্তরে, দাবানল, ঠিকানা, ঝড়মুখো ঘর, অবৈধ অরণ্য, দখল, রোহিণী নদীর তীরে ও ঈমানদার-এর মতো জনপ্রিয় ঐতিহাসিক উপন্যাস। এ ছাড়াও অপূর্ব অপেরা, শীত বসন্তের গীত, পাষাণী, দুপুড়ের পর, রাজ্য ও রাজকন্যারা, থার্ড পণ্ডিত, মুসাফির ও গুনাগার নামে বেশ কয়েকটি সামাজিক উপন্যাস । তার রচিত ভ্রমণ কাহিনীর মধ্যে ”সুদূর মক্কা মদীনার পথে’ উল্লেখযোগ্য। কল্প কাহিনী সুলতানার দেহরক্ষী, রম্য রচনা রাম ছাগলের আব্বাজান, চার চাঁন্দের কেচ্ছা ও অমরত্বের সন্ধানে ।

তার রুপনগরের বন্দী, বখতিয়ারের তালোয়ার, গৌড় থেকে সোনারগাঁ, যায় বেলা অবেলায়, বিদ্রোহী জাতক, বারো পাইকার দূর্গ, রাজ বিহঙ্গ, শেষ প্রহরী, বারো ভূঁইয়া উপাখ্যান , ইমানদার পড়লে আপনি খুঁজে পাবেন আমাদের হারানো অতীতকে আমাদের জাতীর নায়কদের , দেখবেন তাদের ত্যাগ তীতিক্ষা আর তাদের বিশ্বাসের শক্তি । আপনাকে তখন আর ধার করতে হবেনা মহাত্মা গান্ধী সূর্যসেন কিংবা ক্ষুধিরাম বসুদের !

১৯৩৪ সালের এই দিনে নাটোর সদর উপজেলার হাটবিলা গ্রামে জন্মগ্রহণ করেন বাংলা ঐতিহাসিক উপন্যাসের কালজয়ী এ কথাশিল্পী ।

কবি আল্ মাহমুদের ভাষায় ‘শফীউদ্দিন সরদার বাংলাদেশের সমকালীন সাহিত্যে এক বিচিত্র অভিজ্ঞতা নিয়ে উপস্থিত হয়েছেন। যিনি ঐতিহাসিক ও ঐতিহ্যবাহী মুসলিম বীরত্বগাঁথার মহান উপস্থাপক। তিনি আমাদের সবচেয়ে বিশ্বস্ত কথাশিল্পী।

রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি না পেলেও তিনি যে হাজার বছর বাঙ্গালী হৃদয়ে ভালোবাসার অকৃত্রিম বাঁধনে টিকে থাকবেন অনায়াসে এ কথা হলফ করে বলা যায় ।

ভালো থাকুক আল মাহমুদের প্রিয় এই কথাশিল্পী এই শুভকামনায় শুভ জন্মদিন ।

বিষয়: সাহিত্য

১৪৯২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File